উচ্চ রক্তচাপ থাকলে যে ১০ টি খাবার কখনই খাওয়া উচিত নয়

উচ্চ রক্তচাপ কি what is high blood pressure

উচ্চ রক্তচাপ কি ? What Is High Blood Pressure ?

উচ্চ রক্তচাপ হল রক্তের সাধারন গতির চেয়ে বাড়তি গতির অবস্থা যা শরীরের ধমনীকে প্রভাবিত করে থাকে। একে হাইপারটেনশনও বলা হয়। আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে, তাহলে ধমনীর দেয়ালের বিরুদ্ধে রক্তের ধাক্কা লাগার শক্তি ধারাবাহিকভাবে খুব বেশি হবে। 

 উচ্চ রক্তচাপ এর ফলে রক্ত পাম্প করার জন্য হার্টকে স্বাভাবিক এর চেয়ে আরও বেশি পরিশ্রম করতে হয়।

রক্তচাপ পারদের মিলিমিটারে পরিমাপ করা হয় (মিমি Hg)। সাধারণভাবে, উচ্চ রক্তচাপ হল রক্তচাপ ১৩০/৮০ mm Hg বা তার বেশি।

উচ্চ রক্তচাপ কি  What Is High Blood Pressure


উচ্চ রক্তচাপ কত প্রকার ? What are the types of high blood pressure?

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন রক্তচাপকে চারটি সাধারণ বিভাগে ভাগ করেছেন । আদর্শ রক্তচাপ স্বাভাবিক হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

  • স্বাভাবিক রক্তচাপ। রক্তচাপ ১২০/৮০ mm Hg বা কম।
  • উচ্চ রক্তচাপ। উপরের সংখ্যাটি ১২০ থেকে ১২৯ mm Hg পর্যন্ত এবং নীচের সংখ্যাটি নীচে, উপরে নয়, ৮০ mm Hg৷
  • পর্যায় 1 উচ্চ রক্তচাপ। উপরের সংখ্যাটি ১৩০থেকে ১৩৯ mm Hg বা নীচের সংখ্যাটি ৮০থেকে ৮৯ mm Hg এর মধ্যে।
  • পর্যায় ২ উচ্চ রক্তচাপ। উপরের সংখ্যাটি ১৪০mm Hg বা তার বেশি বা নীচের সংখ্যাটি ৯০ mm Hg বা তার বেশি৷

উচ্চ রক্তচাপ কেন হয় ? Why is high blood pressure?

উচ্চ রক্তচাপ বিভিন্ন কারনে হয়ে থাকে । তবে ৯০% ক্ষেত্রে উচ্চ রক্তচাপ কেন হয় ? তার কোন যথেষ্ট কারন খুজে পাওয়া যায় নাই । উচ্চ রক্তচাপ অনেক সময় বংশগত কারণেও হয়ে থাকে। আবার নানা রকম বদঅভ্যাসের কারণেও উচ্চ রক্তচাপ হয়ে থাকে।

অধিকাংশ সময় রক্তচাপটা স্বাভাবিক মাত্রার ভেতরই থাকে। সাধারণত বয়স যত কম, রক্তচাপও তত কম হয়। যদি কারো রক্তচাপ স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি হয় এবং অধিকাংশ সময় এমনকি বিশ্রামকালীনও বেশি থাকে, তবে ধরে নিতে হবে, তিনি উচ্চ রক্তচাপের রোগী।

উচ্চ রক্তচাপ একটি জটিল সমস্যা। এটি বিভিন্ন ধরনের স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করে। বিশেষ করে হৃদপিণ্ড, যকৃত, চোখ ও কিডনি ঝুঁকিতে থাকে হাই প্রেশারে।

আরও জানতে পড়তে থাকুন 

উচ্চ রক্তচাপ কি ? What Is High Blood Pressure ?

উচ্চ রক্তচাপ কি

উচ্চ রক্তচাপ থাকলে যে ১০ টি খাবার কখনই খাওয়া উচিত নয়

পৃথিবীতে আজ অসংখ্য মানুষ “হাই ব্লাড প্রেসার” বা উচ্চ রক্তচাপ নামে পরিচিত একটি রোগে ভুগছে। এটি এমন অবস্থা যেখানে রক্তনালীর ভিতরে রক্তের গতি আশঙ্কাজনক মাত্রায় বৃদ্ধি পায়।

এটি রক্ত বাহী নালী কে দেয়াল কে  দুর্বল করে দেয় এবং হার্টকে দ্রুত গতিতে পাম্প করে দুর্বল করে দেয় । হার্টের এই দ্রুত পাম্পিংয়ের ফলে হার্টের অতিরিক্ত পরিশ্রম হয় এবং এটি অনেক সময় হৃদরোগের কারণ হতে পারে। 

যাইহোক, কিছু  নির্দিষ্ট খাবার খেয়ে এই অবস্থা কমিয়ে আনা যায়। আবার এটি কিছু খাদ্য সামগ্রী এর খাবার ফলে পরিনাম আরও খারাপ হতে পারে। 

এখানে ১০ টি খাবারের আইটেম রয়েছে  যা উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তির খাওয়া উচিত নয় । এই তালিকা অবশ্যই জেনে রাখা উচিত।

০১)

লবন

উচ্চ রক্তচাপের জন্য লবণ সবচেয়ে ক্ষতিকর এবং ১ নং শত্রু । যখন আমাদের খাদ্যে সোডিয়ামের পরিমাণ বৃদ্ধি পায়, তখন এটি মানব দেহের সূক্ষ্ম আয়নিক ভারসাম্যকে ব্যাহত করে থাকে । ফলে কিডনি রক্তকে সঠিকভাবে ফিল্টার করতে অক্ষম হয় । কারণ  রক্তে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। 

যখন কিডনি সঠিকভাবে প্রস্রাব তৈরি করে না, তখন রক্তের জলের পরিমাণ বেড়ে যায় যা রক্তচাপ বাড়ায়। পুষ্টিবিদদের মতে, একজন সুস্থ ব্যক্তির দৈনিক সোডিয়াম গ্রহণ, ১৫০০ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয় যাতে সে উচ্চ রক্তচাপে ভুগতে না পারে ।

০২)

ক্যানড স্যুপ

 বিজ্ঞাপন দেখে ক্যানড পণ্যগুলিকে অত্যন্ত পুষ্টিকর মনে হতে পারে । আসলে ক্যানড পণ্যগুলি উচ্চ রক্তচাপের একটি প্রধান উত্তেজক। এই ক্যানড পণ্যগুলি একটি সোডিয়াম উপাদান দিয়ে প্রক্রিয়াজাত করা হয় । এতে  সোডিয়াম উপাদান বেশী থাকে যা রক্ত ​​প্রবাহের গতি বাড়ায়। 

একটি ক্যানড স্যুপ বা পণ্য  নির্বাচন করার সময়, একজন ব্যক্তির নিশ্চিত হওয়া উচিত যে , সে ক্যানড পণ্যগুলি কম সোডিয়াম মাত্রা আছে কি না ?

০৩)

চাইনিজ টেক-আউট

চীনা টেক-আউটগুলি আজকাল মানুষের কাছে খব  প্রিয়। আজকাল সবাই একটি দ্রুতগতির সমাজে বাস করে থাকে । ফলে খাবার তৈরি করার সময় পায় না । এই সুযোগ কাজে লাগিয়ে কিছু  প্রতিষ্ঠান অল্প টাকায় দ্রুত খাদ্য সামগ্রী সরবরাহ করে থাকে । এর মধ্যে  চাইনিজ নেওয়ার জায়গাগুলি চীনের কিছু খাবার দখল করেছে ।

এই সব খাবারে সোডিয়াম সমৃদ্ধ তেল ব্যবহার করা হয়ে থাকে। চাইনিজ এই খাবার গুলো দেখতে চকচকে । এছাড়াও, চাইনিজ টেক-আউটে রয়েছে প্রচুর পরিমাণে টিনজাত সস এবং অন্যান্য সোডিয়াম সমৃদ্ধ উপাদান থাকে যা উচ্চ রক্তচাপ সৃষ্টি করে।

০৪ )

হিমায়িত পিজ্জা

হিমায়িত পিজ্জা একটি দ্রুত কম সময়ের মধ্যে খাবার হিসাবে বিবেচিত হয় । যখন কোন খাবার রান্না করতে ইচ্ছে করে না অথবা পর্যাপ্ত সময়  হয় না, অথবা যখন আপনি কিছু খাওয়ার জন্য খুব অলস বোধ করেন।

ওভেনে এগুলি গরম  করুন এবং পনির গলে যাওয়া শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং ময়দা ক্রিস্পি  যখন সোনালি হয়ে যায় তখন খাবার উপযোগী হয়ে থাকে। 

হিমায়িত পিজ্জা সংরক্ষণের জন্য, প্রচুর পরিমাণে লবণ ব্যবহার করা হয়। এই উচ্চ সোডিয়াম ঘনত্ব রক্তচাপ বাড়ায় এবং বিভিন্ন হৃদরোগের কারণ হয়ে থাকে ।

০৫)

টমেটো সস ক্যান

বাজারে তৈরি করা সসগুলি  সোডিয়াম বোমা। লবণ এই সসগুলিতে প্রিজারভেটিভ হিসেবে ব্যবহৃত হয় এবং এই লবণ শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্যে ব্যাঘাত সৃষ্টি করে। যখন ইলেক্ট্রোলাইট ভারসাম্য বিঘ্নিত হয় তখন কিডনিও বিঘ্নিত হয় ফলে রক্তচাপ বৃদ্ধি পায়।

খাবারের তালিকায় রাখা  আপনার পছন্দের পাস্তা ডিশটিতে যখন এই সস দেয়া হয় তখন আপনার উচ্চ রক্তচাপের কারণ হতে পারে । এসব সস বা টিনজাত টমেটো সস যেসব খাবারে ব্যাবহার করা হয় । সেগুলো খেলে উচ্চ রক্তচাপের কারণ হতে পারে 

০৬ )

আচার

আচার হল লবণাক্ত এবং সংরক্ষিত সবজি যা তেল বা ভিনেগারে ডুবানো হয় এর স্বাদের জন্য। এই আচারগুলি একটি পার্শ্ব হিসাবে খাওয়া হয় এবং পাশাপাশি সারা বিশ্বে বিভিন্ন স্যান্ডউইচ এবং বার্গারে রাখা হয়। এগুলিতে অত্যন্ত উচ্চ সোডিয়ামের পরিমাণ রক্তচাপকে বাড়িয়ে তোলে এবং এমনকি একটি সাধারণ শসাকেও সোডিয়াম বোমায় পরিণত করতে পারে।

০৭)

অ্যালকোহল

অ্যালকোহল পান করার কোন স্বাস্থ্য উপকারিতা নেই নেই। প্রচুর পরিমাণে অ্যালকোহল পানের ফলে  রক্তচাপের সাময়িক বৃদ্ধি ঘটায়, কিন্তু দীর্ঘ সময় ধরে অ্যালকোহলের অভ্যাসের ফলে রক্তচাপের মাত্রা বৃদ্ধি পায় এবং নানা রকম জটিল রোগ সৃষ্টি করে । 

প্রচুর পরিমাণে অ্যালকোহল গ্রহণও স্থূলতার কারণ হয় এবং স্থূল ব্যক্তিদের উচ্চ রক্তচাপের জন্য আরও বেশি দায়ী। সুতরাং, একজন ব্যক্তির যতটা সম্ভব অ্যালকোহল সেবন সীমিত করা উচিত

অ্যালকোহল
অ্যালকোহল

০৮)

বেকন

বেকন একটি ক্যালোরি বোমা। বেকন এক ধরনের  শুয়োরের মাংসের  পণ্য । এর মিষ্টি সুগন্ধ আপনাকে বেশী খেতে আমন্ত্রণ জানায় ।এতে  আপনি প্রশ্ন করতে পারেন যে এটি খাওয়া নিরাপদ কিনা।এই ধরনের মাংসে ব্যবহৃত উপাদান এবং প্রক্রিয়াকরণ পদ্ধতি পরিবর্তিত হয়ে থাকে । 

এগুলি চর্বিযুক্ত লাঠি যা কোলেস্টেরল পুলে ভাজা হয়। বেকনের চর্বিযুক্ত উপাদানের কারণে, রক্তচাপ বেড়ে যায় এবং এর ফলে হৃদযন্ত্রের অতিরিক্ত পরিশ্রম হয়।

০৯)

কফি

আজকাল কফি একটি চমৎকার পানীয়, এবং এটি একটি আশ্চর্যজনক প্রতিস্থাপক। যাইহোক, ক্যাফিন সমৃদ্ধ পানীয়ের অভূতপূর্ব এবং অনিয়ন্ত্রিত ব্যবহারের ফলে রক্তচাপ বৃদ্ধি পেতে পারে এবং এর ফলে হৃদযন্ত্রের উচ্চ রক্তচাপ বৃদ্ধি পায়। 

কফি একজন ব্যক্তির কামশক্তি হারাতেও বাধ্য করে । তাই কফির ব্যবহার কমাতে হবে। কফি খাওয়ার ফলে রক্তচাপের বৃদ্ধি হঠাৎ বেড়ে যেতে পারে ।

১০)

কার্বোনেটেড পানীয়

কার্বোনেটেড পানীয় গুলি চিনিযুক্ত সামগ্রীর অস্বাস্থ্যকর মেনু ছাড়া আর কিছুই সরবরাহ করে না। কার্বনেটেড পানীয় অনেক রোগের কারণ এবং রক্তচাপকে বাড়িয়ে দিতে সহায়তা করে থাকে।

কার্বনেটেড পানীয়গুলি একজন ব্যক্তির মৌলিক স্বাস্থ্য নষ্ট করে এবং পানিশূন্যতা সৃষ্টি করে। এই ডিহাইড্রেশন আরও শরীরে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা সৃষ্টি করে এবং এর ফলে রক্তচাপ  বৃদ্ধি পায়। 

কার্বনেটেড পানীয় পরিহার এর মাধ্যমে একটি স্বাস্থ্যকর জীবনধারা তৈরি করা যেতে পারে।

High Blood Pressure
কার্বোনেটেড পানীয়

আরও জানতে পড়তে থাকুন 

ব্যায়ামের সঠিক সময় Right Time To Exercise

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *