রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা 10 Health Benefits of Garlic

Garlic

রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা

10 Health Benefits of Garlic

হাজার হাজার বছর ধরে রসুন সারা পৃথিবীতে ব্যবহৃত হয়ে আসছে। রেকর্ড থেকে বোঝা যায় যে, গিজা পিরামিড তৈরি করার সময় রসুন ব্যবহার করা হয়েছিল, প্রায় ৫,০০০ বছর আগে।

প্রাচীন গ্রীসের অলিম্পিক ক্রীড়াবিদদের রসুন দেওয়া হয়েছিল – সম্ভবত খেলাধুলায় ব্যবহৃত “কর্মক্ষমতা বৃদ্ধির” জন্য ।

প্রাচীন মিশর থেকে রসুন সিন্ধু উপত্যকার (পাকিস্তান এবং পশ্চিম ভারত আজ) উন্নত প্রাচীন সভ্যতায় ছড়িয়ে পড়ে। সেখান থেকে এটি চীনের পথে যাত্রা করে।

ইংল্যান্ডের রাজকীয় বোটানিক্যাল সেন্টার অফ এক্সেলেন্সের কে গার্ডেনের বিশেষজ্ঞদের মতে, প্রাচীন ভারতের মানুষ রসুনের থেরাপিউটিক বৈশিষ্ট্যগুলিকে মূল্যবান বলে মনে করত এবং এটিকে কামোদ্দীপক বলেও মনে করত।অনেকে এর তীব্র গন্ধক বিরক্ত বোধ করত ।

মধ্যপ্রাচ্য, পূর্ব এশিয়া এবং নেপালের ইতিহাস জুড়ে, রসুন ব্রঙ্কাইটিস, উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ), টিবি (যক্ষ্মা), লিভারের রোগ, আমাশয়, পেট ফাঁপা, শূল, অন্ত্রের কৃমি, বাত, ডায়াবেটিস, এবং জ্বর এর জন্য ব্যাবহার করে থাকে ।

রসুন হল পেঁয়াজ বংশের আলিমিয়ামে একটি প্রজাতির বাল্বযুক্ত ফুলের উদ্ভিদ। এর নিকটাত্মীয়দের মধ্যে রয়েছে পেঁয়াজ, শেলোট, লিক, চিভ, ওয়েলশ পেঁয়াজ এবং চাইনিজ পেঁয়াজ। উইকিপিডিয়া

রসুন খাওয়ার উপকারিতা
  • বৈজ্ঞানিক নাম: Allium sativum
  • পরিবার: Amaryllidaceae
  • উপ -পরিবার: Allioideae
  • অর্ডার: Asparagales
  • রাজ্য: Plantae

রসুনের মধ্যে রয়েছে শক্তিশালী মেডিসিন গুণের যৌগ

রসুন আলিয়াম (পেঁয়াজ) পরিবারের একটি উদ্ভিদ। রসুনের বাল্বের প্রতিটি অংশকে লবঙ্গ বলা হয়। একক বাল্বে প্রায় 10-20 লবঙ্গ থাকে ।

রসুন পৃথিবীর অনেক জায়গায় জন্মে এবং এটি তার তীব্র গন্ধ এবং সুস্বাদু স্বাদের কারণে রান্নার একটি জনপ্রিয় উপাদান।

যাইহোক, প্রাচীন ইতিহাস জুড়ে, রসুনের প্রধান ব্যবহার ছিল তার স্বাস্থ্য এবং inalষধি গুণাবলীর জন্য (1)।

মিশরীয়, ব্যাবিলনিয়ান, গ্রীক, রোমান এবং চীনা সহ অনেক বড় সভ্যতা দ্বারা এর ব্যবহার ভালভাবে নথিভুক্ত করা হয়েছিল (2)।

বিজ্ঞানীরা এখন জানেন যে এর বেশিরভাগ স্বাস্থ্য উপকারিতা সালফার যৌগের দ্বারা তৈরি হয় যখন রসুনের একটি লবঙ্গ কাটা, চূর্ণ বা চিবানো হয়।

সম্ভবত এর মধ্যে সবচেয়ে বিখ্যাত অ্যালিসিন নামে পরিচিত। যাইহোক, অ্যালিসিন একটি অস্থিতিশীল যৌগ যা তাজা রসুনের মধ্যে কাটা বা গুঁড়ো হওয়ার পরে সংক্ষিপ্তভাবে উপস্থিত থাকে (3)।

অন্যান্য যৌগ যা রসুনের স্বাস্থ্যের উপকারে ভূমিকা রাখতে পারে তার মধ্যে রয়েছে ডায়ালিল ডিসলফাইড এবং এস-অ্যালাইল সিস্টিন (4)।

রসুন থেকে সালফার যৌগ পাচনতন্ত্র থেকে শরীরে প্রবেশ করে এবং সারা শরীরে ভ্রমণ করে, যেখানে এটি তার শক্তিশালী জৈবিক প্রভাব প্রয়োগ করে।

সারসংক্ষেপ

রসুন পেঁয়াজ পরিবারের একটি উদ্ভিদ যা স্বতন্ত্র স্বাদ এবং স্বাস্থ্যগত সুবিধার জন্য জন্মে। এতে সালফার যৌগ রয়েছে, যা বিশ্বাস করা হয় যে কিছু স্বাস্থ্য উপকারিতা নিয়ে আসে।

রসুনের ১০ টি স্বাস্থ্য উপকারিতা  Garlic can help lower blood pressure

রসুন রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে

Garlic can help lower blood pressure

দিনে কয়েকটা রসুন এর টুকরা  হৃদরোগ বিশেষজ্ঞের মত কাজ করে থাকে । “রসুন নাইট্রিক অক্সাইডের সংশ্লেষণকে উদ্দীপিত করে, যা রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং (অ্যাঞ্জিওটেনসিন-রূপান্তরকারী এনজাইম) কার্যকলাপকে বাধা দেয়,”

 এটি সম্ভাব্য সুস্থ রক্ত ​​প্রবাহ এবং চাপকে সমর্থন করতে পারে। সাম্প্রতিক পর্যালোচনা এবং মেটা-বিশ্লেষণের দিকে ইঙ্গিত করে যা ২০২০ সালের ফেব্রুয়ারিতে পরীক্ষামূলক এবং থেরাপিউটিক মেডিসিনে প্রকাশিত হয়েছিল: 

১২ টি পরীক্ষায় এবং উচ্চ রক্তচাপে আক্রান্ত ৫৫০ জনেরও বেশি ব্যক্তি, তিন মাস ধরে কিওলিক বয়সী রসুনের সাপ্লিমেন্ট গ্রহণ করলে সিস্টোলিক রক্তচাপ কমে যায় (শীর্ষ সংখ্যা ) প্রায় 8 পয়েন্ট এবং ডায়াস্টোলিক রক্তচাপ (নীচের সংখ্যা) ৫.৫ পয়েন্ট দ্বারা, রক্তের অনুরূপ প্রভাব দেখা গেছে ।

রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা 10 Health Benefits of Garlic

১০) 

রসুন প্রদাহ দূর করতে সাহায্য করতে পারে

হার্ভার্ড হেলথ পাবলিশিংয়ের মতে, বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে দীর্ঘস্থায়ী প্রদাহ হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার এবং আর্থ্রাইটিস সহ দীর্ঘস্থায়ী রোগ ভাল করার  ক্ষেত্রে রসুন ভুমিকা পালন করে থাকে। 

রসুন কিছু প্রদাহজনক প্রোটিনের কার্যকলাপকে বাধা দিতে সাহায্য করে । প্রদাহজনক অটোইমিউন রোগ রিউমাটয়েড আর্থ্রাইটিসের ক্ষেত্রে রসুন কাজ করে থাকে ।

০৯)

রসুন কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে

রসুন আপনার কোলেস্টেরল কমিয়ে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে। গবেষণায় অংশগ্রহণকারীদের একটি দল যারা রসুনের সাপ্লিমেন্ট নিয়েছিল তাদের কোলেস্টেরলের মাত্রা পাঁচ মাসের মধ্যে কমে গেছে।

অনেক প্রাকৃতিক প্রতিকারের মতো, রসুনের উপকারিতা পেতে কিছুটা সময় লাগে, কারণ আপনাকে আপনার শরীরে ভিটামিন এবং খনিজগুলি তৈরি হতে দিতে হবে। 

আপনার দৈনন্দিন রুটিনে রসুন যোগ করার মাধ্যমে একটি ভাল ও আজীবন অভ্যাস গড়ে তুলতে হবে । এটি একটি  স্বাস্থ্যকর উপায় যা বছরের পর বছর আপনার স্বাস্থ্যের উপকার করতে থাকবে।

০৮)

রসুন উন্নত মেমরি রক্ষা করতে পাড়ে

রসুন বার্ধক্যকে রুখতে অবদান রাখে, রসুনের মধ্যে রয়েছে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা বিভিন্ন রকম রোগ বালাই হতে রক্ষা করতে সাহায্য করে থাকে। 

এই অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং আপনার মস্তিষ্ককে আপনার বয়সের সাথে আরও ভালভাবে কাজ করার প্রতিশ্রুতি দেয়। 

এটি আপনার মস্তিষ্কের রক্ত ​​প্রবাহ বাড়িয়ে কাজ করে রসুনের কোলেস্টেরল এবং রক্তচাপ কমিয়ে দেওয়ার ক্ষমতাকে আছে । এর ফলে মস্তিষ্কের ব্যাধি যেমন ডিমেনশিয়া এবং আল্জ্হেইমের রোগের ঝুঁকি কমে যেতে সহায়তা করে থাকে ।

০৭)

সুপার স্কিন

রসুন একটি সুপারফুড হিসাবে এর খ্যাতি রয়েছে কারণ এটিতে অনেক উপকারী বৈশিষ্ট্য রয়েছে । অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল। যা আপনার ত্বকের জন্য বড় সুবিধা যোগ করে।

 ব্রণ সমস্যা থেকে রক্ষা পেতে রসুন ব্যাবহার করা যেতে পারে । ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য কাঁচা রসুন আপনার ঘাড়ে ঘষুন। শুধু সতর্ক থাকুন এবং যদি আপনার সংবেদনশীল ত্বক থাকে তবে এটি অতিরিক্ত করবেন না। 

রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট গুণগুলি আপনার ত্বককে রক্ষা করতে বিভিন্ন ক্ষতি রোধ করতে সাহায্য করে। 

নিয়মিত রসুনের নির্যাস বা রসুন ব্যবহার করলে বার্ধক্য বিরোধী প্রভাব এর কারণ রসুন ত্বকের কোষের বৃদ্ধি এবং দীর্ঘায়ু বৃদ্ধিতে সহায়তা করে। 

০৬) 

ঠান্ডা এবং ফ্লুর জন্য রসুন

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং ঠান্ডা এবং ফ্লুর লক্ষণগুলির তীব্রতা এবং দৈর্ঘ্য হ্রাস করে। 

একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন রসুনের পরিপূরক গ্রহণ করলে সর্দি -কাশিতে অংশগ্রহণকারীদের সংখ্যা ৬৩% কমে যায়। 

গবেষণায় আরও জানা গেছে যে, ঠান্ডার লক্ষণগুলির গড় দৈর্ঘ্য পাঁচ দিন থেকে কমিয়ে দেড় দিন করে থাকে। 

যদি আপনি রসুন পছন্দ করেন, যখন আপনার ঠান্ডা লাগে তখন আপনার খাবারে  এই রসুন যোগ করতে পারেন।

০৫)

 ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি

চীনের জিয়াংসু প্রাদেশিক কেন্দ্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের এক গবেষণায় দেখা গেছে, ৭ বছরের গবেষণার সময় যারা সপ্তাহে কমপক্ষে দুবার কাঁচা রসুন খেয়েছিলেন তাদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি ৪৪ শতাংশ কম দেখা গেছে ।

গবেষকরা, ক্যান্সার প্রতিরোধ গবেষণা জার্নালে তাদের গবেষণা প্রকাশ করেছেন, ১৪২৪ জন ফুসফুসের ক্যান্সার রোগী এবং ৪৫৪৩ জন  সুস্থ ব্যক্তির মুখোমুখি সাক্ষাৎকার নিয়েছেন। তাদের খাদ্য এবং জীবনধারা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যার মধ্যে ছিল কতবার তারা রসুন খেয়েছিল।

গবেষণার লেখকরা লিখেছেন: কাঁচা রসুন এবং ফুসফুসের ক্যান্সারের মধ্যে সুরক্ষামূলক সম্পর্ক পরিলক্ষিত হয়েছে, এর ফলে যা পরামর্শ দেয় যে রসুন ফুসফুসের ক্যান্সারের জন্য কেমো-প্রতিরোধক এজেন্ট হিসাবে কাজ করতে পারে।

০৪) 

রসুন শক্তিশালী হাড় গঠনে সাহায্য করে 

কিছু প্রমাণ আছে যে রসুন মহিলাদের এস্ট্রোজেন বাড়িয়ে হাড়ের ক্ষয় কমাতে সাহায্য করে, যা মেনোপজের পরে আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য একটি বড় ভূমিকা পালন করে থাকে। 

খাদ্য তালিকায় দৈনিক রসুনের ডোজ যোগ করা আপনার অস্টিওপরোসিস এবং অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। 

০৩) রসুন কার্ডিয়াক স্বাস্থ্যের জন্য ভাল

রসুনের মধ্যে পাওয়া একটি যৌগ এলডিএল (খারাপ কোলেস্টেরল) এর বৃদ্ধি বন্ধ করতে সহায়তা করে থাকে । এটি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। 

রসুনের নিয়মিত ব্যবহার রক্ত ​​জমাট বাঁধার ঘটনা হ্রাস করে এবং এইভাবে থ্রোম্বোয়েমবোলিজম প্রতিরোধে সাহায্য করে। 

রসুন রক্তচাপও কমায় তাই উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও ভালো। উচ্চ রক্তচাপ কীভাবে নিয়ন্ত্রণ করবেন সে সম্পর্কে আরও পড়ুন।

রসুন আপনার রক্তে প্লেটলেটের আঠালোতা কমাতেও সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। এই প্লাটিলেটগুলি রক্ত ​​জমাট বাঁধার জন্য দায়ী। 

রসুনের একটি স্বাস্থ্যকর ডোজ খাওয়া রক্তে প্লেটলেটের অত্যধিক জমাট বাঁধার প্রভাব কমাতে সাহায্য করতে পারে। অতএব, এটি ধমনীর ভিতরে অপ্রয়োজনীয় রক্ত ​​জমাট বাঁধতে সাহায্য করতে পারে যা আপনার হৃদয় পর্যন্ত পৌঁছাতে পারে যা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।

০২) 

ওজন কমানোর জন্য ভালো

রসুন চর্বি সঞ্চয়কারী অ্যাডিপোজ কোষ গঠনের জন্য দায়ী জিনের অভিব্যক্তি হ্রাস করে। এটি শরীরে থার্মোজেনেসিস বাড়ায় এবং আরও চর্বি পোড়ায় এবং এলডিএল (খারাপ কোলেস্টেরল) কমায়।

০১)

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে 

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে ।আপনি যদি সাধারণ সর্দি বা ফ্লু সহ অনেক অসুস্থ হয়ে পড়েন তবে আপনার ডায়েটে কিছু রসুন যোগ করতে পারেন। 

একটি গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন অল্প পরিমান করে রসুন গ্রহণ করেছিল তারা কেবল কম বার অসুস্থই হয়নি বরং তাদের ঠান্ডা বা ফ্লুর দৈর্ঘ্য এবং তীব্রতাও অনেক তাড়াতাড়ি ভাল হয়েছিল।

সতর্কতা: এই সাইটে অন্তর্ভুক্ত হেলথ বিষয়ক তথ্য শুধুমাত্র শিক্ষাগত উদ্দেশ্যে । আমাদের পরামর্শ থাকে সব সময়  যে কোন স্বাস্থ্যসেবা  ভাল পেশাজীবী চিকিৎসক দ্বারা পরামর্শ নেয়া উচিত । স্বতন্ত্র চাহিদার কারণে পাঠকের স্বাস্থ্য ও অবস্থার জন্য তথ্যের যথাযথতা নির্ধারণের জন্য পাঠকের উচিত তাদের চিকিৎসকের সাথে পরামর্শ করা

রসুন খাওয়ার উপকারিতা ও অপকারিতা

রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা 10 Health Benefits of Garlic

রসুন খাওয়ার উপকারিতা ও অপকারিতা

রসুনের উপকারিতা Health Benefits of Garlic

বর্তমান গবেষণা দেখায় যে রসুনের কিছু বাস্তব স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যেমন সাধারণ সর্দি থেকে সুরক্ষা এবং রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করার ক্ষমতা।

খাদ্য আপনার ঔষধ হতে দিন । এগুলি প্রাচীন গ্রীক চিকিত্সক হিপোক্রেটিসের বিখ্যাত শব্দ, যাকে প্রায়শই পশ্চিমা ওষুধের জনক বলা হয়।

তিনি বিভিন্ন চিকিৎসা অবস্থার চিকিৎসার জন্য রসুনের পরামর্শ দিয়েছিলেন – যা আধুনিক বিজ্ঞান এই উপকারী স্বাস্থ্যের প্রভাবগুলির অনেকগুলি ফলাফল নিশ্চিত করেছে।

রসুনে রয়েছে এন্তিওক্সিডেন্ট যা দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধেই সু রক্ষা করে না , যৌন স্বাস্থ্য এবং উর্বরতার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

রসুন অত্যন্ত পুষ্টিকর কিন্তু খুব কম ক্যালোরি রয়েছে ।কাঁচা রসুনের একটি কোয়া বা অংশ (৩ গ্রাম) থাকে (৪ গ্রাম) হতে পারে এবং এতে রয়েছে >>

ম্যাঙ্গানিজ: দৈনিক মূল্যের ২% (DV)
ভিটামিন B6: DV এর ২%
ভিটামিন সি: ডিভির ১%
সেলেনিয়াম: DV এর ১%
ফাইবার: 0.0৬ গ্রাম



রসুনের অপকারিতা

উপকারি রসুন মারাত্মক স্বাস্থ্য সমস্যাও ঘটাতে পারে? রসুন একটি সাধারণ রান্নার উপাদান যা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহৃত হয়ে থাকে ।

এটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যার চিকিৎসায় ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। কাঁচা রসুন খাওয়া বা খুব বেশি রসুন খাওয়ার ফলে জীবন-হুমকির মুখে পড়তে পারে অথবা নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।


রসুন খাওয়ার নিয়ম

রসুনের একটি ঝাঁজাল গন্ধ আছে । রসুনের মধ্যে এক ধরনের যৌগ যা রসূনকে দুর্গন্ধ সৃষ্টি করতে সাহায্য করে । রসুনের এই যৌগ ভাল কাজ করে থাকে। ঠাণ্ডা বা ফ্লু এর প্রতিরোধ করার জন্য একটি দ্রুত, ও কার্যকর উপায়ের জন্য রসূন বেশ উপকারি ।

রসুন সাধারণত এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের জন্য বেশ পরিচিত। রসুন একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক যা আপনার শরীরে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে সহায়তা করে ।

ঔষধি ব্যবহারের জন্য, রসুন কাঁচা খাওয়া উচিত। যদি কাঁচা খেতে সমস্যা হয় তবে এর সাথে লবন ও মরিচের গুড়া মিশ্রিত করে খাওয়া যেতে পারে । ফলাফল পেতে হলে আপনাকে এটি কাঁচা খেতে হবে।

রসূন দিয়ে রান্না করে খাবার খেতে পারেন ।যদিও এতে বেশিরভাগ ঔষধি গুণাবলী হারিয়ে যাবার সম্ভাবনা থাকে, রান্না করা রসুনেও অনেক আশ্চর্যজনক উপকারিতা বজায় থাকে । এছারাও রসূন দিয়া নানা রকম সুস্বাদু খাবার তৈরি করে খাওয়া যেতে পারে যেমন গারলিক নান , গারলিক সস, কাবাব উইথ গারলিক ইত্যাদি আরও অনেক ।

ডাঃ সালমা বেগম 

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

অনুরোধ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ

Leave a Reply

Your email address will not be published.