কানাডা ইমিগ্রেশন Canada Express Entry Guide Line  

Canada Express Entry

কানাডা ইমিগ্রেশন এবং কানাডা এক্সপ্রেস এন্ট্রি Canada Express Entry এ টু জেড গাইড লাইন 

কানাডা বিশ্বের অভিবাসিদের এক নম্বর পছন্দনীয় দেশ হিসেবে এরই মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে । নতুন অভিবাসিদের জন্য সবচেয়ে জনপ্রিয় ও সবথেকে দ্রত তম সময়ের মধ্যে স্থায়ী ভাবে বসবাসের জন্য একটি পথ হল হল এক্সপ্রেস এন্ট্রি ।

এক্সপ্রেস এন্ট্রি একটি সহজ প্রক্রিয়া যার মাধ্যমে আপনি কানাডায় অভিবাসন ও কানাডার স্থায়ী বাসস্থান অর্জন করতে পারেন । প্রতি বছর হাজার হাজার অভিবাসন প্রত্যাশীরা কানাডায় এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্থায়ী ভাবে বসবাসের সুযোগ পাচ্ছে । 

আপনি যদি এই প্রোগ্রামে অংশ গ্রহণ করতে চান তবে কোন দালাল এর প্রয়োজন নেই । আমাদের এই লেখাটি আপনাকে কোন দালাল ছাড়া কানাডা এক্সপ্রেস এন্ট্রি পেতে সহযোগিতা করবে । আর একটা কথা না বললেই নয় আর সেটা হল এক্সপ্রেস এন্ট্রিতে সবচেয়ে বেশী লোক কানাডাতে স্থায়ী ভাবে অভিবাসন হয়ে থাকে ।

কানাডা এক্সপ্রেস এন্ট্রি বদলে দিতে পারে আপনার জীবন । তাই এখনই প্রস্তুতি নিতে থাকুন ।

এক্সপ্রেস এন্ট্রি দিয়ে শুরু করুন  Start With Express Entry

কানাডার স্থায়ী বাসিন্দা হতে চান তাহলে এই এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে আপনি সহজে পেতে পারেন । আপনি যদি এক্সপ্রেস এন্ট্রিতে সাকসেস হন তাহলে আপনি কানাডাতে স্থায়ী বসবাসের সুযোগ পাবেন। এবংকানাডায় অভিবাসী হয়ে স্থায়ী বাসিন্দার মর্যাদা পাবেন ।

এখানকার সব স্থায়ী বাসিন্দারা  কোন না কোন ভাবে অন্য দেশের নাগরিক। স্থায়ী আবাসিক অবস্থা বজায় রাখার জন্য, স্থায়ী বাসিন্দাদের অবশ্যই আবাসিক বাধ্যবাধকতার মতো কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

স্থায়ী বাসিন্দা হিসাবে, একজন ব্যক্তি উল্লেখযোগ্য ভাবে নিচের সুবিধা গুলো পেয়ে থাকেন:

  • কানাডিয়ান স্বাস্থ্যসেবা এবং সামাজিক পরিষেবা গুলির সব সুযোগ পাবে।
  • কানাডার যে কোন জায়গায় বসবাস, কাজ এবং পড়াশোনার অধিকার।
  • কানাডার আইন এবং কানাডিয়ান অধিকার ও স্বাধীনতা সনদের অধীনে সুরক্ষার সুযোগ পাবে ।
  • কানাডার স্থায়ী বাসিন্দা কার্ড, অথবা স্থায়ী বাসিন্দা ভ্রমণ নথি (PRTD) ব্যবহার করে কানাডার সীমানা ত্যাগ এবং প্রবেশের ক্ষমতা পাবে ।
  • প্রয়োজনীয়তা পূরণের পরে কানাডার নাগরিকত্বের জন্য আবেদন করার ক্ষমতা পাবে।

এক্সপ্রেস এন্ট্রির জন্য কি ভাবে আবেদন করতে হয় ? How to apply for express entry?

এক্সপ্রেস এন্ট্রিতে আবেদন করার জন্য আমরা দুই ধাপের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব । প্রথম ধাপ হল আপনার প্রোফাইল জমা দেওয়া । আর এর  জন্য আপনার নিম্নলিখিত যে সব কাগজ পত্র প্রয়োজন সেগুলি হল :-

  • ইংরেজি ভাষা পরীক্ষার ফলাফল ( IELTS)
  • শিক্ষাগত যোগ্যটার শংসাপত্র মূল্যায়ন প্রতিবেদন ।
  • একটি পাসপোর্ট যেটা দিয়ে আপনি ভ্রমণ করেন ।

প্রথমে আপনার প্রোফাইল জমা দেওয়ার পর এবং আপনি কানাডিয়ান স্থায়ী বসবাসের জন্য আবেদন করার জন্য একটি আমন্ত্রণ পত্র পেয়ে থাকবেন ।

আমন্ত্রণ পত্র পাবার পর আপনাকে আরও উল্লেখযোগ্য যে সব পেপারস প্রদান করতে হবেঃ- 

  • রেফারেন্স লেটার, 
  • অতিরিক্ত পরিচয়পত্র, 
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এবং 
  • মেডিকেল পরীক্ষার ফলাফল অন্তর্ভুক্ত থাকে।

কানাডা এক্সপ্রেস এন্ট্রির জন্য আপনি যোগ্য কি না ? Are you eligible for Canada Express Entry?

বিশ্ববিদ্যালয় বা কলেজের ডিগ্রিধারী প্রার্থীরা দক্ষ কাজের অভিজ্ঞতা এবং ইংরেজী এবং/অথবা ফ্রেঞ্চে মাঝারি দক্ষতা সহ আদর্শ প্রার্থী। নিম্নোক্ত প্রোগ্রামের জন্য যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাও এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের অধীনে আবেদন জমা দেওয়ার যোগ্য:

  • ফেডারেল দক্ষ কর্মী (FSW)
  • ফেডারেল স্কিলড ট্রেডস (এফএসটি)
  • কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি)
  • আপনার যোগ্য কিনা তা খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায় আমাদের বিনামূল্যে অনলাইন মূল্যায়ন টুল ব্যবহার করা।

কানাডাতে এক্সপ্রেস এন্ট্রির জন্য কি কি প্রয়োজন ? What are the requirements for Express Entry to Canada?

কানাডাতে একজন দক্ষ কর্মী হিসাবে এক্সপ্রেস এন্ট্রিতে আবেদন করার যোগ্য হতে হলে, আপনাকে অবশ্যই নিচের প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো থাকতে হবে । 

  • বিগত ১০ বছরের মধ্যে কমপক্ষে এক বছর , একটি দক্ষ পেশায় অবিচ্ছিন্ন পূর্ণকালীন (বা সমতুল্য খণ্ডকালীন) কাজের অভিজ্ঞতা থাকতে হবে ।
  • একটি অনুমোদিত ভাষা পরীক্ষায় ন্যূনতম কানাডিয়ান ল্যাঙ্গুয়েজ বেঞ্চমার্ক (CLB) সাতটি ইংরেজি বা ফরাসি ভাষায় দেখাতে সক্ষম হতে হবে ।
  • শিক্ষাগত ক্রেডেনশিয়াল অ্যাসেসমেন্টের মাধ্যমে কানাডিয়ান স্ট্যান্ডার্ডের বিপরীতে মূল্যায়ন করা সার্টিফিকেট থাকতে হবে ।

একজন শ্রমিক হিসেবে কানাডাতে এক্সপ্রেস এন্ট্রিতে আবেদন করার জন্য এই গুলো ন্যূনতম প্রয়োজন। এই সমস্ত প্রয়োজনীয় কাগজ পত্র পূরণ করার মানে এটা নয় যে আপনি কানাডার স্থায়ী বসবাসের জন্য একটি আমন্ত্রণ পত্র পাবেন। 

এইখানে হাজার হাজার যোগ্য প্রোফাইল প্রার্থীদের মধ্য থেকে সর্বদা সর্বনিম্ন প্রয়োজনীয়তা পূরণ করার মাধ্যমে প্রার্থীদের নির্বাচিত করা হয়ে থাকে। একেক সময় একেক ধরনের হয়ে থাকে ।

একটি আদর্শ এক্সপ্রেস এন্ট্রি প্রার্থী বলতে কি বুঝি? What does an ideal Express Entry candidate mean?

এক্সপ্রেস এন্ট্রির জন্য যোগ্য কোন প্রকারের প্রোফাইল থাকে না। প্রার্থীরা যারা পুলে প্রবেশ করে তারা একটি বিস্তৃত এবং রাঙ্কিং সিস্টেম (সিআরএস) স্কোর পায়। যারা উচ্চতর রাঙ্কিং এ অবস্থান করে, তাদের আবেদনের আমন্ত্রণ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

আপনার সিআরএস স্কোরকে প্রভাবিত করতে পারে এমন নির্বাচনী বিষয়গুলি হল ভাষার উপর  আপনার দক্ষতা (আই,ই,এল,টি,এস) 

  • বয়স   
  • কাজের অভিজ্ঞতার স্তর,
  • শিক্ষা এবং কানাডিয়ান সংযোগ।

একটি আদর্শ এক্সপ্রেস এন্ট্রি প্রার্থীরা নিম্নলিখিত প্রয়োজনীয়তা পূরণ করলে সম্ভাবনা বেড়ে যায়:

  • বয়সঃ- ৩০ বছরের নীচে বয়স হলে খুব ভাল । 
  • এডুকেশনঃ- কমপক্ষে দুটি স্নাতক ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করুন । 
  • ভাষাঃ- ইংরেজিতে দক্ষ হন এবং ফরাসি ভাষার জন্য নিজেকে তৈরি করে নিন (কানাডিয়ান ভাষা বেঞ্চমার্ক [CLB]  স্কোর আট বা বেশী ) 
  • কাজঃ- কমপক্ষে তিন বছরের দক্ষ কাজের অভিজ্ঞতা জোগাড় করতে সঠিক পন্থা অব্লম্বন করুন ।

আপনার সিআরএস স্কোরকে সত্যিই বাড়িয়ে তুলতে পারে এমন অন্যান্য বিষয়গুলি অন্তর্ভুক্ত করতে পারেন নিঃসন্দেহে :

  • ইংরেজি এবং ফরাসি ভাষায় উচ্চতর দক্ষতা অর্জন ।  
  • ফরাসি এবং ইংরেজি ভাষার দ্বিভাষিকতা অর্জন করা । 
  • স্নাতকোত্তর বা পিএইচডি। শিক্ষা লাভ ।
  • কানাডিয়ান কাজ বা শিক্ষাগত অভিজ্ঞতা থাকা ।
  • একজন কানাডিয়ান ভাই বা বোন বর্তমানে কানাডায় বসবাস করছেন তাদের বর্ণনা ।
  • একটি কানাডিয়ান কোম্পানি থেকে একটি প্রকৃত কর্মসংস্থান প্রস্তাব । 
  • প্রাদেশিক মনোনীত কর্মসূচি থেকে মনোনয়ন হওয়া ।

কানাডা এক্সপ্রেস এন্ট্রির জন্য কোন খাতে কত খরচ তার একটি হিসাবঃ

বিষয় গড় খরচ ডলারে 
ভাষা পরীক্ষা জন্য$ 300 
শিক্ষাগত শংসাপত্র মূল্যায়ন (ECA)$ 200
বায়োমেট্রিক্স$ 85/ব্যক্তি
সরকারী ফি$ 1,325/প্রাপ্তবয়স্ক এবং $ 225/শিশু 
মেডিকেল পরীক্ষার ফি$ 450/প্রাপ্তবয়স্ক এবং $ 250/শিশু
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট:$ 100/দেশ 

আপনার প্রাথমিক এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দিতে কোন সরকারি ফি লাগবে না। কানাডিয়ান স্থায়ী বসবাসের জন্য আবেদন করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হলেই শুধুমাত্র ফি এর জন্য অনুরোধ করা হবে। 

সরকারি প্রক্রিয়াকরণ ফি ছাড়াও, যদি আপনি পিএনপি প্রোগ্রামের জন্য মনোনীত হন তাহলে প্রাদেশিক অভিবাসন ফি প্রয়োজন হতে পারে।

আপনি যদি কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC) প্রোগ্রামের অধীনে আবেদন না করেন বা বৈধ ব্যবস্থাপনা বা  কর্মসংস্থান এর অফার না পেয়ে থাকেন তবে আপনাকে দেখাতে হবে যে আপনার কানাডায় পুনর্বাসনের জন্য যথেষ্ট পরিমাণ তহবিল রয়েছে। 

এই তহবিল আপনার নিজস্ব ব্যাংক ব্যালেন্স বা এইরূপ তহবিল।স্থায়ী বাসস্থান এর  ভিসার অনুমোদিত হওয়ার জন্য আপনাকে অবশ্যই দেখাতে হবে ।এই তহবিল প্রতি পরিবার এর জন্য কি পরিমাণ অর্থ লাগবে সেটা নীচের টেবিলে উল্লেখ করা হয়েছে:

জনসংখ্যা টাকার পরিমাণ ডলারে দেখান হয়েছে 
১ জন এর জন্য $১৩,২১৩
২ জন এর জন্য$১৬,৪৪৯
৩ জন এর জন্য $২৪,৫৫৩

এক্সপ্রেস এন্ট্রির জন্য আমার কি চাকরির অফার দরকার ?

কানাডায় এক্সপ্রেস এন্ট্রির জন্য চাকরির প্রস্তাবের কোন প্রয়োজন নেই। এক্সপ্রেস এন্ট্রির জন্য যারা নির্বাচিত  হয়ে থাকে তাদের বেশিরভাগ প্রার্থীরই আনুষ্ঠানিক কানাডিয়ান চাকরির প্রস্তাব নেই।

একজন দক্ষ এবং পূর্ণ-সময়ের পদের জন্য একটি আনুষ্ঠানিক কানাডিয়ান চাকরির প্রস্তাব আপনার এক্সপ্রেস এন্ট্রি আবেদনে ৫০ থেকে ২০০ পয়েন্ট পর্যন্ত যোগ করতে পারে।

কানাডাতে এক্সপ্রেস এন্ট্রি পেতে  কত দিন সময়  লাগে? How long does it take to get express entry to Canada?

কানাডাতে এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়া সম্পন্ন করতে ছয় মাস থেকে এক বছর এর মতো সময় লাগতে পারে। সাধারণত এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেওয়া থেকে শুরু করে স্থায়ী বাসিন্দা হবার ভিসা জারি করা পর্যন্ত এই সময় লেগে থাকে। 

সব সময় এই প্রক্রিয়া দ্রুত এগিয়ে নাও যেতে পারে ।আপনি যদি আবেদন করার জন্য আমন্ত্রিত না হন তাহলে কোন কোন সময় আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল এক বছর বা ১২ মাসের জন্য প্রার্থীদের পুলে সক্রিয় থাকবে ।

যদি ১২ মাস পরেও আপনি নির্বাচিত না হন, তাহলে আপনাকে আপনার প্রোফাইল পুনরায় জমা দিতে পারবেন । এতে কোন সমস্যা হবে না । এক্সপ্রেস এন্ট্রি পুলে আপনার প্রোফাইল ১২ মাসের জন্য বৈধ থাকবে ।

Invitation to Apply (ITA) জারি করার পরে, আপনার কাছে নথিগুলির পূর্ণ আবেদন প্রদানের জন্য দুই মাস বা ৬০ দিন সময় থাকবে । একবার অভিবাসন কর্তৃপক্ষ আপনার সম্পূর্ণ আবেদন যদি পেয়ে থাকে , আপনার স্থায়ী বাসিন্দা ভিসা ছয় মাস বা তার কম সময়ের মধ্যে সম্পন্ন করা উচিত ।

কানাডা এক্সপ্রেস এন্ট্রি এ টু জেড গাইড লাইন

এক্সপ্রেস এন্ট্রি না পিএনপি কোনটি ভাল ? Express entry or PNP which is better?

এই প্রশ্নের নিয়ে অনেক দ্বন্দ্ব রয়েছে । এখানে কিছু বিষয় বিবেচনা করার আছে। বেশিরভাগ সময়  PNP – এর জন্য আবেদনকারীর এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল থাকা প্রয়োজন। 

এর কারণ হিসেবে বলতে পারি ,যেহেতু একটি এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেওয়ার জন্য কোন টাকা পয়সা লাগে না । একেবারে বিনামূল্যে এই আবেদনটি  অনলাইনে জমা দেয়া যায় তাই এর জন্য আপনি এই সুযোগ টি কেউ হাত ছাড়া করতে চায় না । আপনিও হয়ত চাইবেন না ।

পিএনপি প্রোগ্রামের জন্য আবেদনকারীর একটি বিষয় বিবেচনা করতে হবে । সে কানাডাতে কোন অঞ্চলে বসবাস করতে ভালবাসে । এই অঞ্চলের একটি নির্দিষ্ট সংযোগ থাকা প্রয়োজন। 

আপনি যদি কানাডিয়ান কোন প্রদেশে কাজ করে থাকেন বা পড়াশোনা করে থাকেন, তাহলে পিএনপি প্রোগ্রাম বিবেচনা করা বাঞ্ছনীয়। 

আপনার যদি কানাডার কোনো স্থানের সাথে কোন নির্দিষ্ট সংযোগ না থাকে, তাহলে কানাডায় স্থায়ী বাসভবনের জন্য সাধারণ এক্সপ্রেস আপনার জন্য সেরা উপায় হতে পারে।

সি আর এস (CRS) স্কোর কি কমে যেতে পারে ?

এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের মাধ্যমে একজন ব্যক্তির সাফল্যের সম্ভাবনা তার Comprehensive Ranking System (সিআরএস) স্কোরের উপর নির্ভর করে থাকে ।

যদি কোনো প্রার্থী সাম্প্রতিক এক্সপ্রেস এন্ট্রি ড্রয়ের জন্য ন্যূনতম সিআরএস স্কোর কাট-অফের কাছাকাছি বা তার বেশি হয়, তাহলে তারা এক্সপ্রেস এন্ট্রি পাবার জন্য অনেকাংশে একটি প্রতিযোগিতার মদ্ধে পড়তে পারে । 

সিআরএস স্কোর কীভাবে ওঠানামা করবে তা অনুমান করা প্রায় অসম্ভব হয়ে থাকে।আপনার ভাগ্য এখানে অনেক কাজ করে থাকে । 

কোনও আইনজীবী বা পরামর্শদাতারা কখনো এমন কোন গ্যারান্টি দিতে পারবেন না যে একজন ব্যক্তি সফলভাবে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে কানাডাতে স্থায়ী বাসস্থান পাবেন। 

আবেদনের প্রক্রিয়াটি একটি  দীর্ঘ, জটিল এবং ক্রমাগত পরিবর্তনশীল, এবং অনুমোদন হয়ে থাকে আইআরসিসির বিবেচনার ভিত্তিতে । তাই সবসময় একটু ঝুঁকি থাকে যে একজন আবেদনকারী স্থায়ী বাসস্থান নাও পেতে পারেন।

একজন ব্যক্তির সিআরএস স্কোর বাড়ানোর জন্য বেশ কয়েকটি পদ্ধতি  রয়েছে। এই ধরনের পদ্ধতি গুলো সম্পর্কে আরও জানতে,  সিআরএস ক্যালকুলেটর  সম্পর্কে ধারনা থাকা প্রয়োজন ।আপনার সি আর এস স্কোর উন্নত করার জন্য চেষ্টা করতে থাকুন ।

CRS স্কোর বাড়ানোর জন্য ছয়টি কার্যকরী উপায়ঃ-  Six Effective Ways to Increase CRS Score:-

নীচে CRS স্কোর বাড়ানোর জন্য পদ্ধতি গুলো জানুন । এগুলো সম্মিলিত ভাবে ভাল স্কোর গড়তে সাহায্য করে থাকে ।

 ০১) 

IELTS এর মাধ্যমে সিআরএস (CRS) স্কোর বাড়ানোঃ –

CRS স্কোর বাড়ানোর জন্য ইংরেজি ভাষায়  IELTS স্কোর উন্নত করা এক নম্বর উপায়।একটি ভাল IELTS ফলাফল এর মাধ্যমে আপনি ১৬০ পয়েন্ট পর্যন্ত পেতে পারেন।

যদি আপনার একটি  ভাল IELTS স্কোর এবং মাধ্যমিক ও পরবর্তী শিক্ষা থাকে তাহলে আপনি অতিরিক্ত ৫০ পয়েন্ট পেতে পারেন। ভাল IELTS স্কোর এবং কমপক্ষে তিন বছরের কাজের বাস্তব অভিজ্ঞতা আপনাকে আরও ৫০ পয়েন্ট পেতে সাহায্য করে থাকে।

ফেডারেল স্কিল্ড ওয়ার্কার প্রোগ্রামের অধীনে এক্সপ্রেস এন্ট্রির যোগ্য হওয়ার জন্য আপনাকে কমপক্ষে কানাডিয়ান ল্যাঙ্গুয়েজ বেঞ্চমার্ক (সিএলবি) ৭ স্কোর করতে হবে, যা আইইএলটিএস -এর প্রতিটি ভাষার দক্ষতায় কমপক্ষে ৬.০। 

কিন্তু যদি আপনি সমস্ত ভাষা দক্ষতায় CLB 9 স্কোর করতে পারেন, তাহলে আপনি আপনার ভাষা দক্ষতার জন্য ২৬০ টি এক্সপ্রেস এন্ট্রি পয়েন্ট পেতে পারেন।

আপনি যতবার ইচ্ছা IELTS টেস্ট দিতে পারেন। এমনকি আপনি আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল নতুন আইইএলটিএস পরীক্ষার ফলাফলের সাথে আপডেট করতে পারেন যখন আপনি পুলে আপনার প্রোফাইল জমা দেন।

2. 

কাজের অভিজ্ঞতা CRS স্কোর বাড়ানোর সহজ উপায়ঃ- 

এক্সপ্রেস এন্ট্রি কানাডাতে তাদের অর্থনৈতিক সঞ্চালন বৃদ্ধিতে সহায়তা করে তাই অভিবাসন এর জন্য  আপনার কাজের অভিজ্ঞতা আপনার এক্সপ্রেস এন্ট্রি পয়েন্ট গণনার একটি বড় অংশ ভূমিকা পালন করে থাকে।

এক্সপ্রেস এন্ট্রি পয়েন্টগুলি বাড়ানোর জন্য কাজের অভিজ্ঞতা সংগ্রহ করা খুব সহজ ব্যাপার নয় । এক্ষেত্রে আমরা আপনাকে বলব । আপনি যদি যোগ্য না হন তবে আপনি প্রথমে একজন ছাত্র হিসেবে বা অস্থায়ী কর্মী হিসেবে কানাডাতে আসতে পারেন ।

পরবর্তীতে কানাডাতে জবের এই অভিজ্ঞটা আপনার অভিবাসনের জন্য অনেক সহজতর করে দিবে। 

এক্সপ্রেস এন্ট্রি সমস্ত পেশার পয়েন্ট বরাদ্দ করার জন্য ন্যাশনাল অকুপেশনাল ক্লাসিফিকেশন (এনওসি) ম্যাট্রিক্স ব্যবহার করে থাকে। সঠিক এনওসি কোড নির্বাচন করার মাধ্যমে আপনার স্কোর বাড়ানোর উপায় গুলো খুঁজে বেড় করুন ।

তবে খেয়াল রাখবেন সর্বদা  আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি আপনার কাজের অভিজ্ঞতায় যা কিছু এনওসি কোড দাবি করেন তা সঠিক । আপনি যদি স্থায়ী বসবাসের জন্য আবেদন করার আমন্ত্রণ পান, কোনভাবেই  আপনার জবের অভিজ্ঞতাকে ভুলভাবে উপস্থাপন করা উচিত নয়।এতে আপনার বাদ যাবার সম্ভাবনা তৈরি হবে ।

এক্সপ্রেস এন্ট্রি পয়েন্ট পাওয়ার জন্য এনওসি কোডগুলি খুব ভাল ভাবে জেনে নিতে হবে । এর জন্য প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন । অথবা এর জন্য আপনি কিছু সময় দিতে পারেন । মনে রাখবেন প্রতিটা পয়েন্ট অনেক মূল্যবান ।

3. 

এক্সপ্রেস এন্ট্রির জন্য বিশেষ কিছু পয়েন্টঃ- Special Points for Express Entry:-

আপনার যদি একজন স্ত্রী অথবা সাধারণ-আইন অংশীদার থাকে, তাহলে আপনি বাড়তি কিছু পয়েন্ট দাবী করতে পারেন ।

এখানে আমরা এরূপ চারটি সম্ভাবনাময় পয়েন্ট নিয়ে আলোচনা করব ।এই গুলো জানা খুব দরকার ।

  • ১মঃ-  আপনার স্ত্রী বা সঙ্গী আপনাকে আরও বেশি পয়েন্ট পেতে সাহায্য করতে পারে । একটি ভাষা পরীক্ষার (IELTS) স্কোর, অথবা মাধ্যমিক এবং পরবর্তী শিক্ষার জন্য একটি শিক্ষাগত শংসাপত্র মূল্যায়ন (ECA) এর মাধ্যমে, আপনার স্ত্রী বা সঙ্গী আপনার এক্সপ্রেস এন্ট্রি পয়েন্ট বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।
  • ২য়ঃ- আপনার সঙ্গী বা সঙ্গী আছে কি না তার উপর নির্ভর করে আপনার প্রোফাইল ভিন্নভাবে স্কোর সাজাতে পারেন । আপনার স্ত্রী বা সঙ্গীর প্রোফাইল আপনার প্রোফাইল এর সাথে যোগ করে বা  সঙ্গী হিসাবে তালিকাভুক্ত করে আপনার স্কোর বাড়িয়ে নিতে পারেন।
  • ৩য়ঃ- আপনার স্ত্রীও একজন মূল্যবান আবেদনকারী হতে পারে। আপনার স্ত্রী বা সঙ্গী যদি প্রধান আবেদনকারী হন,  তাহলে কতগুলি পয়েন্ট পেতে পারেন সব দিক বিবেচনা করে  পয়েন্ট গণনা করার চেষ্টা করতে পারেন ।অনেক সময় স্ত্রী প্রধান আবেদন কারী ভূমিকা পালন করার মাধ্যমে স্কোর বৃদ্ধি পেতে পারে ।
  • ৪র্থঃ- যদি আপনি এবং আপনার স্ত্রী বা সঙ্গী উভয়ই ভাল অবস্থানের  প্রার্থী হয়ে থাকেন, তাহলে আপনারা প্রত্যেকেই এক্সপ্রেস এন্ট্রি পুলের কাছে প্রোফাইল জমা দিতে পারেন এবং একে অপরের সাথে তালিকাভুক্ত করতে পারেন। এইভাবে আপনি আপনার সাফল্যের সম্ভাবনা দ্বিগুণ করে নিতে পারেন ।

৪. 

এক্সপ্রেস এন্ট্রির জন্য চাকরির অফারঃ-

একজন কানাডিয়ান নিয়োগকর্তার কাছ থেকে যোগ্য চাকরির অফার আপনাকে ৫০ থেকে ২০০ অতিরিক্ত পয়েন্টের মধ্যে পেতে সাহায্য করতে পারে। আপনার ক্ষেত্রে কানাডিয়ান নিয়োগকর্তাদের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করার জন্য কানাডা জব ব্যাঙ্কের পাশাপাশি ব্যক্তিগত চাকরি বোর্ড এবং সামাজিক নেটওয়ার্কিং সাইটে( লিঙ্কদিন, টুইটার ) সময় ব্যয় করুন।

5. 

এক্সপ্রেস এন্ট্রির জন্য প্রভিন্সিয়াল নমিনেশন

আপনি যদি একটি প্রদেশ থেকে মনোনয়ন পান, আপনি ৬০০ অতিরিক্ত পয়েন্ট পাবেন। অনেক প্রদেশ এক্সপ্রেস এন্ট্রির সাথে সংযুক্ত একটি মনোনয়ন কর্মসূচি পরিচালনা করে, তবে সাধারণত প্রার্থীদের উপর নির্ভর করে যে তারা কোন প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারে এবং কিভাবে আবেদন করতে হবে। মনে রাখবেন যে প্রাদেশিক মনোনয়নের জন্য আবেদন করা সাধারণত একটি সম্পূর্ণ পৃথক আবেদন প্রক্রিয়া।

6. 

এক্সপ্রেস এন্ট্রির জন্য অধ্যয়ন

এক্সপ্রেস এন্ট্রিতে কানাডার শিক্ষার ভূমিকা অন্যতম ।এখানে আপনার স্কোর বাড়ানোর জন্য এটি এক ধরনের বড় বিনিয়োগ, কিন্তু এটি একটি বড় প্রভাব ফেলতে পারে। 

এক বছরের পোস্ট-সেকেন্ডারি সার্টিফিকেটের মতো একটি ছোট প্রোগ্রাম আপনাকে অনেক পয়েন্ট পেতে পারে। আপনার যদি ইতিমধ্যে তিন বছর বা তার বেশি সময়ের একটি মাধ্যমিক-পরবর্তী ডিগ্রি থাকে, যার জন্য পেতে পারেন ১২০ পয়েন্ট, এবং দ্বিতীয় এক বছরের প্রোগ্রাম গ্রহণ করুন, আপনি কেবল শিক্ষার জন্য অতিরিক্ত ৮ পয়েন্ট দাবি করতে পারেন। 

আপনার যদি ইতিমধ্যে CLB ৯, এবং দুই বছরের কানাডিয়ান কাজের অভিজ্ঞতা থাকে, তাহলে আপনি দক্ষতা স্থানান্তরের জন্য অতিরিক্ত ৫০ পয়েন্ট দাবি করতে পারেন। এটি ৫৮ ​​টি অতিরিক্ত এক্সপ্রেস এন্ট্রি পয়েন্ট।

এক্সপ্রেস এন্ট্রিতে কানাডিয়ান শিক্ষাগত যোগ্যতা অত্যন্ত মূল্যবান, এবং একজন আন্তর্জাতিক ছাত্র হওয়ার কারণে কানাডায় স্থায়ীভাবে থাকার জন্য অনেকগুলি দরজা খুলে যেতে পারে যার জন্য আপনি হয়ত যোগ্য নন।

এক্সপ্রেস এন্ট্রির সর্বোচ্চ বয়স কত হলে ভাল ?

এক্সপ্রেস এন্ট্রি আবেদনকারীদের জন্য কোন সর্বোচ্চ বয়স নেই। তবে আবেদনকারির বয়স ২০ থেকে ২৯ বয়সের জন্য সর্বোচ্চ পয়েন্ট পেতে পারেন। 

যদি আপনার বয়স significantly৫ এর বেশি হয়, তবে কানাডায় আপনার উচ্চ স্তরের শিক্ষা বা সংযোগ রয়েছে, এগুলি সহজেই বয়সের জন্য হারিয়ে যাওয়া পয়েন্টগুলি কাটিয়ে উঠতে পারে।

আমি এক্সপ্রেস এন্ট্রিতে কত টি আবেদন করতে পারব ?

আপনি একই সময়ে একই আবেদনকারীর জন্য দুটি এক্সপ্রেস এন্ট্রি আবেদন করতে পারবেন না।যদি আপনি বিবাহিত হন, তাহলে আপনি আপনার স্ত্রী  এর অধীনে একটি আবেদন জমা দিতে পারেন যদি সে যোগ্য হয়ে থাকে। 

একজন আবেদনকারীর একাধিক এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল থাকতে পারে না ।  তবে কিছু কিছু ক্ষেত্রে একই পরিবারের জন্য আলাদা দুটি প্রোফাইল থাকতে পারে।

১২ মাসের মধ্যে আপনার আবেদনটি গ্রহণ করা না হলে বা আপনাকে আমন্ত্রণ জানানো না হলে , আপনি আপনার প্রোফাইল পুনরায় জমা দিতে পারেন ।

আবার নতুন করে ১২ মাসের জন্য এক্সপ্রেস এন্ট্রি পুলে আপনার প্রোফাইল টি আমন্ত্রণের জন্য থাকতে পারে। এটি যতবার প্রয়োজন ততবার পুনরাবৃত্তি করা যেতে পারে।

আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলে ভুলগুলি কীভাবে ঠিক করবেন

এক্সপ্রেস এন্ট্রি অভিবাসীদের জন্য একটি দ্বি-ধাপের সিস্টেম ব্যবহার করে থাকে: 

  • প্রোফাইল তৈরি করা: সাধারণত অভিবাসনে আগ্রহী প্রার্থীরা তাদের সিআরএস স্কোর বাড়ানোর জন্য দক্ষতা এবং অভিজ্ঞতা সহ সমস্ত কাগজ পত্র দিয়ে একটি এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল তৈরি করেন। যদি তারা যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করে, তারা প্রার্থীদের এক্সপ্রেস এন্ট্রি পুলের মধ্যে গ্রহণ করা হবে।
  • আবেদন করা: এক্সপ্রেস এন্ট্রি পুল থেকে সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রোফাইলগুলি কানাডার স্থায়ী বসবাসের জন্য আবেদন করার জন্য আমন্ত্রিত হয়ে থাকে।

আমি আমার প্রোফাইল কখন পরিবর্তন করতে পারি?

একটি দারুন সুসংবাদ হল, আপনি যদি আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেন এবং আপনি এখনও স্থায়ী বসবাসের জন্য (ITA) পেপার বা আমন্ত্রণ পত্র না পেয়ে থাকেন । তাহলে আপনি প্রোফাইল পরিবর্তন করতে পারেন ।

আপনি ভুলগুলো সংশোধন করতে পারেন এমনকি আপনি নতুন নথিও যোগ করতে পারেন । যদি আপনি আপনার IELTS পরীক্ষা পুনরায় দিয়ে থাকেন এবং একটি ভাল স্কোর পেয়ে থাকেন তবে এটা নথীকে অন্তর্ভুক্ত করতে পারেন ।

সতর্কতাঃ 

পরিবর্তন বা সংশোধন এর জন্য নির্দিষ্ট কিছু পদক্ষেপ আছে। এগুলো সাবধানে করুন :

  • আপনার এক্সপ্রেস এন্ট্রি জমার জন্য অ্যাকাউন্ট হোম পৃষ্ঠায় যান। এরপরে নির্বাচন করুন , “What do you want to do today?”
  •  এরপরে, “আমার জমা দেওয়া অ্যাপ্লিকেশন বা প্রোফাইলগুলি দেখুন” বিভাগে যান এবং “Check status and messages” লেখা বোতামে ক্লিক করুন।
  •  “অ্যাপ্লিকেশন/প্রোফাইল বিবরণ” স্ক্রিনের নীচে, আপনি একটি বোতাম দেখতে পাবেন সেখানে, “জমা দেওয়া আবেদন দেখুন।”
  •  প্সেখানে, “এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল” পৃষ্ঠায়, “ফর্ম আপডেট করুন” বোতামটি টিপুন। নিশ্চিত করুন যে আপনি সংশোধনের জন্য উপযুক্ত বিভাগটি নির্বাচন করেছেন। 
  • সমস্ত প্রয়োজনীয় পরিবর্তন করুন এই কাজটি  খুব বেশি কঠিন নয়, পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন, তারপরে “সংরক্ষণ করুন এবং বের হয়ে যান (Save and exit) ” এ ক্লিক করুন।
  •  এখানে আপনার প্রোফাইল আপডেট শেষ । পৃষ্ঠার নীচে ” Continew ” লেখা বোতামটি সন্ধান করুন। আপনি এখন আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলের নতুন পরিবর্তিত সংস্করণ জমা দিলেন । 

প্রতিবার আপনি একটি ফর্ম প্রবেশ করুন এবং “সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন(Save and exit)” এ ক্লিক করুন, আপনি একটি “পরিবর্তনগুলি পরিবর্তন করুন(Make changes)” বোতামটিও লক্ষ্য করবেন। কোনও পরিবর্তন না করা হলেও এটি সেখানে থাকবে। 

এখানে আতঙ্কিত হবার কিছু নেই। আপনি যদি কোন পরিবর্তন না করেন, তাহলে “পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করুন(Return the returns)” বোতামটি টিপুন যাতে নিশ্চিত করা যায় যে ইলেকট্রনিক সিস্টেম জানে কোন পরিবর্তন করা হয়নি।

দয়া করে মনে রাখবেন 

আপনি যদি আপনার যোগ্যতা বা আপনার সিআরএস স্কোরকে প্রভাবিত করে এমন পরিবর্তন যদি করে থাকেন, তাহলে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম ২৪ ঘন্টার মধ্যে এই পরিবর্তনগুলি প্রতিফলিত করতে আপনার প্রোফাইল টি আপডেট করবে।

আপনি যখন পরিবর্তন করতে পারবেন না?

এমন কিছু পরিস্থিতি রয়েছে যেখানে আপনি আপনার প্রোফাইলে পরিবর্তন করতে পারবেন না।এটা হতে পারে একটা দুঃসংবাদ এর মত ।

1. 

আপনার প্রোফাইল যদি বাতিল হয়ে থাকেঃ-

আপনার প্রোফাইল যদি এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের মানদণ্ড পূরণ করতে না পারে , তবে এটি বাতিল বা বাদ দেয়া হবে । এবং এটি আপনি আর আপডেট করতে পারবেন না। কিভাবে আপনার প্রোফাইল অযোগ্য হয়েছে তা আপনি জানতে পারবেন? 

এটা খুব সহজে বুঝতে পারবেন এর জন্য আপনি  আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলে লগ ইন করতে পারেন । এখানে দেখতে পাবেন  আপনার প্রোফাইল এর কি অবস্থা । এটি গ্রহণ হয়েছে ? না কি বাতিল করা হয়েছে ? যদি বাতিল করা হয়ে থাকে তবে বুঝবেন আপনার প্রোফাইল টি অযোগ্য ছিল এর মানদণ্ড ঠিক ছিল না ।

  •  নোটঃ-  আপনি যদি অযোগ্য হয়ে থাকেন আমারা বলব আপনি হাল ছেরে দিবেন না। আপনার এখনও একটি বিকল্প পথ আছে। আপনি আপনার প্রোফাইল আপডেট করতে পারবেন না, কিন্তু আপনি এখনও একটি নতুন প্রোফাইল জমা দিতে পারেন। 
  • যদি আপনি আপনার যোগ্যতার ভিত্তিতে যোগ্য বলে বিবেচিত না হন, তাহলে অন্য আবেদন জমা দেওয়ার আগে আপনার যোগ্যতা বাড়ানোর আগ পর্যন্ত অপেক্ষা করা উচিত বলে আমরা মনে করি। আপনার দ্বিতীয় আবেদনে, কোনও ভুল এড়াতে সমস্ত প্রয়োজনীয় তথ্য সাবধানে সমাধান করুন এবং সঠিক পন্থা অবলম্বন করুন।

2. আপনার প্রোফাইল আবেদন করার জন্য একটি আমন্ত্রণ পেয়ে থাকলে (ITA)

আপনি যদি এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল এ স্থায়ী বসবাসের জন্য আবেদন করার পর একটি আমন্ত্রণ (আইটিএ) পেয়ে থাকেন তবে প্রোফাইলে সমস্ত তথ্য সুরক্ষিত রাখুন। কোন ধরনের সংশোধন করতে চেষ্টা করবেন না । এটি করলে আপনার আবেদন টি বাতিল হতে পারে ।

আপনি যদি আপনার আবেদনে কোন পরিবর্তন করেন তাহলে আপনাকে অযোগ্য ঘোষণা করা হবে । আপনার আবেদন প্রত্যাখ্যান করা হবে। 

আপনার ফাইলটি পরিচালনাকারী ইমিগ্রেশন অফিসার মূল প্রোফাইল এবং চূড়ান্ত আবেদনের মধ্যে যে কোনও অসঙ্গতি সম্পর্কে আরও তথ্যের জন্য অনুরোধ করার অধিকার সংরক্ষণ করেন।

কানাডা এক্সপ্রেস এন্ট্রি 

কানাডা এক্সপ্রেস এন্ট্রি সতর্কতা :- Canada Express Entry Warning :-

ভুল উপস্থাপন করার জন্য একটি নোট: 

একটি অভিবাসন আবেদনে মিথ্যা বা মিথ্যা তথ্য প্রদান করা একটি গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। যদি কোনো ব্যক্তি এটি করতে গিয়ে ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে ভুল উপস্থাপনের অভিযোগ আনা হতে পারে, যার ফলে কানাডিয়ান অভিবাসনের জন্য কোনো আবেদন জমা দিতে ৫ বছরের নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

এই সংক্রান্ত আরও লেখা আমরা দিব

কানাডা ভিসা

কানাডা জব ভিসা

কানাডা যাওয়ার খরচ কত

কানাডা ভিসা ক্যাটাগরি

কানাডা ভিসা পাওয়ার উপায়

সবশেষঃ-

আপনার যাত্রা শুভ হোক । আপনি সফল কাম হন । দালাল ছাড়া নিজে নিজে চেষ্টা করুন । আপনি যদি এখানে না পারেন একবার ভাবুন বিদেশে গিয়ে কি করতে পারবেন । এর চেয়ে নিজের দেশেই থেকে যান । আপনার যদি কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট বক্সে লিখুন । আমরা উত্তর দিতে চেষ্টা করি সব সময় । আমাদের নিকট আপনার কমেন্ট অনেক মূল্যবান ।

অনুরোধ,

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *