বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা । Bangladesh Bank Job Facility .

ব্যাংক পরীক্ষা

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা Bangladesh Bank Job Facility নিয়ে আজকে আমাদের লেখা । আপনি যদি বাংলাদেশ ব্যাংক এ চাকরি করতে চান অথবা এই সম্পর্কে জানতে চান তাহলে আমাদের লেখাটি আপনার জন্য ।

আমাদের এই লেখার মাধ্যমে বাংলাদেশ ব্যাংক সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । এর আগে কেউ বাংলাদেশ ব্যাংক নিয়ে এত বিস্তারিত আলোচনা করে নাই ।


বাংলাদেশ ব্যাংক Bangladesh Bank

বাংলাদেশ ব্যাংক হল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক এবং আর্থিক কর্তৃপক্ষ। এটি বাংলাদেশ ব্যাংক আদেশ, ১৯৭২-এর মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে।

বাংলাদেশ ব্যাংক এর কার্যনির্বাহী প্রধান গভর্নর হিসাবে আখ্যায়িত হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংক একটি নিয়ন্ত্রক সংস্থা এবং কার্যতঃ সব ব্যাংক সমুহের একক ব্যাংক ।

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা ও চাকরি

বাংলাদেশ ব্যাংক এ চাকরি সোনার হরিন নয় । এখানে যোগ্যতার ভিত্তিতে পরিক্ষার মাধ্যমে নিয়োগ দেয়া হয়ে থাকে । আপনার যদি যোগ্যতা থাকে তাহলে দেরি না করে প্রস্তুতি নিতে থাকুন । লেগে থাকুন সাকসেস আসবেই ইনশাল্লাহ ।

বাংলাদেশ ব্যাংক এ চাকরি পেতে যা যা দরকার আমাদের এই সম্পর্কে আরও বিস্তারিত লেখা আছে । আপনি দেখে নিতে পারেন । আপনার সব ধারনা পরিস্কার হয়ে যাবে ।

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা Bangladesh Bank Job Facility

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা যে কারণে আকর্ষনীয় পেশা

বাংলাদেশ ব্যাংক সমস্ত ব্যাংকের নির্ধারণী কর্মকান্ডের সাথে ওতপ্রোত ভাবে জড়িত। বাংলাদেশ ব্যাংক এ কাজের পরিবেশ খুব সুন্দর, সম্পূর্ণ চাপমুক্ত এবং শান্তিপূর্ণ এবং নির্মল কাজের পরিবেশ বিদ্যমান ।

বাংলাদেশ ব্যাংক এ তদবির ও লবিং ছাড়া নিয়োগলাভ হয়ে থাকে । সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতে নিয়োগ হয়ে থাকে বাংলাদেশ ব্যাংক এ । সঠিক সময়ে দ্রুত পদোন্নতি এবং অন্যান্য ব্যবস্থা অন্য কোন সরকারি প্রতিষ্ঠানে নেই।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক দেশের মুদ্রানীতি নির্ধারিত হয়। এটি দেশের বৈদেশিক মুদ্রার তহবিল সংরক্ষণ করে থাকে। এছাড়া এটি বৈদেশিক মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার বিনিময় হার নির্ধারণ করে।

সকল কাগজের নোট ছাপানো এবং বাজারে ছাড়া এই ব্যাংকের অন্যতম দায়িত্ব। এছাড়া বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ সরকারের কোষাগারের দায়িত্বও পালন করে থাকে।

একজন সহকারি পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা

Bangladesh Bank সহকারী পরিচালক বা অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (AD) পদবি টি হলো বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগের দায়িত্বে নিয়োজিত থাকা সবচেয়ে কনিষ্ঠ কর্মকর্তার পদবি।

বাংলাদেশ ব্যাংক এ একজন সহকারি পরিচালকের সহকারী পরিচালক বা Assistant Director (AD) পদবি টি Bangladesh Civil Service এর (BCS) গ্রেড-৯ পদের সমতুল্য হিসেবে বিবেচিত হয়ে থাকে ।

এক নজরে বাংলাদেশ ব্যাংকের একজন সহকারী পরিচালক এর কার্যাবলী

  • সাধারণ পদবী: সহকারী পরিচালক, Assistant Director
  • বিভাগ: অ্যাকাউন্টেন্সি, ফিন্যান্স ও ব্যাংকিং, পাবলিক সার্ভিস
  • প্রতিষ্ঠানের ধরন: সরকারি
  • ক্যারিয়ারের ধরন: ফুল-টাইম
  • এন্ট্রি লেভেলে সম্ভাব্য অভিজ্ঞতা সীমা: শূন্য বছর


বাংলাদেশ ব্যাংকের একজন সহকারী পরিচালকের কী ধরনের যোগ্যতা থাকা দরকার ?

  • ব্যাংকিং সেক্টর সম্পর্কিত সম্যক ধারণা ।
  • ব্যাংকের কাজের নিয়ম-কানুন বিষয়ে ধারনা ।
  • ব্যাংক এর প্রশাসনিক কাজ সম্পর্কে ধারনা ।
  • হিসাব-নিকাশে সাধারন দক্ষতা বা ধারনা ।
  • বিশ্লেষন মুলক ধরনা ।
  • ব্যাংকের নথি পত্র সঠিকভাবে মূল্যায়নের ধারনা ।
  • অর্থনৈতিক পরিকল্পনায় বিবিধ দক্ষতা বা ধারনা ।
  • যোগাযোগ বা কমিউনিকেশন এর সাধারন দক্ষতা।
ব্যাংক জব

বাংলাদেশ ব্যাংকের একজন সহকারী পরিচালকের সুযোগ সুবিধা গুলো

বেতন ভাতা : –

বাংলাদেশ ব্যাংকের একজন সহাকারি পরিচালক তার মূল বেতনের বাইরে প্রতি মাসে মূল বেতনের সাথে ৬০% হারে বাড়ি ভাড়া পেয়ে থাকেন ।

  • চিকিৎসা ভাতা প্রতি মাসে পেয়ে থাকেন ১,৫০০/- টাকা
  • মধ্যাহ্ন ভোজ ভাতা প্রতি মাসে ৪,০০০/- টাকা
  • ইন্টারনেট বিল ভাতা বাবদ প্রতি মাসে ১,০০০/- টাকা এবং
  • মোবাইল বিল ভাতা বাবদ প্রতি মাসে ৫০০/- টাকা পেয়ে থাকেন ।
  • এছাড়া প্রয়োজনীয় কাজ থাকলে অফিস টাইমের আগে ও অফিস টাইম শেষে ওভার টাইম (Overtime) যোগ করা হয়ে থাকে এবং এর জন্য অতিরিক্ত ভাতা প্রদান করা হয়। এখানে উল্লেখ যে ওভার টাইম (Overtime) করা সকলের জন্য বাধ্যতামূলক নয়।

ব্যাংকের সহকারী পরিচালকের চাকরির শুরুতে বেতন :-

একজন সহকারি পরিচালক (AD) মাসিক মূল বেতন (Basic Pay Salary ) পান ২২,০০০/- টাকা এবং ১ম শ্রেণীর পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত হওয়ায় মূল বেতনের ৫% হারে একটি বার্ষিক ইনক্রিমেন্ট যোগ হয়ে তা দাড়ায় ২৩,১০০/- টাকা

এবং সংশ্লিষ্ট কর্মকর্তা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সবকটিতে ১ম শ্রেণীর নম্বর পেলে মূল বেতনের সাথে আরো ৪টি বার্ষিক ইনক্রিমেন্ট (প্রতিটি ইনক্রিমেন্ট মূল বেতনের ৫% হারে)


সহকারি পরিচালক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা Bangladesh Bank Training Academy (BBTA)-তে ০৬ মাস মেয়াদী একটা Foundation Training বা বুনিয়াদী প্রশিক্ষণ করে থাকেন ।

বাংলাদেশ ব্যাংক এর এই প্রশিক্ষণে ৮০% নম্বর পেলে সংশ্লিষ্ট কর্মকর্তার মূল বেতনের সাথে আরো একটি বারতি ইনক্রিমেন্ট যোগ হয়। শ্রেণী কক্ষে ও পরীক্ষায় একটু ভাল মনোযোগী হলে এই ইনক্রিমেন্ট পাওয়া কোন ব্যাপার ই না ।


আরও আছে ব্যাংকিং ডিপ্লোমা ( Banking Diploma ) First ও Second পর্ব (JAIBB & DAIBB) পরীক্ষায় কোন কর্মকর্তা কৃতকার্য হলে প্রতিটির জন্য তার মূল বেতনের সাথে আরো একটি করে ইনক্রিমেন্ট পেয়ে থাকেন।

বুনিয়াদী প্রশিক্ষণ কর্মসূচীতে প্রতি ব্যাচে ৬০ জন করে প্রশিক্ষণ পেয়ে থাকেন এবং তাদের থাকা, খাওয়ার ব্যবস্থা BBTA-তে করা হয়। প্রশিক্ষণকালে তারা পকেট খরচ, বেতন ও ভাতাদি পেয়ে থাকেন।

প্রশিক্ষণ শেষে কর্মকর্তারা ব্যাংকের খরচে পনের দিন বিদেশ ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন এবং বিদেশ ভ্রমণ বাবদ প্রায় ১,১০,০০০/- টাকা পেয়ে থাকেন। এক বছর শিক্ষানবিশকাল শেষ হলে সকলের চাকরি স্থায়ী হয় এবং প্রত্যেকে মূল বেতনের সাথে অতিরিক্ত একটি বার্ষিক ইনক্রিমেন্ট পেয়ে থাকেন ।


১০০% হারে ঈদ বোনাস পেয়ে থাকেন ।

ব্যাংকের চাকরি

একজন সহকারী পরিচালক কি পরিমান বোনাস পেয়ে থাকেন :

বাংলাদেশ ব্যাংক এর একজন সহকারি পরিচালক ( এ ডি ) রোযার ঈদ ও কোরবানীর ঈদ মিলে দুই টি ঈদের প্রতিটিতে মূল বেতনের

সম পরিমান বোনাস পেয়ে থাকেন ।

ইনসেনটিভ বোনাস : Annual Profit Bonus (Incentive Bonus)

প্রতি বছর এর জুলাই মাস শেষে আগের অর্থবছরে কি পরিমাণ ব্যাংক লাভ করেছে ? তা বিবেচনা করে মূল বেতনের ১০০% হারে কম বা বেশী ৫ থেকে ৬টা বার্ষিক বোনাস বা Annual Profit Bonus (Incentive Bonus) পেয়ে থাকেন।

ঋণ প্রাপ্তি এর সুযোগ :

চাকরির মেয়াদ ০৩ বছর পূর্ণ হলে গৃহনির্মাণ বাবদ বার্ষিক ৫% হারে সুদে ৮০ লাখ টাকা ঋণ পাবেন এবং চাকরির মেয়াদ ০৫ বছর পূর্ণ হলে গাড়ি ক্রয় বাবদ আরো ২০ লাখ টাকা করে পাবেন।

বর্তমানে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বৃদ্ধি পাওয়ায় গৃহনির্মাণ ও গাড়ি ক্রয় বাবদ ঋণের পরিমাণ আরো ৫০% বৃদ্ধি পেতে পারে।


বাংলাদেশ ব্যাংক সকল কর্মকর্তাদের এ ছুটি সুবিধাঃ-

বাংলাদেশ ব্যাংক এর সকল কর্মকর্তা Casual Leave বাবদ বছরে ২০ দিন ছুটি পান। এছাড়া Ordinary Leave সুবিধা আছে। প্রতি ১১ কর্মদিবসের জন্য একজন কর্মকর্তা ১ দিন Ordinary Leave জমা হয়।

চাকরি জীবনে প্রতি ০৩ বছরান্তে একজন কর্মকর্তা Recreation Leave বাবদ ১৫ দিন ছুটি পান। ছুটির সময় সকল বেতন-ভাতা পান এবং মূল বেতনের ১৫০% হারে ভ্রমণ বাবদ ভাতা পান।

চিকিৎসা সুবিধা :

কোন কর্মকর্তা উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস ও অন্যান্য রোগে ভুগলে কিংবা তার কোন বড় ধরনের অপারেশন হলে বা স্ত্রী হাসপাতালে/ক্লিনিকে সন্তান প্রসব করলে এ বাবদ যাবতীয় খরচ ব্যাংক বহন করে থাকে।

Cooperatives :

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রায় প্রতিটি অফিসে Cooperatives সুবিধা আছে। Cooperatives-এর সদস্য হলে সেখান তেকে স্বল্প সুদে সর্বোচ্চ ২ লাখ টাকা ঋণ নেওয়া যায়।

এছাড়া Cooperatives-এর শেয়ার কিনলে বছরান্তে প্রায় ৪০% হারে Dividend দেয় এবং এটা খুবই লাভজনক।
যেমন কউ বাংলাদেশ ব্যাংক, প্রদান কার্যালয়ের Cooperatives —এর সদস্য হলে এবং তার ৪০,০০০/- মূল্যের শেয়ার থাকলে তিনি বছরান্তে ১৬,০০০/- টাকা Dividend পাবেন।


Pension_Gratuity_GPF (General Provident Fund): অন্যান্য সরকারি চাকুরীর মতো বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা চাকুরী থেকে অবসর গ্রহণকালে পেনশন, গ্রাচুইটি এবং ষাধারণ ভবিষ্য তহবিল খাতে অনেক টাকা পান।


পদোন্নতি সুবিধা :

বাংলাদেশ ব্যাংকে পদেন্নতির ক্ষেত্রে কোন তদবির, ঘুষ বা স্বজনপ্রীতির সুযোগ নেই। পদোন্নতি ব্যবস্থা পুরোপুরি স্বচ্ছ ও নিরপেক্ষ। একজন সহকারী পরিচালক ৩ থেকে সাড়ে ৩ বছরের মধ্যে Deputy Director পদে পদোন্নতি পান।

এর ৪-৭ বছরের মাতায় Joint Director পদে পদোন্নতি পান। এর ৭-৮ বছরের মাথায় Deputy General Manager (DGM) পদে পদোন্নতি পান।

চাকুরী জীবনের শুরু থেকে ২৩-২৭ বছরের মাথায় General Manager (GM) পদে পদোন্নতি পাওয়া যায়।

বিশেষ সুবিধা :

কোন সহকারি পরিচালক যদি বিসিএস যেকোন ক্যাডারে বা অন্য সরকারী চাকরি পান এবং সেখানে যোগদানে ইচ্ছুক থাকেন সেক্ষেত্রে তিনি বাংলাদেশ ব্যাংক থেকে ০১ বছর ছুটি নিতে পারবেন।

ঐ কর্মকর্তা যদি তার নতুন কর্ম-প্রতিষ্ঠানে চাকরি নিয়ে অসন্তুষ্টিতে থাকেন বা ভাল না লাগে তাহলে তিনি ০১ বছরের মধ্যে যেকোন সময় বাংলাদেশ ব্যাংকে পুনরায় যোগদান করতে পারবেন এবং এক্ষেত্রে তার জ্যেষ্ঠতার লংঘন হবে না এবং তার অন্যান্য সহকর্মীর মতো যথাসময়ে পদোন্নতি পাবেন।


আরও আছে :

অফিসার বা ক্যাশ অফিসার থেকে এডি হতে তিন বছরের মতো সময় লাগে, গত কয়েকবছর নিয়মিত এডি নেয়ায় এখন একটু বেশি সময় লাগতে পারে। তবে এডি হওয়ার পর উপরের সুযোগ সুবিধা প্রযোজ্য।


নোটঃ

নতুন গভর্নর কর্তৃক কিছু সুবিধার কাটছাট করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক এর অফিস সমূহ কোথায় কোথায় অবস্থিত

বাংলাদেশ ব্যাংক এর অফিস সমূহ কোথায় কোথায় অবস্থিত তার তালিকা নিচে দেয়া হলঃ-

Bangladesh Bank এর অফিস এর তালিকাঃ-

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা Job Facility Of Bangladesh Bank
Barishal OfficeBogura Office
Chattogram OfficeKhulna Office
Motijheel OfficeMymensingh Office
Rajshahi OfficeRangpur Office
Sadarghat OfficeSylhet Office
Bangladesh Bank Office Chart

CONTACT
Bangladesh Bank, Motijheel,

Dhaka Phone: +880-255665001-6 E-mail: webmaster@bb.org.bd

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুবিধা ও কিছু প্রশ্ন

বাংলাদেশ ব্যাংকে চাকরির প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংক লিখিত প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংক কয়টি

সরকারি ব্যাংকে চাকরির সুবিধা

বাংলাদেশ ব্যাংকের বেতন স্কেল

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বেতন

বাংলাদেশ ব্যাংক অফিসার জেনারেল সুযোগ সুবিধা

বাংলাদেশ ব্যাংকের এডি প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংক এডি পরিসংখ্যান প্রশ্ন

বাংলাদেশ ব্যাংক ক্যাশ অফিসার বেতন

বাংলাদেশ ব্যাংক এডি নাকি বিসিএস

ব্যাংক পরীক্ষার জন্য কোচিং ছাড়া কিভাবে নিজেকে প্রস্তুত করবেন :

বাংলাদেশ ব্যাংকে চাকরির প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংক লিখিত প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংক এ জব কোচিং

বাংলাদেশ ব্যাংক ভাইভা

বাংলাদেশ ব্যাংক জব কোচিং

ব্যাংকের চাকরি কেন লোভনীয়? ব্যাংকের চাকরি কি ভাবে পেতে পারেন ?

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

অনুরোধ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published.