ব্যাংক জব Bank Job কেন লোভনীয় ? ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ?

ব্যাংক-জব-এর-চাহিদা-বিশ্বব্যাপী-Bank-job-world-wide

ব্যাংক জব কেন লোভনীয়? ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ?

বর্তমানে আর্থিক খাত ব্যাপক ভাবে উন্নতি লাভ করছে । আর এই আর্থিক খাতের সবচেয়ে বড় অংশ নিয়ন্ত্রণ করছে এই ব্যাংকিং খাত । আজকে আমাদের আলোচনার বিষয় ব্যাংকের চাকরি কেন লোভনীয়? ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ?

ব্যাংকিং সেক্টরে প্রতিবছর লক্ষ লক্ষ আবেদন পেয়ে থাকে । এই আবেদন থেকে বাছাই করে  প্রতি বছর  ব্যাংক সেক্টরে হাজার হাজার প্রত্যাশিত নাগরিক দের নিয়োগ দেয়া হয়ে থাকে ।

ক্যারিয়ার হিসাবে ব্যাংকিং সেক্টরে নানা রকম সুযোগ-সুবিধা রয়েছে । এই সকল সুযোগ সুবিধার মধ্যে সবথেকে ভালো দিকগুলো আমরা আজকে তুলে ধরবো

ব্যাংক এর জব পেতে আমাদের অনেক লেখা আপনাকে আপনার কাঙ্খিত লক্ষে যেতে সহায়তা করবে ইনশাল্লাহ

ব্যাংকের চাকরি কেন লোভনীয়? Why is a bank job attractive?

বাংলাদেশে বর্তমান সময়ে ব্যাংকিং সেক্টরে ক্যারিয়ার গঠনের একটি বিশাল সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ এর আর্থিক উন্নয়নের ফলে সরকারি এবং বেসরকারি দুই  সেক্টরে জনবল এর অনেক ডিমান্ড বৃদ্ধি পেয়েছে ।

আমাদের দেশের বেসরকারি/প্রাইভেট ব্যাংক গুলো বর্তমান তরুণ প্রজন্মকে তাদের সাথে কাজ করার সুযোগ করে দিচ্ছে ।

বাংলাদেশের সার্বিক উন্নয়নের হার বৃদ্ধির লক্ষ্যে। এই দেশে অর্থনীতির দ্রুত প্রবৃদ্ধি অনেক তরুণ/তরুণীকে এই ব্যাংকিং সেক্টরে যুক্ত হতে উৎসাহিত করছে।

ব্যাংকিং সেক্টরে ক্যারিয়ার গড়া অনেক সহজ ।এই সেক্টরে চাকুরী প্রথম দিকে একটু কঠিন মনে হতে পারে কিন্তু পরবর্তীতে এর ফলাফল খুবই মূল্যবান। 

ব্যাংকিং সেক্টরে জব করা বাংলাদেশের চাকরির বাজারে অন্যতম মর্যাদাপূর্ণ বলে বিবেচিত একটি জব। একটি ব্যাংকিং জব আপনার নিরাপত্তা এবং বেতনের দিক থেকে অনেক কিছু প্রদান করে। কিন্তু এইগুলো ক্যারিয়ারে ব্যাপক আকর্ষণের একমাত্র কারণ এই নয়।

 

ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ?

ব্যাংকের চাকরি কেন লোভনীয় এর ১০ টি কারন জেনে নিন

আজ আমরা  ১০ ​​টি বড় কারণ নিয়ে আলোচনা করব ।কেন ব্যাংকিং আপনার ক্যারিয়ার হিসাবে বিবেচনা করা উচিত।

১০/১০

ব্যাংকে জব করলে ভালো বেতন পাবেন (Good Salary):-

ভালো বেতন চাকরি প্রার্থীদের কাছে সবথেকে বেশি আকর্ষণ করে এই ব্যাংক জব। ব্যাংকিং সেক্টরে সব সময় ভালো বেতন দিয়ে থাকে । এখানে জব করে আপনি বেতন এর পাশা পাশি পার্সোনাল অনেক ধরনের লোনের সুবিধা ভোগ করতে পারবেন ।  

ব্যাংক গুলো তাদের কর্মচারীদের বেতন ছাড়াও অন্যান্য অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে এর মধ্যে অন্যতম হলো চিকিৎসা , বাসস্থান , গাড়ী , পেনশন , ভ্রমণ সহ নানা রকমের সুযোগ সুবিধা । 

আধুনিক সুযোগ সুবিধা এবং সংস্কৃতির এবং  অর্থ বৃদ্ধি এই প্রজন্মের তরুণ/তরুণীরা সুখের উৎস হিসাবে গ্রহণ করে থাকে । আর এর সব কিছুই যখন এই সেক্টর থেকে উপার্জন করা যায় তখন এর মতো ব্যবহারিক আর কিছুই নেই।

ব্যাংকিং খাতে চাকরি সেরা হিসেবে প্রমাণিত হয়ে থাকে। এছাড়াও, বেশিরভাগ  ক্ষেত্রে যোগ্যতা এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে আপনার কর্মসংস্থানের সময় বোনাস এবং অন্যান্য প্রণোদনা প্রদান করে।

০৯/১০

ব্যাংকে চাকুরীর স্থায়িত্ব(Job Stability):-

ব্যাংকিং সেক্টরে চাকরির নিশ্চয়তা এবং কাজের স্থায়িত্ব রয়েছে । যে ব্যক্তি ব্যাংকিং সেক্টরে চাকুরী বেছে নিতে চান আমাদের দৃষ্টিতে তিনি সঠিক পথে আছেন । 

এখানে চাকুরীর ক্ষেত্রে স্থিতিশীলতা রয়েছে এবং আভ্যন্তরীণ ক্ষেত্রে নানা রকম পরীক্ষা এবং জ্যেষ্ঠতার মাধ্যমে অভ্যন্তরীণ ভাবে পদোন্নতি পেতে পারেন । 

ভাল কাজের জন্য এখানে পুরস্কৃত করা হয়ে থাকে । দ্রত উন্নতি করতে হলে ব্যাংক সেক্টরের জব বেছে নিতে পারেন নিঃসন্দেহে ।

০৮/১০

ব্যাংকে জব একটি চ্যালেঞ্জিং জব (Challenging Job):-

ব্যাংকিং খাত এখন শুধু আমানতের আর লোণের মধ্যে সীমাবদ্ধ নয় । সর্বশেষ কৌশল এবং সূত্র পরিবর্তনের সাথে সাথে ব্যাংকিং খাত এখন শিল্পের পর্যায়ে পৌঁছেছে ।

বর্তমানে এই খাতটি চ্যালেঞ্জিং এবং অনেক আকর্ষণীয় হয়ে উঠছে । অনেক তরুণরা এই চ্যালেঞ্জিং পেশা কে বেছে নিতে পছন্দ করছে ।  এখানে কাজের ধরনের মধ্যে রয়েছে নানা বৈচিত্র্য । 

প্রতিটি কাজের ধরনের জন্য আলাদা যোগ্যতা সম্পন্ন প্রোফাইল রয়েছে ।যারা উচ্চাভিলাষী তাদের জন্য এই ব্যাংক সেক্টর অনুপ্রেরনা জুগিয়ে থাকে । এই খানে ব্যক্তিত্ব বিকাশের যথেষ্ট সুযোগ রয়েছে ।

০৭/১০

ব্যাংকের চাকরি ও ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির সুযোগ (Individual Growth)

ব্যাংকিং খাতে সব সময় প্রতিযোগিতা মূলক পরিবেশ বিরাজ করে । এখানে মেধাবী এবং গতিশীল ব্যক্তিদের জন্য যথেষ্ট সুযোগ প্রদান করা হয়ে থাকে। 

এখানে আলাদা ভাবে কর্মীদের একটি পরিবেশ প্রদান করে যা নতুন ব্যক্তিগত উচ্চতা পরিমাপ এবং ব্যক্তিগত চাকরির প্রোফাইল উন্নত করতে অনেক সহায়ক। 

আপনি গুরুত্বপূর্ণ অনেক দক্ষতা গুলির উপর আরেকটি নিবন্ধন পরীক্ষা দিতে পারেন ।এই সব ক্যারিয়ারের জন্য আলাদা ভাবে উন্নত করতে সাহায্য করে। আপনার উৎসাহের সর্বোত্তম স্তরে কাজ করতে  পারেন ।

ব্যাংক জব

০৬/১০

ব্যাংকের জবে অর্থনীতির বৃদ্ধির জন্য কাজ করার সুযোগ (work for the growth of the economy)

অর্থ যে কোনো সরকারি নীতির কেন্দ্র বিন্দুর একটি প্রধান অংশ। ব্যাংকিং সেক্টর কে জাতীয় অর্থনীতির মেরুদণ্ড বলা যেতে পারে। 

এই সেক্টরে কাজ করে প্রত্যেক চাকুরীজীবী তাদের কাজের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখার সুযোগ পেয়ে থাকে । 

আপনার নিজের জন্য এবং একই সাথে দেশের জন্য ভাল অবদান রাখতে এর চেয়ে ভাল উপায় আর নেই।এটা গর্বের বিষয় যে আপনি দেশের অর্থনীতি প্রবৃদ্ধি এর জন্য কাজ করতে পারছেন বা পেরেছেন ।

০৫/১০

ব্যাংকিং জব ও ভ্রমণ এর সুযোগ (Travel  And Job)

ব্যাংকিং চাকরিগুলি দেশের বিভিন্ন অংশে স্থানান্তরিত হতে পারে।এখন বিদেশেও শাখা হচ্ছে ।মাঝে মাঝে বিদেশেও ব্যাংকিং সেক্টরের  কাজের বিভিন্ন উদ্দেশ্যে অনেক ভ্রমণ করা হয়ে থাকে।

এই জবে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় ভ্রমণ অন্তর্ভুক্ত রয়েছে।এই সেক্টরে কাজ করার সাথে দেশের বিভিন্ন প্রান্তে বদলি হওয়ার জন্য বিভিন্ন এলাকা ভ্রমণ এর সাথে ছুটি উপভোগ করতে পারেন।এতে লাইফে একঘেয়েমি কেটে যেতে সহায়তা করে।

ব্যাংকিং চাকরির একটি প্রধান অংশ তাদের মূল্যবান গ্রাহকদের প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা । চারপাশে আবর্তিত  গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ আরও আপনার ভাল লাগবে ।

এই ব্যাক-টু-ব্যাক ইন্টার অ্যাকশনগুলি কর্মচারীদের বিভিন্ন চাহিদা এবং জীবনধারা সহ বিভিন্ন ধরণের লোকের কাছে প্রকাশের ভিত্তি সরবরাহ করে। এই ধরনের অভিজ্ঞতা ব্যাপকভাবে একজনের যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে এবং দীর্ঘমেয়াদে তাদের আত্মবিশ্বাসের মাত্রা তৈরি করে।

০৪/১০

ব্যাংকে জব সবার জন্য উন্মুক্ত

ব্যাংকে জব সবার জন্য উন্মুক্ত (Anyone can Join):-

ব্যাংকিং খাত মোটামুটি সবার জন্য উন্মুক্ত । এই সেক্টরে ইঞ্জিনিয়ারিং, ফিন্যান্স, কম্পিউটার, আইন, মার্কেটিং, প্রযুক্তি, স্নাতক, স্নাতকোত্তর ইত্যাদি সব ক্ষেত্রের প্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারে । 

শিক্ষার যেকোনো ক্ষেত্রের প্রার্থীরা ব্যাংকিং সেক্টরের চাকরির জন্য আবেদন করার সাথে চাকরি পেয়ে থাকে।এখানে কাজের নানা দিক রয়েছে । 

  1. সফটওয়্যার ইঞ্জিনিয়ার 
  2. কম্পিউটার ইঞ্জিনিয়ার
  3. ফাইনান্স সেক্টর
  4. আইন সেক্টর
  5. মার্কেটিং সেক্টর 
  6. রিকভারি সেক্টর
  7. ক্যাশ সেক্টর 
  8. ডাটা এনালিস্ট 
  9. শেয়ার/ স্টক সেক্টর 

আরও অনেক সেক্টর রয়েছে ব্যাংকিং সেক্টরে কাজ করার । 

০৩/১০

ব্যাংকে জব আছে নির্দিষ্ট কাজের সময় (Fixed Job Timings):-

ব্যাংকিং সেক্টরে কাজের সময় নির্দিষ্ট করা আছে। এটি অন্যান্য বেসরকারি চাকরির মতো খুব বেশি টেনশন এবং চাপ সৃষ্টি করে না। 

নির্দিষ্ট কাজের সময়সীমার কারণে, কেউ কাছের এবং প্রিয়জনদের সাথে কাটানোর জন্য পর্যাপ্ত অতিরিক্ত সময় পেতে পারে।

বর্তমানে ব্যাংকিং শিল্পে উন্নতি করছে। সরকারি ব্যাংকের পাশাপাশি বেসরকারি খাতের ব্যাংকের  এখন অনেক ভাল অফার চলছে । 

একেবারে নিশ্চিন্তে এই সেক্টরে আপনি জব করতে পারেন ।আপনি যদি নতুন হন তাহলে এখনই সময় ব্যাংক সেক্টরে প্রস্তুতি নেয়ার আর এর জন্য যা যা করণীয় তা জানতে আমাদের নিচের লেখাটির থেকে ঘুরে আসতে পারেন ।

০২/১০

ব্যাংক জব সামাজিক মর্যাদাঃ

সবাই চায় সুনাম অর্জন করতে । সামাজিক মর্যাদার মাধ্যমে এই সুনাম অর্জন করা যায় খুব সহজে । আর ব্যাংক এর জব  সামাজিক মর্যাদার ক্ষেত্রে অনেক উচ্চ অবস্থানে আছে । 

ব্যাংক এ জব করলে সমাজে ব্যাংকার হিসেবে সবাই চিনে থাকে । বিবাহ সহ সামজিক নানা ক্ষেত্রে একজন ব্যাংকার এর ডিমান্ড অনেক হাই হয়ে থাকে ।

০১/১০

ব্যাংক জব এর চাহিদা বিশ্বব্যাপী
Bank JOB world wide

ব্যাংক জব এর চাহিদা বিশ্বব্যাপীঃ

ব্যাংক জব এর চাহিদা এখন বিশ্বব্যাপী । বাংলাদেশ থেকে ব্যাংক এর জব করে এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে অনেকে বর্তমানে বিদেশে ভাল বেতনে চাকরি করছে । 

বিশেষ করে বিশ্বের ধনী দেশ কানাডা , আমেরিকাতে এই সেক্টরে আমাদের দেশের অনেক তরুন/তরুণীরা জব করছে।

প্রতি বছর উন্নত দেশে পাড়ি দিচ্চে এখন অনেকেই ।আর ইংরেজিতে ভাল ফলাফল করে তারা বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংক জব এ কাজ করে যাচ্ছে ।  

আরও আছে 

ব্যাংকিং খাতে জব এক কথায় স্থিতিশীল ও লাভজনক । চাকরির সমস্ত সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে , এই চাকরিতে সন্তুষ্টি না থাকার কোন কারন নেই ।

যেহেতু চাকরিতে সেটিসফাই আজকাল তরুণ/তরুণীদের চাকরি নির্বাচনের খেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ মাপকাঠি, তাই এটি একটি অন্যতম বিশ্বাসযোগ্য বিষয় যে কেন ক্যারিয়ার হিসেবে ব্যাংকিং বেস্ট চয়েজ ।

যেহেতু ব্যাঙ্কিং সেক্টরে জব করার জন্য ও এই জবকে ভালোবাসার এই সব সুন্দর কারণ রয়েছে, তাই এর জন্য আমরা এখানে এই সেক্টরের জব পাবার জন্য আপনার প্রস্তুতির কয়েকটি ধাপ চালু করতে চাই ।

নিচের ধাপগুলো আপনাকে  এই সুবর্ণ সুযোগ অর্জনে অনেক সাহায্য করতে পারবে।চলুন আমারা এবার কাজে লেগে যাই । কি ভাবে এই সুন্দর ব্যাংকিং জব পেতে পারি ?

অনুরোধ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ? জানতে চাইলে 

এখানে ক্লিক করুন

ব্যাংক জব কি ভাবে পেতে পারেন ? Bank Job এ টু জেড গাইড লাইন ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *