বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন BCS Written Exam Syllabus And Mark 

লিখিত পরিক্ষার নম্বর বণ্টন

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন BCS Written Exam Syllabus And Mark 

বিসিএস পরীক্ষার সাধারণত তিনটি ধাপ থাকে । প্রথম টি হল প্রিলিমিনারি বা বহুনির্বাচনী প্রশ্ন (Multiple Choice Questions)। এই ধাপে একেবারে শুরুতে যোগ্যতা অর্জন করতে হয় ।

দ্বিতীয় ধাপ হলো লিখিত পরীক্ষা (Written Examination)। একজন বিসিএস চাকরি প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। এই লিখিত পরিক্ষায় নিয়ম মেনে পড়াশুনা করতে হয় এবং এই ধাপটি শেষ করতে পারলে আপনার জন্য বি সি এস পাস অনেক সহজ হয়ে যায় । 

দ্বিতীয় এই ধাপ পেরোতে হলে আপনি যে ক্যাডারে পরীক্ষা দিচ্ছেন, তার সিলেবাস সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। আমরা বিডি নিউজ ওয়ালে  বি সি এস শিক্ষা বিভাগে বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস বা বিসিএস লিখিত সিলেবাস (BCS Written Syllabus) নিয়ে আলোচনা করব।

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস (মানবণ্টনসহ) প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আবশ্যিক ও পদসংশ্লিষ্ট সব বিষয়ের লিখিত পরীক্ষার এই সিলেবাস পাওয়া যাবে পিএসসির ওয়েবসাইটে (https://bpsc.gov.bd)।

সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষায় আবশ্যিক বিষয়ের মোট নম্বর ৯০০। এর মধ্যে 

  • বাংলা প্রথম পত্র (১০০), 
  • বাংলা দ্বিতীয় পত্র (১০০), 
  • ইংরেজি প্রথম পত্র ((১০০), 
  • ইংরেজি দ্বিতীয় পত্র ((১০০),
  • বাংলাদেশ বিষয়াবলি (২০০), 
  • আন্তর্জাতিক বিষয়াবলি (১০০), 
  • গাণিতিক যুক্তি (৫০), 
  • মানসিক দক্ষতা (৫০), 
  • সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ নম্বর।

বিসিএসের লিখিত পরীক্ষা যারা দিবেন তাদের জন্য এই লিখিত পরীক্ষায় আবশ্যিক বিষয়ের মোট নম্বর ৯০০ । এই বিসিএসের আবশ্যিক ও পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়ে থাকে।

বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ( কম /বেশী) এর মত ক্যাডার নেওয়া হয় । নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার এর ( কম /বেশী) জন।

বিসিএসে প্রতি বছর আবেদন করে ৩ লাখ থেকে ৪ লাখ বা এর  ( কম /বেশী) প্রার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়ে থাকে ২ লাখ থেকে ৩ লাখ এর  ( কম /বেশী) প্রার্থী ।

BCS MARKS
bcs all marks

বিসিএস পরীক্ষা সফলভাবে উত্তীর্ণ হবার জন্য কি করনীয়ঃ

বিসিএস পরীক্ষা সফলভাবে উত্তীর্ণ হবার জন্য বিসিএস সিলেবাস ভালোভাবে জেনেবুঝে তারপর প্রস্তুতি শুরু করা উচিৎ। প্রিলিমিনারি পরীক্ষায় বিসিএস-এর মূল পরীক্ষায় কোন প্রভাব ফেলে না। কোন মতে কাটমার্কস উৎরে টিকলেই হয় এই পরীক্ষায়। কারণ এই পরীক্ষার নম্বর লিখিত বা ভাইভাতে কোন কাজে আসে না। এই পরীক্ষা দ্বারা শুধু মাত্র প্রাথমিক বাছাই এর মাদ্ধমে প্রার্থীর সংখ্যা কমানো হয়।

বিসিএস ক্যাডার প্রাপ্তির ক্ষেত্রে মূলত লিখিত ও ভাইভায় প্রাপ্ত নম্বর গণনা করা হয়ে থাকে। তবে প্রিলিমিনারি পরিক্ষায় পাশ না করলে লিখিত পরীক্ষায় অংশ নেয়া যায় না। আবার লিখিত পরিক্ষায় পাস করা ছাড়া ভাইভা বা মৌখিক পরীক্ষায় ডাক আসে না ।

বিসিএস পরীক্ষায় পাস মার্ক বা নাম্বারঃ 

বি সি এস প্রিলিমিনারি পরিক্ষায় পাস মার্ক নং কত হবে সেটা পরীক্ষার্থীর সংখা এবং কত টি সিট বরাদ্দ আছে তার উপর নির্ভর করে কমিটি কাট মার্কস এর মাদ্ধমে নির্ধারণ করে থাকেন । 

লিখিত পরীক্ষায় গড় পাস মার্ক ৫০%। অর্থাৎ ৯০০ নম্বরের মধ্যে সব বিষয় মিলিয়ে ৪৫০ নম্বর পেলেই আপনি ভাইভার জন্য নির্বাচিত হবেন।

তবে কোন প্রার্থী চাইলে একই সাথে সাধারণ এবং প্রফেশনাল ক্যাডারে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে পরীক্ষার সময় সাধারণ ক্যাডারের বিসিএস সিলেবাস অনুযায়ী ৯০০ নম্বরের সাথে প্রফেশনাল ক্যাডারের সংশ্লিষ্ট বিষয়ের ২০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। 

অর্থাৎ তখন ঐ প্রার্থীর লিখিত পরীক্ষায় মোট ১১০০ নম্বরের পরীক্ষা দিবেন। উভয় ক্যাডারে পাশ করতে হলে ১১০০ নম্বরের ৫০% মানে ৫৫০ পেতে হবে।

লিখিত পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে গ্রাফ, চার্ট, তথ্য, তথ্যসূত্র, টেবিল, বিভিন্ন সূচক ইত্যাদি নোট করে করে পড়তে হবে।

সবশেষঃ  

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন BCS Written Exam Syllabus And Mark নিয়ে আমাদের লেখা ভাল লাগলে এই লেখাটি আপনার আপন জনকে শেয়ার করতে ভুলবেন না । আরও ভাল ভাল লেখা পেতে আমাদের নিচের লিঙ্ক গুলো ফলো করুন । ভাল থাকুন সুস্থ থাকুন ।  

Read Also

ম্যাজিস্ট্রেট হওয়ার যোগ্যতা, ম্যাজিস্ট্রেট এর বেতন কত ফুল গাইডলাইন

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *