অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম । জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম নিয়ে আজকে আমাদের এই লেখা । বিডি নিউজ ওয়াল বরাবরের মত সঠিক তথ্য নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছে । আমাদের এই লেখা ভাল ভাবে পড়লে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম এবং জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ।  

জন্ম নিবন্ধন বা জন্ম সনদ আমাদের দেশের প্রতিটি নাগরিক এর জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এখন জন্ম নিবন্ধন শুধু আমাদের দেশের নাগরিকত্ব প্রমানের কাজেই ব্যাবহার হয় না । জন্ম নিবন্ধন বিভিন্ন প্রয়োজনীয় কাজে ব্যবহৃত হয়ে থাকে । এর মধ্যে রয়েছে  স্কুল বা কলেজে ভর্তি, পাসপোর্ট তৈরি , বিবাহ রেজিস্ট্রি, জমি জমা রেজিস্ট্রি , ব্যাংক একাউন্ট খোলা এবং আরও অনেক । 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ।

প্রথমে আমরা অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে জেনে নিব । Online Birth Certificate এর জন্য যারা ফর্ম ফিলাপ করেছেন , তারা কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করবেন ।  অনলাইন জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে বিভিন্ন তথ্য থাকছে আমাদের এই লেখায় । এই লেখা গুলো ভাল ভাবে পড়তে থাকুন । 

আজকে আপনি জানতে পারবেন জন্ম তারিখ দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করা যায় । অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করতে হয় ।কোড এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার সহজ নিয়ম সম্পর্কে । 

জন্ম নিবন্ধন যাচাই কেন প্রয়োজন
জন্ম নিবন্ধন যাচাই কেন প্রয়োজন ?

জন্ম নিবন্ধন যাচাই কেন প্রয়োজন ?

জন্মনিবন্ধন যাচাই করার প্রয়োজন আছে ।বিভিন্ন কারণে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রয়োজন হতে পরে। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন প্রকার ফি দিতে হয় না। অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন খুব সহজেই যাচাই করা যায়। 

জন্মনিবন্ধন যাচাই বিভিন্ন কারনে প্রয়োজন হতে পারেঃ-

জন্ম নিবন্ধন সনদটি আসল না নকলঃ

বর্তমান ডিজিটাল যুগে ভাল দিকের সাথে খারাপ দিকও বৃদ্ধি পাচ্ছে । এই সময়ে খুব সহজে জন্ম নিবন্ধন সনদ টি নকল করা যেতে পারে । আর এই  জন্ম নিবন্ধন সনদ টি আসল বা নকল কি না সেটা একমাত্র অনলাইনে যাচাইকরণের মাধ্যমে এটি জানা সম্ভব। কেননা অনলাইনে জন্ম নিবন্ধনের নকল কপির ডেটা খুঁজে পাওয়া যাবে না। তাই জন্ম নিবন্ধন সনদ আসল নাকি নকল তা জানার জন্য এটি যাচাই করা যেতে পারে।

বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন যাচাইঃ 

নানা রকম প্রতিষ্ঠান আছে যেসব যায়গায় কাজের জন্য জন্ম নিবন্ধনের প্রয়োজন হয় । এসমস্ত যায়গায় জন্ম সনদ আসল না নকল তা যাচাই করে করে নিতে হয়।

নতুন ভোটার আইডি কার্ড করার জন্য  জন্ম সনদ যাচাইঃ  

যারা নতুন ভোটার হতে চান তাদের অবশ্যই একটি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয় । অনলাইনে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে এটি যাচাই করার পর সঠিক প্রমানিত হলে, আপনি নতুন ভোটার হবার যোগ্য হবেন এবং ভোটার আইডি কার্ড করতে পারবেন।

ডিজিটাল জন্ম সনদ কি না ? তা জানার জন্যঃ

যে সকল জন্ম নিবন্ধন সনদ ১৭ ডিজিটের এবং যার তথ্য বা ডাটা অনলাইনে সংরক্ষিত  রয়েছে সেগুলো ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ নামে পরিচিত।  

পাসপোর্ট তৈরিতে জন্ম নিবন্ধন
পাসপোর্ট তৈরিতে জন্ম নিবন্ধন

পাসপোর্ট তৈরিতে জন্ম নিবন্ধন যাচাইঃ

পাসপোর্ট একটি গুরুত্ব পূর্ণ ডকুমেন্ট । বিদেশ সহ নানা কাজে এর ব্যাবহার হয়ে থাকে । পাসপোর্ট করতে জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই হতে পারে । 

বিয়ের সময় রেজিস্ট্রার বা কামিন অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্যঃ বিয়ের সময় খুব দরকার হতে পারে । পাত্র বা পাত্রী এর বয়স সঠিক কিনা তা যাচাই করতে নলাইন জন্ম নিবন্ধন যাচাই করে নিশ্চিত হওয়ার জন্য ।  

ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে অনলাইনে যাচাইঃ

যাদের ভোটার আইডি হয় নাই তাদের ক্ষেত্রে ব্যাংক একাউন্ট খোলার জন্য জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করে নিচ্চিত হবার জন্য দরকার হয় ।

সরকারি ও বেসরকারি চাকরিতে নিয়োগ এর খেত্রেঃ

নিয়োগ প্রক্রিয়া একটি নিখুঁত কাজ । এর জন্য অনেক সময় জন্ম নিবন্ধন সনদ অনলাইনে যাচাই হতে পারে ।

বাড়ির নকশা, গ্যাস, পানি, বিদ্যুৎ সংযোগ এর জন্য জন্ম নিবন্ধন সনদ অনলাইনে যাচাই করা হতে পারে ।

বর্তমানে জন্ম নিবন্ধনের ডিজিটাল কপি ব্যবহার করা হয়ে থাকে। জন্ম নিবন্ধন ডিজিটাল কি না এটি জানার জন্য জন্ম নিবন্ধন যাচাই করা যেতে পারে।

এছাড়া আরো বিভিন্ন কারণে ও প্রয়োজনে জন্ম নিবন্ধন যাচাই করা যেতে পারে। এখন চলুন ধাপে ধাপে ছবির মাধ্যমে জেনে নেই আমরা কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারি ।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

অনলাইনে জন্মনিবন্ধন যাচাই করা এখন অনেক সহজ।অনলাইনে জন্মনিবন্ধন যাচাই করতে   নিয়ম খুবই সোজা । আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে এই কাজটি অতি সহজে করতে পারেন । Jonmo Nibondhon Jachai করার জন্য প্রথমে ১৭ ডিজিটের একটি  জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ ও জন্ম সাল প্রয়োজন হয় । 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম 

জন্ম নিবন্ধন বা জন্ম সনদ বা তথ্য  সঠিক কি না তা যাচাই করার জন্য একটি সহজ পদ্ধতি অনুসরণ করতে হয় ।  অনলাইনে জন্মনিবন্ধন যাচাই পদ্ধতি নিচে সুন্দর ভাবে আলোচনা করা হলো।

প্রথম ধাপ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই: 

অনলাইনে জন্মনিবন্ধন যাচাই করতে সর্বপ্রথম আপনার হাতে থাকা স্মার্ট ফোন থেকে যে কোন ব্রাউজার দিয়ে everify.bdris.gov.bd এই ওয়েবসাইট ওপেন করুন । এরপর নিচের ছবির মত দেখতে পাবেন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

দ্বিতীয় ধাপ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই : 

জন্ম নিবন্ধন যাচাই এর এই পর্যায়ে Birth Registration লিখা এর খালি জায়গায় আপনার কাছে থাকা সনদ টি থেকে ১৭ ডিজিটের বার্থ রেজিট্রেশণ নাম্বারটি দিতে হবে। 

তৃতীয় ধাপ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

তারপর যে অপশনটি রয়েছে সেখানে আপনার জন্ম তারিখ  প্রথমে সাল তারপর মাস তার পর দিন  অর্থাৎ Date of Birth (YYY-MM-DD):  সঠিক ভাবে বসাতে হবে । 

চতুর্থ ধাপ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই  :  

এই ধাপে একটি প্রশ্নের উত্তর থাকে তা সঠিকভাবে খালি ঘড় টিতে বসাতে হবে । তারপর সার্চ বাটনে চাপ বা ক্লিক করলে খুব সহজেই জন্ম নিবন্ধন তথ্য টি সঠিক কি না দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা 
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য , উপরের ছবি এর আসার পর মাউসের মাধ্যমে ক্লিক করে, কম্পিউটারের কিবোর্ড এর CTRL+P তে ক্লিক করবেন তারপর আপনার কাঙ্ক্ষিত জন্ম নিবন্ধন অনলাইন কপি টি প্রিন্ট করে নিবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি মোবাইল দিয়ে ডাউনলোড করার জন্য জন্ম নিবন্ধনের ডাউন লোড পেজ এর ডানদিকে মোবাইলের থ্রি লাইন দেখতে পাবেন । এখাণ থেকে share অপশন ক্লিক করবেন ক্লিক করার পর একদম লাস্টে ডান দিকে print লেখা অপশন দেখতে পাবেন ।

এখন প্রিন্ট  অপশনে ক্লিক ক্লিক করার পর উপরে বামদিকে অথবা ডান দিকের থ্রি লাইনে ক্লিক করলে save to pdf অপশন দেখতে পাবেন । ওইখানে ক্লিক করলে কিন্তু আপনার জন্ম নিবন্ধন অনলাইন প্রপার্টি ডাউনলোড হয়ে যাবে। এর পর আপনি যে কোন প্রিন্টার দিয়ে প্রিন্ট করে নিতে পারবেন ।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps 
জন্ম নিবন্ধন


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps 

জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার জন্য অফিসিয়াল কোন অ্যাপ নেই । Online Birth Certificate অনলাইন বার্থ সার্টিফিকেট যাচাই করার জন্য সরাসরি ব্রাউজার থেকে যাচাই করুন  এবং আপনার দরকারি জন্ম নিবন্ধন  অনলাইন কপি টি ডাউনলোড করুন । এই সিস্টেম টি খুবই সহজ । 

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার জন্য কোন অ্যাপ এর দরকার হয় না । যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps অফিসিয়াল কখনো বের হয়ে থাকে আমরা এই লেখায় আপডেট দিয়ে জানিয়ে দিব ।

Read Also

সেরা অনলাইন ইনকাম সাইট । ঘরে বসে অনলাইনে আয় করার সেরা ১০ টি ইনকাম সাইট

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক সম্পর্কিত প্রশ্ন ও উত্তর পর্ব 

Q: জন্ম সনদ সঠিক কি না কি ভাবে পরীক্ষা করব ?

A: জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ওয়েবসাইটের লিংক দেখতে এইখানে চাপুন ।

Q: ন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps কোথা থেকে ডাউনলোড করব ? 

A: এই লিংক থেকেও ডাউন লোড করতে পারেন 

Q: জন্ম নিবন্ধন সনদ অনালাইন যাচাই করতে কোন ফি লাগে ?

A: জন্ম নিবন্ধন সনদ অনালাইন যাচাই করতে ফি লাগে না । অনলাইনে বিনামূল্যে এটি যাচাই করা যায়।

আরও জানতে পড়তে থাকুন

খতিয়ান অনুসন্ধান-জমির খতিয়ান চেক করার নিয়ম  khatian Search

উ প সং হা রঃ 

জন্ম নিবন্ধন সনদের রেজিস্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে এতক্ষণে আপনারা জেনে গেছেন জন্ম নিবন্ধনের তথ্য যাচাই কি ভাবে করতে হয় । আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কি না তা এখুনি যাচাই করে নিতে পারেন । জন্ম নিবন্ধন অনলাইন  যাচাই করতে জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের রেজিস্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ ব্যাবহার করুন ।

জন্ম নিবন্ধন  সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন।আমারা আপনার কমেন্ট এর উত্তর দিতে চেষ্টা করে থাকি । ধন্যবাদ  BdNewsWall.com এর সাথে থাকার জন্য ।

বিডি নিউজ ওয়াল আপডেট পেতে

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *