ইউটিউব নিস আইডিয়া আপনার কপাল খুলতে সময় লাগবে না ।YouTube Niche ideas

ইউটিউব নিস

ইউটিউব নিস আইডিয়া বা YouTube Niche ideas আপনার ভাগ্যের চাকা যে কোন সময় ঘুড়িয়ে দিতে পারে । আজ আমরা আলোচনা করব ইউটিউব এ কি কি নিস অথবা আইডিয়া নিয়ে কাজ করলে আপনি এই খাতে সফল হতে পারবেন এবং এই ইউটিউব থেকে একটি ভাল মানের আয় করতে পারবেন ।

YouTube এর যাত্রা ২০০৫ সালে আরম্ভ হবার পর থেকে আজ পর্যন্ত এর ব্যাপক চাহিদা বেড়েই চলেছে ।এই YouTube দিয়ে অনেকে জনপ্রিয়তার পাশাপাশি ইনকামের দিক দিয়েও হয়েছে লাভবান । শিক্ষা থেকে শুরু করে , কি নেই বর্তমান YouTube ?

এখন এক ধরনের short story ভিডিওর থেকে শুরু করে টিউটোরিয়াল , ফানি , খবর , রান্নাবান্না সহ বা আরো অনেক ধরণের অনেক ভিডিও দেখতে পাবেন।

YouTube ইউটিউব আজ অনেক দুর এগিয়ে গেছে । এই খাণে অনেক ভালো ভালো এবং প্রফেশনাল ভিডিও মেকার হয়ে গেছে।

এই লাইনে আপনি যদি নতুন করে একটি ইউটিউব চ্যানেল তিরীর কথা ভেবে থাকেন , তাবে আপনাকে একটি লাভজনক চ্যানেল আইডিয়া নিয়ে শুরু করতে হবে।

ইউটিউব নিস আইডিয়া
নিস বা নিশ কি ?  What is Niche ? 

নিস বা  Niche হচ্ছে বেশ বড় একটা গ্রুপ অথবা সেক্টর থেকে বেছে নেয়া যায় এমন একটা নির্দিষ্ট খাত বা অংশ। যেমন ধরুন আপনি ট্রান্সপোর্ট এর কথা  ।এটা একটা বড় একটা সেক্টর বা বড় নিস । 

এখানে সব ধরনের ট্রান্সপোর্ট বা পরিবহন এবং এই সংক্রান্ত যাবতীয় সব কিছুকে বুঝাবে । কিন্তু যদি এর মধ্য থেকে শুধু সাইকেল কে বলা হয় তাহলে , সাইকেল হল সাব নিশ বা নিস ।

আবার এই সাইকেল এর মধ্য থেকে যদি আপনি যদি শুধুমাত্র সাইকেল এর চাকা কে ম্যানশন করেন তবে এই সাইকেল এর চাকা হবে একটি মাইক্রো বা ক্ষুদ্র নিস ।

আজকে আমাদের মূল বিষয় ইউটিউব নিয়ে । ইউটিউব একটি বড় নিস । এখানে হাজার রকমের সেক্টর আছে যা বলে বা লিখে শেষ করা যাবে না । 

আজকে আমরা  এই  ইউটিউব এর কিছু  নিস আইডিয়া বা YouTube Niche ideas নিয়ে আলোচনা করব । এই গুলো ফলো করে কাজ করলে যে কেহর ভাগ্যের চাকা খুলতে সময় লাগবে না ।  

আশা করি নিস , বড় নিস এবং মাইক্রো নিস সম্পর্কে যাদের ধরনা নেই তারা বিষয় টি সুন্দর ভাবে বুঝতে পারছেন । তারপর ও যদি কোন প্রশ্ন থাকে নিচে কমেন্ট সেকশনে প্রশ্ন করতে পারেন । আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে সচেষ্ট থাকব ।   


ইউটিউব নিস আইডিয়া  কেন গুরুত্বপূর্ণ  ? 
Why YouTube Niche Ideas Are Important ?

YouTube যাত্রা সফল করতে হলে আপনার চ্যানেলের উদ্দেশ্য কী তা শুরু থেকেই স্পষ্টভাবে সিদ্ধান্ত নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।কিভাবে আপনার YouTube চ্যানেলের জন্য সেরা নিস আইডিয়া নির্বাচন করবেন ?

একটি YouTube চ্যানেল শুরু করার আগে আপনার নিস সম্পর্কে ভাল ভাবে সিদ্ধান্ত নিতে হবে।ইউটিউব এ সফলতার প্রধান কারন হচ্ছে সঠিক ইউটিউব নিস নির্বাচন ।

প্রতিটি ভিডিওর একটি লক্ষ্য এবং উদ্দেশ্য থাকতে হবে। প্রথমে জানতে হবে আপনার শ্রোতা কে বা কারা ? আপনি শুধু ভিডিও আপলোড করলেই হবে না ।

সেরা ফল পেতে প্রতিটি ভিডিও আপনার জন্য গুরুত্ব পূর্ণ । আপনি যে বিষয়ে অভিজ্ঞ সেই বিষয়ে ভিডিও করুন এতে আপনার সফলতার হার অনেক বৃদ্ধি পাবে । মনে রাখবেন নিস আইডিয়া আপনার একটি YouTube ব্যবসার ভিত্তি।

ইউটিউব চ্যানেলের জন্য কীভাবে সেরা নিস বাছাই করবেন ?

How to choose the best niche for YouTube channel?


YouTube চ্যানেল শুরু করার সিদ্ধান্ত নেওয়ার সময় অনেকেই নিস কী হবে তা নিয়ে দ্বিধা দন্দে ভুগতে থাকেন । আজ থেকে আর দ্বিধা দন্দে থাকার দরকার নেই ।আমাদের পুরো লেখাটি পড়তে থাকুন সব পানির মত পরিস্কার হয়ে যাবে ।

ধরুন আপনি কোন কিছু করার উপর ফোকাস করতে চান। উদাহরন হিসেবে, আপনি যদি একজন শিল্পী হন, তাহলে আপনি অবশ্যই জানেন যে আপনার চ্যানেলটি শিল্প সম্পর্কে হতে হবে।

আবার আপনার যদি ফটোশপের উপর দক্ষতা থাকে তবে আপনি জানেন যে আপনি লোকেদেরকে শেখাতে চান যে, কিভাবে ফটোশপ ব্যবহার করতে হবে ?

আপনি যদি ইউটিউবার (YouTuber) হিসেবে আত্মপ্রকাশ করতে চান অথবা আপনি যদি YouTube থেকে ভাল অর্থ উপার্জন করতে চান। আপনার যদি কোন ভাল আইডিয়া না থাকে অথবা কোন নির্দিষ্ট বিষয় নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারছেন না ।

আমাদের এই লেখা টি আপনাকে ইউটিউব নিস আইডিয়া সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার সহায়ক ভুমিকা পালন করবে ।সুতারং আর দেরি না করে এখনই শুরু করুন ।আমাদের ইউটিউব নিস আইডিয়া থেকে ধারনা নিয়ে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য ঠিক করুন ।

নিস বা আইডিয়া এর প্রতি আবেগ থাকা দরকার ।

Need to have passion for niche or idea .

প্রথমেই ভেবে দেখুন যে বিষয় টি নিয়ে কাজ করবেন সেটা কি সত্যিই আপনাকে মুগ্ধ করে কি না ? আপনি যে বিষয়ের জন্য আগাতে যাচ্ছেন তার প্রতি আবেগ থাকা খুব গুরুত্বপূর্ণ।

আপনাকে দীর্ঘ সময়ের জন্য নিয়মিত ভাবে এই বিষয় নিয়ে আগাতে হবে । আপনি যদি আপনার বিষয় টি কে দীর্ঘ সময় ধরে আগানোর পরিকল্পনা না করেন । তবে সফলতা আসবে না ।ফলে হতাশ হয়ে পড়তে পারেন ।

অনেক কাজ করার পর যখন সফলতার দেখা পাবেন না তখন সেই মুহুর্তগুলি মোকাবেলা করা খুবই কঠিন হতে পারে ।আপনার ভিতর তখন হতাশা কাজ করতে থাকবে।


আপনার নির্ধারিত নিস বা কাজের প্রতি যদি কোন আগ্রহ না থাকে তবে আপনি সহজেই বিরক্ত হয়ে যেতে পারেন এবং আপনার ইউটিউব চ্যানেলটি বাজে ভাবে নিচের দিকে নামতে থাকবে ।


আপনার নিস এর প্রতি সঠিক আবেগ না থাকলে আপনার নিস টি বাদ দিন । কাজ করা থেকে বিরত থাকুন এবং নতুন নিস খুঁজতে থাকুন ।

নিস বা আইডিয়ার চাহিদা বা ডিমান্ড ।

Need or demand for ideas .


আপনি যে বিষয়গুলি নিয়ে কাজ করতে যাচ্ছেন তার জন্য চাহিদা কেমন আছে ? আপনি যদি এমন কোন বিষয় নিয়ে কাজ করার কথা ভাবছেন যেটা কেউ এটি অনুসন্ধান করছে না, তাহলে আপনার ভিডিও দেখার জন্য কোনো দর্শক খুজে পাবে না।

আবার আপনার যদি এমন কোনো ভাল শখ জানা থাকে যা আপনি প্রদর্শন করতে চান, তাহলে চাহিদার উপর নির্ভর না করে শুধু আপনার দক্ষতার উপর ভিত্তি করে সবার প্রশংসা অর্জন করার মাধ্যমে ভাল কিছু অবশ্যই আশা করতে পারেন ।

এমন কিছু তৈরি করুন যা আপনার আগে কেউ কোন দিন করেনি । আপনি নিজেই চাহিদা তৈরি করতে পারবেন । দর্শক বা শ্রোতা গবেষণা করুন এবং দেখুন যে কাজ বা নিস সম্পর্কে আপনি ভেবেছিলেন তা অনুসন্ধান করছে কিনা ?

এর জন্য আপনি ফ্রি টুলস Google AdWords কীওয়ার্ড প্ল্যানার ব্যবহার করতে পারেন। আপনি এটি একেবারে বিনামূল্যে সেট আপ করতে পারেন এবং সেখানে আপনার কীওয়ার্ড দিয়ে গবেষণা করতে পারেন। টুলটি আপনাকে মাসিক সার্চের গড় সংখ্যা এবং প্রতিযোগিতার মাত্রা দেখাবে।

সময়ের সাথে সাথে বিভিন্ন বিষয় কতটা জনপ্রিয় তা দেখতে আপনি Google Trends ফ্রি টুলস টি দিয়ে চেক করতে পারেন। আপনার ধারনা অনুযায়ী এর থেকতিভাল টাই বেছে নিতে পারবেন ।

শুধুমাত্র বছরের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে চাচ্ছেন না সারা বছর ব্যাপী চাচ্ছেন ? সময়ের সাথে সাথে কি চাহিদা বাড়ছে আরও অনেক কিছু পাবেন এই ফ্রি টুলস দিয়ে ?

নিস বা আইডিয়া

নিস বা আইডিয়ার প্রতিযোগিতা কম বেশী ।


আপনি যে নিসটি নিয়ে কাজ করবেন সেটা হয়ত একশত ভাগ ঠিক করে ফেলেছেন , কিন্তু আপনি এর প্রতিযোগিতা নিয়ে কখনো ভাবেন নাই । তাহলে আপনি ভুল পথে হাঁটছেন।

আপনার নিস আইডিয়া তে কতজন ইউটিউবার সক্রিয় রয়েছে তা দেখে নিন এর থেকেই আপনি উত্তরটি খুঁজে পেতে পারেন । যদি বিষয়টি খুব বেশী প্রতিযোগিতা মুলক হয় , তাহলে সেই নিসে একজন সফল YouTuber হওয়া আপনার পক্ষে কঠিন হতে পারে।

আপনি YouTube এ শুরু করার সিদ্ধান্ত নেওয়ার সময় যদি আপনার মনে একটি নির্দিষ্ট বিষয় আইডিয়া না থাকে, তাহলে একটি ভাল নিস বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার আরও সময় আছে। আপনি উচ্চ চাহিদা এবং সামান্য প্রতিযোগিতার সঙ্গে একটি খুভ ভাল নিস খুঁজে পেতে পারেন ।

তারপরও আপনি যদি আপনার পণ্য বিপণন কৌশলের অংশ হিসাবে YouTube ব্যবহার করেন বা আপনি ইতিমধ্যে ঠিক করে রেখেছেন যে , আপনি কোন নিস নিয়ে কাজ করবেন , আর যদি আপনার নিস টি প্রতিযোগিতামূলক হয়ে থাকে তবে একেবারে ভয় পাবেন না ।

আপনি কম-প্রতিযোগিতা সহ কীওয়ার্ডগুলি লক্ষ্য করে শুরু করতে পারেন এবং আপনার কাজ এগিয়ে নিয়ে যেতে পারেন ।এটি একেবারে আপনার জন্য অসম্ভব হবে না ।

নিস আইডিয়ার জন্য আরও যে সব জিনিস খেয়াল রাখবেনOther things to keep in mind for nice ideas.

  • সফল YouTubers রা কি করছে ?
  • তারা কি ধরনের নিস নিয়ে কাজ করে?
  • মানুষ কেন তাদের ভিডিও দেখে?
  • কিভাবে তারা তাদের দর্শকদের মুগ্ধ করে রাখে?
  • মন্তব্য পড়ুন এবং লক্ষ্য রাখুন শ্রোতা উন্নতির পরামর্শ দিচ্ছে কিনা এবং আরও খুঁটি নাটি সব কিছু দেখুন , তারপর নিজেকে জিজ্ঞাসা করুন:
  • আমি বিষয়টিতে কী যোগ করতে পারি?
  • আমি কিভাবে একটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে আমার বিষয়টি উপস্থাপন করতে পারি?
  • আমি কীভাবে দর্শকদের কাছে আরও পৌছাতে পারি?
  • আপনাকে বাজারের ভুল গুলো দেখতে হবে এবং সেগুলি কি ভাবে সমাধান করা যায় তার জন্য কাজ করতে হবে । বাজারে মূল্যবান এবং গুণগত কিছু আনুন এতে শ্রোতাদের বা আপনার ভক্ত দের আকর্ষণ বৃদ্ধি পাবে ।

ইউটিউব এর সেরা ১০ টি নিস আইডিয়া নিয়ে আলোচনা করব .

I will discuss the best 10 nice ideas of YouTube .

আজকে ইউটিউব নিস আইডিয়ার কথা বলবো, এই নিস গুলো অনেক লাভজনক এবং নিস আইডিয়ার চ্যানেল গুলো অনেক বেশী প্রচলিত। এখনো বেশিরভাগ মানুষ, এই বিষয় গুলি নিয়ে চ্যানেল বানানোর কথা ভাবেন না ।

তাই আপনি যদি এই গুলির ভিতর থেকে যে কোনো একটি বিষয় বা নিস নিয়ে চ্যানেল বানান, তাহলে অনেক কম সময়ে সফলতা পাওয়ার সুযোগ আসবে ।

নিস আইডিয়া নং ১

মেকআপ ভিডিও

Makeup And Beauty Tips

এই ধরনের ভিডিও সাধারণত মেয়েরা করে থাকে । মেয়েদের জন্য এটা একটি পারফেক্ট নিস বা আইডিয়া । আপনি যদি ছেলে হয়ে তাকেন তবে , একবার ভাবুন এই ধরনের ভিডিও যদি কোন ছেলে করে এর ভিউ কি পরিমান হতে পারে ?

আপনি যদি এই ব্যাপারে অভিজ্ঞ হয়ে থাকেন । এটা করতে পারেন এর জন্য আপনার ইচ্ছাই যথেষ্ট । পাছে লোকে কিছু বলে এটা ভাবলে আপনি জীবনে কোন কিছু করতে পারবেন না ।

আপনার যদি কসমেটিকসের দোকান থাকে আমাদের পরামর্শ থাকবে আপনি বিভিন্ন ধরনের কসমেটিক্স নিয়ে এর রিভিউ দিতে পারেন । এতে আপনার দোকানের ব্যবসাও বৃদ্ধি পাবে সাথে সাথে ইউটিউব থেকেও বাড়তি অনেক ইনকাম আসবে ।

নিস আইডিয়া নং ২

প্রডাক্ট রিভিউ 

Product review চ্যানেল

এই ধরনের ভিডিও বর্তমানে অনেক বেশী জনপ্রিয় । এতে আপনি দুই ভাবে লাভবান হবেন । এক প্রোডাক্ট বিক্রয়ের মাধ্যমে দুই ইউটিউব ভিডিও ভিউস এর মাধ্যমে ।

যদি আপনি কোন প্রডাক্ট রিলেটেড ব্যবসার সাথে সম্পৃক্ত থাকেন তাহলে প্রথমত আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করে ভালো ইনকাম পাবেন । সাথে প্রোডাক্টের বিক্রিও বৃদ্ধি পাবে । ইউটিউব থেকেও বাড়তি অনেক আয় আসবে ।

আপনার পরিচিতি ব্যাপক ভাবে প্রসার হবে । এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সারাদেশে আপনার ব্যবসা সম্প্রসারণ করতে পারবেন । নিঃসন্দেহে এটি একটি চমৎকার নিস আইডিয়া ।  

নিস আইডিয়া নং ৩

কমেডি টাইপের ভিডিও ।

Comedy type video

কমেডি ভিডিও করেও আপনি ভাল টাকা ইনকাম করতে পারবেন । কমেডি ভিডিও ছোট বড় সব বয়সের মানুষ পছন্দ করে থাকে । 

এই কাজ টা দুই তিন জন বন্ধু মিলে করতে পারেন । কমেডি ভিডিও করার ক্ষেত্রে সর্বপ্রথম যে জিনিসটি জানতে হবে তা হল এর কমিউনিটি গাইডলাইন । কোনভাবেই কমিউনিটি গাইড লাইন ভঙ্গ করা যাবে না ।

অর্থাৎ এমন কোন ভিডিও করা যাবে না । যে ভিডিও করার সময় অন্য কেহ লজ্জায় পড়ে অথবা ইতস্তত করে থাকে ।অথবা ইউটি উব কমিউনিটি গাইড লাইন ভঙ্গ করে । ইউটিউব কমিউনিটি গাইড যানতে হলে ভিজিট করতে পারেন । YouTube Community Guide Line এখান থেকে

ইউটিউবে আপনি সুন্দর কমেডি ভিডিও পাবেন সেগুলো দেখে নিজে নিজে অথবা নিজেরা চেষ্টা করে ভিডিও বানিয়ে আপলোড দিতে পারেন ।

নিস আইডিয়া নং ৪

ট্রাভেল ভিডিও

Travel Video

ঘুরতে পছন্দ করেনা এমন লোক খুব কম পাওয়া যাবে । আপনি যদি ভ্রমণ প্রেমী হয়ে থাকেন তাহলে তো কথাই নেই । এখনই শুরু করুন , আপনার হাতে থাকা মোবাইল দিয়ে বিভিন্ন সুন্দর সুন্দর জায়গা বা লোকেশনের ভিডিও তৈরি করা । 

একটি সুন্দর জায়গার ভিডিও বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তুলে এর একটি সুন্দর বর্ণনা দিয়ে  দিবেন । এই পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনি নিজেও অনেক আনন্দ পাবেন এবং অপরকেও আনন্দ দিতে পারবেন ।

সাথে সাথে বাড়তি কিছু টাকাও আপনার পকেটের ঢুকবে । এতে আপনার নিজের কাছে ভাল লাগবে । আপনি ভাল কোন ট্রাভেল এজেন্সি তে চাকরি ও করতে পারবেন । আর দেরি না করে এখনই শুরু করে দিতে পারেন ট্রাভেল ভিডিও দিয়ে ইউটিউব যাত্রা ।

নিস বা আইডিয়া Cooking Channel

নিস আইডিয়া নং

রান্নাবান্না বা কুকিং চ্যানেল ।

Food recipe & cooking channel

ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় নিস আইডিয়া হল রান্নাবান্না বা কুকিং । অনেকের হয়ত ধারনা এই নিস শুধু মেয়েদের জন্য । বর্তমানে এই নিস নিয়ে এখন ছেলে মেয়ে উভয় কাজ করে থাকে ।

আপনি যদি নতুন নতুন খাবার বানিয়ে মজা পান, তাহলে আর দেরি না করে রান্নাবান্না বা কুকিং চ্যানেল Food recipe & cooking channel নিয়ে এখনই কাজ শুরু করতে পারেন ।

এই ইউটিউব চ্যানেল এর মাধ্যমে অনেক লোকেরা Food recipe & cooking channel এ কোন খাবার বানাতে কি কি ধরনের জিনিষের প্রয়োজন সেগুলি জানতে চায়।

আপনি যখন ভিডিওর মাধ্যমে একের পর এক ধারাবাহিক ভাবে খাবার বানিয়ে দেখাবেন এবং লোকেদের কে শিখাবেন, এর প্রচুর চাহিদা বেড়ে যাবে ।

আপনার কাছে যদি নতুন নতুন খাবার রেসিপির আইডিয়া থাকে , তাহলে ইউটিউব চ্যানেলের মাধ্যমে তুলে ধরুন । আপনার ভক্তরা সব সময় নতুন নতুন Food recipe বা Cooking সম্পর্কে জানতে চাইবে ।

যদি আপনার কোন খাবার দর্শক খব পছন্দ করে আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে বিক্রি করে আলাদা আয় করতে পারেন ।

নিস আইডিয়া নং

গেমিং চ্যানেল ।

Gaming channel

গেম লাভার Game lover দের জন্য একটি দারুণ নিস আইডিয়া । আপনি যদি এন্ড্রয়েড মোবাইল বা পিসি তে গেমস ভালো খেলতে পারেন । তাহলে নিজের খেলা গেমস গুলি রেকর্ড করে সেগুলি আপনার ইউটিউবের চ্যানেলে আপলোড করতে পারেন।

এভাবে, আপনি নিজের মনের ভালো লাগা গেমসও খেলতে পারবেন এবং সেই Game-play video গুলি লোকেদের দেখিয়ে অনলাইন ইনকাম ও করতে পারবেন।

YouTube এ এখন অনেক Gaming channel দেখে থাকবেন , এদের মধ্যে অনেকেই নিজেদের চ্যানেল থেকে Game-play ভিডিও আপলোড করেই লক্ষ লক্ষ টাকা আয় করে থাকে।

ইউটিউব চ্যানেলের জন্য এটি খুব ভাল টপিক নিস আইডিয়া। অন্য লোকেরা আপনার খেলা ভিডিও দেখে অনেক আনন্দ পেয়ে থাকে এবং নতুন নতুন গেম খেলার জন্য এক সময় অণূরোধ কোরতে থাকবে ।

নিস আইডিয়া নং ৭

ম্যাজিক বা যাদু

Magic

YouTube-এ আপনার ম্যাজিক বা যাদু পারফর্ম করতে পারেন, যেমন ম্যাজিক এর ট্রিকস বা গোপন রহস্য। একটি যাদু দেখানোর পর আপনার নৈপুণ্যের বিশদ বিবরণ বা গোপন রহস্য গুলোর বিষদ বিবরণ ব্যাখ্যা করতে পারেন।

আপনি আপনার যাদুর সরঞ্জাম বিক্রি করে নগদ ইনকাম করতে পারেন । আপনি কৌশল হাতে কলমে শিখানোর জন্য আমন্ত্রণ জানাতে পারেন ।

আপনি নতুন নতুন আইডিয়া শেয়ার করতে পারেন । আপনি অ্যামাজনের মতো অ্যাফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে জাদু সামগ্রীও বিক্রি করতে পারেন । অবশ্য এ ব্যাপারে আরও ব্যাপক জ্ঞান থাকতে হবে ।

আপনি অন্যান্য ম্যাজিক চ্যানেল ফলো করতে পারেন । সেখান থেকে আইডিয়া নিয়ে কাজ করতে পারেন ।সর্বোপরি এই ধরণের ভিডিও এর অনেক জনপ্রিয়তা রয়েছে ।

  • ভিডিও ধারণের জন্য সামান্য আইডিয়াঃ-
  • আপনার নিজের কিভাবে কৌশল তৈরি করবেন
  • আজগুবি জিনিসগুলি সম্পর্কে গল্প বলুন যা ঘটেছে
  • যাদুর গোপন রহস্য চালু রাখুন
Fishing  Niche নিস বা আইডিয়া

নিস আইডিয়া নং ৮

মাছ ধরা ।

Fishing Channel

ফিশিং বা মাছ ধরা অনেকের একটি শখ ।সারা পৃথিবীতে এর প্রচুর চাহিদা রয়েছে ।মাছ ধরার ভিডিও গুলো বেশী দর্শক আকর্ষণ করে ।

আপনি কি ভাবে মাছ ধরলেন তা ভিডিওর মাধ্যমে বিশ্বের দর্শক দের দেখার জন্য সেগুলিকে YouTube-এ আপলোড করে প্রচুর পরিমানে আয় এর পথ খুলতে পারেন। বেশ কিছু Fishing You Tuber আছে তারা অনেক ইনকাম করে থাকে ।এটি একটি সহজ কাজ ।

একজন ফিশিং ইউটিউবার হবার জন্য, আপনার আবেগ, প্রচুর ধৈর্য এবং কিছু পরিশ্রম প্রয়োজন। ভাল মানের ভিডিও তৈরি এবং প্রকাশ করার উদ্দেশ্য রাখুন এবং প্রতিটি নতুন ভিডিও আগেরটির থেকে আরও ভাল করার চেষ্টা করুন।

আপনি যদি নিজের ভয়েস দিতে পছন্দ না করেন । এখানে আপার ভয়েস না দিলেও চলবে ।সব ন্যাচারাল ভাবে শব্দ দিতে পারেন ।

অথবা আপনি টোপ বা খাবার কি ভাবে তৈরি করলেন এর বিবরন দিতে পারেন । আবার ফিশিং সম্পর্কিত পণ্য বিক্রি করে মুনাফা করতে পারেন ।

নিস আইডিয়া নং ৯

সফটওয়্যার এবং অ্যাপস

Software and apps .

আপনি হয়ত ভাবছেন এইটা আবার কেমন নিস আইডিয়া । কিন্তু একবার কি ভেবেছেন যে এখন ডিজিটাল যুগে সফটওয়্যার এবং অ্যাপস ছাড়া আমরা একেবারে অচল ।

আপনার হাতের মোবাইল টির দিকে তাকান এবং দেখুন এই খানে অনেক অ্যাপস আছে । এগুলোর এক একটার এক এক ধরনের কাজ । এই ধরনের অ্যাপস নিয়ে কাজ করতে পারেন । হাতের মোবাইল টি দিয়েই । এর জন্য বাড়তি কিছুই দরকার হবে না ।

Google Play Store থেকে হাজার হাজার প্রয়োজনীয় অ্যাপস পাবেন । এখানে নিঃসন্দেহে কাজ করে যেতে পারেন ।

নিস আইডিয়া নং ১০

শিক্ষা মূলক ভিডিও ।

Educational Video

আপনি যদি ছাত্র বা শিক্ষক অথবা যে কোন পেশার হয়ে থাকেন যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার , কৃষি বিদ , অথবা অন্য কিছু । যে বিষয় আপনার সম্যক জ্ঞান আছে । আপনি নিজে নিজের ফেস দ্বারা ভিডিও মেক করে আপলোড করে দিতে পারেন ।

একবার ভাবুন যদি আপনার এক লক্ষ সাবস্ক্রাইব হয় আপনার ভিডিও কি পরিমান চাহিদা থাকবে । সুতারং আর দেরি নয় এখুনি লেগে পরুন কাজে ।

আপনার যদি কিছু YouTube চ্যানেলের বিষয়বস্তু ধারণার প্রয়োজন হয় তবে এখানে YouTube এর সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক ইউটিউব নিস আইডিয়া বা YouTube Niche ideas নিয়ে কাজ শুরু করে দিতে পারেন । আপনার ভাগ্যের চাকা খুলতে সময়ের ব্যাপার মাত্র ।

সবশেষ কথা হল আপনি যদি ইউটিউব চ্যানেল থেকে ভালো আয় করতে চান এবং ইউটিউবে একজন সফল হিসেবে দেখতে চান, তাহলে অবশই একটি ভাল লাভজনক এবং ভালো চ্যানেল আইডিয়া নিয়ে শুরু করতে হবে।


এমন একটি আলাদা বিষয় বা নিস নিয়ে ভাবতে হবে, যেই বিষয়ে প্রতিযোগিতা একেবারে কম, যে বিষয়ে মানুষের রুচি আছে , যে বিষয় গুলো সবাই জানতে চায় তাহলে আপনার সফলতা হাতের নাগালে ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

নিস আইডিয়ার পরামর্শ জানতে কমেন্ট করুন

অনুরোধ

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

আরও জানতে পড়তে থাকুন 

ফটোগ্রাফি থেকে আয় করার ১০টি সঠিক মাধ্যম । কনফার্ম  আয় হবেই 

Leave a Reply

Your email address will not be published.