লাদাখ Ladakh বা সাদা কাশ্মীর ।লাদাখের দর্শনীয় স্থান । লাদাখ ভ্রমণ গাইড

Best Place Ladakh লাদাখ

লাদাখ (Ladakh) সাদা কাশ্মীর হিসেবে পরিচিত একটি অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ।লাদাখ হল ভারতের কেন্দ্রশাসিত  একটি এলাকা ।

বৃহত্তর কাশ্মীর অঞ্চলের একটি অংশ যা ১৯৪৭ সাল থেকে ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে বিরোধের বিষয় হিসেবে বেশ পরিচিতি লাভ করে থাকে ।

লাদাখ Ladakh ভারতের উত্তরাঞ্চলে অবস্থিত, এই জায়গা খুব সুন্দর ও দর্শনীয় স্থান হিসেবে সুনাম অর্জন করেছে। এখানকার প্রকৃতি সবাইকে বিস্মিত করে থাকে। 

উত্তরে কুনলুন আর দক্ষিণে হিমালয় পর্বতমালা দ্বারা বেষ্টিত একটি সুন্দর মনোরম দর্শনীয় এলাকা।লাদাখ দুঃসাহসিক, রোমাঞ্চকর ভ্রমণ পিপাসুদের একটি সুন্দর আদর্শ দর্শনীয় ও ভ্রমন স্থান।

বিশাল আকৃতির রং এ ভরপুর উঁচু নিছু পাহাড়, শীতল সমতল মরুভুমি, নীল আকাশ, সবুজ শ্যামল উপত্যকা, বরফে ঢাকা উঁচু নিচু চূড়া, পাহাড়ের কোল ঘেঁসে বয়ে চলা নদী, সব মিলিয়ে লাদাখ প্রকৃতির এক অপূর্ব মিলন স্থান।

লাদাখ কোথায় অবস্থিত ? Where is Ladakh located?

লাদাখ শহরটি হিমালয় এবং কারাকোরাম পর্বতমালার মাঝখানে ভারত, চীন এবং পাকিস্তানের সীমান্তের কাছে অবস্থিত। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১১০০০ ( এগার হাজার ) ফুট উচ্চতায় অবস্থিত।

দক্ষিণে প্রায় ৭৭৫৬ মিটার উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ পর্বত শ্রেণীগুলির মধ্যে একটি পর্বতমালা রয়েছে। এর আরও পূর্বে, লাদাখ পর্বতমালা একটি কেন্দ্রীয় উপত্যকার মধ্য দিয়ে সিন্ধু নদী প্রবাহিত হয়েছে। 

লাদাখ জম্মু ও কাশ্মীরের  রাজধানী শ্রীনগর থেকে প্রায় ৪০০ কিলোমিটারেরও বেশি দূরে অবস্থিত। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা সারা বছরই এই জায়গাটিতে আসতে থাকে।

Ladakh Map
Ladakh Map

লাদাখ  এর ভুগোলিক বর্ণনা  Geographical Description of Ladakh

লাদাখ বা Ladakh ভারতের একটি কেন্দ্র শাসিত অঞ্চল, এই অঞ্চলের উত্তরে কুনলুন পর্বতশ্রেণী এবং দক্ষিণে হিমালয়  দ্বারা বেষ্টিত, এই অঞ্চলটি ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে ১৯৪৭ সাল থেকে সীমানা নিয়ে বিরোধ চলে আসছে ।

লাদাখ ভারতের উত্তর-পশ্চিম জম্মু ও কাশ্মীরের পাশে অবস্থিত। লাদাখ বিভিন্ন পর্বতশ্রেণী দ্বারা বেষ্টিত ।এটি তিব্বতি বৌদ্ধ মঠের  জন্যও বিখ্যাত।

এলাকা: ৫৯,১৪৬ km²

রাজধানী: লেহ, কার্গিল

দেশ: ভারত

লাদাখ কে কি কি নামে ডাকা হয় ? What is Ladakh called?

লাদাখ স্থানীয় বাসিন্দাদের কাছে নানা নামে পরিচিত । যেমন

  • দ্য লাস্ট শাঙ্গরী লা The Last Shangri La 
  • লিটল টিবেট Little Tibet  
  • দ্য মুন ল্যান্ড ও The Moon Land
  • দ্য ব্রোকেন মুন The Broken Moon

স্থানীয় অধিবাসীরা উপরে উল্লেখিত বিভিন্ন নামে ডেকে থাকেন।  

লাদাখ কি জন্য বিখ্যাত ? What is Ladakh famous for?

লাদাখ কে ladakh  ভূস্বর্গ এর সাথে অনেকেই তুলনা করে থাকে । ভ্রমণের জন্য কি নেই লাদাখে । রুক্ষ, পাথড়ের  উপত্যকা, দুর্গম হিমালয় পর্বতমালার অপরূপ সারি । 

রাস্তার মোড় ঘুরতেই রয়েছে রোমাঞ্চের  এক অভূতপূর্ব  রোমাঞ্চকর অনুভূতি । উচু নিচু পাহাড়ের আকা বাকা পথ সব সময় এক ধরনের প্রতিক্রিয়া মনের মধ্যে গেঁথে থাকে ।

ট্রেকিং, সোলো রাইডের জন্য লেহ-লাদাখ সর্বপরিচিত। বৌদ্ধ মঠ, ও অভাবনীয় প্রাকৃতিক দৃশ্য সমৃদ্ধ লেহ-লাদাখ ভ্রমণের স্বপ্ন অধিকাংশ পর্যটকের। 

এমন অনেকেই আছেন এই স্বর্গীয় দর্শনীয় স্থান টি নিজ চোখে দেখার বাসনা পূরণ করতে পারেন না । এখানকার  হিমশীতল আবহাওয়া এবং প্রকৃতির এক পুরনো স্বাদ রয়েছে এখানে। 

লাদাখ কে  “পাহাড়ের গিরিপথের দেশ” বলা হয়ে থাকে । সংস্কৃতি এবং ঐতিহ্যের মিলের কারণে কখনও কখনও একটি “ছোট তিব্বত”ও বলা হয়, লাদাখ একটি বৈচিত্র্যময় সম্প্রদায়ের আবাসস্থল। 

বৌদ্ধ এবং মুসলমান উভয়ই জনসংখ্যার ৫০% । লাদাখ অবিশ্বাস্যভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়ার জন্যও পরিচিত, এটির নিজস্ব জ্বালানি, খাদ্য এবং জলের বেশিরভাগই উৎপাদন করে। 

বর্তমানে পর্যটক বা দর্শকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে । এর কারন হিসেবে ২০০৯ সালের নায়ক আমির খানের বলিউড মুভি- ৩ ইডিয়টস এই খানে শুটিং হয় এবং এর পরবর্তীতে এই স্থান টি ব্যাপক পরিচিতি লাভ করে ।এবং ভ্রমন পিপাসুরা এই লাদাখ ভ্রমণের জন্য মুখিয়ে থাকে ।

লাদাখ এর দর্শনীয় স্থান সমূহ Beautiful Sights of Ladakh

লাদাখ এর সৌন্দর্য বর্ণনাতীত এখানকার দর্শনীয় স্থান গুলো অনেক সুন্দর এবং প্রশংসনীয় । নুব্রা ভ্যালি, প্যাংগং লেক, খারদুংলা পাস, তুর্তুক ভিলেজ লেহ শহরের উত্তর দিকে অবস্থিত । এসব যায়গায় যেতে হলে সব দেশের (ইন্ডিয়ান সহ) নাগরিকদের লেহ ডিসি অফিস থেকে বিশেষ অনুমতি নিতে হয়। 

তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সহ আরো কিছু দেশের জন এই অনুমতি দেয়া লেহ ডিসি অফিস বন্ধ করে দিয়েছে। তাদেরকে নিজ দেশে অবস্থিত ইন্ডিয়ান হাইকমিশন থেকে অনুমতি নিতে হয়।

এই বিশেষ অনুমতির জন্য একেক সময় একেক নিয়ম থাকে। বিভিন্ন কারেনে একবার বন্ধ থাকে তো আবার খুলে দেয়া হয়। তাই যাবার আগে কোন জায়গা থেকে, কিভাবে অনুমতি নিতে হয় জেনে যাবেন। নুব্রা ভ্যালি, প্যাংগং লেক, তুর্তুক ভিলেজ যেতে হলে কমপক্ষে তিন দিন সময় লাগবে। খারদুংলা পাস নুব্রা ভ্যালি যাবার পথে পরে।

 লাদাখের উল্লেখ যোগ্য দর্শনীয় স্থান গুলো হলো:- Places to Visit in Ladakh

  • নুব্রা ভ্যালি  Nubra Valley 
  • প্যাংগং লেক  Pangong Tso
  • খারদুংলা পাস Khardung La
  • তুর্তুক ভিলেজ Turtuk 
  • শান্তি স্তুপা Shanti Stupa 
  • লে প্যালেস Leh Palace
  • সে প্যালেস Shey Palace 
  •  থিকসে মনাস্ট্রি Thiksey Monastery
  • থ্রি ইডিয়টস স্কুল 3 Idiot Schoool
  • সঙ্গম পয়েন্ট Sangam Point
  •  গুরুদুয়ারা পাথর সাহেব Gurudwara Pathar Sahib
  • হল অফ ফেম Hall of Fame
  • ম্যাগনেটিক হিল Magnetic Hill
  • মুনল্যান্ড Moon Land 
  • লামায়ুরু মনাস্ট্রি The Lamayuru Monastery
  • কার্গিল শহর Kargil Town

লাদাখের উল্লেখ যোগ্য দর্শনীয় স্থান গুলোর কিছু বিবরন 

  • ০১) নুব্রা ভ্যালি  Nubra Valley 

নুব্রা ভ্যালি যাকে ডুমরাও নামে ডাকা  হয়, এটি লাদাখের একটি ঐতিহাসিক অঞ্চল হিসেবে পরিচিত, নুব্রা ভ্যালী বর্তমানে লেহ জেলার একটি মহকুমা এবং একটি তহসিল হিসাবে শাসিত অঞ্চল । এর অধ্যুষিত এলাকা নুব্রা এবং শ্যাওক নদী দ্বারা কাটা একটি ত্রি-সশস্ত্র উপত্যকা গঠন করে। এর তিব্বতি নামের ডুমরা অর্থ “ফুল উপত্যকা”

  • ০২) প্যাংগং লেক  Pangong Tso

প্যাংগং লেক বা প্যাংগং হ্রদ হল পূর্ব লাদাখ এবং পশ্চিম তিব্বত বিস্তৃত একটি এন্ডোরহেইক হ্রদ যা ৪,২২৫ মিটার উচ্চতায় অবস্থিত। এটি ১৩৪ কিমি দীর্ঘ এবং পাঁচটি সাবলেকে বিভক্ত, যাকে বলা হয় প্যাংগং তসো, সো ন্যাক, রাম তসো এবং ন্যাক টো।

  • ০৩) খারদুংলা পাস Khardung La

খারদুং লা বা খারদুং পাস হল ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের লেহ জেলার একটি পর্বত গিরিপথ। পাসটি লেহের উত্তরে লাদাখ রেঞ্জে অবস্থিত এবং সিন্ধু নদী উপত্যকা এবং শ্যাওক নদী উপত্যকাকে সংযুক্ত করেছে। এটি নুব্রা উপত্যকার প্রবেশদ্বারও গঠন করে, যার বাইরে সিয়াচেন হিমবাহ অবস্থিত

  • ০৪) তুর্তুক ভিলেজ Turtuk 

তুর্তুক ভিলেজ হল একটি গ্রাম এবং লাদাখের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলের একটি নামী সম্প্রদায় উন্নয়ন ব্লকের সদর দফতর। এটি ভারতের উত্তরের গ্রামগুলির মধ্যে একটি, ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখার কাছে অবস্থিত।

  • ০৫) শান্তি স্তুপা Shanti Stupa 

শান্তি স্তূপ হল উত্তর ভারতের লাদাখের লেহ জেলার চান্সপাতে পাহাড়ের চূড়ায় অবস্থিত একটি বৌদ্ধ শ্বেত-গম্বুজ বিশিষ্ট স্তূপ। এটি ১৯৯১ সালে জাপানি বৌদ্ধ ভিক্ষু, জিওমিও নাকামুরা এবং শান্তি প্যাগোডা মিশনের অংশ দ্বারা নির্মিত হয়েছিল। শান্তি স্তূপটি ১৪ তম দালাই লামা দ্বারা স্থাপিত বুদ্ধের ধ্বংসাবশেষ ধারণ করে।

  • ০৫) লে প্যালেস Leh Palace

লেহ প্রাসাদ যা লাচেন পালকার প্রাসাদ নামেও পরিচিত একটি প্রাক্তন রাজকীয় প্রাসাদ যা ভারতের লাদাখের লেহ শহরকে উপেক্ষা করে। এটি ১৬০০ সালের দিকে সেঙ্গে নামগিয়াল দ্বারা নির্মিত হয়েছিল। ১৯ শতকের মাঝামাঝি ডোগরা বাহিনী যখন লাদাখের নিয়ন্ত্রণ নেয় এবং রাজপরিবারকে স্টোক প্রাসাদে চলে যেতে বাধ্য করে তখন প্রাসাদটি পরিত্যক্ত হয়।

  • ৬) হল অফ ফেম  Hall of Fame

হল অফ ফেম হল ভারতীয় সেনাবাহিনীর দ্বারা নির্মিত একটি জাদুঘর যা ভারত-পাকিস্তান যুদ্ধে মাতৃভূমিকে রক্ষা করার জন্য তাদের জীবন উৎসর্গকারী সাহসী ভারতীয় সৈন্যদের স্মরণে তৈরি করেছে। হল অফ ফেম মিউজিয়াম লেহ শহর থেকে প্রায় ৪ কিমি দূরে লেহ-কারগিল রোডে অবস্থিত। এটি আমাদের দেশের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের সৈন্যদের মহান আত্মত্যাগের স্মারক হিসাবে দাঁড়িয়েছে।

  • ৭) ম্যাগনেটিক হিল Magnetic Hill

ম্যাগনেট হিল হল ভারতের লাদাখের লেহ-এর কাছে অবস্থিত একটি মাধ্যাকর্ষণ পাহাড়। এলাকা এবং আশেপাশের ঢালের বিন্যাস একটি পাহাড়ের অপটিক্যাল বিভ্রম তৈরি করে। পাহাড়ি রাস্তা আসলে একটি উতরাই রাস্তা। পাহাড়ি রাস্তায় বস্তু এবং গাড়িগুলি মাধ্যাকর্ষণকে অমান্য করে উপরে উঠতে দেখা যায় যখন তারা প্রকৃতপক্ষে, নীচের দিকে গড়িয়ে যায়।

লাদাখের বিখ্যাত হওয়ার পেছনে আরেকটি কারণ চৌম্বক পাহাড়। অপার সৌন্দর্যের জায়গাটি লেহর কাছে অবস্থিত। পবর্তটিকে অভিকর্ষ পর্বতও বলা হয়। পর্বতের আশেপাশের ঢালগুলোর এমন বিন্যাস যে, চড়াই কে উতরাই মনে হয় আর উতরাই কে চড়াই।

ফলে গাড়িগুলো যখন নিচের দিকে নামতে থাকে, তখন মনে হয় যেন উপরের দিকে উঠছে। প্রকৃতি তার সকল সৌন্দর্য উজাড় করে দিয়েছে এখানে।

  • ৮) লামায়ুরু মনাস্ট্রি The Lamayuru Monastery

লামায়ুরু বা ইউরু মঠ হল ভারতের লাদাখের লামাইউরো, লেহ জেলার একটি তিব্বতি বৌদ্ধ মঠ। এটি ৩,৫১০ মিটার উচ্চতায় ফোতু লা থেকে 15 কিলোমিটার পূর্বে শ্রীনগর-লেহ হাইওয়েতে অবস্থিত

  • ৯) কার্গিল শহর Kargil Town

কার্গিল হল একটি শহর এবং ভারতের লাদাখের ভারত-শাসিত কাশ্মীরের একটি যৌথ রাজধানী। এটি কার্গিল জেলার সদর দপ্তরও বটে। লেহের পরে এটি লাদাখের দ্বিতীয় বৃহত্তম শহর। কার্গিল জম্মু ও কাশ্মীরের শ্রীনগর থেকতথিত ২০৪ কিলোমিটার পূর্বে এবং লেহ থেকে ২৩৪ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

লাদাখ যাবার জন্য যা যা দরকার বা করনীয়  Everything you need to visit Ladakh

যেহেতু লাদাখ ভারত শাসিত একটি এলাকা তাই লাদাখ  যেতে হলে প্রথমেই আপনার থাকতে হবে ভারতীয় ট্যুরিস্ট ভিসা।ভারতের ভিসা থাকলে আপনি বিভিন্ন ভাবে লাদাখ যেতে পারবেন । 

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লাদাখ আসতে হলে প্রথমে ভারতে দিল্লি এয়ারপোর্ট এ নামতে হবে । ঢাকা থেকে লাদাখ যাবার বিভিন্ন পথ খোলা আছে ।

লাদাখ ভ্রমণের উপযুক্ত সময় Best time to visit Ladakh

লাদাখ খুবই দুর্গম এবং মারাত্মক ঠান্ডা প্রবন এলাকা। শীতকালে এই ঠান্ডার পরিমান আরও অনেক বেড়ে যায়। মে থেকে অক্টোবর এই ছয় মাস লাদাখে বেড়ানোর সব চেয়ে ভাল সময়। 

এই সময়ের মধ্যে, তাপমাত্রা হালকা থাকে, 3°C থেকে 30°C পর্যন্ত। তখন লাদাখ প্রান চাঞ্চল্লে ভড়ে ওঠে।

শীতকালে (নভেম্বর – এপ্রিল) লাদাখে মারাত্বক ঠান্ডা পরে এবং বরফ জমে অনেক রাস্তা ঘাট বন্ধ হয়ে যায়। তাছাড়া এসময়ে বেশীর ভাগ হোটেল বন্ধ থাকে। 

ফলে থাকা ও খাওয়া নিয়ে সমস্যা দেখা দিবে । তাই শীতকাল লাদাখে বেড়ানোর জন্য ভাল সময় নয়।

লাদাখ ভ্রমণ কি ভাবে করবেন । খরচ সহ বিস্তারিত জানতে পড়তে থাকুন এই লেখা 

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

অনুরোধ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ

Leave a Reply

Your email address will not be published.