পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত বা মৌলিক আইন কাকে বলে । পার্থক্য আলোচনা কর 

False Case

পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত বা মৌলিক আইন কাকে বলে । এবং এর পার্থক্য নিয়ে আমাদের আজকের এই আলোচনা

প্রচলিত আইন সমুহের মধ্যে প্রকারভেদ রয়েছে । প্রাথমিক ভাবে কোন আইন কোন ধরনের এই সম্পর্কে জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ । এই প্রকারভেদ জেনে রাখলে আইন পড়তে সুবিধা হয় । আইন সমুহের মধ্যে অন্যতম দুই ধরনের প্রকার ভেদ হলঃ

  • ক) পদ্ধতিগত আইন – ( Procedure Law / Adjective Law ) । 
  • খ) তত্ত্বগত আইন বা মৌলিক আইন –  ( Substantive Law ) । 

আইন পড়ার সময় আইনের প্রথম সুচনাতে এই দুই ধরনের শব্দ যেমনঃ পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত আইন বা মৌলিক আইন নিয়ে আমাদের মধ্যে অনেকেই দ্বিধা দন্দে পরে যাই । 

পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত আইন বা মৌলিক আইন সম্পর্কে বিস্তারিত জানা না থাকলে আইন পড়তে অনেক সময় বেগ পেতে হয় । 

তাই আজ আমরা আলোচনা করব পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত আইন বা মৌলিক আইন কাকে বলে এবং এর সামঞ্জস্যতা এবং পার্থক্য সহ বিস্তারিত সব কিছু । 

পদ্ধতিগত আইন কাকে বলে ? What is procedure law ?

যে সমস্ত আইনে কোন মামলা বা মোকদ্দমা বিচার করার পদ্ধতি যেমন মামলা শুরু থেকে শেষ অর্থাৎ মামলা দায়ের থেকে শুরু করে চূড়ান্ত ভাবে নিষ্পত্তি করা পর্যন্ত যে সমস্ত আইনি পদ্ধতি বা কার্যক্রম অনুসরন করে বিচার কাজ পরিচালনা করতে হয় সেই সমস্ত পদ্ধতি বা প্রক্রিয়া বা নিয়ম যে সমস্ত আইনে উল্লেখ আছে  সেই সমস্ত নিয়ম যুক্ত আইনকে পদ্ধতিগত আইন বা  Procedure Law বলে ।

পদ্ধতিগত আইনকে অনেক সময় Adjective Law বলা হয়ে থাকে । পদ্ধতিগত আইন গুলো যেমনঃ

  • ক) ফৌজদারি কার্যবিধি – ১৮৯৮
  • খ) দেওয়ানী কার্যবিধি – ১৯০৮
  • গ) সাক্ষ্য আইন – ১৯০৮
  • ঘ) তামাদি আইন – ১৯০৮

 তত্ত্বগত আইন বা মৌলিক আইন কাকে বলে ? What is substantive law ? 

যে সমস্ত আইন কোন অধিকার এবং কর্তব্যকে সংজ্ঞায়িত করে অথবা কোন অপরাধ বা শাস্তিতে সংজ্ঞায়িত করে এবং শাস্তির পরিমান  উল্লেখ করে সেই সমস্ত আইনকে তত্ত্বগত আইন বা মৌলিক আইন ( substantive law ) বলে ।

  • ক) সুনির্দিষ্ট প্রতীকার আইন – ১৮৭৭
  • খ) দণ্ডবিধি – ১৮৬০

উপরে আমরা আইন থেকে ধারনা পেতে পারি দণ্ড বিধিতে বিভিন্ন অপরাধকে সংজ্ঞায়িত করা হয়েছে এবং অপরাধের শাস্তির উল্লেখ করা হয়েছে । আর এই সব কারনে দণ্ডবিধি আইনটি মৌলিক আইন বা তত্ত্বগত আইন বা তাত্ত্বিক আইন বা   substantive law

অন্যদিকে ফৌজদারি কার্যবিধিতে দণ্ডবিধির অপরাধের বিচার পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হয়েছে । এই কারনে  ফৌজদারি কার্যবিধি -১৮৯৮ হল পদ্ধতিগত আইন বা Procedure Law ।

পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত বা মৌলিক আইন

পদ্ধতিগত আইন এবং তত্ত্বগত বা মৌলিক আইন এর মধ্যে পার্থক্য আলোচনা কর 

কোন নির্দিষ্ট একটি অপরাধ আর্থিক দণ্ডে দণ্ডনীয় হবে না কারাদদণ্ডে না কারাদণ্ডে দণ্ডনীয় হবে এটা মূল আইন সংক্রান্ত প্রশ্ন। কিন্তু তা যদি একটি সংক্ষিপ্ত বিচারে বা অভিযোগ এনে নিয়মিত বিচারের প্রক্রিয়ার মাধ্যমে শেষ করে  দণ্ড দেয়া হবে তা পদ্ধতিগত আইনের প্রশ্ন। 

মৃত্যুদণ্ডের বিলোপ করা হলে তা মূল আইনের পরিবর্তন হবে , কিন্তু ঋণের জন্য করাদণ্ডের বিলোপ করা হলে সেটা পদ্ধতিগত আইনের পরিবর্তন। 

কেননা বিচার প্রশাসনের অন্যতম লক্ষ্য শাস্তি প্রদান, কিন্তু ঋণের জন্য কারাদণ্ড দেয়ার উদ্দেশ্য তার ঋণ পরিশোধে বাধ্য করা। তাই দেখা যায় যে, মূল আইন ও পদ্ধতিগত আইনের মধ্যে প্রকৃত পার্থক্য হচ্ছে এই যে, প্রথমটি অধিকার নির্ধারণ ও প্রতিকার এবং অপরটি ‘মামলার প্রক্রিয়ার সাথে সংযুক্ত। 

অনেক ক্ষেত্রে দেখা যায় পদ্ধতিগত বিধিবিধান বা আইন সমূহ তাদের বাস্তব কার্যকারিতার দিক থেকে সম্পূর্ণভাবে না হলেও উল্লেখযোগ্যভাবে মূল আইনের বিধি বিধানের সমতুল্য হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *