নামজারী বা মিউটেশন কি, অনলাইন মিউটেশন করা বা ই- নামজারি করার নিয়ম ।

মিউটেশন

নামজারী বা মিউটেশন কি, অনলাইন মিউটেশন করার বা ই- নামজারি করার নিয়ম নিয়ে আজকে আমাদের বিডি নিউজ ওয়ালে  বিস্তারিত আলোচনা থাকবে । যারা নতুন জমি কিনেছেন বা কিনবেন এবং পরে ভূমি অফিসে এই নির্দিষ্ট জমির জন্য একটি খতিয়ান বা নাম জারি  খুলতে চান তাদের জন্য আজকের পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এই পোস্টটি শুরু থেকেই মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করছি কারণ এতে আপনার প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। 

আমাদের এই নামজারি বা  মিউটেশন নিয়ে পোস্টের মাধ্যমে, আপনি মিউটেশন বা নামজারি বা খারিজ ও জমির রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য, সেইসাথে সংশ্লিষ্ট নিয়মকানুন এবং এর সাথে জড়িত খরচ জানতে পারবেন। 

আপনি যদি সম্প্রতি নতুন জমি কিনে থাকেন বা উত্তরাধিকারসূত্রে জমি কিনে থাকেন, তাহলে জমি খারিজ বা মিউটেশনের প্রক্রিয়া সহজ ভাবে করার জন্য আপনার এই পোস্টটি পড়া অপরিহার্য। আমাদের পোষ্টের প্রতিটি ধাপে বিস্তারিত তথ্য প্রদান করা থাকবে ।

মিউটেশন মানে কি ? What does mutation mean?

সরকারি ভূমি অফিসে আপনার নামে একটি জমি নিবন্ধিত হলে তা সম্পূর্ণরূপে আপনার মালিকানায় স্থানান্তরিত হয় না। আপনি ভূমি অফিসে জমি কিনুন বা উত্তরাধিকার সূত্রে অধিগ্রহণ করুন না কেন, সেই নির্দিষ্ট জমির জন্য আপনাকে অবশ্যই একটি নতুন নিবন্ধন বা মিউটেশন প্রক্রিয়া শুরু করতে হবে। 

জমি রেজিস্ট্রেশন সম্পন্ন করার কয়েকদিন পর, আপনি যখন জমির দলিলের একটি অনুলিপি পাবেন এবং পরবর্তী প্রক্রিয়াকরণ বা নিবন্ধনের জন্য ভূমি অফিসে জমা দেবেন, তখন জমিটি মিউটেশনের মধ্য দিয়ে যাবে।

জমি কেনার পর জমির শিরোনাম আগের মালিকের নামেই থাকে। আপনার কাছে মালিকানা হস্তান্তর করার জন্য, আপনাকে আগের মালিকের খতিয়ান থেকে তথ্য ব্যবহার করে আপনার নামে একটি নতুন খতিয়ান খুলতে হবে, আপনার জমির দাগ নম্বর এবং পারচা নম্বর আলাদাভাবে নির্ধারণ করতে হবে।

সম্পূর্ণ মালিকানা প্রতিষ্ঠার জন্য শুধুমাত্র জমি ক্রয় এবং নিবন্ধন যথেষ্ট নয়। মিউটেশন প্রক্রিয়া অবিলম্বে সম্পন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি পরিবারের মধ্যে, যখন আপনি জমির একটি অংশ উত্তরাধিকারী হন, তখন একটি পৃথক মিউটেশন করা অপরিহার্য। এটি করার ফলে উত্তরাধিকারীদের সাথে ভবিষ্যতের কোনো সমস্যা প্রতিরোধ করা হবে।

মিউটেশন প্রক্রিয়া সম্পন্ন করার পর, ভূমি অফিস আপনার রেকর্ডের জন্য একটি অনন্য খতিয়ান নম্বর ইস্যু করবে। এই খতিয়ান নম্বর দিয়ে, আপনি প্রতি বছর পৃথকভাবে জমির ভাড়া পরিশোধ করতে পারেন। মোটকথা, মিউটেশন প্রক্রিয়া শুরু হয় যখন আপনি জমি কেনার পর জমির ভাড়া পরিশোধের যোগ্য হন। মিউটেশন প্রক্রিয়া ব্যর্থ হলে, আপনি জমির সম্পূর্ণ মালিকানা পাবেন না।

মিউটেশন কাকে বলে

জমির মিউটেশন কাকে বলে? What is land mutation called?

আপনি যখন একটি জমি ক্রয় করেন বা তার মালিক হন, তখন আপনার নিকটস্থ ভূমি অফিসে একটি খতিয়ান নম্বর পেতে বা জমির জন্য একটি স্বতন্ত্র খতিয়ান নম্বর অর্জনের জন্য একটি পৃথক ভূমি মিউটেশন প্রক্রিয়া পরিচালনা করা অপরিহার্য।  

জমির মিউটেশনের মধ্যে একটি খতিয়ান নম্বর খোলা থাকে, যা আপনাকে আপনার নামে বা জমির মালিকের নামে বার্ষিক খাজনা পরিশোধ করতে কাজে লাগে। এটি ভূমি অফিসে আপনার নামে জমিটি আনুষ্ঠানিকভাবে নিবন্ধনের প্রক্রিয়াও। 

অনেকে ভুল করে বিশ্বাস করে যে একবার তারা জমি কিনলে তা স্বয়ংক্রিয়ভাবে তাদের দখলে চলে যায়। ফলস্বরূপ, তারা সঠিকভাবে নিবন্ধন না করেই বর্ধিত সময়ের জন্য জমি দখল করতে থাকে এবং ব্যবহার করতে পারে।

যাইহোক, জমির মিউটেশন করতে ব্যর্থ হওয়ার অর্থ হল নিকটবর্তী উপজেলা ভূমি অফিসে আপনার নামে জমির মালিকানা আপডেট করা হবে না এবং আপনার কেনা জমির জন্য আলাদা কোনো রেজিস্ট্রি হবে না।

ভবিষ্যতে পূর্ববর্তী মালিকের নাম খতিয়ানের সাথে যুক্ত হতে থাকবে এবং তারা  চাইলে সমস্যা সৃষ্টি করতে পারে। এই ধরনের সমস্যাগুলি এড়াতে এবং আপনাকে আপনার নামে বার্ষিক ভাড়া পরিশোধ করতে হলে । যত তাড়াতাড়ি সম্ভব জমি মিউটেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও জানতে পড়তে পারেন

খতিয়ান অনুসন্ধান-জমির খতিয়ান চেক করার নিয়ম

অনলাইন মিউটেশন  । Online Mutation

কিছু দিন পূর্বেও জমির মিউটেশন নিবন্ধন করার জন্য ফরম পূরণ করা এবং সরাসরি উপজেলা ভূমি অফিসে জমা দেওয়ার রেওয়াজ ছিল। তথ্য প্রযুক্তির আবির্ভাবের সাথে, মানুষ আজকাল তাদের ঘরে বসেই অনলাইনে জমির মিউটেশন নিবন্ধন করার সুবিধা পেয়েছে, অফিস বা আদালতে শারীরিকভাবে যাওয়ার প্রয়োজন দূর করে। আপনি যদি অনলাইন মিউটেশন করতে চান, আপনি হয় আপনার নিকটস্থ কম্পিউটারের দোকানে যেতে পারেন অথবা সরাসরি বাড়ি থেকে করতে পারেন।

অনলাইন মিউটেশন প্রক্রিয়া শুরু করতে, আপনাকে অবশ্যই www.land.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং সমস্ত প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করতে হবে। অতীতে ব্যবহৃত অফলাইন পদ্ধতির বিপরীতে, যা উল্লেখযোগ্য পরিমাণে সময় ব্যয় করত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধার জন্য, অনলাইনে মিউটেশন সম্পাদন করা এখন দুই থেকে তিন মাসের মধ্যে সম্পন্ন করা যেতে পারে।

অতিরিক্তভাবে, অনলাইন মিউটেশন বেছে নেওয়া আপনাকে নির্ধারিত পরিমাণের বাইরে কোনো অতিরিক্ত খরচ করতে হবে না। নীচে, আমরা অনলাইন মিউটেশন পরিচালনার সাথে সম্পর্কিত সম্ভাব্য খরচের বিশদ বিবরন প্রদান করেছি। 

নামজারী
নামজারী

নামজারী কি ও কেন ?  What is Namjari and why?

আপনি যখন আপনার নামে এক খণ্ড জমি রেজিস্ট্রি করেন, অন্য ব্যক্তির কাছ থেকে বা উত্তরাধিকারের মাধ্যমে অধিগ্রহণ করেন, তখন আপনি উপজেলা ভূমি অফিসে আপনার খতিয়ান নম্বর ব্যবহার করে বার্ষিক খাজনা পরিশোধ করার সুবিধা পান। এই প্রক্রিয়াটি “নামজারি” নামে পরিচিত, যেখানে জমির মালিকানা স্বতন্ত্রভাবে আপনার নামে করা হয়। 

জমি ক্রয় বা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হলে, সম্পূর্ণ মালিকানা প্রতিষ্ঠার জন্য আপনাকে অবশ্যই ভূমি অফিসে নিজের নামে নিবন্ধন করতে হবে। এই রেজিস্ট্রেশন না হওয়া পর্যন্ত জমির সম্পূর্ণ মালিকানা আপনার নামে হবে না।

অন্য কথায়, বর্তমান মালিকের নাম (যার কাছ থেকে আপনি জমি কিনেছেন বা উত্তরাধিকার সূত্রে পেয়েছেন) জমির নির্দিষ্ট অংশের জন্য নিবন্ধিত। আপনার নামে জমির মালিকানা এবং দাগ নম্বর নিশ্চিত করতে, আপনাকে অবশ্যই নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।  

নামজারি জমির লেনদেনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ এটি জমির প্রকৃত মালিকানা নির্ধারণ করে। আপনি যদি নিবন্ধিত নাম সম্পর্কে সচেতন না হন তবে আপনি আপনার নিজের জমির ভাড়া পরিশোধ করতে পারবেন না। ফলস্বরূপ, সরকারী প্রবিধান অনুযায়ী ভাড়া পরিশোধ না করা পর্যন্ত মালিকানা সম্পূর্ণরূপে আপনার নামে হস্তান্তর করা হবে না। 

মালিকানার সম্পূর্ণ নিশ্চিতকরণ নিশ্চিত করার জন্য প্রত্যেক জমির মালিকের জন্য তাদের জমি তাদের নিজের নামে নিবন্ধন করা অপরিহার্য। এই সরকারি নিয়ম না মানলে জমি সরকারি রেজিস্টারে বা উপজেলা ভূমি অফিসে লিপিবদ্ধ হবে না। সুতরাং, আপনার নামে জমি রেজিস্ট্রি করা একটি বিষয় যা অবশ্যই গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

নামজারি করতে কত টাকা লাগে?  How much does it cost to register?

আমাদের আশেপাশে এমন অনেক মানুষ আছে যাদের ভূমি অফিসের সঙ্গে খুব ভালো যোগাযোগ বা খাতির রয়েছে। সে ক্ষেত্রে আমরা মনে করি যে সে লোকের মাধ্যমে নামজারি করলে আমাদের খুব দ্রুত সময়ে নামজারি হয়ে যাবে। 

কিন্তু অনেক সময় আমরা ঠক বা প্রতারকের পাল্লায় পড়ে দ্রুত কাজ করার উদ্দেশ্যে বেশি টাকা প্রদান করে থাকি। অনেক সময় সেই টাকা আমাদের থেকে নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে আপনারা যদি নিজ উদ্যোগে নামজারি করতে চান তাহলে তা করতে পারবেন।

বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকার land.gov.bd ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে নামজারি করার ব্যবস্থা চালু করেছে। আপনারা এই ওয়েবসাইটে প্রবেশ করে নামজারির ফরম ডাউনলোড করে নিয়ে তাতে সঠিক তথ্য বসিয়ে দিবেন এবং অন্যান্য পেপারস স্ক্যান করে উল্লেখিত ওয়েবসাইট বরাবর আবেদন করলে আপনাদের নামজারি প্রক্রিয়া সম্পন্ন হবে।

তাই অযথা অন্য লোককে টাকা প্রদান না করে যদি নিজ উদ্যোগে করেন তাহলে আপনার টাকা হারিয়ে যাওয়ার কোন ভয় থাকছে না। তাছাড়া আপনারা অতি সামান্য খরচে এই নামজারি করতে পারছেন। অনেক ক্ষেত্রে দেখা যায় যে নামজারি করতে গিয়ে ৩ থেকে ১০ হাজার টাকা খরচ হয়ে যায়। কিন্তু আপনি যদি নামজারি করতে যান তাহলে আপনার মাত্র ১১৫০ টাকা খরচ হবে। আপনার নামজারি করতে রেকর্ড সংশোধন বা হালকরণ ফি হিসেবে ১০০০ টাকা খরচ হবে।

তারপরে খতিয়ান সরবরাহ বাবদ আপনাকে ১০০ টাকা খরচ করতে হবে। নোটিশ জারি করার জন্য ৫০ টাকা খরচ হবে। এই খরচের পরে আপনাদের কোর্ট ফি বাবদ ২০ টাকা খরচ করতে হবে। অর্থাৎ ১১৫০ টাকা ভূমি অফিসে নগদ জমা দিলেই আপনারা ডিসিআর সংগ্রহ করতে পারবেন। পরবর্তীতে অতিরিক্ত ২০ টাকা দিয়ে আপনাদের কোর্টফি লাগিয়ে তা পুরোপুরি ভাবে সম্পন্ন করতে হবে।

আরও জানতে পড়তে পারেন

অনলাইন জিডি । ঘরে বসে অনলাইনে জিডি করবেন কি ভাবে ।

জমি মিউটেশন খরচ ।  Land mutation cost

জমি মিউটেশন খরচ অন্যভাবে নামজারি খরচ নামেও পরিচিত ।যারা  জমি মিউটেশনের খরচ সম্পর্কে জানতে চান  তারা উপরে উল্লিখিত প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে কতটা লাগে তার তথ্য পেতে পারেন। তাই, জমির মিউটেশন খরচের সাথে যুক্ত খরচের আলাদা ব্যাখ্যা দেওয়ার প্রয়োজন নেই। রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় পরিমাণ বোঝার জন্য বিশদ বিবরণ পড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নামজারী  মিউটেশন ফর্ম
নামজারী  মিউটেশন ফর্ম

নামজারী  মিউটেশন ফর্ম ।Nomenclature / mutation form

বর্তমানে, আপনার ঘরে বসেই নাম রোল বা মিউটেশন ফর্ম পাওয়ার সুবিধা রয়েছে। প্রয়োজনীয় ফর্ম ডাউনলোড করতে শুধু ওয়েবসাইট www.land.gov.bd দেখুন। তাছাড়া, আপনি সঠিকভাবে সমস্ত প্রয়োজনীয় তথ্য অনলাইনে জমা দিতে পারেন।

 যারা কম্পিউটারের দোকানে নামজারি বা মিউটেশন প্রক্রিয়া করতে পছন্দ করেন, তারা সেখানে কাজের জন্য   অভিজ্ঞ কর্মীদের সাহায্য চাইতে পারেন। বিকল্পভাবে, যারা নিজেরাই মনোনয়ন বা মিউটেশন ফর্ম পূরণ করতে চান তারা ইউটিউবে অসংখ্য নির্দেশনামূলক ভিডিও পাবেন। বিশ্বস্ত সূত্র থেকে নির্ভরযোগ্য ভিডিও দেখার পর, তারা নিবন্ধন ফর্ম ডাউনলোড করতে পারে এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করতে পারে।

জমি মিউটেশন করার পদ্ধতি ।  Method of mutation of land

এখন, ধাপে ধাপে জমি মিউটেশনের প্রক্রিয়া নিয়ে আলোচনা করা যাক। আপনি যদি জমির মিউটেশন করতে চান, তাহলে প্রথম ধাপে উল্লিখিত ওয়েবসাইট পরিদর্শন করা এবং মিউটেশন ফর্ম বা নামজারি ফর্ম ডাউনলোড করা। ফর্মটি পাওয়ার পরে, এটি সঠিকভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন।

২০  টাকা নির্ধারিত ফি সহ পূরণকৃত আবেদনপত্রের মূল কপি সংযুক্ত করতে হবে। উপরন্তু, যে ব্যক্তির নামে আপনি জমি রেজিস্ট্রি করতে চাইছেন তার পাসপোর্ট আকারের ছবির এক কপি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। যে ব্যক্তির জন্য জমির মিউটেশন করা হচ্ছে তার জাতীয় পরিচয়পত্রের একটি সত্যায়িত কপিও সংযুক্ত করতে হবে।

অতীতে ভূমি উন্নয়ন কর পরিশোধ না করা হলে, শেটা পরিশোধ করা এবং পরিশোধের রশিদ ধরে রাখা অপরিহার্য। আপনি যদি উত্তরাধিকারসূত্রে জমি পেয়ে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই তিন মাসের মধ্যে নথির প্রত্যয়িত কপি সংগ্রহ করতে হবে, কারণ মিউটেশন প্রক্রিয়ার সময় এটির প্রয়োজন হবে। অন্যদিকে, আপনি যদি ডিক্রির মাধ্যমে জমি ক্রয় করে থাকেন তবে আপনাকে আপনার ডিগ্রি সার্টিফিকেটের একটি কপি বা ফটোকপি সংগ্রহ করে জমা দিতে হবে।

সহকারী ভূমি কমিশনারের কাছে উপরে উল্লিখিত নথি সহ আবেদনপত্র জমা দিন। একবার নথি জমা দেওয়া হলে, সেগুলি পর্যালোচনার জন্য ইউনিয়ন ভূমি অফিসে পাঠানো হবে। পর্যালোচনার পর নথিগুলো সরকারি ভূমি অফিসে ফিরে আসবে।

পরবর্তীকালে, আপনাকে একটি নির্দিষ্ট শুনানির তারিখ নির্ধারণ করা হবে। এই তারিখে, ভূমি সহকারী কমিশনারের সাথে আপনার শুনানি হবে। শুনানির পর, আপনার জমি বাতিল বা মিউটেশন হয়েছে কিনা তা নিশ্চিত করে একটি কাগজ জারি করা হবে।

ই নামজারি করার নিয়ম
ই নামজারি করার নিয়ম

ই নামজারি করার নিয়ম । E Nomination rules

উল্লিখিত নিয়ম অনুযায়ী উপজেলা ভূমি অফিসে আবেদন জমা দিয়ে জমি রেজিস্ট্রি করতে পারবেন। নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে, উল্লিখিত ওয়েবসাইটে সমস্ত প্রয়োজনীয় কাজগুলি সম্পূর্ণ করুন। এর মধ্যে অনলাইনে আবেদন করার জন্য সঠিকভাবে আবেদনপত্র পূরণ করা দরকার । 

নিশ্চিত করতে হবে যে সমস্ত প্রদত্ত তথ্য সঠিকভাবে পূরণ করা হয়েছে, এবং পূর্বে উল্লিখিত সমস্ত প্রয়োজনীয় নথি স্ক্যান করুন। আবেদনপত্রের সাথে সমস্ত তথ্য জমা দিন।  

আবেদনপত্র সহকারী ভূমি অফিস থেকে উপজেলা ভূমি অফিসে চলে যাবে। একবার বিষয়টি পর্যালোচনা করা হলে, সহকারী ভূমি অফিসে তথ্য আপডেট করা হবে। পরবর্তীকালে, আপনি এসএমএস বা মোবাইল ফোন বিজ্ঞপ্তির মাধ্যমে শুনানির জন্য একটি তারিখ পাবেন। 

নির্দিষ্ট দিনে, শুনানির আদেশ পেতে আপনার উপজেলা ভূমি অফিসে উপস্থিত হতে হবে এবং আপনার ই-নাম জারি করা হবে। 

এই পোস্টটি আপনাকে জমির নামজারি, নিবন্ধন এবং প্রত্যাখ্যান প্রক্রিয়া সম্পর্কে মূল্যবান তথ্য প্রদান করেছে। আপনি যদি ই-নামকরণ সম্পর্কে বিশদ তথ্য অন্বেষণ করতে চান এবং এটি কীভাবে কার্যকর করা হয় তা দেখতে চান, আপনি অনলাইন ইউটিউব ভিডিওগুলির মাধ্যমে দরকারী তথ্য  পেতে পারেন৷

আরও জানতে পড়তে থাকুন

অনলাইনে মামলা দেখার নিয়ম . থানার মামলা দেখার উপায়

উ প সং হা র

জমি এখন অনেক মূল্যবান সম্পদ । এর কাগজ পত্র ঠিক রাখা উচিত । নিয়মিত খাজনা পরিশোধ করে হাল নাগাদ কাগজপত্র আপডেট রাখা উচিত । জমি কেনার পর নামজারি বা মিউটেশনের মাদ্ধমে আপনার অনুকুলে জমি নিয়ে নিবেন । কাগজ পত্রে কোন ভুল ত্রুতি থাকলে অভিজ্ঞ আইন জীবীর সাথে পরামর্শ করে এর দ্রুত সমাধান করে নিবেন । ভাল থাকবেন বিডি নিউজ ওয়াল ডট কম আপনার সেবায় কাজ করে যাচ্ছে ।   

নামজারি নিয়ে প্রশ্ন এবং উত্তর পর্ব 

প্রশ্নঃ নামজারি কাকে বলে ?

উঃ জমি হস্তান্তর হলে পুরানো মালিক বাদ দিয়ে নতুন মালিকের নাম তালিকা ভুক্ত করাকে নাম জারি বলে ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।
A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *