খতিয়ান অনুসন্ধান-জমির খতিয়ান চেক করার নিয়ম  khatian Search

খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধান-জমির খতিয়ান চেক করার নিয়ম  khatian Search

খতিয়ান অনুসন্ধান ও জমির খতিয়ান চেক করার নিয়ম নিয়ে আজকে আমাদের লেখা । বিডি নিউজ ওয়াল বরাবরের মত যে কোন নিউজ সব শেষ আপডেট নিয়ে হাজ্রি হয়ে থাকে । আজকেও তার ব্যাতিক্রম নয় ।

এই লেখায় খতিয়ান অনুসন্ধান ও জমি জমা সংক্রান্ত সব ধরনের লেখার সব শেষ তথ্য বহুল আপডেট জানতে পারবেন ।জমি জমা বিষয়ের সব ধরনের লেখা জানতে আমাদের সাথে থাকুন ।   

খতিয়ান কি

খতিয়ান কি? What Is khatian

খতিয়ান হল জমির এক ধরনের মূল্যবান কাগজ । একে জমির জমির রেকর্ড বলা হয়ে থাকে ।এলাকার মৌজা ভিত্তিক এক বা একাধিক মালিকের ভূমির বিররণ  থাকে এই খতিয়ানে।

খতিয়ান একটি ডকুমেন্ট যেটা সাধারণত ভূমি জরিপের সময় রেকর্ড করা হয়েছিল। ভূমির হিসাব নিকাশ লিপিবদ্ধ থাকে এই খতিয়ানে ।জমির মালিকের নাম  পিতা/ স্বামীর নাম , ভূমির দাগ নং, ভূমির পরিমান, হিস্যা(অংশ), খাজনা ইত্যাদি তথ্য সুন্দর ভাবে লিপিবদ্ধ থাকে ।

খতিয়ান এর প্রয়োজনীয়তা

জমির মালিকানা যাচাই করার জন্য খতিয়ান প্রয়োজন হয়। জমি ক্রয় বিক্র্য় করার জন্য খতিয়ান এর প্রয়োজন হয় । খাজনা দেওয়ার জন্য খতিয়ানের দরকার হয় । জমির হিস্যা বা ভাগ করতে খতিয়ান এর প্রয়োজন হয় ।

আসল মালিকানা জানার জন্য অথবা যাচাই করার জন্য খতিয়ান চেক করার প্রয়োজন হয় । তাছাড়া বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার জন্য দাগ নম্বর ও খতিয়ান নাম্বার প্রয়োজন হবে। 

বর্তমানে যে কেহ চাইলে ঘরে বসে হাতে থাকা স্মার্ট  মোবাইল ফোন অথবা কম্পিউটার ব্যবহার করে জমির খতিয়ান সহ অন্যান্য কাগজ পত্র যাচাই করে নিতে পারে। এছাড়াও কেহ চাইলে ভূমি অফিসে গিয়ে খতিয়ান যাচাই করে নিতে পারে ।

খতিয়ান অনুসন্ধান করার নিয়ম
খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

খতিয়ান অনুসন্ধান এখন অনেক সহজ করা হয়েছে ।এখন অনলাইনে  ঘরে বসে খতিয়ান অনুসন্ধান করা যায়।বাংলাদেশ সরকার ই-পর্চা নামক একটি অফিসিয়াল ওয়েবসাইট চালু করেছে ।

ই-পর্চা নামক এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি নামজারি খতিয়ান ও সার্ভে খতিয়ান চেক করতে পারবেন । এই সাইট থেকে খতিয়ান এর সার্টিফাইড কপি ও অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

প্রথম দিকে বিনামূল্যে অনলাইন খতিয়ান কপি  এই খান থেকে পাওয়া যেত। এখন বিনামূল্যে খতিয়ান এর অনলাইন কপি পাওয়া যায় না। অনলাইন কপির জন্য এখন ১০০ টাকা দিতে হয় । 

খতিয়ান চেক করতে এখন eporcha.gov.bd  নামক সরকারি অফিসিয়াল ওয়েবসাইট থেকে  খতিয়ান অথবা নামজারি খতিয়ান অপশনে ক্লিক করে নিয়ম অনুসারে ধাপে ধাপে আপনার কাঙ্খিত  বিভাগ> জেলা> উপজেলা> খতিয়ানের ধরণ> মৌজা ইত্যাদি সিলেক্ট করার সাহায্যে খতিয়ান খুজে বের করতে পারবেন। 

অনলাইনে জমির খতিয়ান/পর্চা কিভাবে  পাবেন

এখানে জানতে পারবেন কি ভাবে অনলাইনে জমির খতিয়ান বা পর্চা পাবেন তার বিস্তারিত । অনলাইনে জমির খতিয়ান বা পর্চা পাবার পদ্দতি ।অনলাইনে যেভাবে জমির খতিয়ানের জন্য সরাসরি আবেদন করবেন এবং কি ভাবে খতিয়ান এর অনলাইন কপি ডাউনলোড করবেন এখানে তার বিস্তারিত দেয়া হল।

অনলাইনে জমির খতিয়ান বা পর্চার জন্য eporcha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর সার্ভে খতিয়ান/নামজারি খতিয়ান এর উপর ক্লিক করুন।

খতিয়ান চেক করার লিংকঃ https://eporcha.gov.bd/

ePorcha খতিয়ান অনুসন্ধান ই পর্চা হোম পেজ
ePorcha খতিয়ান অনুসন্ধান ই পর্চা হোম পেজ

ePorcha খতিয়ান অনুসন্ধান: ই পর্চা হোম পেজ

এরপর মাউস দ্বারা স্ক্রুল করতে থাকুন এবং নিচের ছবির মত অবিকল ছবি দেখতে পাবেন ।

ePorcha খতিয়ান অনুসন্ধান

  1. প্রথমে যে বিভাগের খতিয়ান সেই বিভাগ নির্বাচন করুন
  2. এরপর আপনার জেলা নির্বাচন করুন
  3. তারপর উপজেলা নির্বাচন করুন
  4. খতিয়ানের ধরন নির্বাচন করুন যেমন- ছবিতে আর.এস সিলেক্ট করা হয়েছে।
  5. তারপর আপনার প্রয়োজনীয় খতিয়ান নির্বাচন করুন। এখানে আপনার খতিয়ান খুজে না পেলে উপরে সার্চ বক্স এ সার্চ করুন। খতিয়ান নং অথবা মালিকের নাম লিখে।
    আপনার দরকারি খতিয়ান খুজে পাবার পর এর উপর ডাবল ক্লিক করার সাথে সাথে নিচের ছবির মত একটি অপশন দেখতে পাবেন ।

ePorcha খতিয়ান অনুসন্ধান: খতিয়ান সার সংক্ষেপ

এখান ছবিতে উপরের বাম পাশে হালসাবেক লেখা দেখতে পাবেন। এবং এইখান থেকে সার্চ করে প্রয়োজনীয় সব কিছু দেখতে পারবেন

ePorcha খতিয়ান অনুসন্ধান: খতিয়ান বিস্তারিত

খতিয়ান আবেদন নামক একটি বাটন আছে । আপনার সব কিছু ঠিক আছে কি না সব যাচাই বাছাই করে দেখার পর এই বাটনে ক্লিক বা চাপ দিয়ে আবেদন করতে পারবেন।
এর পর আপনি অনলাইন কপি নির্বাচন করুন এবং আপনার জাতীয় পরিচয়পত্র নং, জন্ম তারিখ ও মোবাইল নম্বর সঠিক ভাবে দিন। এর পর যাচাই করুন বাটনে ক্লিক করুন।

উল্লেখিত সব তথ্য ঠিক ঠাক থাকলে “সঠিক হয়েছে” এই লিখাটি আসবে ।

এখানে উল্লেখ যে আবেদন করার সময় আপনি প্রথমে যে ভোটার আইডি নং ও মোবাইল নং দিয়ে যাচাই করবেন পরবর্তীতে সেই একই ভোটার আইডি ও মোবাইল নং দিয়ে যাচাই করতে হবে । ভুল নং দিলে ভুল।

ePorcha খতিয়ান অনুসন্ধান খতিয়ান আবেদন ফরম

ePorcha খতিয়ান অনুসন্ধান: খতিয়ান আবেদন ফরম

এবার আপনার জাতীয় পরিচয়পত্র নং, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিন। এবার যাচাই করুন বাটনে ক্লিক করুন। যাচাই সফল হয়ে গেলে নিচে আপনার সকল তথ্য দেখাবে এবার যোগফল এর সমাধান দিয়ে পরবর্তী ধাপ পেমেন্ট অপশনে এ ক্লিক করুন। এই খানে পেমেন্ট করার জন্য মোবাইল ব্যাংকিং বিকাশ, রকেট, নগদ সহ ছাড়াও আরও অনেক মাধ্যমে পে করতে পারবেন।

খতিয়ান অনলাইন কপি সিলেক্ট ও পেমেন্ট

শুরুতে কোন রকম টাকা পয়সা বা পেমেন্ট ছাড়াই খতিয়ানের অনলাইন কপি এখান থেকে ডাউনলোড করা যেত কিন্তু বর্তমানে অনলাইন খতিয়ান কপির জন্য আপনাকে ১০০ টাকা দিতে হবে ।
এবার আপনি পরবর্তী ধাপ পেমেন্ট অপশন থেকে পেমেন্ট করলেই আপনার সামনে এমন খতিয়ান চলে আসবে। আর সরকারি সেবা অ্যাপ দিয়ে কাজ টি করলে সরাসরি ডাউনলোড হয়ে যাবে আপনার মোবাইলের স্টরেজে।
বর্তমানের ডিজিটাল অনলাইন খতিয়ান কপিতে কিউআর কোড(QR ) বসানো থাকে । এই QR স্ক্যান করে খতিয়ান এর সত্যতা বা খতিয়ান সঠিক কি না তা যাচাই করা যায় ।

ePorcha খতিয়ান অনুসন্ধান:

উপরে উল্লেখিত নিয়ম গুলো ধারাবাহিক ভাবে অনুসরণ করে খুব সহজে আপনি চাইলে যে কোন এলাকার যে কোন মৌজার জমির খতিয়ান বা পর্চা খুব সহজে বের করতে পারবেন।
আপনি যদি বিভিন্ন ডিভাইস ব্যাবহার করেন যেমন মোবাইল অথবা কম্পিউটার সেক্ষেত্রেও একই নিয়মে কাজটি করতে হবে ।

উ প সং হা রঃ খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধান এর মাধ্যমে এখন হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে অনায়াসে উপরের উল্লেখিত খতিয়ান অনুসন্ধান এর নিয়ম অনুসারে যে কেহ কাঙ্ক্ষিত খতিয়ান মিনিটের মধ্যে খুঁজে বের করতে পারবে । অনলাইনে আপনি আরও অনেক সমাধান পেতে চাইলে আমাদের সাথে থাকুন । আমরা নিত্য নতুন আপডেট নিয়ে আপনাদের মাঝে হাজির হব । আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ ।

ePorcha question and answer
ePorcha Question And Answer

খতিয়ান অনুসন্ধান নিয়ে প্রশ্ন উত্তরঃ


প্রশ্নঃ অনলাইনে মৌজা খুজে পাওয়া যায় না কেন ?


উঃ এখনো ডিএলএমএস (ডিজিটাল ল্যান্ড রেকর্ড ম্যানেজমেন্ট সিস্টেম) এর মৌজাসমূহ আপডেট হচ্ছে। অতিদ্রুতই সকল মৌজা অনলাইনে যুক্ত হবে।


প্রশ্নঃ খতিয়ান বের করার সময় মোবাইল দিয়ে জন্ম তারিখ সিলেক্ট করতে গেলে জন্ম সাল দেখতে অনেক পিছনে যেতে হয় এর জন্য অনেক সময় লাগে । সহজে কি ভাবে জন্মসাল নির্বাচন করা যায় ?


উত্তরঃ এটা খুব সহজ । জন্মসাল নির্বাচন করার সময় সবসময় আলাদা বক্স আসেনা নির্বাচন করার জন্য । নিচের দেওয়া ছবিতে সাল এর উপর ক্লিক করুন দেখবেন সহজেই এটা করা সম্ভব ।

প্রশ্নঃ খতিয়ান অনুসন্ধানে অনেক সময় মৌজা পাওয়া যায় না তখন কি করনীয় ?


উত্তরঃ অনলাইনে খতিয়ান অনুসন্ধানে মৌজা পাওয়া না গেলে বানান সঠিক হয়েছে কি না বার বার চেক করে দেখুন । সব ঠিক ভাবে আছে কি না যাচাই করুন ।


প্রশ্নঃ খতিয়ান বের করতে কত টাকা লাগে?


উত্তরঃ অনলাইনে খতিয়ান এর অনলাইন কপি বের করতে হলে ১০০ টাকা এবং এর সাথে ২ টাকার মত ভ্যাট দিতে হয় । এবং অনলাইন সার্টিফাইড কপির জন্য ১৪০ টাকা। এবং ডেলিভারির বা কুরিয়ার চার্জ উপর ভিত্তি করে কিছুটা কম বেশী হতে পারে ।

প্রশ্নঃ অনলাইনে খতিয়ান খুজে পাওয়া যায় না কেন ?


উঃ ক্রমাগত অনলাইনে খতিয়ান যুক্ত হচ্ছে। খুব দ্রুতই সকল খতিয়ান অনলাইনে যুক্ত হবে। এছাড়া খতিয়ান অনলাইনে না থাকলেও সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাবে।

আরও জানতে পড়তে থাকুন

অনলাইন জিডি । ঘরে বসে অনলাইনে জিডি করবেন কি ভাবে । Online GD

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *