মালদ্বীপ ভ্রমণ গাইড । পর্যটনের স্বর্গভূমি মালদ্বীপ । Maldives Heaven on Earth 

Maldives Travel Guide

মালদ্বীপ ভ্রমণ গাইড । পর্যটনের স্বর্গভূমি মালদ্বীপ । Maldives Heaven on Earth 

সুন্দর সুন্দর ছবি দেখে মালদ্বীপ যাওয়ার ইচ্ছে অনেকের মাঝে জেগে থাকবে এটাই স্বাভাবিক। মালদ্বীপের সাদা বালুকা রাশির সমুদ্র সৈকত, নীল জল, বিলাসবহুল ওয়াটার ভিলা এবং রিসোর্ট  দেখে সবারই মুগ্ধ হবার কথা ।

আবার এই দ্বীপ ভ্রমণের খরচাপাতির কথা ভেবে অনেকেই দীর্ঘশ্বাস ফেলে থাকেন। তবে একদম সত্যি কথা বলতে মালদ্বীপ ভ্রমণ এখনকার সময়ে অনেকটাই আয়ত্তের মধ্যে চলে এসেছে। মাত্র ৫০,০০০ (পঞ্চাশ  হাজার ) থেকে ১,০০,০০০ ( এক লাখ ) টাকা বাজটের মধ্যে এই সুন্দর ভ্রমণের জায়গা মালদ্বীপ থেকে ঘুরে আসা যায়। 

কি চমকে গেলেন নাকি ? না একদম সত্যি কথা । হয়ত ভাবছেন কীভাবে ? তাহলে আমাদের এই লেখাটি পড়তে থাকুন।শুরু থেকে শেষ পর্যন্ত  পড়ুন । মালদ্বীপ ভ্রমণ ও এর বিস্তারিত জানতে পারবেন । কথা দিলাম । 

মালদ্বীপ এর অবস্থান Location of Maldives

মালদ্বীপ  দক্ষিণ এশিয়ার ভারত মহাসাগরে একটি গ্রীষ্মমন্ডলীয় স্বর্গ, শ্রীলঙ্কা এবং ভারতের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি খুদ্র দ্বীপ রাষ্ট্র। প্রায় এক হাজার দুইশত (১২০০) দ্বীপ নিয়ে এই দেশটি গঠিত । এর মধ্যে মাত্র দুই শত (২০০) টি দ্বীপে মানুষ বসবাস করে থাকে । এই দ্বীপ গুলোর আয়তন মাত্র ১১৫ বর্গমাইল । দেশটির রাজধানীর নাম মালে। এই দেশটি পর্যটনের জন্য বিখ্যাত । 

মালদ্বীপ দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এই দেশ।মালদ্বীপ তার স্ফটিক-স্বচ্ছ জল, সাদা বালুকাময় সৈকত এবং সারা বছরব্যাপী উষ্ণ জলবায়ুর জন্য একটি জনপ্রিয় গন্তব্য।প্রাকৃতিক নয়নাভিরাম নৈসর্গিক রূপের জন্য বিখ্যাত এই দ্বীপে সারা বছর পর্যটকের আনাগোনা লেগেই থাকে । 

মালদ্বীপের প্রতিটি প্রবালপ্রাচীর অনন্য, তার নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য এবং আকর্ষণ রয়েছে। পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় কিছু প্রবালপ্রাচীরের মধ্যে রয়েছে উত্তর পুরুষ প্রবালপ্রাচীর, আরি প্রবালপ্রাচীর এবং বাএ প্রবালপ্রাচীর। এই প্রবালপ্রাচীরগুলি স্নরকেলিং, ডাইভিং এবং সার্ফিং, সেইসাথে বিলাসবহুল রিসোর্ট এবং স্পাগুলির মতো বিভিন্ন ক্রিয়াকলাপ অফার করে।

মালদ্বীপের রাজধানী শহর হল মালে, এটি রং বেরং এর দালান, বাজার এবং মসজিদ সহ একটি ব্যস্ত শহর। দর্শকরা শহরের সরু রাস্তাগুলি ঘুরে দেখতে পারেন এবং স্থানীয় খাবারের নমুনা নিতে পারেন, বা আরও শান্ত অভিজ্ঞতার জন্য কাছাকাছি দ্বীপগুলিতে ঘুরে আসতে পারেন৷

সামগ্রিকভাবে, মালদ্বীপ একটি অত্যাশ্চর্য অবস্থান যেখানে প্রতিটি ধরণের ভ্রমণকারীদের জন্য কিছু অফার করা যায়। আপনি একটি রোমান্টিক যাত্রা, একটি পারিবারিক ছুটি, বা একটি অ্যাডভেঞ্চারে ভরা ভ্রমণের সন্ধান করছেন কিনা, মালদ্বীপে এটি সবই রয়েছে। তাহলে কেন আপনার ব্যাগ গুছিয়ে এই গ্রীষ্মমন্ডলীয় স্বর্গে পালিয়ে যাবেন না ?

Maldives Best Travel Time
মালদ্বীপ এর অবস্থান Location of Maldives

আরও জানতে পড়তে থাকুন

লাদাখ Ladakh বা সাদা কাশ্মীর ।লাদাখের দর্শনীয় স্থান । লাদাখ ভ্রমণ গাইড

মালদ্বীপ ভ্রমণের সঠিক সময় । Best Times to Visit Maldives

মালদ্বীপ ভ্রমণের সুন্দর ও সেরা সময় হল নভেম্বর মাস থেকে এপ্রিল মাস । মনোরম প্রকৃতির এই দ্বীপের দেশটির আবহাওয়া  সারা বছর উষ্ণ এবং রৌদ্রোজ্জ্বল থাকে, তবে এটি শুষ্ক মৌসুম এবং একটি আর্দ্র, বর্ষা ঋতু নিয়ে গঠিত। ঋতু ভেদে এখানে পর্যটকের ভ্রমণের সুবিধা এবং অসুবিধা রয়েছে। 

এখানে মে থেকে অক্টোবর মাস পর্যন্ত বর্ষাকাল , দ্বীপগুলোতে প্রতি মাসে ৫ থেকে ১০ ইঞ্চি বৃষ্টিপাত হয় এবং প্রায়ই প্রবল বাতাস দেখা যায়। বছরের এই সময়টি সার্ফার প্রেমীকদের খুব জনপ্রিয়, এই মাসগুলিতে সার্ফিংয়ের জন্য পানিতে বড় ঢেউ থাকে এবং এর সুফল সার্ফার প্রেমীরা পেয়ে থাকে । 

অল্প বৃষ্টিপাত এবং উষ্ণ তাপমাত্রার কারণে পর্যটকরা নভেম্বর থেকে এপ্রিলে মাসের মধ্যে মালদ্বীপের সেরা আবহাওয়ার অভিজ্ঞতা উপভোগ করতে পারে। 

মালদ্বীপের আবহাওয়া যে ধরনের হোক না কেন । বছরের যে কোন সময় এখানে আসলে তেমন কোন অসুবিধায় পড়তে হয় না । এখানকার আবহাওয়া কখনো বৈরি ভাবাপন্ন নয় । মন যখন চায় তক্ষনি চাইলে আসতে পারেন । কোন সমস্যা নেই । 

মালদ্বীপ একটি বছরব্যাপী গন্তব্য, তবে ভ্রমণের সেরা সময় নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে। আপনি যদি ভিড় এড়াতে এবং আরও কম খরচে ভ্রমণ করতে চান তবে এপ্রিল থেকে জুন বা সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত সময়ের কথা বিবেচনা করুতে পারেন ।

কেন মালদ্বীপ যাবেন  Why Go To Maldives

মালদ্বীপ হল ভারত মহাসাগরে অবস্থিত নিচু কোরাল দ্বীপের একটি সংগ্রহ। যারা স্কুবা ডাইভিং পছন্দ করেন তাদের জন্য এটি একটি স্বর্গ। আপনি যদি সুন্দর বালুকাময় সৈকত, দুর্দান্ত রিসোর্ট, নীল সমুদ্রের জলে স্কুবা ডাইভিং এর জন্য আকুল হন, তাহলে মালদ্বীপ আপনার জন্য সঠিক জায়গা। 

এই ছোট দেশটিতে পর্যটন খাত এবং অনেক দুর্দান্ত পর্যটন আকর্ষণ রয়েছে।মালদ্বীপের প্রধান আকর্ষণ সমুদ্র তাই এটিকে বলা যেতে পারে ‘সামুদ্রিক জীবনের ভান্ডার।’ 

প্রবাল প্রাচীরের চারপাশে বিভিন্ন মাছ এবং উদ্ভিদের প্রজাতি পাওয়া যায়। ট্রেভালি’স, ডগটুথ টুনা, টুনা, জ্যাকস, সুইটলিপস, বাটারফ্লাই ফিশ, ওয়াহু এবং ফুসিলিয়ার্সের মতো 700 টিরও বেশি প্রজাতির মাছ এই রিফগুলির চারপাশে পাওয়া যায়।

মালদ্বীপ একটি অত্যাশ্চর্য গ্রীষ্মমন্ডলীয় স্বর্গ যা একটি অতুলনীয় ছুটির অভিজ্ঞতা প্রদান করে। বর্তমানে মালদ্বীপ জায়গাটি সেলিব্রিটি দের অবসর বা হানিমুন কাটানোর জায়গা হিসেবে ব্যাপক সাড়া ফেলেছে । 

Why Go To Maldives
Why Go To Maldives

মালদ্বীপে কিভাবে যাবেন ? How To Go Maldives? 

মালদ্বীপ হল ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ দেশ । এই মালদ্বীপে পৌঁছানোর সবচেয়ে সাধারণ উপায় হল বিমান। মালদ্বীপের একটি প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে, ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর (MLE), হুলহুলে দ্বীপে অবস্থিত, যা রাজধানী শহর মালে থেকে সামান্য দূরে। 

অনেক রকম এয়ারলাইন্স রয়েছে যেমন, এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েজ, তুর্কি এয়ারলাইন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স, এয়ার ইন্ডিয়া সহ বিশ্বের বিভিন্ন শহর থেকে মালদ্বীপে সরাসরি ফ্লাইট অফার করে থাকে । 

বিমানবন্দরটি দর্শনার্থীদের সুবিধাজনক এবং আরামদায়ক প্রস্থান বা আগমন নিশ্চিত করতে প্রচুর সুবিধা প্রদান করে।

একবার আপনি ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে গেলে, আপনি আপনার রিসোর্ট বা গন্তব্য দ্বীপে একটি অভ্যন্তরীণ ফ্লাইট, সমুদ্র বিমান বা স্পিডবোট নিতে পারেন। 

বিকল্পভাবে, আপনি যদি কম বাজেটে ভ্রমণ করতে চান তবে, আপনি স্থানীয় কিছু দ্বীপে একটি পাবলিক ফেরিও নিতে পারেন। 

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভিসার প্রয়োজনীয়তাগুলি আপনার জাতীয়তার উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তাই আপনার ট্রিপ বুক করার আগে মালদ্বীপের জন্য ভিসার প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করতে ভুলবেন না।

মালদ্বীপ ভ্রমণ খরচ  Maldives travel expenses

ভ্রমণ করতে সবারই মন চায় কিন্তু খরচের কথা শুনলে ভ্রমণের আশা শেষ হয়ে যায় । ভ্রমণের কথা আসলে প্রথমেই আসে খরচ এর ব্যাপার নিয়ে । সুন্দর এই দ্বীপটি ভ্রমন করার জন্য আপনার পকেটে কত টাকা রাখতে হবে আসুন বিস্তারিত জেনে নেই । 

মালদ্বীপ ভ্রমনেণ সর্বনিম্ন কত খরচ হতে পারে ?

যারা মালদ্বীপ ভ্রমণ করতে যেতে চান তাদের জানা জরুরী মালদ্বীপ ভ্রমণ খরচ কত লাগতে  পারে । 

আপনি যদি বিমানে ঢাকা থেকে মালদ্বীপে যেতে চান তাহলে আপনার খরচ হবে ৫০ থেকে ৭০ হাজার টাকার মতো। যদি শহরের মধ্যে থাকতে চান তাহলে আপনার খরচ একটু বেশী হবে ।

বছরের  সময়, থাকার দৈর্ঘ্য, বিলাসিতার স্তর, এবং পরিকল্পিত কি কি করতে চান এই ধরনের  অনেকগুলি কারণের উপর নির্ভর করে মালদ্বীপে ভ্রমণের খরচ পরিবর্তিত হতে পারে। এখানে মালদ্বীপ ভ্রমণের সাথে সম্পর্কিত কিছু সাধারণ খরচের একটি হিসাব দেয়া গেল :-

বিমান ভাড়া : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলি থেকে মালদ্বীপে রাউন্ড-ট্রিপ ফ্লাইটগুলি সাধারণত বছরের সময় এবং এয়ারলাইনের উপর নির্ভর করে $800 থেকে $1,500 এর মধ্যে হয়ে থাকে।

থাকার খরচ : মালদ্বীপ তার বিলাসবহুল ওভারওয়াটার বাংলো এবং রিসোর্ট এর  জন্য পরিচিত, যেগুলির বিলাসিতা স্তর এবং বছরের সময়ের উপর নির্ভর করে প্রতি রাতে $300 থেকে $3,000 পর্যন্ত খরচ হতে পারে। প্রতি রাতে প্রায় $50 থেকে $150 এর জন্য আরও বাজেট-বান্ধব গেস্টহাউস এবং হোটেলও রয়েছে।

খাদ্য ও পানীয়: মালদ্বীপে আপনি কোথায় খাবেন এবং পান করবেন তার উপর নির্ভর করে খাদ্য ও পানীয়ের খরচ ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। স্থানীয় রেস্তোরাঁয় খাবারের জন্য প্রায় $10 থেকে $20 দিতে হতে পারে । 

আবার কোন কোন ক্ষেত্রে জন প্রতি $100-এর বেশি খরচ হতে পারে। ট্যাক্সের কারণে অ্যালকোহলযুক্ত পানীয়গুলি ব্যয়বহুল হতে পারে, একটি ককটেল প্রায় $10 থেকে $15 মূল্যের।

খেলাধুলা বা অন্যান্য : মালদ্বীপে স্নরকেলিং, ডাইভিং এবং দ্বীপ হপিং ট্যুরের মতো বিস্তৃত জলে খেলাধুলা অফার করে। দামগুলি পরিবর্তিত হতে পারে তবে অর্ধ-দিনের ভ্রমণের জন্য জনপ্রতি প্রায় $50 থেকে $150 দিতে হতে পারে।

সামগ্রিকভাবে, আপনার ভ্রমণ শৈলী এবং বিলাসিতা স্তরের উপর নির্ভর করে মালদ্বীপে একটি সাধারণ 7-দিনের ভ্রমণের খরচ হতে পারে $2,500 থেকে $10,000 পর্যন্ত।

আরও জানতে পড়তে থাকুন >

ব্রুনাই কেন এত ঐশ্বর্যশালী ও বিত্ত বৈভব এর মালিক

অনুরোধ ,

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *