ভিটামিন সি-র অভাবে কী কী রোগ হয়? কোন কোন খাবারে ভিটামিন সি রয়েছে ?

ভিটামিন সি র অভাবে কি কি রোগ হয়

ভিটামিন সি-র অভাবে কী কী রোগ হয় ? কোন কোন খাবারে রয়েছে ? ভিটামিন সি এর বিস্তারিত নিয়ে আজকে বিডি নিউজ ওয়াল এর লেখা । তথ্য নির্ভর আমাদের এই লেখা আপনার উপকারে আসবে ।

একটি সুস্থ শরীর বজায় রাখার জন্য আসে, পুষ্টি এবং খনিজগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । এজন্য আমাদের খাদ্য সুষম ও পুষ্টিকর হওয়া উচিত। 

ভিটামিন সি আমাদের শরীরের সঠিক কার্যকারিতার জন্য পুষ্টির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎস। এটি কোলাজেন গঠন, হাড়ের বিকাশ, রক্তনালীর স্বাস্থ্য বজায় রাখতে এবং ক্ষত নিরাময়ে সহায়তা করার জন্য দায়ী। 

ভিটামিন সি, যা অ্যাসকরবিক অ্যাসিড নামেও পরিচিত, একটি জৈব যৌগ যা শাকসবজি, ফল এবং অন্যান্য উত্সগুলিতে পাওয়া যায়। 

এটি মানুষ সহ অনেক প্রাণী এবং উদ্ভিদের জন্য একটি অপরিহার্য পুষ্টি। ফলস্বরূপ, ভিটামিন সি-এর অভাব বিভিন্ন রোগের কারণ হতে পারে, যার ফলে আরও জটিলতা হতে পারে।

ভিটামিন সি এর অভাবে কি হয়
ভিটামিন সি এর অভাবে কি হয়

ভিটামিন সি-র অভাবে কী কী রোগ হয় ? Vitamin C এর অভাবে কি হয়?

ভিটামিন সি-এর অভাবে বেশ কিছু স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে গ্রহণ না করলে, শরীর সঠিকভাবে কোলাজেন তৈরি করতে অক্ষম হয় ।

ভিটামিন সি- এর অভাবে সংযোজক টিস্যু এবং রক্তনালীগুলি দুর্বল হয়ে পড়ে। উপরন্তু, ভিটামিন সি উদ্ভিদ-ভিত্তিক উত্স থেকে আয়রন শোষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই একটি অভাব রক্তাল্পতায় অবদান রাখতে পারে। 

সর্বোত্তম স্বাস্থ্য বজায় রাখতে এবং এই জটিলতাগুলি প্রতিরোধ করতে সুষম খাদ্যের মাধ্যমে ভিটামিন সি-এর পর্যাপ্ত পরিমাণ গ্রহণ নিশ্চিত করা 

ভিটামিন সি এর অভাবে কি হয় । Vitamin C এর অভাবে কি হয় এর একটি তালিকা নিচে সুন্দর ভাবে দেয়া হলঃ এক নজরে দেখে নিতে পারেন- 

০১) স্কার্ভি রোগ 

স্কার্ভি হল প্রাথমিক রোগ যা ভিটামিন সি-র অভাবে হয়ে থাকে।খাবারে ভিটামিন সি-এর অভাব থাকলে তা মাড়ির ক্ষত এবং মাড়ি থেকে রক্তপাত হতে পারে। 

স্কার্ভির অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা, ক্লান্তি, ফুসকুড়ি এবং আরও অনেক কিছু। প্রাথমিক পর্যায়ে, ব্যক্তিরা ক্লান্তি, ক্ষুধা হ্রাস, বিরক্তি এবং জয়েন্টে ব্যথা অনুভব করতে পারে। 

যদি চিকিত্সা না করা হয়, তাহলে স্কার্ভি রক্তাল্পতা, মাড়ির প্রদাহ এবং ত্বকের রক্তপাতের মতো জটিলতার দিকে অগ্রসর হতে পারে। 

এই প্রতিকূল প্রভাবগুলি প্রতিরোধ এবং পরিচালনা করার জন্য অবিলম্বে ভিটামিন সি-এর অভাব পূরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

০২) হাইপারথাইরয়েডিজম:

হাইপারথাইরয়েডিজম হয় যখন থাইরয়েড গ্রন্থি অতিরিক্ত হরমোন উৎপাদন করে। থাইরয়েডের স্বাস্থ্য বজায় রাখার জন্য অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির সাথে ভিটামিন সি গুরুত্বপূর্ণ। ভিটামিন সি-র অভাবে এই রোগ হয় ।

ভিটামিন সি এর দীর্ঘস্থায়ী ঘাটতি হলে থাইরয়েড গ্রন্থি থেকে অত্যধিক হরমোন নিঃসরণ করতে পারে, যা হাইপারথাইরয়েডিজমকে অবদান রাখে। 

এই অবস্থার ফলে ওজন হ্রাস, হৃদস্পন্দন বৃদ্ধি এবং নার্ভাসনেস হতে পারে। উপরন্তু, এটি অন্যান্য সম্ভাব্য প্রভাবগুলির মধ্যে মহিলাদের মাসিক প্রবাহ এবং প্যাটার্নে পরিবর্তন ঘটাতে পারে।

০৩) অ্যানিমিয়া:

খাদ্যতালিকায় ভিটামিন সি অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি বিভিন্ন উপকারিতা প্রদান করে। এই সুবিধাগুলির মধ্যে একটি হল আয়রন শোষণে সহায়তা করা, যা রক্তাল্পতার মতো রোগ প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। 

শরীরে লোহিত রক্ত ​​কণিকার সংখ্যা কমে গেলে অ্যানিমিয়া হয়। এই অবস্থার সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, শ্বাসকষ্ট, মাথা ঘোরা এবং ওজন হ্রাস।ভিটামিন সি-র অভাবে অ্যানিমিয়া রোগ হতে পারে ।

০৪) মাড়ি থেকে রক্তপাত:

ভিটামিন সি আমাদের দাঁতের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি শুধু দাঁত মজবুত করে না মাড়িকেও রক্ষা করে। ভিটামিন সি-র অভাবে মারি থেকে রক্ত পাত হতে পারে ।

ভিটামিন সি-এর অভাব জনিত কারনে মাড়ির নানা রকম রোগ হতে পারে।

আয়রন সমৃদ্ধ খাবার | আয়রন সমৃদ্ধ খাবার তালিকা

০৫) ত্বকের রোগ: 

সর্বোত্তম ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন সি অপরিহার্য। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি-র অভাবে ত্বকের নানা রোগ বালাই হতে পারে ।

কোলাজেন একটি প্রোটিন যা ত্বক, চুল এবং জয়েন্টগুলির মতো সংযোগকারী টিস্যুতে প্রচুর পরিমাণে পাওয়া যায় এবং এটি স্বাস্থ্যকর ত্বকের প্রচারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

০৬) বর্ধিত অক্সিডেটিভ স্ট্রেস: 

ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, ফ্রি র‌্যাডিক্যালের কারণে কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। ভিটামিন সি-র অভাবে অক্সিডেটিভ স্ট্রেস হতে পারে ।

ফ্রি র্যাডিকেলগুলি অস্থির অণু যা দীর্ঘস্থায়ী রোগের বিকাশে অবদান রাখতে পারে। পর্যাপ্ত ভিটামিন সি ব্যতীত, অক্সিডেটিভ স্ট্রেস বাড়তে পারে, সম্ভাব্যভাবে সেলুলার ক্ষতি এবং বিভিন্ন স্বাস্থ্য অবস্থার ঝুঁকি বাড়ায়।

০৭) কোলাজেন উৎপাদনে প্রতিবন্ধকতা : 

ভিটামিন সি কোলাজেনের সংশ্লেষণের জন্য অপরিহার্য, একটি প্রোটিন যা ত্বক, রক্তনালী, হাড় এবং টেন্ডন সহ শরীরের বিভিন্ন টিস্যুতে গঠন এবং শক্তি সরবরাহ করে। 

ভিটামিন সি-র অভাবে কোলাজেন উৎপাদন ব্যাহত হতে পারে, যার ফলে সংযোজক টিস্যু দুর্বল হয়ে যায় এবং সম্ভাব্য সমস্যা যেমন সহজে ক্ষত, ধীর ক্ষত নিরাময় এবং ত্বকের সমস্যা হতে পারে।

ভিটামিন সি-এর অভাব পূরণ করবেন কীভাবে।
ভিটামিন সি-এর অভাব পূরণ করবেন কীভাবে।

কীভাবে শরীরে ভিটামিন সি-এর অভাব পূরণ করবেন?

সবচেয়ে কার্যকর পদ্ধতি হল ভিটামিন সি সমৃদ্ধ খাবার আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা। প্রচুর পরিমাণে সাইট্রাস ফল এবং শাকসবজি খান যাতে ভিটামিন সি বেশি থাকে ।

বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে ধূমপায়ীদের শরীরে ভিটামিন সি-এর মাত্রা কমতে থাকে।ধূমপান এড়িয়ে চলুন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৪০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। প্রয়োজনে ভিটামিন সি সাপ্লিমেন্ট গ্রহণ করা যেতে পারে। 

ভিটামিন সি-র অভাব পূরণে কোন পরিপূরক শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা সব সময় দরকার ।

১০ টি ভিটামিন সি ফল
১০ টি ভিটামিন সি ফল

ভিটামিন সি জাতীয় খাবার এর তালিকা 

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে একটি সুষম খাদ্য সাধারণত পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে। 

ভিটামিন সি-এর ভাল খাদ্য উত্সগুলির মধ্যে রয়েছে সাইট্রাস ফল, বেরি, কিউই, বেল মরিচ, ব্রকলি এবং সবুজ শাকসবজি। 

নিচে সুন্দর করে ভিটামিন সি জাতীয় খাবার এর তালিকা দেয়া গেলঃ 

ক) ভিটামিন সি জাতীয় ফল

গ) ভিটামিন সি জাতীয় সবজী 

ক) ভিটামিন সি জাতীয় ফল । ভিটামিন সি জাতীয় ১০ টি ভিটামিন সি ফল ।

একটি সুষম খাদ্যের একটি মূল দিক হল ভিটামিন সি সহ প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া। 

আপনি যদি আপনার ডায়েটে আরও ভিটামিন সি অন্তর্ভুক্ত করতে চান তবে এই প্রয়োজনীয় পুষ্টির সাথে পরিপূর্ণ শীর্ষ ১০ টি ফলের একটি বিস্তৃত তালিকা আমরা দিয়েছি।

এক নজরে দেখে নিতে পারেন । উপকারি ফল ভিটামিন সি ।

০১)  কমলালেবু 

কমলা ভিটামিন সি-এর সবচেয়ে সুপরিচিত উৎস। জুস আকারে বা বিভিন্ন রেসিপিতে অন্তর্ভুক্ত করা হোক না কেন, কমলা একটি বহুমুখী এবং সহজলভ্য ফল যা আপনার সামগ্রিক স্বাস্থ্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।

০২)  কিউই

সবুজ রঙ এবং অনন্য স্বাদের জন্য পরিচিত, কিউই আরেকটি ফল যা এই তালিকায় স্থান পাওয়ার যোগ্য। একটি মাঝারি আকারের কিউইতে ভিটামিন সি-এর প্রস্তাবিত দৈনিক ভোজনের ১০০% এর বেশি থাকে। এই সুস্বাদু ফলটি প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবারও সরবরাহ করে । 

০৩) স্ট্রবেরি

স্ট্রবেরি প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে। এই রসালো লাল বেরিগুলি শুধুমাত্র অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ নয়, প্রয়োজনীয় খনিজ ও ভিটামিনও প্রদান করে। আপনার খাদ্যতালিকায় স্ট্রবেরি আপনার প্রতিদিনের ভিটামিন সি এর প্রয়োজনীয়তা পূরণ করতে সক্ষম ।

০৪)  পেঁপে

পেঁপে অনন্য স্বাদের জন্য পরিচিত। আপনার ফলের সালাদে একটি সুস্বাদু সংযোজন ছাড়াও, পেঁপে প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে। পেঁপে তে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে, যা হজমে সহায়তা করে এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যকে উন্নীত করে ।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার । হাড় এবং পেশীর জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার।

০৫) আনারস

আনারস ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎসও। নিয়মিত আনারস খাওয়া আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনার শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সাহায্য করতে পারে। 

০৬)  পেয়ারা

পেয়ারা ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উৎস। এই ফলটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা হজমের উন্নতি করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং স্বাস্থ্যকর ত্বককে উন্নীত করতে সাহায্য করতে পারে।

০৭)  আম

আম  “ফলের রাজা” হিসাবে সমাদৃত, এটি কেবল একটি সুস্বাদু না বরং এটি ভিটামিন সি-এর একটি দুর্দান্ত উত্সও। প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর, আম শুধুমাত্র সুস্বাদু নয়, সামগ্রিক স্বাস্থ্যেও অবদান রাখে। 

০৮) Blackcurrants

এই তালিকায় থাকা অন্যান্য ফলের মতো Blackcurrants ভিটামিন সি-এর একটি সত্যিকারের পাওয়ার হাউস৷ এই ছোট, গাঢ় বেরিগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিন এবং অন্যান্য উপকারী যৌগগুলি দ্বারা পরিপূর্ণ ।

০৯)  Acerola চেরি

Acerola চেরি, বার্বাডোস চেরি নামেও পরিচিত, একটি চেরি-জাতীয় ফল যা একটি ভিটামিন সি দিয়ে ভরপুর। আপনার খাদ্যতালিকায় অ্যাসেরোলা চেরি অন্তর্ভুক্ত করা আপনার ভিটামিন সি গ্রহণকে বাড়ানোর একটি ভাল উপায় হতে পারে।

১০) কিউই ফল

কিউই উল্লেখযোগ্য পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে। এই ছোট ফলগুলিতে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। আপনার ডায়েটে কিউই যোগ করা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, হজমে সহায়তা করতে এবং হার্টের স্বাস্থ্য ভাল করতে পারে।

 ৫ টি  ভিটামিন সি-সমৃদ্ধ সবজি
৫ টি  ভিটামিন সি-সমৃদ্ধ সবজি

স্বাস্থ্যকর ডায়েটের জন্য শীর্ষ ৫ টি  ভিটামিন সি-সমৃদ্ধ সবজি

আমরা যখন ভিটামিন সি এর কথা ভাবি, তখন প্রায়ই ফল মনে আসে। আপনার খাদ্যতালিকায় ভিটামিন সি-সমৃদ্ধ শাকসবজি অন্তর্ভুক্ত করা আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করা, কোলাজেন সংশ্লেষণকে প্রচার করা এবং সামগ্রিক সুস্থতাকে সমর্থন করা সহ অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে। 

আপনি যদি শাকসবজি থেকে আপনার ভিটামিন সি গ্রহণকে বাড়ানোর জন্য খুঁজছেন, তাহলে এখানে শীর্ষ  ৫ টি ভিটামিন সি যুক্ত সবজি রয়েছে যা আপনার থালায় স্থান পাওয়ার যোগ্য।

০১) বেল মরিচ

বেল মরিচ ভিটামিন সি-তে  ভরপুর। আসলে, লাল মরিচে কমলার চেয়েও বেশি ভিটামিন সি থাকে। আপনার খাবারে বেল মরিচ অন্তর্ভুক্ত করা শুধুমাত্র স্বাদ বাড়াবে না বরং ভিটামিন সি এর যথেষ্ট ডোজও প্রদান করবে।

০২) ব্রকলি

ব্রোকলি, একটি ক্রুসিফেরাস সবজি, একটি পুষ্টির পাওয়ার হাউস যা প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ সরবরাহ করে, যার মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ ভিটামিন সি রয়েছে। আপনার ডায়েটে ব্রোকলি অন্তর্ভুক্ত করে, আপনি আপনার ভিটামিন সি গ্রহণকে বাড়িয়ে তুলতে পারেন ।

০৩) কালে

কেল, একটি সবুজ শাক সবজি, সাম্প্রতিক বছরগুলিতে তার ব্যতিক্রমী পুষ্টির প্রোফাইলের কারণে জনপ্রিয়তা অর্জন করেছে। এর অনেক পুষ্টির মধ্যে, কেল হল ভিটামিন সি-এর একটি চমত্কার উৎস। 

০৪) ব্রাসেলস স্প্রাউটস

ব্রাসেলস স্প্রাউটগুলি বিবেচনা করার মতো একটি পুষ্টিকর রত্ন। এই ক্ষুদ্র বাঁধাকপি-সদৃশ সবজিতে শুধু ফাইবার এবং ভিটামিনই সমৃদ্ধ নয় বরং এতে উল্লেখযোগ্য পরিমাণে ভিটামিন সিও রয়েছে। আপনি আপনার ডায়েটে ভিটামিন সি-সমৃদ্ধ সবজি প্রবর্তন করতে পারেন যা আপনার শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

০৫) ফুলকপি

ফুলকপি, একটি বহুমুখী এবং কম-ক্যালোরিযুক্ত সবজি, ভিটামিন সি-এর একটি আশ্চর্যজনক উৎসও। খাবারে ফুলকপি যুক্ত করে, আপনি আপনার ভিটামিন সি গ্রহণকে বাড়িয়ে তুলতে পারেন ।

উপসংহার 

ভিটামিন সি জাতীয় খাবার নিয়মিত খেতে হবে । বেশী পরিমান ভিটামিন সি খাবার খাওয়ার দরকার নেই । অতিরিক্ত ভিটামিন সি শরীর থেকে বের হয়ে যায় । ভাল থাকুন সুস্থ থাকুন । প্রতি দিন  ভিটামিন সি খান ।

প্রশ্ন উত্তর পর্ব 

প্রশ্নঃ ভিটামিন সি সবচেয়ে বেশি কোন ফলে

উত্তরঃ আপেল , পেয়ারা ,আম লকি ইত্যাদি

প্রশ্নঃ Vitamin C এর অভাবে কি হয়?

উত্তরঃ স্কার্ভি রোগ ছারাও আরও অনেক রোগ হয় ।

প্রশ্ন: ভিটামিন সি-র অভাবে কী কী রোগ হয়?

উত্তর: উপরের লেখায় বিস্তারিত আলোচনা করা হয়েছে । দয়া করে আরেক বার দেখুন ।

প্রশ্নঃ ভিটামিন সি এর অভাবে কি শিশুদের রোগ হয় ?

উঃ হ্যাঁ । ভিটামিন সি-র অভাবে শিশুদের অনেক রোগ হয় ।

আরও জানতে

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *