স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ সহজে বাড়িয়ে নিতে পারেন কিভাবে ? Smartphone Battery  

স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ সহজে বাড়িয়ে নিতে পারেন কিভাবে ? Smartphone Battery Boostup 

কি ভাবে ব্যাটারির ব্যাকআপ সহজে বাড়িয়ে নিতে পারেন তার কিছু সাধারণ কৌশল আলোচনা করব । এই গুলো ভালো ভাবে অনুসরণ করলে স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ সহজে বাড়িয়ে নিতে পারবেন।

কিভাবে সহজে স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধি করা যায় ? এন্ড্রয়েড মোবাইলের ব্যাটারির সমস্যা নিয়ে অনেকে ভুগে থাকেন । আজকের এই লেখার মাধ্যমে আমি আপনাদের এন্ড্রয়েড স্মার্টফোনের ব্যাটারী বুস্ট এর ব্যাপারে বিস্তারিত জানাব ।

আজকাল এন্ড্রয়েড মোবাইল ব্যাবহার করে না এমন লোক খুব কম পাওয়া যাবে । হাতে থাকা স্মার্টফোনের ব্যাটারী লাইফ খুব দ্রত কমে যাচ্ছে ? দিনে অনেক বার চার্জ দিতে হয় । আবার চার্জ দেবার পর দ্রুত চার্জ ফুরিয়ে যায় । চলুন শুরু করা যাক ।

Smartphone Battery Boost up
Smartphone Battery Boost up

How To Increase Android Mobile Battery Backup ?

বার বার হাতের মোবাইলটি চার্জ দিতে অনেকেই পছন্দ করি না । তাছাড়া অনেকের সেই সময়ও থাকে না । এটা একটা বাড়তি বিরক্তি । টাকা খরচ করে মোবাইল কিনে মোবাইল এর চার্জ নিয়ে সমস্যা হবে এটাকে সহজ ভাবে মানাও যায় না ।

একটি স্মার্টফোন প্রয়োজনের জন্য কেনা হয় । কেনার সময় আমাদের যেই বিষয়টি সব থেকে বেশী গুরুত্ব দিতে হবে তা হলো, মোবাইলের ব্যাটারী কতক্ষন ব্যাকআপ দিয়ে থাকে । বর্তমান সময়ে প্রায় বেশিরভাগ স্মার্টফোনেই ব্যাটারির জন্য নানা রকম সুবিধা দেয়া হয়ে থাকে। এর মধ্যে ফাস্ট চার্জিং এবং দীর্ঘস্থায়ী ব্যাটারি লাইফ আরও অনেক ।

আমরা যখন মোবাইলটি ক্রয় করি তখন এর ব্যাটারীর ক্ষমতা অনেক  থাকে। তবে কিছু দিন ব্যবহার করার পর অনেক স্মার্টফোনে তাড়াতাড়ি ব্যাটারীর ক্ষমতা কমে যাবার সমস্যা দেখা দিয়ে থাকে।

একটি কথা মনে রাখবেন, মোবাইলের ব্যাটারি লাইফ বিভিন্ন বিষয় গুলোর ওপরে নির্ভর করে থাকে। যেমন, স্ক্রিন ব্রাইটনেস, উন্নত প্রসেসর, ব্যাকগ্রউন্ডে চলা সফটওয়্যার, GPS এবং দ্রুত ইন্টারনেট সংযোগ ইত্যাদি।

এন্ড্রয়েড মোবাইলের ব্যাটারী লাইফ

কিভাবে বৃদ্ধি করবেন এন্ড্রয়েড মোবাইলের ব্যাটারী লাইফ ?

অনেক কারণে আপনার মোবাইলের চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে বা মোবাইলে চার্জ থাকছে না । এগুলোর সব হয়ত আমারা খুঁজে বের করতে পারব না । এবার সরাসরি চলুন আমরা জেনে নিতে পারি একটি এন্ড্রয়েড স্মার্টফোনের ব্যাটারী বুস্ট করার কিছু দারুন ও কার্যকর উপায় গুলো সম্পর্কে ।

এগুলো পর্যায় ক্রমে নিচে আলোচনা করা হলঃ 

১. কালো ওয়ালপেপার ব্যবহার করুনঃ Black Wallpaper

মোবাইলে ওয়ালপেপার অনেকেই ব্যবহার করে থাকেন। যদি আপনি মোবাইলের ব্যাটারি চার্জ সেভ করতে চান, তাহলে যতটা সম্ভব কালো রঙের ওয়ালপেপার ব্যাবহার করতে চেষ্টা করুন। বর্তমানে  প্রায় বেশিরভাগ স্মার্টফোনেই Amoled Screens ব্যবহার করা হয়ে থাকে। আর এই ধরণের স্ক্রিনে যতটা কালো রঙের ব্যবহার করবেন ততটাই ব্যাটারী কম ব্যাবহার হবে।

Display  এর ক্ষেত্রে Black Pixels গুলোর এর তুলনায়  White Pixels অনেক কম Energy এর প্রয়োজন হয়। আপনি যদি কালো ওয়ালপেপার ব্যবহার করেন, তখন অনেক পিক্সেল বন্ধ  থাকে এবং  তুলনামূলক ভাবে অনেক কম পাওয়ার ব্যবহার হয়ে থাকে। 

২. দ্রুত ব্যাটারি নিষ্কাশন কেন হচ্ছে ?

এন্ড্রয়েড স্মার্টফোনের এর মধ্যেই ব্যাটারির সাথে জড়িত অনেক অপশন পাবেন । এদের মধ্যে একটি হল “Battery Usage” অপশন। এই অপশন ব্যবহার করে আপনি অনেক সহজেই জেনে নিতে পারবেন যে, কোন অ্যাপ এর কারণে আপনার মোবাইলের ব্যাটারি খুব তাড়াতাড়ি কমে যাচ্ছে। কোন অ্যাপ স্মার্টফোনের ব্যাটারী কতটুকু ব্যবহার করছে সেটাও জানা যাবে। 

 হাতে থাকা এন্ড্রয়েড ফোন থেকে প্রথমে, settings >> battery >> battery usage by apps-এ চলে যেতে হবে। এখন মোবাইলের ব্যাটারী কোন অ্যাপ কত টুকু শক্তি বা পাওয়ার ব্যবহার করেছে সেটা দেখা যাবে। 

যদি এমন কোনো অ্যাপ খুঁজে পেয়ে থাকেন যেটা আপনি ব্যবহার করছেন না । সেটাকে Uninstall করুন ।  কারন এই ধরনের কিছু অ্যাপ আছে যা কোন কাজে আসে না । এগুলো মোবাইলের অনেক চার্জ নষ্ট করে দিয়ে থাকে ।

৩. স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করুন ।

অনেক সময় দেখা যায়, বেশী সংখ্যক লোকেরা তাদের মোবাইল স্ক্রিনের উজ্জ্বলতা, “Automatic Brightness” অপশনের সাথে সেট করে রাখেন। অবশই, এটা এক ধরনের ভাল কাজ । এই পদ্ধতিটি মোবাইলের উজ্জ্বলতা নিজে নিজেই নিয়ন্ত্রণ হয়ে থাকে।

 এই  “Automatic Brightness” এর মাধ্যমে সেট হওয়া স্ক্রিনের উজ্জ্বলতা অনেক সময় প্রয়োজনের থেকেও অধিক থাকতে  দেখা যায়। আপনার হয়ত এত ব্রাইটনেস এর প্রয়োজন হয় না।

তাই আপনি মোবাইলের Brightness এর পরিমান নিজের হিসেবে ম্যানুয়ালি সেট করে নিতে পারেন । স্ক্রিন ব্রাইটনেস যতটা সম্ভব সব সময় কমিয়ে রাখার চেষ্টা করবেন। স্পষ্ট ভাবে স্ক্রিনটি দেখার জন্যে যতটা দরকার ততটাই ব্রাইটনেস রাখা ভাল ।

একটি স্মার্টফোনে থাকা বড় ডিসপ্লের স্ক্রিন অধিক ব্যাটারি পাওয়ার ব্যবহার করে থাকে। আর তাই, screen brightness কমানোর মাধ্যমে আপনি মোবাইলের ব্যাটারীর পাওয়ার অনেক সেভ করতে পারেন ।

৪. অপ্রয়োজনীয় পরিষেবা গুলো বন্ধ রাখুনঃ

অনেক সময় আমাদের মোবাইলে থাকা এমন কিছু পরিষেবা আছে যে গুলো চালু রেখে আবার বন্ধ করতে ভুলে যাই।এর মধ্যে Wi-Fi, GPS, NFC, Bluetooth ইত্যাদি আরও অনেক রয়েছে। এই গুলো চালু থাকার কারনে মোবাইলের ব্যাটারি লাইফ এর উপর চাপ বাড়তে থাকে । এবং দ্রুত এর খারাপ প্রভাব বাড়তে থাকে।

Bluetooth বা Wi-Fi এর মতো option গুলো চালু থাকলে  এগুলো ক্রমাগত ভাবে আসে পাশে থাকা Bluetooth devices বা Wi-Fi connection খুঁজতে থাকে। আর এর জন্য শক্তির অপচয় হতে থাকে ।

কোনো Device  আশে পাশে না থাকলেও এরা ক্রমাগত সার্চ করেই যাবে । এর ফলেমোবাইলের ব্যাটারীর ব্যবহার হবে এবং চার্জ কমতে থাকবে। তাই যখন GPS, WiFi বা Bluetooth ব্যবহার করবেন না, তখন এই গুলো বন্ধ করে রাখবেন।

মোবাইলের ব্যাটারি
মোবাইলের ব্যাটারি

৫. Greenify app ব্যবহার করুনঃ

মোবাইলের ব্যাটারি খরচ বাঁচানোর জন্যে Google Play Store-এর মধ্যে  অনেক গুলো Third-party apps পাওয়া যায় । এসব অ্যাপ গুলোর মধ্যে Greenify অনেক বিশ্বস্ত অ্যাপ। Greenify-এর মধ্যে অনেক Features পাবেন যার দ্বারা অনেক ভাবেই ব্যাটারির খরচ কমান যায় ।

এই  অ্যাপ টি আপনার মোবাইলে থাকা কোন অ্যাপ গুলো সর্বাধিক ব্যাটারী পাওয়ার ব্যবহার করছে সেগুলো খুঁজে বের করে থাকে এবং এদের কে  Hibernation mode-এ রেখে দেয়। এছাড়া, আরো অনেক ধরণের options / features আপনারা পাবেন যেগুলো ব্যবহার করে স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ বাড়ানো যায় ।

৬. Screen Times Out সেট করুনঃ

আপনার মোবাইলের স্ক্রিন যত অধিক সময় পর্যন্ত অন থাকবে ততটাই অধিক ব্যাটারি খরচ হবে। যখন আপনি মোবাইল ব্যবহার করবেন না , তখন মোবাইলের স্ক্রিন অন থাকলে অকারণেই ব্যাটারির পাওয়ার খরচ ছাড়া আর কিছু করে না।

এর জন্যে যতটা সম্ভব ততটাই কম সময়ের সাথে স্ক্রিন টাইম আউট সেট করতে হবে। মনে করুন যদি আপনার screen time out-এর সময় ১ মিনিট সেট করা থাকে, তাহলে তুলনামূলক ভাবে কতটা অধিক ব্যাটারীর শক্তি খরচ হচ্ছে যদি এটাকে ১০ সেকেন্ড হিসেব করে টাঈম সেট করে  রাখা হতো।

মোবাইলের চার্জ অধিক সময় পর্যন্ত ধরে রাখতে হলে screen time out-টিকে ১৫ সেকেন্ড হিসেব সেট করুন। এর জন্যে আপনাকে, ‘settings >> display & brightness >> auto screen off‘ অপশনে যেতে হবে।

৭. ভাইব্রেট বন্ধ করুনঃ

মোবাইলে ভাইব্রেশন এর দরকার থাকলে প্রয়োজনে এর ব্যবহার করতে পারেন।মনে রাখবেন, আপনার মোবাইলে কোনো ইনকামিং ফোন কল চলে আসে, তখন তার সাথে হওয়া ভাইব্রেশন এর কারণে ব্যাটারীর অনেক খরচ হয়ে থাকে।

চাইলে ভাইব্রেশন বন্ধ করে কেবল রিংটোন সেট করে রাখতে পারেন। এতে, তুলনামূলকভাবে অনেক কম চার্জ এর প্রয়োজন হয়। প্রয়োজন ছাড়া  মোবাইলের ভাইব্রেশন বন্ধ রাখাই ভালো ।

৮. আসল ব্যাটারি ব্যবহার করুনঃ Original Battery

স্মার্টফোনে সব সময় আসল ব্যাটারির ব্যবহার  করবেন,  যদি আজে বাজে কোন ব্যাটারি ব্যাবহার করা হয় তবে, ব্যাটারী নিয়ে সমস্যা হবেই । মোবাইলের ব্যাটারী ব্যাকআপ যদি ভালো রাখতে হলে সব সময় আসল  ব্যাটারির ব্যবহার করতে হবে ।

আসল ব্যাটারি  হল সেটা যেটা সরাসরি অফিসিয়াল মোবাইল কোম্পানির দ্বারা বাজার যাত করা হয়ে থাকে। অল্প কিছু টাকা বাঁচাতে গিয়ে স্মার্টফোনটির বাজে অবস্থা করাটা সঠিক কাজ হতে পারে না।

পাওয়ার সেভার মোড
পাওয়ার সেভার মোড

৯. পাওয়ার সেভার মোড ব্যবহার করুনঃ Power Saver Mode

Android Smartphone-এর মধ্যে Power Saver Mode থাকে। এই পাওয়ার সেভার মোড অন করার মাধ্যমে মোবাইলের ব্যাটারী অনেকটুকু সেভ করা যায় । এই মোড অন করলেই আপনার স্মার্টফোনে সক্রিয় কিছু functions, activities এবং visual effects-গুলোকে সীমিত করে দেয় । 

যখন আপনার মোবাইলের ব্যাটারী অনেক কমে আসবে এবং তৎক্ষণাৎ আপনি মোবাইল চার্জ দিতে পারছেন না , এই ধরণের পরিস্থিতিতে এই battery savings mode / power saving mode ব্যবহার করতে পারবেন।

পাওয়ার সেভিং মোড অন করার জন্যে সরাসরি চলে যেতে হবে,

Settings >> battery >> power saving mode. এবার, power saving mode-এর অপশনে ক্লিক করুন এবং অপশনটি On করুন।

স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ
স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ

ভাল ফোন চেনার উপায় ।

উপসংহার,

যদি আপনার স্মার্টফোনের ব্যাটারী ব্যাকআপ অনেক তাড়াতাড়ি খরচ হচ্ছে এবং মোবাইলের ব্যাটারী ব্যাকআপ  বাড়ানোর জন্য ভাবছেন, তাহলে ওপরে টিপস গুলো অনুসরণ করতে পারেন । এতে আপনার মোবাইলের ব্যাটারীর সমস্যার সমাধান অনেক সহজ ভাবে করতে পারবেন ।

আজকের আর্টিকলে আপনাদের ভালো লেগে থাকলে অবশই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে জানাবেন।

স্মার্টফোনের জন্য পাঁচটি অ্যাপ সবচেয়ে বেশি ক্ষতির কারণ হতে পারে

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *