ভাল ফোন চেনার উপায় । ফোন কেনার আগে যে বিষয় খেয়াল রাখা উচিত ।

How to select Good Phone

বর্তমান সময়ে, স্মার্টফোন আমাদের জীবনের একটি দরকারি অংশ হয়ে উঠেছে। যোগাযোগ থেকে শুরু করে বিনোদন পর্যন্ত সব ক্ষেত্রে এখন ফোন অপরিহার্য হয়েছে । 

আমরা এখন দৈনন্দিন কাজের জন্য ফোনের উপর নির্ভর হয়ে থাকি । বাজারে একটি ভাল ফোন খুঁজে পাওয়া বেশ চ্যালেঞ্জিং হতে পারে।এই লেখায়, আমরা আপনাকে সঠিক ফোন খুঁজে পেতে সাহায্য করব । এর জন্য আমাদের সাথেই থাকুন ।

ভাল ফোন বের করার জন্য কিছু টিপস নিয়ে আজকের আমাদের আলোচনা । প্রথমত এমন ফোন যা আপনার চাহিদা পূরণ করে এবং আপনার বাজেটের সাথে খাপ খায়।চলুন শুরু করা যাকঃ-

ভাল ফোন চেনার উপায়

ভাল ফোন চেনার উপায় ।

একটি ভাল ফোন চেনার জন্য যে যে জিনিস গুলো ফলো করা দরকার তা নিচে দেয়া গেলঃ

  • আপনার ফোনের জন্য বাজেট নির্ধারণ করুন ।

একটি ভাল ফোন খোঁজা শুরু করার আগে কিছু বিষয় খেয়াল রাখতে হয় । প্রথমে আপনার বাজেট নির্ধারণ করা দরকার। স্মার্টফোনগুলি বিভিন্ন মূল্যের হয়ে থাকে । 

একটি বাজেট মাথায় রেখে শুরু করলে কাজটি খুব সহজ হয়ে যায় । বাজেট এর মধ্যে ফোন আপনার পছন্দকে সহায়তা করতে পারে। 

একটা কথা মনে রাখা দরকার এবং এটা গুরুত্বপূর্ণ যে, বেশী দাম দিয়ে ফোন কিনা এর মানে এই নয়, এটি ভাল মানের ফোন । সুতরাং, প্রথমত আপনার চাহিদা এবং কাজের ভিত্তিতে একটি বাস্তবসম্মত বাজেট নির্ধারণ করুন।

  • ফোনের স্পেসিফিকেশন নির্ধারণ ।  

বাজেট এর পর্ব শেষ হলে পরবর্তী ধাপ হল ফোনের স্পেসিফিকেশন নিয়ে বিস্তারিত যাচাই করা। স্পেসিফিকেশন আপনাকে ফোনের বৈশিষ্ট্য, ক্ষমতা এবং কর্মক্ষমতা সম্পর্কে একটা সুনির্দিষ্ট ধারণা দেবে। 

এখানে প্রসেসর, র‌্যাম, স্টোরেজ ক্ষমতা, ডিসপ্লে সাইজ এবং রেজুলিউশন, ক্যামেরার গুণমান এবং ব্যাটারি লাইফের জন্য কিছু প্রয়োজনীয় স্পেসিফিকেশন দেখে নিতে হবে।

  1. প্রসেসরঃ- সব সময় চেষ্টা করবেন স্নাপড্রাগন এর প্রসেসর নিতে । 
  2. র‌্যামঃ মিনিমাম ৪ জি বি নেয়া উচিত ।
  3.  স্টোরেজ ক্ষমতাঃ মিনিমান ৬৪ জি বি নেয়া উচিৎ ।
  1. ক্যামেরার গুণমানঃ সামনে পিছনে ৪ থেকে ৫ টি ক্যামেরা দেখলেই ভাববেন না এগুলো আসল । অনেক সময় এগুলো কোন কাজ করে না । 

সনির সেন্সর সব চেয়ে ভাল । এর পর সামসং এবং শাওমি চয়েজ করতে পারেন । আপাচার ভেলু দেখে কিনবেন । কেনার সময় ইমেজ কোয়ালিটি দেখে কিনবেন ।

  1. ব্যাটারি লাইফঃ মিনিমাম ৪০০০ এ এইচ এর নিচে চয়েজ না করাই ভাল ।
ফোন কেনার সময়
  • ব্র্যান্ড এবং মডেল বিবেচনা করুন ।

ফোন কেনার সময় একটি নির্ভরযোগ্য ও সুনাম আছে এমন ব্র্যান্ড এবং মডেল নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ এমন কিছু নামী ব্র্যান্ডের মধ্যে রয়েছে Samsung, Apple, Huawei, Xiaomi এবং OnePlus। 

প্রতিটি ব্র্যান্ডের কিছু ভাল এবং দুর্বল দিক রয়েছে । ফোন কেনার আগে ব্র্যান্ড এবং মডেল নিয়ে গবেষণা করা দরকার । 

এসব দিক নিয়ে জানুন, এর ফলে আপনাকে একটি ভাল সিদ্ধান্ত নিতে সাহায্য করবে । এর জন্য প্রয়োজনে ভাল অভিজ্ঞ বন্ধু এবং পরিবারের কাছ থেকে পরামর্শ গ্রহণ করুন।

  • ফোনের বিল্ড ইন কোয়ালিটি চেক করুন ।

ফোনের বিল্ড কোয়ালিটি বিবেচনা করা আরেকটি গুরুত্বপূর্ণ কাজ । একটি মজবুত বিল্ড কোয়ালিটি যুক্ত ফোন, হাত থেকে পড়ে গেল, ভেঙে যাওয়ার বা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা খুব কম থাকে। 

ধাতব বা কাচের মতো উচ্চ-মানের সামগ্রী দিয়ে তৈরি করা এবং ভাল গ্রিপযুক্ত আছে এমন ফোনগুলি পছন্দের তালিকায় রাখতে পারেন ৷ 

ফোনটিকে স্ক্র্যাচ এবং ক্ষতি থেকে রক্ষা করার জন্য একটি প্রতিরক্ষামূলক ভাল কেস বা কভার থাকা উচিত।

How to select Good Phone
How to select Good Phone
  • ফোনের ইউজার ইন্টারফেস পরীক্ষা করুন ।

ফোন কেনার আগ এটি নেভিগেট করা বা ব্যবহার-বান্ধব কিনা তা যাচাই করে নিতে হবে । সহজ নিশ্চিন্ত হতে হলে নিজে ইন্টারফেস পরীক্ষা করে নিবেন। 

ব্যবহার এর সময়  ইন্টারফেসটি দ্রত হওয়া উচিত । ব্যবহারের সময় ফোনটি স্লো থাকলে বাদ দেয়া উচিত । ফোনটি লেটেস্ট অপারেটিং সিস্টেমে চলে কিনা তা নিশ্চিত করে নিতে হবে ।

সর্বোপরি এটি আপনার ব্যবহার করা অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তাও পরীক্ষা করে নিতে হবে ।

যেকোনো স্মার্টফোন ব্যবহারকারীর জন্য একটি ভালো ফোনের ব্যাটারি একটি অপরিহার্য উপাদান। এটি ডিভাইসটি পরিচালনা করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে এবং ব্যবহারকারীদের ক্রমাগত 

ব্যাটারি যুক্ত  ভাল ফোন চয়েজ করা যেতে পারে
  • ব্যাটারির কার্যক্ষমতা যাচাই করা ।

রিচার্জ করার প্রয়োজন ছাড়াই সারা দিন নিরবিচ্ছিন্ন সংযুক্ত থাকতে পারা যায় । এমন ব্যাটারি যুক্ত  ভাল ফোন চয়েজ করা যেতে পারে ।

একটি ভাল ফোনের ব্যাটারির ধারণক্ষমতা কমপক্ষে 3,000mAh হওয়া উচিত । তবে কিছু উচ্চ-সম্পন্ন স্মার্টফোনে 5,000mAh বা তার বেশি ক্ষমতা সম্পন্ন ব্যাটারি থাকতে পারে।

একটি ভাল ফোন ব্যাটারির যুক্তিসঙ্গত চার্জিং সময় থাকা উচিত। এখন অনেক আধুনিক স্মার্টফোনে দ্রুত চার্জ করতে পারে। একটি ভাল ফোনের ব্যাটারি পুরোপুরি চার্জ হতে দুই ঘণ্টার বেশি সময় নেয় ।

একটি ভালো ফোনের ব্যাটারির আয়ুষ্কাল দীর্ঘ হওয়া উচিত ।এবং দীর্ঘ সময় ধরে এর ক্ষমতা বজায় থাকা উচিত।

  • বিক্রয়োত্তর সেবা সম্পর্কে জানুন ।

বিক্রয়োত্তর সেবা আছে কিনা ? একটি ফোন কেনার সময় এই বিষয় টি বিবেচনা করা একটি অপরিহার্য বিষয়। 

প্রস্তুতকারক সব সময় একটি ওয়ারেন্টি দিয়ে থাকে ।আপনার অবস্থানের কাছাকাছি এই পরিষেবা কেন্দ্র আছে কিনা তা খুজে দেখুন । 

ভবিষ্যতে আপনার কোনো যন্ত্রাংশ প্রতিস্থাপন করার প্রয়োজন হলে খুচরা যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিক জিনিস পরীক্ষা করা প্রয়োজন হতে পারে।

উপসংহারঃ

একটি ভাল ফোন খোঁজার জন্য বাজেট, স্পেসিফিকেশন, ব্র্যান্ড এবং মডেল, বিল্ড কোয়ালিটি, ইউজার ইন্টারফেস এবং বিভিন্ন বিষয়ের উপর গবেষণা এবং সতর্কতার সাথে বিবেচনা করা প্রয়োজন।

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

A B Siddique Shohel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *