ব্রুনাই কেন এত ঐশ্বর্যশালী ও বিত্ত বৈভব এর মালিক

Sultan of bruinei country

ব্রুনাই এর সংক্ষিপ্ত পরিচিতি A brief introduction to Brunei:- 

ব্রুনাই এর আসল নাম হল  নিগারা ব্রুনাই দারুসসালাম (Negara Brunei Darussalam) এর অফিসিআল নাম হচ্ছে  The Nation of Brunei, the Abode of Peace. নিগারা ব্রুনাই দারুসসালাম এর বাংলা অর্থ হচ্ছে সতর্ক ও শান্তি ।শান্তির দেশ ব্রুনাই এবং এটি একটি ইসলামী রাষ্ট্র ।

এই দেশের আয়তন খুব ছোট যা চীনের সাংহাই শহরের সমান । তবে এদেশের বিশাল রাজ প্রসাদ, বিশ্ববিখ্যাত লদি গ্রাম বিশেষ কারুকার্য ময় স্থাপত্য শৈলী মসজিদ যা সারা বিশ্ব এর কাছে সমাদ্রিত। 

২০১৩ সালে এই দেশটি আসিয়ানের চেয়ার ম্যান এর দেশ হিসেবে নির্বাচিত হয়েছে । এই অর্জন দেশ টিকে আরও পরিচত করে তুলেছে । পৃথিবীর এই ছোট দেশ টি সম্পর্কে জানতে বেশিরভাগ লোক আগ্রহী তাই আমারা আজকের এই লেখার মাধ্যমে এই দেশটি সম্পর্কে নিখুঁত ও ব্যাপক ধারনা দেবার চেষ্টা করেছি । 

Brunei map

এই দেশটি নিয়ে কল্পনার সোনার জাল বুনার মানুষের সংখ্যা অগণিত ।আশা করি পুরো লিখাটি পড়লে আপনি এই ধনী দেশটি সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন ।

অঢেল সম্পতি, বিত্ত বৈভব ও উন্নত জীবন যাপন, সুন্দর ছিম ছাম পরিপাটি এবং শান্তির দেশ ব্রুনাই । আর এর পিছনের বিশেষ কারন হল এই দেশের অঢেল খনিজ সম্পদ যার মধ্যে তেল ও গ্যাস প্রধান ।

ব্রুনাই দেশ টির ইতিহাস History of Brunei Country:

ষষ্ঠ শতাব্দীতে ব্রুনাই চীনের সাথে বাণিজ্য এর মাধ্যমে আবদ্ধ ছিল এবং তখন জাভানিজ মাজাপাহিত রাজ্যের প্রতি আনুগত্যের মাধ্যমে (১তম থেকে ১৫ শতক) এটি হিন্দু বলয়ের অধীনে ছিল । ১৫ 

শতকের গোড়ার দিকে, মাজাপাহিত রাজ্যের পতন এর হয় এবং ইসলামে ব্যাপকভাবে ধর্মান্তরিত হওয়ার সাথে সাথে ব্রুনাই একটি স্বাধীন সুলতান দেশ এ পরিণত হয়।

এটি বোর্নিওয়ের উত্তর অংশ এবং সংলগ্ন দ্বীপ শৃঙ্খলগুলির উপর শাসন করে ১৬ তম থেকে ১৯ শতকের একটি শক্তিশালী রাষ্ট্র ছিল। 

কিন্তু ব্রুনাই ভেঙ্গে যায় এবং ১৮৪১ সালে সারাওয়াককে হারিয়ে ফেলে, ১৮৮৮ সালে ব্রিটিশ রক্ষাকর্তা এবং ১৯০৫ সালে ব্রিটিশ নির্ভরতা হয়ে ওঠে। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ব্রুনাই দখল করে । পরবর্তীতে ১৯৪৫ সালে অস্ট্রেলিয়া দ্বারা মুক্ত হয় ।

১৯৫৯ সালে সুলতান ব্রুনাই এর অভ্যন্তরীণ বিষয়ে নিয়ন্ত্রণ ফিরে পান । ১৯৬৭ সালে সুলতান বলকিয়াকে মাত্র ২২ বছর বয়সে মুকুট পরানো হয়েছিল, তার পিতা স্যার ওমর আলী সাইফুদ্দিনের পর তিনি পদত্যাগ করেছিলেন। সুলতানকে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বলে মনে করা হয়। 

১৯৮৪ সালে ব্রুনাইয়ের স্বাধীনতা লাভের পর সুলতান বলকিয়া গণতান্ত্রিক সংস্কারের জন্য সতর্ক পদক্ষেপ গ্রহণ শুরু করেন । স্বাধীনতা লাভের পর সুলতান প্রথমবারের মতো সংসদ পুনঃপ্রতিষ্ঠা করেন। তার মন্ত্রিসভার ধর্মীয় শিক্ষা সম্প্রসারণের পরিকল্পনা অনেক অভিভাবককে ক্ষুব্ধ করেছিল।

 ২০০৫ সালের মে মাসে শিক্ষামন্ত্রীসহ তার মন্ত্রিসভার চার সদস্যকে বহিষ্কার করার পর তিনি ব্যাপকভাবে প্রশংসিত হন ।

২০১৩ সালের অক্টোবরে সুলতান হাসানাল বলকিয়া মুসলিমদের উপর শরিয়া আইন আরোপের পরিকল্পনা ঘোষণা করেন,  ব্যভিচারী এবং সমকামী লিঙ্গের জন্য পাথর মেরে মৃত্যু এবং চুরির জন্য অঙ্গ -প্রত্যঙ্গ কেটে ফেলা দুটি শাস্তির উদাহরণ যা দেশের বিচারকদের বিবেচনার ভিত্তিতে প্রয়োগ করা যেতে পারে। 

অমুসলিমরাও কিছু আইনের আওতায় পড়বে। তার এই ডিক্রি মানবাধিকার কর্মীদের ক্ষোভের সাথে দেখা হয়েছিল। আইনের প্রথম ধাপটি ২০১৪ সালের মে মাসে কার্যকর করা হয়েছিল। বর্তমানে আন্তর্জাতিক চাপে এই আইন শিথিল বা কার্যকারিতা থেকে বিরত আছে । 

ব্রুনাই দেশ টির অবস্থান Location of Brunei Country:-

ব্রুনাই, দক্ষিণ-পূর্ব এশিয়ার বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত একটি  স্বাধীন ইসলামি সালতানাত। এর উত্তরে দক্ষিণ চীন সাগর দ্বারা এবং অন্য সব দিকে পূর্ব মালয়েশিয়ার সারাওয়াক রাজ্য দ্বারা আবদ্ধ । 

রাজ্যটিকে অসম আকারের দুটি সংযোগ বিচ্ছিন্ন অংশে বিভক্ত করে। দুটি অংশের মধ্যে পশ্চিম অংশটি বড় এবং এতে রাজধানী শহর বন্দর সেরি বেগাওয়ান রয়েছে। ব্রুনাইতি১৯৮৪ সালে স্বাধীনতা অর্জন করে, ১৮৮৮ সাল থেকে একটি ব্রিটিশ প্রটেক্টরেট ছিল। এটি কমনওয়েলথ এবং আসিয়ান (দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সমিতি) এর সদস্য।

পূর্ব এশিয়ার বর্ণীও দ্বীপে অবস্থিত এই দেশটি । এর উত্তরে দক্ষিণ চীন সাগর এ ছাড়া বাকী তিন দিকে মালয়েশিয়ার স্রাওয়াক প্রদেশ এর সীমানা । বর্ণীও দ্বিপের একমাত্র স্বাধীন দেশ হল ব্রুনাই ।পৃথিবীর ৩য় বৃহত্তম দ্বীপ হল বর্ণীও । 

ব্রুনাই দেশ টির আয়তন Area of ​​Brunei Country:-

এই দ্বীপ টির আয়তন ২২২৬ বর্গ মাইল । 

ব্রুনাই দেশটির জলবায়ু Climate of Brunei

ব্রুনাইয়ের জলবায়ু নিরক্ষীয় মৌসুমি বায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয় হয়ে থাকে । উত্তর-পূর্ব বর্ষা সাধারণত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত প্রবাহিত হয় এবং মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবাহিত হয়। 

ব্রুনাইয়ের তাপমাত্রা সারা বছর ধরে উষ্ণ থাকে।উপকূলীয় এলাকায় বার্ষিক গড় বৃষ্টিপাত প্রায় ১১৫ ইঞ্চি (২,৯০০ মিমি) কিন্তু অভ্যন্তরীণভাবে ১৫০ ইঞ্চি৩,৮০০ মিমি) অতিক্রম করতে পারে। বৃষ্টিপাত সাধারণত অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত বেশি হয় এবং মার্চ থেকে আগস্ট পর্যন্ত হালকা হয়ে থাকে ।

ব্রুনাই  এর সম্পদ Resources of Brunei

ব্রুনাই  এর সম্পদ Resources of Brunei:-

১৯২৯ সালে ব্রুনাই তে প্রথম তেলের খনি আবিষ্কার হয় মুলত এর পর থেকেই এই দেশে সম্পদ এর পাহাড় গড়তে থাকে ।

তেল ও গ্যাসের আয় দিয়ে দেশটি বিশ্ব এর মধ্যে সম্পদের পাহাড় গড়ে তুলেছে । ব্রুনাই তে প্রতিদিন ১ লক্ষ ৬৭ হাজার ব্যারেল তেল উত্তোলন হয় ।  

আই এম এফ এবং ফোবর্স এর এক তালিকা অনুযায়ী বিশ্ব এর ৫ম ধনী দেশ ব্রুনাই । ২০১১ সালের এক জরিপ এ  আই এম এফ  এর এক হিসেব অনুযায়ী ব্রুনাই এর জনগণের মাথাপিছু কোন বোঝা বা ঋণ নেই । 

প্রতি ২ জন মানুষের মধ্যে এক জনের  বাক্তিগত গাড়ি রয়েছে । বাক্তিগত গাড়ি থাকার হার বিশ্ব এর মধ্যে শীর্ষে আছে এই দেশ টির জনগণ । 

বিশ্বের মধ্যে শীর্ষ আয়ের দেশ হয়েও এখনাকার জনগনের কোন ট্যাক্স দিতে হয় না । উল্টা রাষ্ট্র এর পক্ষ থেকে নানা রকম সেবা ফ্রি তে পেয়ে থাকে তারা । 

২০১৯ সালের ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড আাইএমএফ এর শীর্ষ ১০টি ধনী দেশের তালিকায় ব্রুনাইয়ের স্থান পঞ্চম ।

মানব সম্পদ উন্নয়নে বিশ্বের মধ্যে সিঙ্গাপুর এর পরেই ব্রুনাই এর স্থান । এখান কার মানুষের বার্ষিক মাথা পিছু আয় ৮৩ হাজার ৭৭৭ মার্কিন ডলার । 

ব্রুনাই  জনসংখ্যা ও ভাষা Brunei Population and Language:-

এই দেশের সরকারি ভাষা মালয় । অধিবাসিদের মধ্যে ৬৬% মালয়, ১০% চীন ও বাকী ২৪% অন্যান্য ভাষার লোক জন এর বসবাস । একছত্র রাজন্ত্রের দেশ ব্রুনাই। দেশটির সর্ব ক্ষমতার অধিকারী সুলতান হাসান আল বলকিয়া। 

অঢেল প্রাচুর্য ও রাজপরিবারের বিলাসী জীবন যাপন বিশ্বের মধ্যে অন্যতম ।  এই দেশে মোট জনসংখ্যা মাত্র ৪ লাখ ৪২ হাজার । 

ব্রুনাই  শাসন বাবস্থা Brunei governance

এখানকার শাসন বাবস্থা ১০০ ভাগ রাজতন্ত্র । দেশটির ক্ষমতার একচ্ছত্র অধিকার রয়েছে সুলতানের হাতে । সব নির্বাহী ক্ষমতা সুলতানের হাতেই। তিনি প্রধানমন্ত্রী তিনি পররাষ্ট্র, প্রতিরক্ষামন্ত্রী ও হেড অব ইসলাম তিনি সব এখানকার । 

এখানে গন মাধ্যম স্বাধীন ভাবে কাজ করতে পারে না । কোন ভাবেই সরকারের বিরোধিতা করা যায় না । সরকারের বিরোধিতা মানে এখানে রাষ্ট্র দ্রোহিতার শামিল । যার শাস্তি অনেক কঠিন ।

বিচারিক ক্ষমতা সুপ্রিম কোর্টের উপর ন্যস্ত করা হয়, আপিল আদালত এবং হাইকোর্টের সমন্বয়ে গঠিত, যার নীচে ম্যাজিস্ট্রেট আদালত রয়েছে। যদিও হাইকোর্ট আরও গুরুতর অপরাধের জন্য প্রথম দৃষ্টান্তের একটি আদালত, এটি ম্যাজিস্ট্রেট আদালতের আপিলও পরিচালনা করে। 

হাইকোর্টের আপিলের শুনানি হয় আপিল আদালতে। দেওয়ানি মামলার আপিলের চূড়ান্ত আদালত হল লন্ডনের প্রিভি কাউন্সিলের বিচার বিভাগীয় কমিটি। 

এছাড়াও ইসলামিক আইনের আদালত রয়েছে যেটা শরিয়াহ হিসেবে একে মালয় ভাষায় সিরিয়া  বলে থাকে ।আইনশাস্ত্রের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে, যা দেশের ধর্মীয় কাউন্সিলে আবেদন করতে পারে। 

যখন শরিয়াহ আইন  প্রথম চালু করা হয়েছিল, তখন এর এখতিয়ার ব্যক্তিগত বা পারিবারিক বিষয়ে সীমাবদ্ধ ছিল যেমন, বিবাহ।২০১৯-এ সিস্টেমের সম্পূর্ণ বাস্তবায়নের সাথে সাথে ফৌজদারি মামলার জন্য  শরিয়াহ পর্যায় শুরু করে।

world's largest palace

বিশ্বের বৃহত্তম প্রাসাদ world’s largest palace

বিশ্বের বৃহত্তম আবাসিক প্রাসাদ হল ইস্তানা নুরুল ইমান, ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের কাছে। ব্রুনাইয়ের ২৯ তম সুলতান হাসানাল বলকিয়ার অফিসিয়াল বাড়ি ।

১৯৮৪ সালে প্রায় $১.৪ বিলিয়ন খরচ পরেছিল এই প্রাসাদ সম্পূর্ণ করতে । স্থপতি লিয়েন্দ্রো ভি. লোকসিন (ফিলিপাইন) দ্বারা ডিজাইন করা, খুয়ান চিউ (ইউকে) দ্বারা অভ্যন্তরীণ নকশা সহ, প্রাসাদটি আয়ালা কর্পোরেশন দ্বারা নির্মিত হয়েছিল । গ্রিনিজ ওয়ার্ল্ড রেকর্ড

  •  প্রাসাদটির আয়তন মোট  (২,২৫২,৭৮২ ft²) বর্গফুট জুড়ে রয়েছে ।
  • মোট কক্ষ রয়েছে ১,৭৮৮ টি
  • বাথরুম রয়েছে ২৫৭ টি 
  • ৫০০০ অতিথিদের জন্য রয়েছে ব্যাঙ্কোটিং হল
  • ১ টি বড় মসজিদ 
  • ১১০ টি গাড়ি এবং এর জন্য রয়েছে গ্যারেজ 
  • ৫ টি সুইমিং পুল । 

প্রশ্ন ও উত্তর পর্ব  Question And Answer 

ক) ব্রুনাই এর রাজধানীর নাম কি ?

উঃ-  বন্দর সেরি বেগাওয়ান ( Bandar Seri Begawan)

খ) ব্রুনাই মুদ্রার নাম কি ?

উঃ- ব্রুনাই ডলার (Brunei dollar) 

গ) ব্রুনাই এর এক টাকা বাংলাদেশের কত টাকা ?

উঃ- ৭০ থেকে ৭২ বাংলাদেশী টাকা ( উঠা নামা করে )

অনুরোধ,

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *