মোবাইল ব্যাংকিং কি? মোবাইল ব্যাংকিং সুবিধা অসুবিধা Mobile Banking

মোবাইল ব্যাংকিং কি

মোবাইল ব্যাংকিং কি? মোবাইল ব্যাংকিং সুবিধা অসুবিধা নিয়ে বিস্তারিত আজকের আলোচনা আমাদের বিডি নিউজ ওয়ালে । বেশ কিছু দিন আগেও  ব্যাংকিং পরিষেবাগুলি পেতে আমাদের সরাসরি ব্যাংক এ হাজির হতে হত । প্রযুক্তিগত অগ্রগতি এবং ইন্টারনেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং ব্যবহারের কারণে, আর্থিক পরিষেবাগুলিতে  ব্যাংকিং ভূমিকার তাৎপর্য একটি গুরুত্বপূর্ণ বৃদ্ধির মধ্য দিয়ে এগিয়ে গেছে ।

সমসাময়িক যুগে, মোবাইল ব্যাংকিং একটি সর্বব্যাপী ধারণা হয়ে উঠেছে। যাইহোক, অনেক ক্ষেত্রে, মোবাইল ব্যাংকিং সম্পর্কে আমাদের অনেক ভুল ধারণা রয়ে গেছে । আজকের মোবাইল ব্যাংকিং কি? মোবাইল ব্যাংকিং সুবিধা অসুবিধা  নিয়ে প্রবন্ধে, আমরা মোবাইল ব্যাংকিং এর সুবিধা ও অসুবিধা সহ এর জটিল বিশদ বিবরণে আলোচনা করব।

মোবাইল ব্যাংকিং কি? What is Mobile Banking? 

মোবাইল ডিভাইসের মাধ্যমে ব্যাংকিং পরিষেবার ব্যবহারকে মোবাইল ব্যাংকিং বলা হয়। উদাহরণস্বরূপ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা, তহবিল স্থানান্তর করা এবং বিল পেমেন্ট করার মতো কাজগুলি মোবাইল ব্যাংকিং এর  মাধ্যমে অনায়াসে সম্পন্ন করা যেতে পারে।

মোবাইল ব্যাংকিংকে মোবাইল ডিভাইসের মাধ্যমে পরিচালিত আর্থিক লেনদেন কে অন্তর্ভুক্ত করা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। এই বিশেষ পরিষেবাটি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের সম্মানিত গ্রাহকদের জন্য চালু করে থাকে । 

সঠিক ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে, গ্রাহকরা তাদের ভৌগলিক অবস্থান নির্বিশেষে তাদের স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করে প্রায় সব ধরনের আর্থিক লেনদেন কার্যকরভাবে করতে পারে। এর মধ্যে রয়েছে একজনের ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দেশের যে কোনো ব্যক্তির অ্যাকাউন্টে সরাসরি মোবাইল ফোনের সুবিধার মাদ্ধমে  তহবিল বা টাকা  বিরামহীন স্থানান্তর করতে পারা।

মোবাইল ব্যাংকিংয়ের সুবিধাগুলি স্মার্টফোনের মাধ্যমে সম্পূর্ণরূপে ব্যবহার করা যেতে পারে, যদিও এটি এসএমএস ব্যবহার করে স্ট্যান্ডার্ড মোবাইল ডিভাইসের মাধ্যমেও পাওয়া যেতে পারে। এইভাবে, সমসাময়িক সময়ে, আমাদের প্রত্যেকের জন্য এই অপরিহার্য মোবাইল ব্যাংকিং পরিষেবার সাথে পরিচিত হওয়া এবং এর বহুবিধ সুবিধাগুলি নিজেদেরকে গ্রহণ করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

মোবাইল ব্যাংকিং কি
মোবাইল ব্যাংকিং কি

মোবাইল ব্যাংকিং অ্যাপস কি? What are mobile banking apps?

মোবাইল ব্যাংকিং অ্যাপগুলি অন্য যেকোনো মোবাইল অ্যাপ্লিকেশনের মতোই কাজ করে থাকে । এই পরিষেবাগুলি অ্যাক্সেস করতে, গ্রাহকরা তাদের ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বা Google Play Store বা App Store এর মতো নামী অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই প্ল্যাটফর্মটি একটি মোবাইল ডিভাইসে নিজ নিজ ব্যাঙ্কের দেওয়া পরিষেবাগুলির ডাটা ব্যবহার করার জন্য অপরিহার্য৷

মূলত, একটি অ্যাপ্লিকেশন একটি ফানেল হিসাবে কাজ করে যা ব্যাঙ্কের সার্ভারের সাথে সরাসরি সংযোগ স্থাপন করে, এইভাবে মোবাইল ইন্টারফেসে ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম তৈরি করে। এই অফিসিয়াল অ্যাপগুলি, সরাসরি ব্যাঙ্কের সার্ভারগুলির সাথে যুক্ত, যথাযথভাবে মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ হিসাবে অভিহিত করা হয়৷ 

মোবাইল ব্যাংকিং এর সুবিধা
মোবাইল ব্যাংকিং এর সুবিধা

মোবাইল ব্যাংকিং এর সুবিধা Advantages of mobile banking

এই সমসাময়িক যুগে, ক্রমবর্ধমান সংখ্যক গ্রাহক তাদের মোবাইল ফোনের সুবিধা ব্যবহার করে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে তাদের ব্যাংকিং লেনদেন পরিচালনা করছেন। যাইহোক, এখনও গ্রাহকদের একটি উল্লেখযোগ্য অংশ রয়েছে যারা এখনও এই আধুনিক ব্যাংকিং পরিষেবাটি গ্রহণ করতে পারেনি, মূলত এর বহুগুণ সুবিধা সম্পর্কে তাদের সচেতনতার অভাবের কারণে। 

এখানে আমরা মোবাইল ব্যাংকিংয়ের সুবিধাগুলি ব্যাখ্যা করার চেষ্টা করেছি :

  • মোবাইল ব্যাংকিংয়ের অ্যাক্সেসের প্রাথমিক মোড হল ইন্টারনেটের মাধ্যম । তবুও এটি ইন্টারনেট সংযোগের অনুপস্থিতিতেও এসএমএস এবং ফোন কলের মাধ্যমে পরিষেবা পাওয়ার সুযোগ প্রদান করে।
  • দিনে ২৪ ঘন্টা, বছরের ৩৬৫ দিন ব্যাংকিং পরিষেবাগুলির নির্বিঘ্ন প্রাপ্যতা একটি মোবাইল ফোন বা ট্যাবলেটের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে, যা অতুলনীয় সুবিধা এবং সেবা প্রদান করে।
  • প্রথাগত ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের তুলনায় মোবাইল ব্যাংকিংকে পরিচালনা করা অনেক সহজ, ব্যবহারকারী-বান্ধব এবং অত্যন্ত সুরক্ষিত পরিষেবার পাওয়া যায় ।
  • মোবাইল ব্যাংকিং পরিষেবাগুলি কঠোর নিরাপত্তা ব্যবস্থা মেনে চলে৷ লেনদেন সম্পাদনের জন্য পাসকোড এবং লেনদেন কোড সহ বিস্তৃত বিশদ বিবরণের বিধানের প্রয়োজন হয় । নিশ্চিত করে যে শুধুমাত্র এই গুরুত্বপূর্ণ শংসাপত্রগুলি প্রদান করা হলে অনুমোদন দেওয়া হয়। নিশ্চিন্ত থাকুন, এই ধরনের গোপনীয় বিবরণ শুধুমাত্র ব্যবহারকারীদের এখতিয়ারের মধ্যে থাকে, যার ফলে ব্যাঙ্কের মধ্যে রাখা তহবিলগুলি সুরক্ষিত থাকে।
  • যেকোনো মুহূর্তে একজনের ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স নিরীক্ষণ করার ক্ষমতা থাকে যা এই ধরনের অনুসন্ধানের জন্য ব্যাঙ্কে শারীরিকভাবে যাওয়ার প্রয়োজনীয়তাকে মনে করিয়ে দেয় ।
  • মোবাইল ব্যাংকিং পরিষেবাগুলি গ্রহণ করা ব্যতিক্রমীভাবে ব্যবহারকারী-বান্ধব, যার ফলে যে কেউ অত্যন্ত স্বাচ্ছন্দ্যে এবং কোনও জটিলতা ছাড়াই পরিষেবাটি নেভিগেট করতে এবং ব্যবহার করতে দেয়৷
  • যদিও নির্দিষ্ট কিছু ব্যাংক এই মোবাইল ব্যাংকিং পরিষেবার জন্য অতিরিক্ত চার্জ ধার্য করতে পারে, তবে অধিকাংশই বিনামূল্যে মোবাইল ব্যাংকিং পরিষেবা প্রদান করে, যা গ্রাহকদের জন্য এটিকে একটি অত্যন্ত সাশ্রয়ী বিকল্প হিসাবে তৈরি করে৷
  • উল্লেখযোগ্যভাবে, মোবাইল ব্যাংকিং মৌলিক লেনদেনের বাইরেও প্রসারিত, ব্যবহারকারীদের তাদের ঘরে বসেই সরাসরি অন্যান্য ব্যাংকিং-সম্পর্কিত পরিষেবাগুলির জন্য আবেদন করার সুবিধা প্রদান করে৷

এই অনস্বীকার্য সুবিধাগুলির আলোকে, মোবাইল ব্যাংকিং গ্রহণ করা আধুনিক দিনের গ্রাহকদের জন্য একটি বিচক্ষণ পছন্দ হিসাবে আবির্ভূত হয়েছে । যারা তাদের ব্যাঙ্কিং লেনদেন আরও সহজ, দক্ষতা এবং নিরাপত্তা চাইতে পারে ।

মোবাইল ব্যাংকিং এর সেবা সমূহ ।
মোবাইল ব্যাংকিং এর সেবা সমূহ ।

মোবাইল ব্যাংকিং এর সেবা সমূহ । Mobile banking services

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে, ব্যবহারকারীরা যে সব সেবা পেতে পারেন তার তালিকা :

  • আর্থিক লেনদেন পরিচালনা।
  • লেনদেনের ইতিহাস দেখা ।
  • মোবাইল এবং DTH রিচার্জ।
  • অনলাইন টিকিট বুকিং।
  • ঋণের জন্য আবেদন করা ।
  • ইউটিলিটি বিল পরিশোধ করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট করা।
  • অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা ।
  • এবং আরও অনেক পরিষেবা।

মোবাইল ব্যাংকিংয়ে নানা রকম. সুবিধা থাকা সত্ত্বেও, মোবাইল ব্যাংকিংয়ের কিছু অসুবিধা থাকতে পারে।

প্রকৃতপক্ষে, প্রতিটি মুদ্রার দুটি দিক রয়েছে এবং মোবাইল ব্যাংকিং এর ব্যতিক্রম নয়। আসুন মোবাইল ব্যাংকিং এর অসুবিধাগুলি অন্বেষণ করি:

  • বর্ধিত লেনদেনের খরচ: এই পরিষেবার মাধ্যমে লেনদেনের 24/7 প্রাপ্যতা দেওয়া হলে, কিছু ক্ষেত্রে উচ্চতর খরচ বহন করার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।
  • ব্যবহারকারীর অবহেলার প্রতি দুর্বলতা: মোবাইল ব্যাঙ্কিং পরিষেবাগুলি দৃঢ় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গর্ব করলে, ব্যবহারকারীদের তাদের পিন বা পাসকোড কারও সাথে শেয়ার না করার বিষয়ে সতর্ক থাকতে হবে। এই ধরনের কর্ম বৈধ ব্যবহারকারীর অনুপস্থিতিতে অননুমোদিত লেনদেন হতে পারে.
  • হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ডিভাইসগুলির সাথে নিরাপত্তা ঝুঁকি: একটি হারানো বা চুরি হওয়া মোবাইল ফোনের দুর্ভাগ্যজনক ঘটনায়, সংবেদনশীল ব্যাঙ্কিং বিশদগুলিতে অননুমোদিত অ্যাক্সেসের সম্ভাবনা রয়েছে, সম্ভাব্যভাবে ভুল হাতে পড়ার সম্ভাবনা রয়েছে৷

ব্যবহারকারীদের এই ত্রুটিগুলি সম্পর্কে সচেতন হওয়া এবং তাদের মোবাইল ব্যাঙ্কিং কার্যক্রমগুলিকে সুরক্ষিত রাখার জন্য সতর্কতা অবলম্বন করা অপরিহার্য এবং একটি নির্বিঘ্ন এবং নিরাপদ অভিজ্ঞতা নিশ্চিত করা।

মোবাইল ব্যাংকিং কিভাবে এক্টিভ করতে হবে
মোবাইল ব্যাংকিং কিভাবে এক্টিভ করতে হবে

মোবাইল ব্যাংকিং কিভাবে এক্টিভ করতে হবে? How to activate mobile banking?

মোবাইল ব্যাঙ্কিং সক্রিয় করার প্রক্রিয়া পরিবর্তিত হতে পারে, কারণ বিভিন্ন ব্যাঙ্ক তাদের নিজস্ব অনন্য অ্যাপ অফার করে। সাধারণত, বেশিরভাগ ব্যাঙ্কের অফিসিয়াল মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ডাউনলোড করার পরে, ব্যবহারকারীরা সরাসরি একটি অ্যাকাউন্ট নিবন্ধন করার বিকল্পের মুখোমুখি হবেন।

অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া চলাকালীন, কিছু তথ্যের অনুরোধ করা যেতে পারে, যেমন এটিএম কার্ডের পাসওয়ার্ড, ব্যাঙ্কে নিবন্ধিত মোবাইল নম্বর এবং নির্দিষ্ট এটিএম বা ডেবিট কার্ডের বিশদ বিবরণ, যা সবই অ্যাকাউন্ট যাচাইয়ের জন্য অপরিহার্য।

বর্তমানে, মোবাইল ব্যাংকিং সাধারণ ব্যবহারকারীদের জন্য একটি আশীর্বাদ হিসাবে দাঁড়িয়েছে, তাদের অভূতপূর্ব সুবিধা এবং অ্যাক্সেসযোগ্যতার সাথে ক্ষমতায়ন করেছে। কমেন্ট সেকশনে মোবাইল ব্যাঙ্কিং সংক্রান্ত আমাদের প্রবন্ধে আপনার প্রতিক্রিয়া আমরা সাগ্রহে আশা করছি!

উ প সং হা র

মোবাইল ব্যাংকিং আর্থিক পরিষেবার ক্ষেত্রে একটি রূপান্তরকারী শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে, যা ব্যবহারকারীদের নখদর্পণে অভূতপূর্ব স্বাচ্ছন্দ্য এবং দক্ষতা এনেছে। মোবাইল ব্যাংকিং অ্যাপের আবির্ভাব এবং তাদের ব্যাপক প্রাপ্যতার সাথে, গ্রাহকরা এখন তাদের মোবাইল ডিভাইসের সুবিধার্থে, যে কোনো সময় এবং যে কোনো জায়গা থেকে প্রচুর ব্যাঙ্কিং লেনদেন পরিচালনা করতে পারেন। এই প্রযুক্তিগত অগ্রগতি শুধুমাত্র আর্থিক মিথস্ক্রিয়াকে সহজ করেনি বরং ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্যের সুরক্ষা নিশ্চিত করার জন্য সুরক্ষা ব্যবস্থাগুলিকেও শক্তিশালী করেছে৷

যদিও মোবাইল ব্যাঙ্কিং ২৪/৭ লেনদেন এবং কঠোর নিরাপত্তা প্রোটোকলের মতো সুবিধার আধিক্য প্রদান করে । ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত পিন, পাসকোড এবং ডিভাইসগুলিকে অননুমোদিত হাতে পড়া থেকে রক্ষা করার জন্য সতর্কতা অবলম্বন করতে হবে ।

সামগ্রিকভাবে, মোবাইল ব্যাংকিং আধুনিক দিনের ব্যাঙ্কিং-এ একটি গুরুত্বপূর্ণ  অংশ হিসাবে দাঁড়িয়েছে, যা গ্রাহকদের তাদের অর্থের উপর অধিকতর নিয়ন্ত্রণের সাথে ক্ষমতায়ন করে। প্রযুক্তির অগ্রগতি অব্যাহত থাকায়, ব্যবহারকারীদের অবগত থাকা, পরিবর্তনশীল অনুশীলনের সাথে খাপ খাইয়ে নেওয়া এবং এই বৈপ্লবিক পরিষেবার সর্বাধিক ব্যবহার করা একটি নিরবচ্ছিন্ন এবং নিরাপদ ব্যাঙ্কিং অভিজ্ঞতার জন্য তার সম্পূর্ণ সম্ভাবনা চালু রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

Mobile Banking In Bangladesh
Mobile Banking In Bangladesh

মোবাইল ব্যাংকিং সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর (FAQ) রয়েছে:

প্রশ্নঃ  মোবাইল ব্যাংকিং কি?

উত্তরঃ মোবাইল ব্যাংকিং বলতে একটি মোবাইল ডিভাইস, যেমন একটি স্মার্টফোন বা ট্যাবলেটের মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবার ব্যবহার বোঝায়। এটি গ্রাহকদের বিভিন্ন আর্থিক লেনদেন করতে এবং চলতে চলতে অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করতে দেয়।

প্রশ্নঃ  আমি কিভাবে মোবাইল ব্যাংকিং সক্রিয় করব?

উত্তরঃ মোবাইল ব্যাংকিং সক্রিয় করার প্রক্রিয়া বিভিন্ন ব্যাংকের মধ্যে ভিন্ন হতে পারে। সাধারণত, ব্যবহারকারীদের তাদের ব্যাঙ্কের অফিসিয়াল মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ডাউনলোড করতে হবে এবং একটি অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করতে হবে। অ্যাকাউন্ট যাচাইয়ের জন্য এটিএম কার্ডের পাসওয়ার্ড, নিবন্ধিত মোবাইল নম্বর এবং এটিএম/ডেবিট কার্ডের তথ্যের মতো কিছু বিশদ বিবরণ প্রদানের প্রয়োজন হতে পারে।

প্রশ্নঃ মোবাইল ব্যাংকিং নিরাপদ?

উত্তরঃ হ্যাঁ, মোবাইল ব্যাঙ্কিং নিরাপদ বলে মনে করা হয়, যদি ব্যবহারকারীরা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেন। ব্যাঙ্কগুলি ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য সুরক্ষার জন্য দৃঢ় নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করে৷ যাইহোক, ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের পিন, পাসকোড বা অন্যান্য শংসাপত্রগুলি কারও সাথে শেয়ার করা এড়াতে হবে।

প্রশ্নঃ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমি কোন সেবা পেতে পারি?

উত্তরঃ মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে, ব্যবহারকারীরা অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা, তহবিল স্থানান্তর, বিল পেমেন্ট করা, মোবাইল এবং ডিটিএইচ পরিষেবা রিচার্জ করা, ঋণের জন্য আবেদন করা এবং অনলাইন পেমেন্ট সহ বিভিন্ন পরিষেবা সম্পাদন করতে পারে।

প্রশ্নঃ মোবাইল ব্যাংকিং কি 24/7 উপলব্ধ?

উত্তরঃ হ্যাঁ, মোবাইল ব্যাঙ্কিংয়ের অন্যতম প্রধান সুবিধা হল এটির উপলব্ধতা দিনে 24 ঘন্টা, বছরে 365 দিন। ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে এবং যে কোনো সময় লেনদেন করতে পারে, অতুলনীয় সুবিধা প্রদান করে।

প্রশ্নঃ মোবাইল ব্যাংকিং ব্যবহার করার জন্য কোন চার্জ আছে?

উত্তরঃ যদিও কিছু ব্যাঙ্ক নির্দিষ্ট মোবাইল ব্যাঙ্কিং পরিষেবার জন্য চার্জ করতে পারে, অনেক ব্যাঙ্ক তাদের গ্রাহকদের বিনামূল্যে এই পরিষেবাটি অফার করে। চার্জের নির্দিষ্ট বিবরণের জন্য আপনার ব্যাঙ্কের সাথে চেক করার পরামর্শ দেওয়া হয়, যদি থাকে।

প্রশ্নঃ আমার মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি হলে আমার কী করা উচিত?

উত্তরঃ আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনার মোবাইল ব্যাঙ্কিং অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে অবিলম্বে আপনার ব্যাঙ্ককে জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ ব্যাঙ্কগুলিতে সাধারণত আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এবং এই ধরনের পরিস্থিতিতে প্রতারণামূলক লেনদেন প্রতিরোধ করার পদ্ধতি রয়েছে৷

প্রশ্নঃ আমি কিভাবে আমার মোবাইল ব্যাঙ্কিং লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করব?

উত্তরঃ আপনার মোবাইল ব্যাঙ্কিং লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে, এই সেরা অনুশীলনগুলি অনুসরণ করুন:

  • মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের জন্য শক্তিশালী এবং অনন্য পাসকোড বা বায়োমেট্রিক প্রমাণীকরণ সেট করুন।
  • সংবেদনশীল তথ্য অন্যদের সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। 
  • আপনার মোবাইল ডিভাইসের সফ্টওয়্যার সর্বশেষ সংস্করণে আপডেট রাখুন।
  • ব্যাঙ্কিং লেনদেনের জন্য পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলুন।
  • যেকোনো সন্দেহজনক কার্যকলাপের জন্য নিয়মিত আপনার অ্যাকাউন্ট নিরীক্ষণ করুন।
  • আপনার ব্যাঙ্কের নির্দেশিকাগুলির সাথে পরামর্শ করতে মনে রাখবেন এবং আপনার আর্থিক তথ্য সুরক্ষিত রাখতে এবং একটি নিরাপদ মোবাইল ব্যাঙ্কিং অভিজ্ঞতা উপভোগ করতে সতর্ক থাকুন৷

স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ সহজে বাড়িয়ে নিতে পারেন কিভাবে ?

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *