পর্তুগাল ভিসা আবেদন কি ভাবে করবেন ? Portugal Visa Application.

পর্তুগাল ভিসা

পর্তুগাল ভিসা আবেদন কি ভাবে করবেন ? Portugal Visa Application. 

পর্তুগাল ভিসা ও আবেদন প্রক্রিয়া নিয়ে আজকে আমারা আলোচনা করব । এতে থাকবে পর্তুগাল দেশ কেমন, এখানকার আবহাওয়া কেমন, বসবাসের সুযোগ সুবিধা কেমন , শিক্ষা, খাবার, নিরাপত্তা, জীবন যাত্রার মান, কত টাকা আয় করা যায়, কেমন খরচ হয়, এক কথায় বিস্তারিত ।   

পর্তুগিজ প্রজাতন্ত্র একটি উচ্চ আয়ের সুযোগ সম্মিলিত এবং উন্নত অর্থনীতি এবং ভাল জীবনযাত্রার মান সহ একটি উন্নত দেশ। দেশটি নানা রকম ইতিহাস দ্বারা ভরপুর এবং দেখার মত অনেক স্থাপত্য আছে এই দেশটিতে।

ইউরোপের একটি অপূর্ব সুন্দর দেশ পর্তুগাল ( Portugal Country ) । পর্তুগাল দক্ষিণ ইউরোপের শেষ প্রান্তে স্পেনের সীমান্তবর্তী আইবেরিয়ান উপদ্বীপের একটি দেশ । 

বিশ্বসেরা ফুটবল খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল । আটলান্টিক মহাসাগরের তিরে এর অবস্থান । পর্তুগালের মোট আয়তন ৯২২১২ বর্গ কিলো মিটার

এই দেশের জনসংখ্যা প্রায় ১ কোটি ৪ লক্ষ্য এর বেশী ।  পর্তুগালের রাজধানী এবং সবচেয়ে বড় শহর হল লিসবন ।এই দেশটি পৃথিবীর সব চেয়ে নিরাপদ দেশ গুলোর মধ্যে ১৭ তম স্থানে আছে । 

এই দেশের  প্রধান ভাষা পর্তুগিজ যা পৃথিবীর ৯ টি দেশে সরকারি ভাষা হিসেবে চালু আছে । এবং সারা বিশ্বে প্রায়  ২৫ কোটি লোক এই ভাষায় কথা বলে থাকে ।

  • রাজধানী: লিসবন
  • ডায়ালিং কোড: +351
  • মুদ্রা: ইউরো
  • অফিসিয়াল ভাষা: পর্তুগিজ, মিরান্ডা ডো ডুরো 
পর্তুগাল ভিসা আবেদন কি ভাবে করবেন
পর্তুগাল ভিসা আবেদন কি ভাবে করবেন

পর্তুগাল ভিসা আবেদন । Portugal Visa 

পর্তুগাল ইউরোপ এর সেনজেন ভুক্ত একটি দেশ । এখানকার চমৎকার আবহাওয়া এবং উন্নত জীবন যাত্রা এবং শিক্ষা আপনাকে পর্তুগালে আসার ইচ্ছা বাড়িয়ে দিবে । 

পর্তুগালে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় কাগজ পত্র করার ঝামেলা অনেক কম । যারা অনেক বুদ্ধিমান তারা প্রথমে পর্তুগাল আসে খুব তাড়াতাড়ি কাগজ করার জন্য । 

যেখানে ইউরোপের সেনজেন কাগজ পেতে অনেক ঝামেলা পোহাতে হয় । কিন্তু পর্তুগালে খুব সহজ ও ঝামেলা ছাড়া  কাগজ সংগ্রহ করা যায় । 

যারা ইউরোপের অন্য দেশ গুলোতে যেতে পারেনি কাগজ এর সমস্যার জন্য । তারা কিছু নিয়ম মেনে পর্তুগালে কাজ করতে পারেন ।এখানে এসে বৈধ উপায়ে কাগজ পত্র করে বসবাস করতে পারেন । 

তাছাড়া ইউরোপ যাবার জন্য পর্তুগাল হতে পারে আপনার প্রথম চয়েজ । পর্তুগালে বৈধ কাগজ দিয়ে আপনি চাইলে ইউরোপের যে কোন সেনজেন কান্ট্রি তে বিনা বাধায় প্রবেশ করতে পারেন একেবারে বৈধ উপায়ে ।    

ইউরোপের সেনজেন ভুক্ত একটি দেশ হবার কারনে বর্তমানে পর্তুগালে সুযোগ সুবিধা ইউরোপের মতই সমান । 

আমাদের লেখা প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকার পড়লে পর্তুগাল সম্পর্কে আপনার ধারনা পরিস্কার হয়ে যাবে । কোন দালাল ছাড়া আপনি পর্তুগাল যেতে পারবেন ।  আর কোন দালাল ও যদি ধরেন অন্তত পক্ষে আপনাকে ঠকাতে পারবে না ।

পর্তুগালের আবহাওয়া কেমন
পর্তুগালের আবহাওয়া কেমন

পর্তুগালের আবহাওয়া কেমন ? Weather of Portugal 

পর্তুগালের আবহাওয়া নাতিশীতোষ্ণ । এখানকার আবহাওয়া আটলান্টিক মহাসাগর দ্বারা প্রভাবিত। উত্তর দিকের জলবায়ু কিছুটা  শীতল এবং বৃষ্টিময়, আর ইহা দক্ষিণ দিকে সরে যাওয়ার সাথে সাথে এটি ধীরে ধীরে উষ্ণ এবং রৌদ্রোজ্জ্বল হতে থাকে ।

এই দেশের সুদূর দক্ষিণে, আলগারভ অঞ্চলে একটি নাতিশীতোষ্ণ এবং রৌদ্রোজ্জ্বল  আবহাওয়া বিরাজ করে । এই দেশের অভ্যন্তরে, যা স্পেনের সীমান্তে অবস্থিত , জলবায়ুটি কিছুটা বেশি মহাদেশীয়।

গ্রীষ্মে, পর্তুগাল আজোরস হাই দ্বারা সুরক্ষিত থাকে, তাই এটি সাধারণত সর্বত্র রোদ থাকে, তবে,  কয়েকটি আবহাওয়ার ফ্রন্ট এখনও দেশের উত্তর অংশকে প্রভাবিত করতে পারে। বছরের বাকি সময়ে, এবং বিশেষ করে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত, বৃষ্টিপাত ঘটতে পারে ।

পর্তুগালের জনসংখ্যা কত ?  Population of Portugal 

এই দেশের জনসংখ্যা প্রায় ১ কোটি ৪ লক্ষ্য এর বেশী । ভাল মানের খাবার এবং সকল সুযোগ সবিধা সহ, পর্তুগাল প্রবাসীদের বসবাসের জন্য একটি জনপ্রিয় ও নিরাপদ স্থান। 

প্রকৃতপক্ষে, এর জনসংখ্যার বেশীর ভাগ বিদেশী বংশোদ্ভূত, যা মোট জনসংখ্যার প্রায় ৬.৫ %। এখানকার বেশিরভাগ প্রবাসী লিসবন, ফারো, সেটুবাল এবং পোর্তোর মতো বড় শহরে বাস করে। 

এই দেশে প্রাক্তন পর্তুগিজ উপনিবেশ ব্রাজিলের প্রবাসীদের সংখ্যা সবচেয়ে বেশি।তাছাড়া এখানে অনেক চীনা এবং ইউরোপীয়দেরও পাবেন, বিশেষ করে যুক্তরাজ্য, ইউক্রেন এবং ফ্রান্স থেকে এখানে এসে বসবাস করছে ।

এই দেশের মানুষের মোট গড় আয়ু ৮০.৯৩ বছর ।এখানে পুরুষের গড় আয়ু ৭৭.৯৫ বছর এবং মহিলাদের গড় আয়ু ৮৩.৫১ বছর।  বর্তমানে পর্তুগালে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে, জীবনযাত্রার মানেরও অনেক উন্নতি হয়েছে । 

বিগত বছর গুলোতে পর্তুগালের জনসংখ্যা সামান্য কম-বেশির মধ্য দিয়ে একটি যায়গায় আছে বলা যায়। এই দেশে জনসংখ্যার ঘাটতি পূরণের জন্য ইউরোপের দেশ হওয়া সত্ত্বেও মাইগ্রেশন প্রক্রিয়া খুব সহজতর করা হয়েছে।

প্রতি বছরই পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ৫০ থেকে ৬০ হাজার অভিবাসী পর্তুগালের আসেন এবং এর একটা বড় অংশই স্থায়ীভাবে বসবাস করেন। 

পর্তুগালের ধর্ম । Religion of Portugal
পর্তুগালের ধর্ম । Religion of Portugal

পর্তুগালের ধর্ম । Religion of Portugal

পর্তুগিজদের অধিকাংশই রোমান ক্যাথলিক যা মোট জনসংখ্যার (৮১%) হিসেবে চিহ্নিত। এখানকার মানুষদের মধ্যে  ২০১০ সালে একটি ইউরো ব্যারোমিটার জরিপ অনুসারে, প্রায় ৭০% এখনও “বিশ্বাস করে যে একজন ঈশ্বর আছেন ।

আবার  ১২% লোক বলেছেন যে তারা ‘কোন ধরণের আত্মা, ঈশ্বর বা জীবনশক্তি আছে বলে বিশ্বাস করেন না’ ।

অনেকের জন্য, জাতীয় এবং সাংস্কৃতিক পরিচয় প্রায়শই ক্যাথলিক ধর্মের সাথে যুক্ত হয়। পর্তুগালের প্রায় প্রতিটি শহরের চত্বরে একটি গির্জা রয়েছে । 

অবশিষ্ট, ২০১১ সালের আদমশুমারি অনুসারে ১% এরও কম ইহুদি, মুসলিম, বৌদ্ধ, হিন্দু এবং বাহাই ধর্মের মিশ্রণে গঠিত।

পর্তুগালের বর্তমান জনসংখ্যার বেশির ভাগ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অভিবাসী হিসেবে বসবাস করছে। এদের মধ্য থেকে  মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও বিভিন্ন মুসলিম দেশ থেকে সেখানে পাড়ি জমিয়েছেন। তাই এখানকার মুসলিম সংস্কৃতিতেও রয়েছে বেশ বৈচিত্র্য। 

বিশেষ করে রমজান মাসে এই বৈচিত্র্য খুব চোখে পরে সহজে। সাধারণভাবে পর্তুগালের মানুষ ও সব মুসলিম গোত্রের লোক পবিত্র রমজানকে মাস কে স্বাগত  জানায় ।

পর্তুগিজ ভিসা

পর্তুগিজ ভিসা আবেদন প্রয়োজন কাদের জন্য ? Who needs a Portuguese visa application?

পর্তুগাল ভ্রমনের জন্য, বসবাস করার জন্য , শিক্ষার জন্য অথবা অন্য কোন কারনে আপনাকে পর্তুগাল ভিসার প্রয়োজন হতে পারে।  ভিসা পেতে পারেন কিনা তা নির্ভর করবে আপনার যোগ্যতা, আপনার ভ্রমণের কারণ এবং সেইসাথে আপনি সেখানে কতটা সময় কাটাতে চান তার উপর ।

পর্তুগাল ইউরোপের একটি দেশ এর কারনে এই দেশের ভিসার অনেক চাহিদা আছে । আপনাকে খুঁজে বের করতে হবে যে, এই দেশে থাকার জন্য আপনার ভিসা বা রেসিডেন্স পারমিট লাগবে কিনা। 

আপনার জাতীয়তা, আপনার থাকার উদ্দেশ্য এবং পর্তুগালে আপনার থাকার সময়ের উপর নির্ভর করে ইমিগ্রেশন এর নিয়ম ভিন্ন হয়ে থাকে ।

পর্তুগালের ভিসার জন্য কীভাবে আবেদন করতে হয়, আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র এবং আপনাকে কতক্ষণ থাকার অনুমতি দেওয়া হয় তা জানতে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন।

পর্তুগালে অভিবাসনের এই নির্দেশিকা নিম্নলিখিত বিষয়গুলিকে কভার করে:

পর্তুগাল সেনজেন ভিসা ।  Portugal Schengen Visa 

পর্তুগাল, ফ্রান্স, জার্মানী, গ্রিস, হাঙ্গেরী, আইসল্যান্ড, ইতালী, লাতভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন,অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক রিপাবলিক, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, এবং সুইজারল্যান্ডে একক ভিসায় ভ্রমণ করার ব্যবস্থা হল সেনজেন ভিসা। 

এই সেনজেন  ভিসা নিয়ে ইউরোপের উপরে উল্লেখিত ২৬টি দেশে স্বাধীনভাবে ভ্রমণ করা যায় এবং সর্বোচ্চ ৯০ দিন থাকা যায়। এ ভিসার মেয়াদ ৬ মাস,  এই ৬ মাসের মধ্যে যেকোন ৯০ দিন ইউরোপের উপরোক্ত সেনজেন ভুক্ত ২৬ টি দেশে ভ্রমণ করা যায় । 

ইউরোপে প্রবেশের প্রথম দিন থেকে এই ৯০ দিন দিন গণনা শুরু হয়। তবে এই সেনজেন ভিসার আওতায় স্থায়ীভাবে বসবাস বা কাজের অনুমতি দেয়া হয় না।

আপনি যদি খুব অল্প সময়ের জন্য পর্তুগাল যেতে চান তবে ভিসা-প্রয়োজনীয় দেশগুলির মধ্যে একটি থেকে আপনাকে পর্তুগাল শেনজেন ভিসার জন্য আবেদন করতে হবে। 

আপনি একটি পর্তুগাল শেনজেন ভিসা পেতে পারেন কম সময় ভ্রমণের জন্য, যেমন পর্যটন, ব্যবসা, মিটিং ,  পারিবারিক পরিদর্শন ইত্যাদির জন্য।

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য পর্তুগালে যেতে চান (যেমন যদি আপনি সেখানে কাজ করেন বা অধ্যয়ন করেন), তাহলে আপনার পর্তুগাল জাতীয় ভিসা প্রয়োজন, শেনজেন ভিসা নয়।

ছবি >>>

পর্তুগাল ভিসার প্রকারভেদ  ? Types of Portugal visa?

পর্তুগিজ ভিসার প্রকারভেদঃ- 

  • ট্রাভেল ভিসা বা স্বল্প মেয়াদি পর্তুগিজ ভিসা 
  • অস্থায়ীভাবে থাকার পর্তুগিজ ভিসা
  • দীর্ঘস্থায়ী পর্তুগিজ ভিসা
  • পর্তুগালে আশ্রয়প্রার্থী এবং উদ্বাস্তু
  • পর্তুগালে বসবাস এবং নাগরিকত্ব
  • বিজনেস ভিসা 
  • কাজের জন্য ভিসা বা জব ভিসা 
  • স্টুডেন্ট ভিসা 
  • আরও কিছু ক্যাটাগরি ভিসা আছে 

পর্তুগাল দেখার জন্য আমার কি ভিসা লাগবে?

আপনি যদি সেনজেনের সাথে ভিসা-মুক্ত চুক্তি রয়েছে এমন একটি দেশর বাসিন্দা বা নাগরিক হয়ে থাকেন থেকে থাকেন, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড এবং বেশিরভাগ ইউরোপীয় দেশ, তাহলে আপনি কমপক্ষে ৯০ দিন পর্যন্ত পর্তুগাল ভিসা-ছাড়া যেতে পারেন। 

আপনাকে শুধুমাত্র নিম্নলিখিত পরিস্থিতিতে ভিসার জন্য আবেদন করতে হবে:

আপনি যদি এমন একটি দেশ থেকে পর্তুগালে আসতে চান যার শেনজেনের সাথে ভিসা-মুক্ত চুক্তি নেই।তাহলে পর্তুগালে আসার জন্য অবশ্যই ভিসার দরকার হবে ।

 Portugal visa
Portugal visa

পর্তুগাল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজ পত্র । Documents required for Portugal visa

পর্তুগাল ভিসার জন্য যে সমস্ত প্রয়োজনীয় পেপার দরকার হবে তার তালিকা দেয়া হল:-

  • আপনার পাসপোর্ট । 
  • পর্তুগাল ভিসা আবেদনপত্র। আপনি পর্তুগিজ এমএফএ ওয়েবসাইট (এখানে) থেকে ফর্মটি ডাউনলোড করতে পারেন।
  • পাসপোর্ট-আকারের ছবি । সেনজেন প্রয়োজনীয়তার সাথে মিল রেখে সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ছবি ।
  • ভ্রমণ স্বাস্থ্য বীমা ।  সেনজেন এর নিয়ম অনুসারে এটি অবশ্যই সমস্ত শেনজেন এলাকায় বৈধ হতে হবে।
  • র্তুগাল ভিসা ফি প্রদান করার প্রমান পত্র ।
  • আপনার ভ্রমণ  করার ভ্রমণসূচী । আপনাকে কিছু খেত্রে ফ্লাইট টিকিটের জন্য অর্থ প্রদান করতে হবে না, শুধু সেগুলি বুক করুতে হবে ।
  • পর্তুগাল ভিসা কভার লেটার। এটিতে অবশ্যই আপনার ভ্রমণের কারণ, আগমন এবং প্রস্থানের তারিখ, আপনি যদি অন্য কোনো শেনজেন দেশে ভ্রমণ করে থাকেন , আপনার সমস্ত ধরনের  বিবরণ দিতে হবে।
  • পর্যাপ্ত তহবিলের প্রমাণ। আপনাকে  অবশ্যই প্রমাণ করতে  হবে যে আপনি আপনার ভ্রমণের সময়কালের জন্য আর্থিকভাবে সচ্ছল আছেন এবং  নিজে্র খরচ শেষ পর্যন্ত চালিয়ে রাখতে পারবেন ।
  • পর্তুগালে বাসস্থানের প্রমাণ। এটি একটি হোটেল রিজার্ভেশন এর কাগজ বা দলিল বা আমন্ত্রণের একটি লেটার হতে পারে । যেখানে আপনি থাকবেন । এটি খুব দরকারি । 
  • কর্মসংস্থানের প্রমাণ ।আপনার যদি একজন নিয়োগকর্তা দ্বারা বা ব্যবসা নিবন্ধনের একটি শংসাপত্র থাকে । অথবা আপনি যদি একটি ব্যবসার মালিক হন । বা  স্ব-নিযুক্ত হন হয়ে থাকেন । 
  • বিগত তিন মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট 

আপনি যদি একজন ছাত্র হন: 

  • আপনার বিশ্ববিদ্যালয় বা স্কুল থেকে তালিকাভুক্তির একটি শংসাপত্র।
  • আপনি যদি অবসরপ্রাপ্ত হন: আপনার পেনশন শংসাপত্র।

একা ভ্রমণ নাবালকদের জন্য প্রয়োজনীয়তা:

  • নাবালকের জন্ম শংসাপত্র ।
  • পিতামাতা বা আইনী অভিভাবকদের পাসপোর্টের অনুলিপি।
  • পিতামাতা বা আইনী অভিভাবকদের কাছ থেকে স্বাক্ষরিত সম্মতি পত্র

আত্মীয় স্বজন বা অন্য কারো সাথে দেখা করতে পর্তুগাল ভ্রমণ করতে চাইলে :

  • আপনার পরিবারের সদস্য বা বন্ধুর কাছ থেকে আমন্ত্রণ পত্র।

আপনি যদি ব্যবসার উদ্দেশ্যে ভ্রমণ করেন:

পর্তুগাল কোম্পানি থেকে আমন্ত্রণ পত্র. চিঠিতে আপনার ভ্রমণের সময়কাল এবং উদ্দেশ্য উল্লেখ করতে হবে।

আপনার কোম্পানি থেকে চিঠি, দুই কোম্পানির মধ্যে সম্পর্ক  সহ সব বিবৃতি সহ কারে থাকতে হবে  ।

পর্তুগাল ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজ পত্র
পর্তুগাল ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজ পত্র

পর্তুগাল ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজ পত্র বা ডকুমেন্ট – Portugal Visa Requirements 

পর্তুগাল ভিসা আবেদনের জন্য কাগজপত্র বা নথির জন্য দিক নির্দেশিকা:-

  • পর্তুগালে যেতে হলে পাসপোর্টে সর্বনিম্ন তিন মাস মেয়াদ থাকতে হবে।
  • সমস্ত নথি ইংরেজি বা পর্তুগিজ ভাষায় হতে হবে। যদি সেগুলি না হয়, তাহলে আপনাকে অবশ্যই সেগুলি একজন প্রত্যয়িত অনুবাদকের দ্বারা অনুবাদ করে নিতে হবে৷
  • যে কোনো নাগরিক কাগজ পত্র , যেমন জন্ম সনদ বা প্রশংসাপত্র, পর্তুগিজ দূতাবাস দ্বারা বৈধ হতে হবে।
  • পর্তুগিজ ওয়েবসাইট থেকে আবেদন ফরম টি ডাউনলোড করতে হবে এখান থেকে। 
  • যে পর্তুগাল যাবে তার নিজের নামে ভ্রমণ বীমা বা স্বাস্থ্য বীমা করা থাকতে হবে ।
  • পর্তুগাল ভিসা ফি প্রদানের প্রমান পত্র ।
  • পর্তুগালে যাবার জন্য টিকিট বুকিং তথ্য দিতে হবে।
  • পর্তুগাল ভিসার জন্য কভার লেটার বানাতে হবে এবং সেখানে আপনার ভ্রমণের কারণ এবং কতদিন থাকবেন সেই সম্পর্কিত বিষয় সমূহ উল্লেখ থাকতে হব ।
  • এমন ভাবে প্রুফ দিতে হবে যে, আপনি পর্তুগাল পৌঁছানোর পর টাকা পয়সা খরচ করতে কোন সমস্যা হবে না এবং যাবতীয় খরচা পাতি নিজে বহন করতে পারবেন।
  • কোন ধরনের কাজে যাবেন তার প্রমাণ দিতে হবে ।
  • গত তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট এর কাগজ জমা দিতে হবে । 
  • আপনি যদি ছাত্র হয়ে থাকেন তার জন্য আপনার শিক্ষা প্রতিস্থানের যাবতীয় প্রয়োজনীয় সনদ বা সার্টিফিকেট দিতে হবে।
  • অবসরপ্রাপ্ত হলে পেনশন পত্র দিতে হবে।

পর্তুগাল ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে যে যে কাগজ পত্র লাগবে ?   

What documents are required to apply for a Portugal job visa?

পর্তুগাল ভিসা আবেদনের জন্য অবশ্যই প্রয়োজনীয় কিছু নথি ডকুমেন্টের প্রয়োজন হবে। এই ডকুমেন্টগুলো ছাড়া কেউ কোনভাবেই পর্তুগাল যেতে পারবেন না।

  • বৈধ পাসপোর্ট যার মেয়াদ কম পক্ষে তিন মাস থাকতে হবে ।
  • জাতীয় পরিচয়পত্র  বা জন্ম সনদ পত্র ।
  •  ছবি ৪৫ বাই ৩৫ মিমি সাদা ব্যাকগ্রাউন্ড যুক্ত ।
  • ফিটনেস বা মেডিকেল প্রশংসাপত্র ।
  • সদ্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ।
  • শিক্ষাগত নথি (যদি থাকে তবে এটি বাধ্যতামূলক নয় )

পর্তুগাল ভিসার জন্য কিভাবে আবেদন করবেন?

How to apply for a Portugal visa?

পর্তুগাল ভিসার জন্য আবেদন করতে, আপনাকে যা যা করতে হবে –

  • পর্তুগাল ভিসা আবেদনপত্র ডাউনলোড করুন এবং পূরণ করুন। 
  • পর্তুগাল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন। 
  • উপরে পর্তুগাল ভিসার প্রয়োজনীয়তা দেখুন। 
  • প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন। 
  • পর্তুগাল ভিসা ফি প্রদান করুন। 
  • নিচে প্রদত্ত পর্তুগাল ভিসা ফি দেখুন। 
  • ভিসা প্রসেস করা পর্যন্ত অপেক্ষা করুন। 
  • এটি সাধারণত প্রায় ১৫ দিন সময় নেয়, তবে আপনার পরিস্থিতির উপর নির্ভর করে এটি আরও বেশি সময় নিতে পারে। 
  • একবার আপনার ভিসা হয়ে গেলে, আপনি পর্তুগাল ভ্রমণ করতে পারেন ।

অনুগ্রহ করে মনে রাখবেন:

  • আপনি যদি দীর্ঘমেয়াদী ভিসার জন্য আবেদন করে থাকেন – যেমন 
  • একটি ওয়ার্ক ভিসা, 
  • স্টাডি ভিসা, বা 
  • পারিবারিক পুনর্মিলনের জন্য একটি ভিসা – 

সেখানে  ভিন্ন আবেদন প্রক্রিয়া রয়েছে৷ নিচে পর্তুগাল জাতীয় ভিসা দেখুন.

পর্তুগাল ভিসা আবেদন কোথায় জমা দিতে হবে?

Where Portugal visa application must be submitted

আপনাকে ভিসার আবেদন জমা দিতে হবে নিকটস্থ পর্তুগিজ দূতাবাস বা কনস্যুলেটে বা ভিসা আবেদন কেন্দ্রে। 

আপনি যেখানে বাস করেন সেখানে পর্তুগিজ কূটনৈতিক প্রতিনিধিত্ব বা দুতাবাস না থাকলে, আপনাকে অন্য শেনজেন ভুক্ত দেশের দূতাবাস/কনস্যুলেটে সমস্ত কাগজ বা ফাইল  জমা দিতে হবে।

আপনার বসবাসের দেশের উপর নির্ভর করে পর্তুগাল ভিসার আবেদন কোথায় জমা দিতে হবে তা দেখুন।

কখন পর্তুগাল ভিসা আবেদন জমা দিতে হবে?

Where to submit a Portugal visa application?

আপনি পর্তুগাল আসার বা আগ্রহ প্রকাশ করতে ইচ্ছুক হওয়ার অন্তত দুই সপ্তাহ আগে আপনাকে আবেদন জমা দিতে হবে। আপনার ভ্রমণের তিন মাস আগে পর্তুগিজ দূতাবাস আপনার আবেদন গ্রহন করবে। 

সঠিক ভাবে দুই সপ্তাহের বেশি সময় দিতে হবে । একটি বার্তা আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে ।

পর্তুগাল ভিসা আবেদনের জন্য প্রক্রিয়াকরণের সময় 

Processing time for Portugal visa application

একটি পর্তুগিজ ভিসা সাধারণত ১৫ কার্যদিবস এর মধ্যে সম্পন্ন করা হয়। সব কিছু সার্বিক পরিস্থিতির উপর নির্ভর করে, যেমন বছরের কোন সময়, আপনার কাছে আপনার সমস্ত কাগজ পত্র সঠিক ক্রমানুসারে আছে কিনা ইত্যাদি। 

এটি আরও বেশি সময় নিতে পারে। সুতরাং, আপনার ভ্রমণের ইচ্ছা করার প্রায় এক মাস আগে আবেদন করা উচিত, তবে তিন মাসের আগে নয়।

পর্তুগাল ভিসা ফি । Portugal visa fee

পর্তুগাল ভিসার জন্য আবেদন করলে, যে সব ফি আপনাকে প্রদান করতে হবে, তা নিচে একটা চার্ট দেয়া হল । এগুলো পরিবর্তন যোগ্যঃ-

  • পর্তুগাল শেনজেন ভিসা (প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি শিশু) – €৮০
  • পর্তুগাল শেনজেন ভিসা (৬ থেকে ১২ বছরের মধ্যে শিশু) – €৪০
  • পর্তুগাল শেনজেন ভিসা (৬ বছরের কম বয়সী শিশুদের) – বিনামূল্যে
  • আজারবাইজান এবং রাশিয়ার নাগরিকদের জন্য পর্তুগাল শেনজেন ভিসা (প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি শিশু) – €৩৫

পর্তুগাল ভিসা কতদিন বৈধ?

How long is Portugal visa valid?

নিম্নলিখিত ধরনের ভিসা জারি করা হয়:-

শেনজেন ভিসা নিয়ে আপনি পর্তুগালে সর্বাধিক সময়কাল ৯০ দিন পর্যন্ত কাটাতে পারেন। পর্তুগাল দূতাবাস বা কনস্যুলেট সিদ্ধান্ত নিয়ে থাকে যে তারা কতদিনের জন্য আপনার ভিসা ইস্যু করবে। 

  • এক কালিন প্রবেশ ভিসা। আপনি শুধুমাত্র একবার পর্তুগালে (বা শেনজেন এলাকায়) প্রবেশ করতে পারেন এবং যতক্ষণ ভিসার মেয়াদ ইস্যু করা থাকবে  ততক্ষণ থাকতে পারেন । আপনি চলে যাওয়ার পরে, আপনি পুনরায় আর প্রবেশ করতে পারবেন না।
  • মাল্টিপল এন্ট্রি ভিসা। আপনি পর্তুগাল (বা অন্যান্য শেনজেন দেশ) ভিসার বৈধ সময়ের মধ্যে একাধিকবার প্রবেশ করতে পারেন, যতক্ষণ না শেনজেনে মোট দিন ৯০ -এর বেশি না হয়।

আরও জানতে পড়তে পারন

ঢাকার দর্শনীয় স্থান । ঢাকার ১০টি দর্শনীয় স্থান ।

আমি কি পর্তুগালের ভিসার মেয়াদ বাড়াতে পারি?

Can I extend my Portugal visa?

হ্যাঁ, আপনি পর্তুগাল ভিসা্র মেয়াদ বাড়াতে পারেন। ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আপনার আবেদন শুধুমাত্র তখনই গ্রহণ করা হবে যখন আপনার কোনো বৈধ কারণ থাকে। যেমন কোনো অসুস্থতা বা প্রাকৃতিক দুর্যোগ। 

পর্তুগাল শেনজেন ভিসা এক্সটেনশনের জন্য আবেদন করতে হলে , আপনাকে পর্তুগিজ ইমিগ্রেশন সার্ভিসের (SEF) এর সাথে যোগাযোগ করতে হবে।এটাই একমাত্র পথ ।

একটি কথা মনে রাখবেন যে আপনি যদি স্টুডেন্ট বা ওয়ার্ক ভিসায় পর্তুগালে থাকেন, তাহলে আপনাকে আপনার রেসিডেন্স পারমিটের নবায়নের জন্য আবেদন করতে হবে, ভিসার এক্সটেনশন এর জন্য  নয়।

পর্তুগাল এয়ারপোর্ট ট্রানজিট ভিসা Portugal Airport Transit Visa

আপনি যদি নিম্নলিখিত দেশগুলির মধ্যে একটি থেকে থাকেন, তাহলে আপনাকে একটি বিমানবন্দর ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে হবে যদি আপনি পর্তুগিজ বিমানবন্দরে ফ্লাইট পরিবর্তন করেন, এমনকি যদি আপনি আন্তর্জাতিক ট্রানজিট এলাকা ছেড়ে না যান:

  • Afghanistan
  • Bangladesh
  • Democratic Republic of the Congo
  • Eritrea
  • Ethiopia
  • Ghana
  • Guinea
  • Iran
  • Iraq
  • Nigeria
  • Pakistan
  • Senegal
  • Somalia
  • Sri Lanka

নিম্নলিখিত নথিগুলি জমা দিয়ে আপনাকে বিমানবন্দর ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে হবে:

  • পর্তুগাল ভিসা আবেদনপত্র 
  • আপনার পাসপোর্ট 
  • আপনার ফ্লাইটের টিকিট  
  • সেনজেন এর জন্য প্রয়োজনীয়তার সাথে সঙ্গতিপূর্ণ পাসপোর্ট-আকারের ছবি । 
  • আপনার গন্তব্য দেশের জন্য ভিসা (যদি একটি ভিসার প্রয়োজন হয়) 
  • একটি নিয়মিত পরিস্থিতিতে থাকার শংসাপত্র যখন আবেদনকারী যে দেশের থেকে ভিসার জন্য অনুরোধ করা হচ্ছে তার থেকে ভিন্ন জাতীয়তার নাগরিক। 
  • আপনার চাকরির শংসাপত্র এবং বেতন 
  • গত তিন মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট

বিমানবন্দরের আন্তর্জাতিক ট্রানজিট এলাকা ছেড়ে যেতে সক্ষম হওয়ার জন্য, আপনি যদি ভিসা-মুক্ত চুক্তি নেই এমন একটি দেশ থেকে থাকেন তবে পর্তুগালে ট্রানজিটের জন্য ভিসার জন্য আবেদন করতে হবে।

পর্তুগাল জাতীয় ভিসা (দীর্ঘমেয়াদী) 

Portugal National Visa (Long Term)

পর্তুগাল জাতীয় ভিসা হল সব থেকে দীর্ঘমেয়াদী ভিসা । পর্তুগালে বসবাসের জন্য এটি কাজ করে থাকে অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে একটি  বৈধ আবাসনের অনুমতির মাধ্যমে । পর্তুগিজ জাতীয় ভিসার প্রধান ধরন গুলো হল:- 

পর্তুগাল ওয়ার্ক ভিসা।  Portugal Work Visa.

এই ধরনের ভিসা ইইউ-এর বাইরের নাগরিকদের জন্য দেয়া হয়ে থাকে । যারা পর্তুগিজ কোম্পানিতে চাকরি পেয়েছেন । সাধারণত দক্ষ কর্মী এই ভিসায় অন্তর্ভুক্ত হয় । 

পর্তুগাল স্টুডেন্ট ভিসা।Portugal Student Visa.

আপনি একটি পর্তুগিজ কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার জন্য মনোনীত হন তাহলে এই ধরনের ভিনি দেয়া হয়।

পর্তুগাল পারিবারিক পুনর্মিলন ভিসা। Portugal Family Reunification Visa.

আপনি এই ধরনের ভিসার জন্য আবেদন করতে পারেন যদি আপনি ইইউ নাগরিক না হন এবং পর্তুগালে বসবাসকারী কোনো পরিবারের সদস্যের সাথে নাগরিক বা বাসিন্দা হিসেবে যোগ দিতে চান।

পর্তুগাল অবসর ভিসা।Portugal Retirement Visa

আপানার কাছে যদি যথেষ্ট তহবিল থাকে। এই ধরনের ভিসা আপনাকে পর্তুগালে একজন বাসিন্দা হিসাবে বসবাস করার অনুমতি দিতে পারে । আপনি যদি কোন কাজ/পড়াশুনা না করেন। শুধু আপনার থাকার জন্য যথেষ্ট তহবিল থাকতে হবে।

পর্তুগাল প্যাসিভ ইনকাম ভিসা।Portugal Passive Income Visa.

পর্তুগালে থাকাকালীন বিদেশী নিয়োগকর্তার জন্য কাজ করতে চান । শুধুমাত্র এই ধরনের ফ্রিল্যান্সারদের দেয়া হয় এই ভিসা।

বিঃ দ্রঃ  আপনি একটি পর্তুগিজ জাতীয় ভিসা নিবন্ধন করতে পারেন। কাজ বা পারিবারিক পুনর্মিলনের জন্য জারি করা ভিসাগুলিও  এক সময় স্থায়ী বসবাসের জন্য কাজে লাগাতে পারেন। আপনি পর্তুগালে পড়াশোনা করার পরে চাকরি খুঁজে পেলে কাজের ভিসার জন্য আবেদন করতে পারেন।

আরও জানতে পড়তে পারেন

কানাডা ইমিগ্রেশন Canada Express Entry Guide Line

পর্তুগালে কাজের চাহিদা রয়েছে কেমন ? 

What is the demand for work in Portugal?

আপনার মনে হয়ত প্রশ্ন জাগতে পারে পর্তুগালে কাজের কেমন চাহিদা আছে ? কি ধরনের কাজ আছে সেখানে । আমার সাথে সেই সব কাজ মিল আছে কি না ? ইত্যাদি ইত্যাদি অনেক প্রশ্ন । 

আশার কথা হল  পর্তুগালে কাজের কোন অভাব নেই  ।  এখানে সবচেয়ে বেশি কাজ আছে হোটেল খাতের বিভিন্ন সেক্টরে । 

পর্তুগালে ওয়ার্ক পারমিট ভিসায় সবচেয়ে কাঙ্খিত চাকরির মধ্যে একটি হল বিভিন্ন ধরনের হোটেল এ জব বা চাকরি । যেহেতু পর্তুগাল একটি টুরিস্ট দেশ তাই এখানে হোটেল ব্যবসা সবচেয়ে বেশী । 

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পর্যটক এই দেশে ভ্রমন করতে বা সময় কাটাতে আসে । তাই এখানকার হোটেলে রয়েছে বিভিন্ন ধরনের চাকরির সুযোগ। 

পর্তুগালে হোটেলগুলিতে ওয়েটার, রিসিপশন, ককটেল মেকার, সেপ, সেপ সহকারীর মতো বিভিন্ন ধরনের চাকরি রয়েছে।

এই ধরনের আরও অনেক কাজের জন্য চাহিদা আছে।  

পর্তুগাল ভিসা আবেদন পত্র কখন জমা দিতে হবে ? Portugal visa apply

আপনাকে পর্তুগাল ভিসা আবেদন পত্র সরাসরি পর্তুগাল কনস্যুলেট বা পর্তুগাল দূতাবাসে জমা দিতে হবে।আপনাকে পর্তুগাল ভ্রমণ করার দুই সপ্তাহ আগে এই আবেদনপত্রটি সেখানে জমা দিতে হবে। 

পর্তুগাল ভিসা ফি । Portugal visa fees

পর্তুগাল যেতে হলে তাদেরকে অবশ্যই পর্তুগাল ভিসার জন্য প্রয়োজনীয় ফি দিতে হবে । পর্তুগাল ভিসার জন্য আবেদন করতে হবে এবং পর্তুগাল ভিসা ফি দিতে হবে। যেমনঃ-

পর্তুগাল সেনজেন ভিসা – ৮০ ইউরো এক ইউরো সমান বাংলা টাকা = যা হবে গুন করে নিতে হবে ।

পর্তুগাল যেতে কত টাকা লাগে? বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার নিয়ম

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে সাধারণত ১৫ থেকে ২০ ঘণ্টার মত সময় লাগে । যারা বাংলাদেশ থেকে ফ্লাইট এর মাধ্যমে পর্তুগাল যেয়ে থাকেন তাদের মোট ৫৫০ ডলারের (কম/বেশী)  মতো খরচ হয়ে থাকে। 

তাছাড়া বাংলাদেশ থেকে যদি পর্তুগাল কাজের ভিসার জন্য কেউ যেতে চায় তাহলে তার মোট খরচ হতে পারে ১০ থেকে ১৫ হাজার টাকা। এটা শুধু তার ফ্লাইট ভাড়ার ক্ষেত্রে প্রযোজ্য। 

পর্তুগাল ভিসা বাংলাদেশ থেকে ।
পর্তুগাল ভিসা বাংলাদেশ থেকে ।

পর্তুগাল ভিসা বাংলাদেশ থেকে ।  Portugal Visa From Bangladesh

পর্তুগাল ভিসার জন্য একটি  ফরম আছে । এই ফরম টি বাংলাদেশ থেকে পেতে  চাইলে সরাসরি পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে । এই পর্তুগাল ভিসা ফরম ডাউনলোড করে নিতে পারেন ।অথবা সরাসরি পর্তুগাল দূতাবাস থেকেও নিতে পারেন। 

এছাড়াও পর্তুগাল স্টুডেন্ট ভিসা, পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা এবং পর্তুগাল চিকিৎসার জন্য ভিসা সহ যাবতীয় সকল বিষয়গুলো সরাসরি পর্তুগাল দূতাবাস থেকে জেনে নিতে পারবেন।

পরামর্শ 

যারা ইউরোপে যাবার প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও নান রকম কাগজ পত্র ও অন্যান্য ঝামেলার কারনে যেতে পারেন না তাদের জন্য এটি একটি বিশেষ সুযোগ। 

যারা ইউরোপে যেতে চান অথচ স্টুডেন্ট বা ভিজিটর ভিসার জন্য আবেদন করার যোগ্যই নন তারা সহজেই পর্তুগালের বিভিন্ন ক্যাটাগরির ভিসায় আবেদন করে বৈধ ভিসা পেতে পারেন। 

পর্তুগালে প্রতি বছর আপনার ভিসার মেয়াদ বাড়াতে পারবেন । একবার আপনার কাগজপত্র হয়ে গেলে, আপনি চাইলে একাকি বা আপনার পরিবারের সাথে ইউরোপের যেকোনো দেশে স্থায়ীভাবে বসবাস করতে পারেন।

পর্তুগালে কোন ঝামেলা ছাড়া কোন বৈধ ভাবে নাগরিকত্ব পাওয়া যায় তিন থেকে চার বছরের মধ্যে। তাহলে আর দেরি না করে পর্তুগালে কোন ক্যাটাগরিতে ভিসার জন্য আবেদন করবেন সেই ভাবে প্রস্তুতি  এখনই শুরু করে দিন ।

 আরও জানতে পড়তে থাকুন

মালদ্বীপ ভ্রমণ গাইড । পর্যটনের স্বর্গভূমি মালদ্বীপ । Maldives Heaven on Earth

পর্তুগাল ভিজিট ভিসা 

পর্তুগাল গোল্ডেন ভিসা

পর্তুগাল ভিসা বাংলাদেশ

পর্তুগাল কাজের ভিসা

পর্তুগাল স্টুডেন্ট ভিসা 

পর্তুগাল ভিসা আবেদন

পর্তুগাল ভিজিট ভিসা

পর্তুগাল গোল্ডেন ভিসা

পর্তুগাল ভিসা বাংলাদেশ

পর্তুগাল কাজের ভিসা

পর্তুগাল ভিসা ২০২৩

পর্তুগাল ভিসা বাংলাদেশ

পর্তুগাল ভিসা এপ্লিকেশন

পর্তুগাল ভিসা আপডেট

পর্তুগাল ভিসা সুয়ের্লান্ড

পর্তুগাল ভিসা খরচ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।
A B Siddique Shohel

2 comments

  1. Dildar Ahmmed Reply

    ami ke vhaba jatha pari a dasha,kub sohaja, r amar ke ke document lahba,
    1 m thaka sesh pojontho ke ke kortha hoba,kotho tk khoroj hoba,ama k janaban please

  2. A B Siddique Shohel Post authorReply

    জনাব দিলদার আহমেদ ভাই,
    আমাদের লেখা গুলো ভাল ভাবে পড়েন । সব দেয়া আছে । আমারা শুধু কি ভাবে নিজে নিজে বিদেশে যাওয়া যায় তার বর্ধণনা দিয়ে থাকি ।আপনার আর কোন জানার থাকলে বলতে পারেন ধন্যবাদ । ভাল থাকবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *