অনলাইন জিডি । ঘরে বসে অনলাইনে জিডি করবেন কি ভাবে । Online GD

অনলাইন জিডি

অনলাইন জিডি কি ? ঘরে বসে অনলাইনে জিডি কি ভাবে করবেন এর বিস্তারিত নিয়ে আজকে বিডি নিউজ ওয়াল এর লেখা । আমারা অনেক বাস্তব সম্মত তথ্য নিয়ে বরাবরের মত আজকেও আপনাদের মাঝে হাজির হলাম । যে কোন তথ্য ও তার আপডেট দিতে চেষ্টা করে থাকি ।

 বর্তমান ডিজিটাল যুগে অন লাইনের মাধ্যমে ঘরে বসে অনেক দরকারি কাজ করা যায় । এক সময় ছিল যখন থানায় জি ডি করতে হলে সশরীরে হাজির হতে হত । এখন অনেক সলজ হয়েছে । এখন আপনি চাইলে ঘরে বসেও অনলাইন জি ডি করতে পারেন ।

 অনলাইন জি ডি  করতে হলে জানতে হবে কিভাবে অনলাইনে জিডি করতে হয় ।আজ আমরা অনলাইনে জিডি করার নিয়ম ও বিস্তারিত তথ্য আলোচনা করব ।আমাদের সাথেই থাকবেন ।

অনলাইন জিডি কি
অনলাইন জিডি কি ?

অনলাইন জিডি কি ? Online GD

অনলাইন জি ডি বলতে সাধারণ ভাবে বুঝায় । যে কেহ তার সুবিধা মত যায়গা থেকে, যে কোন থানায়, যে কোন সময় হাতে থাকা স্মার্ট ফোন অথবা কম্পিউটার ব্যাবহার করে অনলাইনের মাধ্যমে একটি  অনলাইন জি ডি করতে পারেন ।

এখানে জি ডি (  GD ) শব্দটির বলতে আমরা বুঝব ( General Diary ) জেনারেল ডায়রি  বা সাধারন ডাইরি।জেনারেল ডায়েরি বা সাধারন ডায়েরি বা জি ডি হল  অপরাধ ও অন্যান্য সংবাদবিষয়ক রেজিস্টার।  

অনলাইন জিডি (Online GD) থানায় নিজে উপস্থিত না থেকে এই পদ্ধিতি ব্যাবহার করে সাধারন ডাইরি বা জিডি করতে পারেন। 

অনলাইনের মাধ্যমে পুলিশের কাছে এই অভিযোগ দেওয়ার সিস্টেমটিকে বলা হচ্ছে অনলাইন জিডি। অনলাইনে অভিযোগ পত্র জমা দিলে আপনি একটি অনলাইন জিডি নাম্বার পেয়ে যাবেন এবং একটি জিডির ডিজিটাল  কপিও পাবেন। 

অনলাইন জিডি (Online GD) কপি ডাউনলোড করে বা পিডিএফ একারে বা মেইল করে  আপনি আপনার দরকারি যে কাউকে দিতে পারবেন। 

Online GD করে তদন্ত কর্মকর্তার এই ব্যাপারে কথা বলতে পারবেন।

Online GD
Online GD

অনলাইন জিডি আইনের ভাষায় Online GD

অনলাইন জি ডি বা সাধারন ডাইরি হল আমল অযোগ্য অপরাধের কোন ঘটনা পুলিশের কাছে লিপি বদ্ধ করা ।  ফৌজদারি কার্যবিধির ১৫৫ ধারায় এই জিডি (General Diary ) বা GD র কথার উল্লেখ আছে । 

(General Diary ) বা GD জেনারেল ডায়েরি বা জিডি হল অপরাধ অন্যান্য সংবাদ বিষয়ক রেজিস্টার। জি ডি সাধারণত ( বি পি ফরম নং – ৬৫ ) লিপিবদ্ধ করতে হয় । 

জনগণের সুবিধার জন্য বর্তমানে সরকার অনলাইন জি ডি পদ্ধতি চালু করে দিয়েছেন । এর মাধ্যমে থানার সংশ্লিষ্ট এলাকার জনগণ তাদের জীবনের নানা অপরাধ যা হতে যাচ্ছে  বা হয়েছে বা ঘটেছে এই সমস্ত বিষয় নিয়ে আইনের সহায়তা গ্রহণ করতে পারেন।

উপস্থিত থেকে যে ভাবে জি ডি বা সাধারন ডাইরি করলে কাজ হয় । ঠিক সেই ভাবেই অনলাইন জি ডি বা সাধারন ডাইরি কাজ করে থাকে ।

অনলাইন জি ডি কে করতে পারেন ? 

বাংলাদেশের যে কোনো নাগরিক জীবনের নিরাপত্তার জন্য বা অন্য কোন প্রয়োজনে সাধারণ ডায়েরি  বা অনলাইন জি ডি কে করতে পারেন ।

জিডি করার কারন

অনলাইন জিডি করার কারন Online GD

অনলাইনে জিডি করার অনেক কারন থাকতে পারে । থানায় যে সমস্ত কারনে এজাহার বা মামলা দায়ের না করে যে সাধারন ডাইরি করা হয় এর কিছু বিশেষ কারন নিচে দেয়া গেলঃ 

 ০১) যে কোন ধরনের সার্টিফিকেট বা প্রয়োজনীয় কাগজ পত্র হারিয়ে গেলে ।

০২) স্মার্ট ফোন বা মোবাইলে হারিয়ে গেলে, চুরি  বা চিনতাই হলে অনলাইনে জি ডি করা যায় ।

০৩) দরকারি দলিল পত্র হারিয়ে গেলে, চুরি বা চিনতাই হলে অনলাইনে জি ডি করা যায় ।

০৪) জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে , চুরি বা চিনতাই হলে অনলাইনে জি ডি করা যায় ।

০৫) ব্যাংকের চেক বই হারিয়ে গেলে , চুরি বা চিনতাই হলে অনলাইনে জি ডি করা যায় ।

০৬)  পাসপোর্ট হারিয়ে গেলে বা চুরি বা চিনতাই হলে অনলাইনে জি ডি করা যায় ।

০৭) পরিবারের কেউ হারিয়ে গেলে। কেউ ইচ্ছে কৃত পালিয়ে গেলে অনলাইনে জি ডি করা যায় ।

০৮) বাসা বাড়ী, দোকান বা অফিস থেকে টাকা পয়সা, স্বর্ণ অলংকার চুরি বা ছিনতাই হলে।

০৯)  মেরে ফেলার হুকুম দিলে বা অন্য কোন ভয় ভীতি দেখালে অনলাইনে জি ডি করা যায় ।

১০) এছাড়াও আরও অনেক কারন আছে যা অপরাধ বলে গণ্য মনে হতে পারে আপনি চাইলে অনলাইনে এ সংক্রান্ত ব্যাপারে  জিডি করতে পারেন।

Read Also

সেরা অনলাইন ইনকাম সাইট । ঘরে বসে অনলাইনে আয় করার সেরা ১০ টি ইনকাম সাইট

অনলাইনে জিডি করার জন্য কি কি প্রয়োজন?

অনলাইনে থানায় বা পুলিশের কাছে অভিযোগ করার জন্য তেমন বেশি কিছু দরকার হয় না। ওয়েব পোর্টাল বা মোবাইল অ্যাপস ব্যবহার করে প্রথমে  রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য যা যা প্রয়োজন তার তালিকা নিচে দেয়া গেলঃ 

০১) আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি নাম্বার/ জন্ম সনদ নাম্বার কিংবা পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে।

০২) একটি সচল মোবাইল নাম্বার এবং

০৩) আপনার লাইভ ছবি।

অনলাইনে জিডি করার সুবিধা কি?

অনলাইন জিডি করার অনেক সুবিধা আছে ।খুব সহজে আপনি আপনার অভিযোগ পুলিশকে জানাতে পারবেন। যে কোন স্থান থেকে আপনি চাইলে এই জি ডি করতে পারবেন । মাঝে মাঝে 

অভিযোগ এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন। 

আপনার অভিযোগের জন্য একজন তদন্তকারী অফিসার নিয়োগ হবে । আপনি তার সাথে অনলাইনে যোগাযোগ করতে পারবেন ।

অনলাইনে জিডি র কপি ডাউনলোড করে রাখতে পারবেন । ডিজিটাল কপি যে কাউকে প্রেরণ করতে পারবেন। মোবাইল অ্যাপস কিংবা ওয়েব পোর্টালের অনলাইনে জিডি করার  সুবিধা পাবেন । এতে সময় ও যাতায়াত খরচ দুটোই বেচে যাবে । 

অনলাইনে কিভাবে জিডি করবেন
অনলাইনে কিভাবে জিডি করবেন

Online GD অনলাইনে কিভাবে জিডি করবেন?

Online GD করতে প্রথমে যেকোন ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে। এরপর gd.police.gov.bd এই লিঙ্কে প্রবেশ করতে হবে ।  উপরের মেনু থেকে রেজিস্ট্রেশন বাটন ক্লিক করুন।

প্রথমে Google Play Store থেকে Online GD অ্যাপ টি হাতে থাকা স্মার্ট ফোনে ডাউন লোড করতে হবে । ডাউন লোড শেষ হলে প্রথমে নিবন্ধন বা রেজিস্ট্রেশন করতে হবে । 

নিবন্ধন বা রেজিস্ট্রেশন করতে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা জন্ম সনদপত্র নাম্বার কিংবা পাসপোর্ট নাম্বার লিখতে হবে এরপর আপনার বর্তমান ঠিকানা দিতে হবে।

স্মার্ট ফোন দিয়ে আপনার একটি লাইভ ছবি তুলতে হবে। লাইভ ছবি তোলা শেষ হলে পরবর্তীতে যান। 

এখন  একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে । এই  পরবর্তীতে এই মোবাইল নাম্বার টি লগ ইন করতে  ইউজার নাম হিসেবে ব্যবহার হবে । ইমেইল (যদি থাকে) ই মেইল দিন এবং একটি মনে রাখার মত পাসওয়ার্ড প্রদান করুন।

আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএসের মাধ্যমে একটি ওটিপি কোড আপনার দেওয়া মোবাইল নাম্বারে পাঠানো হবে। ওটিপি কোডটি যথাস্থানে সঠিকভাবে লিখুন। এবার আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

রেজিস্ট্রেশন সঠিকভাবে শেষ হলে লগইন পেজ এ  ইউজারের ঘরে আপনার দেওয়া সচল মোবাইল নাম্বার  টি দিন এবং আগের দেয়া পাসওয়ার্ড টি দিয়ে লগইন করুন। 

অনলাইন জিডি অ্যাপ্লিকেশন লগইন করলে বেশ কিছু অপশন দেখতে পাবেন। অভিযোগ করার ক্ষেত্রে অভিযোগের ধরণ এবং আপনার কি হারিয়েছে অথবা কি খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন । 

কোন জেলায় কোন থানায় অনলাইন জিডি বা সাধারণ ডাইরি ( Online GD) করতে চান সেটা সেলেক্ট করে ঘটনার সময় ও স্থান বা যায়গা লিখে নেক্সট বা পরবর্তী  ধাপ বাটনে ক্লিক করতে হবে।

এখন আপনার বর্তমান ঠিকানা ও যে বিষয়ে সাধারণ ডাইরি বা জিডি  করতে চান তার বিস্তারিত বিবরন দেন। সাধারণ ডাইরি বা জিডি সংক্রান্ত কোনো ডকুমেন্ট থাকলে সেগুলো যুক্ত করুন এবং সাবমিট বাটনে ক্লিক করে জমা দিন। 

আবেদন ফরম পূরণে এ কোন সমস্যা হলে  এডিট বাটনে ক্লিক করে সমস্যা গূলো সমাধান করতে  পারেন।

সবকিছু একবার চেক করে নিন এবং সঠিক আছে কি না চেক করে সাবমিট বাটনে ক্লিক করুন ।  সাবমিট বাটনে ক্লিক এর সাথে আপনার করে অনলাইন জিডি বা সাধারণ ডাইরি টি জমা হয়ে গেল।

সম্পূর্ণ কাজটি শেষ হলে লগইন অপশন থেকে লগইন থেকে আপনার অনলাইন জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

জিডি করার ধাপ
জিডি করার ধাপ

অনলাইনে জিডি করার প্রথম ধাপ

আপনি যদি অনলাইনে জিডি করতে চান তাহলে প্রথমে আপনাকে যেটির gd.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

তারপর আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর জন্মতারিখ মোবাইল নাম্বার প্রবেশ করুন এবং সাবমিট করুন 

অনলাইনে জিডি করার দ্বিতীয় ধাপ

আপনি যে বিষয়ে জিডি করবেন সেটি নির্বাচন করুন ।জিডির ধরন নির্বাচন করুন। যেমন: আপনি কিছু হারিয়ে গেলে তা নির্বাচন করুন ।আপনি যে জেলায় যে থানায় জিডি করতে চান তা নির্বাচন এর পর ঘটনার সময় এবং স্থান নির্বাচন করে নিয়ম অনুসারে কাজ শেষ করে উল্লেখিত বাটনে ক্লিক করুন ।

অনলাইনে জিডি করার তৃতীয় ধাপ

আপনার বর্তমান ঠিকানা এবং যে বিষয়ে জিডি করবেন সে সম্পর্কে বিস্তারিত লিখুন ।

জিডি সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে সংযুক্ত করুন এবং আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন। তারপর সাবমিট বাটনে ক্লিক করে জমা দিন।

অনলাইনে জিডির অবস্থা
অনলাইনে জিডির অবস্থা

অনলাইনে জিডির অবস্থা কি ভাবে যাচাই করবেন 

আপনি যদি অনলাইনে সঠিকভাবে চিঠি সম্পন্ন করেন এবং এটির সঠিক অবস্থান জানতে চান তাহলে আপনি জানতে। এজন্য আপনাকে আপনার জিডি করার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। 

তবে ইউজার আইডি হল যেটি আপনি মোবাইল নাম্বার হিসাবে দিয়েছেন এবং অপরদিকে মোবাইল নাম্বার ভেরিফাই করার সময় আপনি মোবাইলে যে প্রতি দিয়েছে সেটি আপনার পাসওয়ার্ড। 

এই পাসওয়ার্ড এবং ইউজার নেম এর মাধ্যমে লগইন করে আপনি সিটির বর্তমান অবস্থা জানতে পারবেন। তবে আপনার উচিত পাসওয়ার্ড এবং ইউজারনেম সেভ করে রাখা.

Online GD জিডির তদন্ত

থানায় জিডি করা হলে এবং সেই জিটি যদি কোন অপরাধ মূলক হয়ে থাকে তা প্রতিরোধের ব্যবস্থা কর্তৃপক্ষ গ্রহণ করবেন। তবে কি সেটি করার ব্যাপারে খোঁজ দাড়ি কার্যবিধির (১৫৫).2 ধারায় বলা হয়েছে যে প্রথম বা দ্বিতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেটের তদন্তের আদেশ ব্যতীত কোন পুলিশ কর্মকর্তা আমলযোগ্য নয় এমন মামলা তদন্ত করতে পারবেন না।

জিডির গুরুত্ব

আইনত ছয়তালা আপের জন্য যেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটি চিঠির ভিত্তিতে একটি মামলা শুরু হতে পারে অথবা অপরাধের আশঙ্কা থেকে একটি চিঠি পড়ার পর সেও প্রার্থী যদি সংঘটিত হয় তাহলে ওই চিঠি সাক্ষ্য হিসেবে আদালতে গৃহীত হবে। তাই জিডি আইনত গুরুত্ব অনেক। তবে থানায় জিডি করার পর চিঠির নাম্বারটি সংগ্রহ করতে হবে এবং প্রয়োজনে চিঠি রিসিভ কপি সংগ্রহ করুন

জিডি সম্পর্কে যা জানা জরুরীঃ- 

জিডি করার জন্য আপনি প্রথমে থানায় গিয়ে ডিউটি অফিসারের শরণাপন্ন হবেন এবং আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে। তবে আপনি যদি লিখতে না পারেন তাহলে ডিউটি অফিসারের সহযোগিতা নিন। 

তিনি একটি সাধারণ ডায়েরি টিলসিটের নম্বর সহ বিভিন্ন তথ্য লিপিবদ্ধ করবেন। জিটি করার দুইটি কপি করবেন। থানায় সংরক্ষণ করবেন এবং অন্যটি জিডির নাম্বার সহ তারিখ, অফিসারের স্বাক্ষর ও সিল দিয়ে আপনাকে দিবেন।

Read Also

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম । জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

জিডি করার নমুনা কপি

আপনি যদি জিডি করার একটি নমুনা কপি অনুসন্ধান করেন এবং সংগ্রহ করতে চান তাহলে নিচে একটি নমুনা কপি প্রদান করা হলো এই কপিটি সংগ্রহ করতে পারবেনঃ- 

তারিখ: ………………

বরাবর,

ভারপ্রাপ্ত কর্মকর্তা

………………..থানা, ঢাকা।

বিষয় : সাধারণ ডায়েরিকরণ প্রসঙ্গে।

জনাব,

সম্মানপূর্বক নিবেদন এই যে, আমি নিন্ম স্বাক্ষরকারী:  নামঃ…………পিতা/স্বামী : ……… 

 মাতার নাম:………………বয়সঃ:..……ঠিকানা ………….. থানা:……………………. জেলা: ……………বর্তমান  ঠিকানাঃ:………এই মর্মে জানাচ্ছি যে আজ/গত  …….. তারিখ……………. সময় …………….জায়গা থেকে আমার কিছু কাগজ/মালামাল হারিয়ে গেছে………………বিবরন ।

উল্লেখিত বিষয়টি আপনার  থানায় সাধারণ ডায়েরিভুক্ত আকারে লিপিবদ্ধি করার জন্য অনুরোধ করছি।

নিবেদক,

(আবেদনকারীর স্বাক্ষর)

পুরো নাম :

ফোন নম্বর :

অনলাইন জিডি লগ ইন
অনলাইন জিডি লগ ইন

অনলাইন জিডি লগ ইন

অনলাইন জিডি লগইন করে জিডির বর্তমান অবস্থা জেনে নিতে পারেন । এর জন্য লগ ইন ইউজার নেম এ আপনার মোবাইল নং দিতে হবে তার পর পাস ওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে । কিভাবে লগইন করবেন তা জানতে চান হলে ছবিটি দেখে নিতে পারেন ।

অনলাইন জিডি মোবাইল অ্যাপের মাধ্যমে কিভাবে করবেন?

অনলাইন জিডি মোবাইল অ্যাপ মূলত অনলাইন ওয়েব পোর্টালের মোবাইল ভার্সন। মোবাইল অ্যাপের মাধ্যমে জিডি করতে চাইলে প্রথমে প্লে স্টোর থেকে অনলাইন জিডি মোবাইল অ্যাপটি ইন্সটল করুন। Online GD মোবাইল অ্যাপের প্লে স্টোর লিংকঃ Here

প্রথমেই আপনাকে নিবন্ধন করতে হবে। আপনি যদি অনলাইনে নিবন্ধন ইতিমধ্যে করে থাকেন, তাহলে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। আর যদি ইতিমধ্যে নিবন্ধন বা রেজিস্ট্রেশন করে না থাকেন, তাহলে নিবন্ধন বাটন ক্লিক করে নিবন্ধন সম্পন্ন করুন।

উপরে আমরা যে প্রক্রিয়ার মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করেছি ঠিক একইভাবে মোবাইল অ্যাপে নিবন্ধন করতে হবে। এরপর লগইন করে একই নিয়মে অভিযোগ পত্র জমা দিতে হবে।

App NameOnline GD
Requires Android 5.0 and up 
Downloads 100,000+ downloads 
Version 3.0.56 
Offered by Bangladesh Police 
Released on Nov 25, 2020 

উ প সং হা র 

অনলাইন জিডি বা সাধারন ডাইরির মাধ্যমে আপনার হারানো বা জানমালের নিরাপত্তা সংক্রান্ত  যে কোন বিষয় পুলিশের নিকট অভিযোগ করতে অনলাইন জিডির জন্য Online GD মোবাইল অ্যাপস বা অনলাইন জিডি ওয়েব পোর্টাল ব্যবহার করতে পারেন। 

 Online GD এখন যে কোন থানায় বাংলাদেশের যে কোন স্থান থেকে করতে পারবেন। জিডি র  ধরন ও অবস্থা বুঝে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিবে এবং আপনাকে জানিয়ে দিবে ।

আপনার অভিযোগটি যদি জিডির যোগ্য হয় তাহলে সেটি জিডি নং এবং তদন্তকারী অফিসার এর বিবরণ সহ আপনাকে ডিজিটাল জিডির কপি দেওয়া হবে। 

অভিযোগটি যদি মামলার যোগ্য (আমলযোগ্য অপরাধ) হয় তাহলে অভিযোগের প্রিন্ট কপি অথবা অভিযোগ কোড নং সহ আপনাকে থানায় উপস্থিত থাকতে হবে।

ট্যাগঃ  অনলাইন জিডি বাংলাদেশ পুলিশ,জিডি করুন ঘরে বসে,অনলাইনে জিডি কপি ডাউনলোড করুন, অনলাইন জিডি নিবন্ধন, Online GD Bd,

Read Also

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *