ইউটিউব চ্যানেল খোলার নিয়ম । প্রফেশনাল ভাবে ইউটিউব চ্যানেল খোলার আপডেট । 

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম । কি ভাবে প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলা যায় বিস্তারিত আপডেট । 

আজ আমরা এই আর্টিকেল দ্বারা জানতে পারব ইউটিউব চ্যানেল খোলার নিয়ম এবং এর বিস্তারিত সব কিছু । আমাদের সাথে থাকুন ইউটিউব চ্যানেল খোলার ব্যাপারে এখন থেকে আর কাউকে প্রশ্ন করতে হবে না । আপনি আমাদের এই লেখা গুলো ফলো করে নিজে নিজেই  ইউটিউব চ্যানেল খুলতে পারবেন । এবং সাথে চাইলে টাকা ইনকাম করতে পারবেন ।

ইউটিউব হল একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ভিডিও আপলোড, ডাউনলোড, শেয়ার করা এবং দেখার জন্য ব্যাবস্থা করে দেয়। এটি ২০০৫ সালে তিনজন প্রাক্তন PayPal কর্মচারী দ্বারা তৈরি করা হয়েছিল ।

Google  ইউটিউব কে ২০০৬ সালে ক্রয় করে নেয় ৷ ইউটিউব ব্যবহারকারীরা বিভিন্ন রকম সঙ্গীত, গেমিং, বিনোদন, শিক্ষা এবং আরও অনেক কিছু সহ বিস্তৃত বিষয়ে ইউটিউব ভিডিও দেখার মাধ্যমে   অনুসন্ধান করতে এবং দেখতে পারেন৷ 

ইউটিউব মন্তব্য, লাইক এবং সাবস্ক্রিপশনের মতো বৈশিষ্ট্যও অফার করে থাকে , যা ব্যবহারকারীদের একে অপরের সাথে এবং নির্মাতাদের উপভোগ করতে এবং তাদের সাথে যোগাযোগ করতে সহায়তা করে থাকে। 

বর্তমানে ইউটিউব ( YouTube ) একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে । এটি নির্মাতাদের জন্য একটি অনুসরণীয় তৈরি করতে এবং বিজ্ঞাপন অথবা স্পনসরশিপের মাধ্যমে অর্থ আয় তৈরি করতে ব্যাপক ভূমিকা পালন করে থাকে ।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম
ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব কি ? এর বিস্তারিত ইতিহাস ও ইউটিউব খোলার নিয়ম কানুনঃ 

২০০৫ সালে তিনজন প্রাক্তন পেপাল কর্মচারী ইউটিউব ( YouTube )  তৈরি করেছিল: এরা হল- চ্যাড হার্লি, স্টিভ চেন এবং জাভেদ করিম। প্ল্যাটফর্মটি প্রাথমিকভাবে মানুষের জন্য বন্ধু এবং পরিবারের সাথে ব্যক্তিগত ভিডিও শেয়ার করার একটি উপায় হিসাবে ডিজাইন করা হয়েছিল ।

বর্তমানে  এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং সাথে সাথে সঙ্গীত ভিডিও এবং চলচ্চিত্রের ট্রেলার থেকে শুরু করে নানা ধরনের ভাইরাল বিষয়বস্তু সম্মিলিত ভিডিওর জন্য একটি বিনোদন এবং শিক্ষা মূলক কেন্দ্রে পরিণত হয়েছে৷

এটির চালু হবার মাত্র এক বছরেরও বেশি সময় পরে, অর্থাৎ ২০০৬ সাল নাগাদ ইউটিউব ( YouTube )  ১.৬৫ বিলিয়ন ডলারে Google কিনে নেয়। মূলত এর পর  থেকেই , এই ভিডিও  প্ল্যাটফর্মটি ক্রমাগত বৃদ্ধি এবং বিকশিত হতে থাকে, যা আজ অবধি বর্তমান আছে । 

ইউটিউব ( YouTube ) প্লাটফর্ম কাজে লাগিয়ে সারা বিশ্ব জুড়ে লক্ষ থেকে কোটি ব্যবহারকারী প্রতিদিন ভিডিও আপলোড, ডাউনলোড এবং ভিউ  এর মাধ্যমে নানা ধরনের কার্যকলাপ করে থাকে।

ইউটিউবের বৈশিষ্ট্য কি ? What are the features of YouTube?

ইউটিউবের মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর অনুসন্ধান কার্যকারিতা, যা ব্যবহারকারীদের কল্পনাযোগ্য প্রায় যেকোনো বিষয়ের ভিডিও খুঁজে পেতে সাহায্য করে থাকে। 

ব্যবহারকারীরা তাদের পছন্দের ভিডিওগুলি সংগঠিত করতে এবং অন্যদের সাথে শেয়ার করতে প্লেলিস্ট তৈরি করতে পারেন। 

ইউটিউব বিভিন্ন সামাজিক বৈশিষ্ট্য অফার করে থাকে, যেমন মন্তব্য করা এবং পছন্দ করা, যা এর ব্যবহারকারীদের একে অপরের সাথে এবং তারা যে বিষয়  উপভোগ করে সেসব নির্মাতাদের সাথে যোগাযোগ করতে পারে।

ইউটিউব-ভিডিও
ইউটিউব এর ব্যাবহার

ইউটিউব আয়ের মাধ্যম হিসেবে ব্যাবহার করা । 

ভিডিও নির্মাতাদের জন্য, ইউটিউব একটি ভাল প্ল্যাটফর্মে পরিণত হয়েছে যা বাক্তিগত বা দলগত ভাবে আর্থিক সুবিধা অর্জন এবং এর সাথে সাথে  রাজস্ব বা ফরেন রেমিটেন্স বৃদ্ধি করার জন্য ভাল কাজ করে থাকে । 

নিয়মিত ভিডিও তৈরি করা এবং আপলোড করার মাধ্যমে, নির্মাতারা তাদের পণ্যতে  আগ্রহী এমন গ্রাহকদের আকৃষ্ট করতে পারে এবং তারা বিজ্ঞাপন, স্পনসরশিপ এবং অন্যান্য উপায়ে তাদের ভিডিওগুলি নগদীকরণ বা অর্থ আয়ের উৎসে পরিণত করতে পারে। 

বর্তমান সময়ে ইউটিউবারগন উল্লেখযোগ্যভাবে ফলোয়ার্স বা সাবস্ক্রাইবার তৈরি করেতে সক্ষম হয়েছে এবং ভাল পরিমান আয়ের মাধ্যম তৈরি করতে সক্ষম হয়েছে । এমনকি তাদের চ্যানেলগুলির মাধ্যমে ফুল-টাইম ক্যারিয়ারে হিসেবে কাজ করে যাচ্ছে ।

 ইউটিউব কি ভাবে কাজ করে থাকে ? How does YouTube work?

ইউটিউব হল একটি ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ভিডিও আপলোড, শেয়ার এবং দেখা সহ আরও কিছু কাজের অনুমতি দেয়। ইউটিউব কীভাবে কাজ করে তার একটি ওভারভিউ এখানে দেওয়া হল:

  • ভিডিও আপলোড করা: ইউটিউবে ভিডিও আপলোড করতে হলে, ব্যবহারকারীদের একটি ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং সাইন ইন করতে হবে৷ একবার লগ ইন হয়ে গেলে , ব্যবহারকারীরা স্ক্রিনের উপরের ডানদিকে কোনায় “আপলোড” বোতামে ক্লিক করে ভিডিও আপলোড করতে পারবেন৷ ব্যবহারকারীরা MP4, AVI, এবং MOV সহ বিভিন্ন ফরম্যাটে ভিডিও আপলোড করতে পারবেন।
  • ভিডিও সঞ্চয়স্থান বা স্টোরেজ : যখন একটি ভিডিও ইউটিউবে আপলোড করা হয়, তখন তা গুগলের প্ল্যাটফর্মের সার্ভারে সংরক্ষণ করা হয়। ইউটিউব তার ভিডিও কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করে ভিডিও ফাইলের মান বজায় রেখে এর আকার বা সাইজ  কমিয়ে দেয়।
  • ভিডিও আবিষ্কার: একবার একটি ভিডিও আপলোড করা হয়ে গেলে, এটি অনুসন্ধান এর জন্য টাইটেল ব্যাবহার করতে হয় , যাতে যে কেহ সার্চ করে এটি  আবিষ্কার করতে পারেন। দেখার ইতিহাস, অনুসন্ধানের ইতিহাস এবং অন্যান্য ব্যবহারকারীর আচরণ সহ ব্যবহারকারীদের কোন ভিডিওগুলি সুপারিশ করতে হবে তা নির্ধারণ করতে ইউটিউব -এর অ্যালগরিদম বিভিন্ন সংকেত ব্যবহার করে থাকে ৷
  • এনগেজমেন্ট: ব্যবহারকারীরা ভিউ, লাইক, কমেন্ট এবং শেয়ারিং সহ বিভিন্ন উপায়ে ভিডিওর কাজের সাথে জড়িত হতে পারেন। এর মাধ্যমে ইউটিউব -এর অ্যালগরিদমকে সংকেত দিতে সাহায্য করে যে কোন ভিডিও জনপ্রিয় করতে সাহায্য করে থাকে ৷
  • নগদীকরণ বা মানি মেকিং : বিষয়বস্তু বা ভিডিও নির্মাতারা বিজ্ঞাপন, স্পনসরশিপ , মনি টাইজেসন এবং অন্যান্য উপায়ে তাদের ভিডিও নগদীকরণ করতে পারেন।ইউটিউব ( YouTube )  নগদীকরণ বিকল্পগুলির একটি পরিসর অফার করে থাকে, যার মধ্যে বিজ্ঞাপনগুলি ভিডিওর আগে, চলাকালীন বা পরে প্রদর্শিত হয়ে থাকে, সেইসাথে স্পনসরশিপ এবং মার্চেন্ডাইজ এর কাজ করে থাকে ।
  • বিষয়বস্তু নিয়ন্ত্রন: ইউটিউব -এর জনবল বা সিস্টেম নির্দেশিকা গুলির মধ্যে হিংসাত্মক, ঘৃণ্য, বা যৌনতাপূর্ণ বিষয়বস্তুকে নিষিদ্ধ করে থাকে৷ প্ল্যাটফর্মটিতে মডারেটরদের একটি দলও রয়েছে যারা বাজে ভিডিও গুলো পর্যালোচনা করে এবং নির্দেশিকা লঙ্ঘন করে এমন ভিডিও সরিয়ে ফেলে ।

YouTube বা  ইউটিউব হল সামগ্রিকভাবে একটি শক্তিশালী প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের তাদের সৃজনশীলতা এবং আবেগকে বিশ্বের সাথে ভাগ করে নিতে কাজ করে এবং এটি সামগ্রী বা ভিডিও নির্মাতা, ব্যবসা এবং ব্যক্তিদের জন্য একটি অপরিহার্য প্লাটফর্ম হয়ে উঠেছে । যারা একটি শ্রোতা বা গ্রাহক বা অনুসারী  তৈরি করতে এবং নতুন শ্রোতাদের কাছে পৌঁছে দিতে কাজ করে থাকে ৷

ইউটিউব চ্যানেল খোলার জন্য যা যা দরকার হয়
ছবি ইউটিউব

ইউটিউব চ্যানেল খোলার জন্য যা যা দরকার হয় । Start a YouTube channel.

ইউটিউব চ্যানেল খোলার জন্য কি কি দরকার হতে পারে অনেকের মনে এই প্রশ্ন জেগে থাকে । এই প্রশ্নের উত্তর খুব সহজ। আপনার কাছে থাকা যে কোন ধরনের কম্পিউটার, বা মোবাইল ডিভাইস এর মাধ্যমে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন ।

মাত্র কয়েকটি ধাপ অনুসরন করে খুব সহজেই ইউটিউব চ্যানেল খুলতে পারেন । এর জন্য আপনার  ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকতে হবে । ইউটিউব চ্যানেল খুলতে একটি জিমেইল বা গুগল একাউন্ট লাগে।

ইউটিউব চ্যানেল খোলার পর ফোন নাম্বার ব্যবহার করে চ্যানেল ভেরিফাই করতে হয় ।  চ্যানেল ভেরিফাই  হলে বাড়তি ফিচার পাওয়া যায়। প্রাথমিক ভাবে ইউটিউব খুলতে যা যা দরকার সেগুলো হলঃ-

  • কম্পিউটার ( ডেস্কটপ,ল্যাপটপ, আইপড বা এই ধরনের)
  • মোবাইল ডিভাইস 
  • ইন্টারনেট সংযোগ ( ওয়াইফাই, কেবল, বা প্যাকেজ )  
  • জিমেইল অর্থাৎ গুগল একাউন্ট
  • মোবাইল নাম্বার ( ভেরিফাই করার জন্য )

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম । Rules for opening a YouTube channel

 ইউটিউব চ্যানেল খোলার স্টেপ বাই স্টেপ ধাপ গুলো নিচে আলোচনা করা হল:-  

একটি ইউটিউব চ্যানেল খোলার মাধ্যমে অনেক দর্শক, শ্রোতার সাথে আপনার নানা বিষয়বস্তু শেয়ার করার একটি ভাল উপায় হতে পারে। আপনার ইউটিউব চ্যানেল খোলা এবং এর কাজ শুরু করার জন্য আপনি যে পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন তা এখানে আমরা দেখাতে সবচেয়ে ভাল ভাবে চেষ্টা করেছিঃ

Youtube log in by gmail account
Gmail For Youtube Account
  • ০১) একটি Google অ্যাকাউন্ট তৈরি করুন: একটি ইউটিউব চ্যানেল খোলার প্রথম ধাপ হল একটি Google অ্যাকাউন্ট তৈরি করা । যদি আপনার  Google অ্যাকাউন্ট  বা ( জি মেইল ) ইতিমধ্যে না থাকে। তবে আপনি Google সাইন-আপ পৃষ্ঠায় যান এবং আপনার বিবরণ পূরণ করে এটি  তৈরি করতে পারেন।
  • ০২) YouTube-এ সাইন ইন করুন: একবার আপনি আপনার Google অ্যাকাউন্ট তৈরি করা শেষ হলে , YouTube হোমপেজে যান এবং আপনার Google অ্যাকাউন্টের বিবরণ ব্যবহার করে সাইন ইন করুন। YouTube হোমপেজে যেতে এখানে চাপুন ( YouTube হোমপেজ)  ।
  • ০৩) আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন: একবার আপনি সাইন ইন হয়ে গেলে, স্ক্রিনের উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন। এটি একটি ড্রপ-ডাউন মেনু খুলবে।নির্দেশ অনুযায়ী কাজ করুন ।
  • ০৪) “একটি চ্যানেল তৈরি করুন” এ ক্লিক করুন: ড্রপ-ডাউন মেনু থেকে, “একটি চ্যানেল তৈরি করুন” নির্বাচন করুন। এটি আপনাকে চ্যানেল তৈরি পৃষ্ঠায় নিয়ে যাবে।
  • ০৫) আপনার চ্যানেলের জন্য একটি সুন্দর নাম বাছাই করুন: চ্যানেল তৈরি পৃষ্ঠায়, আপনার চ্যানেলের জন্য একটি নাম বাছাই করুন৷ এই নামটি এমন ভাবে নির্বাচন করুন যা আপনার কাজের সাথে মিল থাকে এবং লোকেদের কাছে সহজে মনে থাকে ।
  • ০৬) একটি প্রোফাইল ছবি এবং ব্যানার যোগ করুন: আপনার চ্যানেলের জন্য একটি নাম ঠিক হলে আপনি একটি প্রোফাইল ছবি এবং ব্যানার যোগ করতে পারেন৷ আপনার প্রোফাইল ছবি এমন ভাবে তৈরি করুন যা আপনার বিষয়বস্তুর সাথে মিল রেখে এর প্রতিনিধিত্ব করতে সাহায্য করবে । চ্যানেল এর ব্যানারটি সবার উপরে দেখানো হবে তাই এটি সুন্দর ও  বড় ছবি যুক্ত হওয়া উচিত।
  • ০৭) আপনার চ্যানেল কাস্টমাইজ করুন: একবার আপনার চ্যানেল এর প্রোফাইল ছবি এবং ব্যানার যোগ হয়ে গেলে, আপনি একটি বিবরণ, আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলের লিঙ্ক এবং অন্যান্য বিবরণ যোগ করে আপনার চ্যানেলকে আরও কাস্টমাইজ করতে পারবেন।
  • ০৮) বিষয়বস্তু তৈরি করা শুরু করুন: আপনার চ্যানেল সেট আপ শেষ হলে, আপনি ভিডিও তৈরি এবং আপলোড করা শুরু করতে পারেন৷ সব সময় খেয়াল রাখা উচিত যে বিষয় নিয়ে কাজ করবেন সেটা যেন  উচ্চ-মানের, আকর্ষক এবং আপনার দর্শকদের সাথে প্রাসঙ্গিক হয় ।
  • ০৯) চ্যানেলের প্রচার করুন: আরও সাবস্ক্রাইবার এবং ভিউ পেতে, আপনি আপনার চ্যানেলকে সোশ্যাল মিডিয়াতে, ইমেল মার্কেটিংয়ের মাধ্যমে এবং অন্যান্য প্লাটফর্ম এর সাথে সহযোগিতা করে প্রচার করতে পারেন।
  • ১০) আপনার শ্রোতাদের সাথে  ভাল ভাবে জড়িত থাকুন: আপনি ভিডিও তৈরি করার কাজ  চালিয়ে যাওয়ার সাথে সাথে, কমেন্ট থেকে মন্তব্যগুলিতে প্রতিক্রিয়া জানিয়ে, প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করে এবং আপনার সামগ্রীকে সতেজ এবং আকর্ষণীয় রাখার মাধ্যমে আপনার দর্শকদের সাথে জড়িত হওয়া নিশ্চিত করতে থাকুন ৷

এই পদক্ষেপগুলি অনুসরণ করার মাধ্যমে আপনাকে সফলভাবে আপনার ইউটিউব ( YouTube )  চ্যানেল তৈরি করার সকল পরিশ্রম কে সার্থক হতে এবং শুরু করতে সহায়তা করবে৷

Youtube Channel How To Make

ইউটিউব একাউন্ট এর প্রকারভেদ । YouTube অ্যাকাউন্টের প্রকারভেদ এর বিস্তারিতঃ- 

তিন ধরনের YouTube অ্যাকাউন্ট আছে: 

  1. ব্যক্তিগত ( Personal Account )
  2. ব্র্যান্ড এবং ( Brand Account )
  3. শিল্পী ( Artist Account )

প্রতিটি ধরনের ইউটিউব YouTube অ্যাকাউন্ট বিভিন্ন ধরনের ব্যবহারকারীদের নির্দিষ্ট চাহিদা মেটাতে ডিজাইন করা হয়েছে। নিচে আমরা এর বিস্তারিত তুলে ধরেছি ।বিভিন্ন ধরনের ইউটিউব ( YouTube ) অ্যাকাউন্টের বিস্তারিত ওভারভিউ জানতে আমাদের সাথেই থাকুন ।

  • ব্যক্তিগত অ্যাকাউন্ট: Personal Account – যারা তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা, শখ এবং আগ্রহ সবার সাথে শেয়ার করতে  ইউটিউব (YouTube) ব্যবহার করতে চান তাদের জন্য একটি ব্যক্তিগত ইউটিউব অ্যাকাউন্ট আদর্শ হিসেবে কাজ করে থাকে। 

ইউটিউব এ ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে আপনাকে ভিডিও আপলোড করতে, ভিডিও গুলিতে মন্তব্য করতে এবং আপনার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বা সদস্য বাড়াতে কাজ করে৷ 

  • ব্র্যান্ড অ্যাকাউন্ট: Brand Account – একটি ব্র্যান্ড অ্যাকাউন্ট  সাধারণত ব্যবসা, সংস্থা বা ব্যক্তিদের জন্য খুব আদর্শ । যারা একটি পণ্য, পরিষেবা বা ব্র্যান্ডের প্রচারের জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে চান। তারা এই ইউটিউব ব্র্যান্ড অ্যাকাউন্ট খুলতে পারেন ।

ব্র্যান্ড অ্যাকাউন্টগুলিতে কাস্টম থাম্বনেল, আপনার অ্যাকাউন্টে দলের সদস্যদের যোগ করার ক্ষমতা এবং ইউটিউব বিশ্লেষণে অ্যাক্সেস সহ ব্যক্তিগত অ্যাকাউন্টগুলির সাথে উপলব্ধ নয় এমন বেশ কয়েকটি বৈশিষ্ট্য অফার করে থাকে। 

ব্র্যান্ড অ্যাকাউন্টগুলিকে একটি Google My Business অ্যাকাউন্টের সাথেও লিঙ্ক করা যেতে পারে, যা স্থানীয়ভাবে  এসইও-তে সাহায্য করতে পারে।

  • শিল্পী অ্যাকাউন্ট: Artist Account – যারা সাধারণত সংগীত করে বা শিল্পী হিসেবে কাজ করে তাদের জন্য শিল্পী অ্যাকাউন্ট ।  সঙ্গীত শিল্পী, ব্যান্ড এবং অন্যান্য অভিনয় শিল্পীদের জন্য আদর্শ হল একটি প্লাটফর্ম হল এই অ্যাকাউন্ট ।যারা ইউটিউব ( YouTube ) এ তাদের সঙ্গীত এবং ভিডিও প্রচার করতে চান তাদের জন্য এই অ্যাকাউন্ট। 

Artist Account  এমন কিছু বৈশিষ্ট্য থাকে যা ব্যক্তিগত অ্যাকাউন্ট গুলির সাথে সামঞ্জস্য নয়, যার মধ্যে ইউটিউব ( YouTube )  সঙ্গীত অ্যাপে সঙ্গীত যোগ করার ক্ষমতা এবং ইউটিউব ( YouTube )  মার্চেন্ডাইজ  এর মাধ্যমে পণ্যদ্রব্য বিক্রি করার ক্ষমতা অন্তর্ভুক্ত থাকে । 

Artist Account  ইউটিউব ( YouTube )   আপনার শ্রোতাদের জনসংখ্যার বিষয়ে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

সর্বোপরি ইউটিউব ( YouTube ) অ্যাকাউন্টের সঠিক ধরন নির্বাচন করা আপনার কাজ এবং আপনি যে ধরনের ভিডিও সামগ্রী তৈরি করতে চান তার উপর নির্ভর করে। 

একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট এমন ব্যক্তিদের জন্য আদর্শ যারা তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করতে চান, আবার একটি ব্র্যান্ড অ্যাকাউন্ট ব্যবসা এবং প্রতিষ্ঠানের জন্য সেরা। 

একটি শিল্পীর অ্যাকাউন্ট সঙ্গীতশিল্পী এবং অভিনয়শিল্পীদের জন্য উপযুক্ত যারা ইউটিউব ( YouTube )  এ তাদের সঙ্গীত এবং ভিডিও প্রচার করতে চান।

আরও জানতে পড়তে পারেন

মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম আপডেট অনুযায়ী 

ইউটিউব চ্যানেল খোলার জন্য হাতে থাকা মোবাইলই যথেষ্ট । কিভাবে  মোবাইলই দিয়ে ইউটিউব চ্যানেল খুলতে হয় তার ধাপ সমূহ আমরা আজ আলোচনা করবঃ- 

মোবাইল ফোন ব্যবহার করে একটি ইউটিউব চ্যানেল খোলা এখন অপেক্ষাকৃত একটি সহজ প্রক্রিয়া, যে কেউ মোবাইল ফোন ব্যবহার করে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে এবং বিশ্বের সাথে তাদের ভিডিওগুলি শেয়ার করা শুরু করতে পারে৷ 

একটি কার্যকরী চ্যানেল তৈরি করতে কঠোর পরিশ্রম এবং ইউটিউব ( YouTube ) এর নীতি এবং নির্দেশিকা মেনে চলা একান্ত প্রয়োজন।

মোবাইলই দিয়ে একেবারে নতুন ইউটিউব চ্যানেল খোলার জন্য যা যা প্রয়োজন বিস্তারিত থাকবে এই খানে । ইউটিউব চ্যানেল খোলা থেকে শুরু করে একেবারে মণিটাইজেসন পর্যন্ত আমরা জানতে পারব ।  

একটি মোবাইল ফোন দিয়ে  ইউটিউব চ্যানেল খোলার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করা যেতে পার:

মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম
মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

মোবাইল দিয়ে  ইউটিউব চ্যানেল খোলার জন্য প্রথমে ৩ টি জিনিস দরকার । সেই ৩ টি জিনিস হলঃ-

  1.  ইউটিউব অ্যাপ ( গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড দিন )
  2. একটি গুগল জিমেইল ( না থাকলে তৈরি করে নিন ) 
  3. মোবাইল এ ইন্টারনেট সংযোগ ( না থাকলে করে নিন )
  • আপনার কাছে থাকা মোবাইল ফোনে প্রথমে গুগল অ্যাপ স্টোরে থাকা ইউটিউব অ্যাপটি ওপেন করুন।
  • প্রোফাইল পিকচার বা ছবি বা স্ক্রিনের উপরের-ডান কোণায় অবস্থিত তিন-লাইন মেনু আইকনে আলতো চাপুন। এখান থেকে দেখে নিতে পারেন ।
  • বিকল্পগুলির তালিকা থেকে “চ্যানেল” নির্বাচন করুন।
  • আপনার চ্যানেলের জন্য একটি নাম লিখুন এবং “চ্যানেল তৈরি করুন”  আলতো চাপুন।
  • একবার আপনার চ্যানেল তৈরি হয়ে গেলে, আপনি ভিডিও আপলোড করা এবং আপনার চ্যানেলের চেহারা কাস্টমাইজ করা শুরু করতে পারেন।

YouTube চ্যানেল মনিটাইজেসন  করতে এবং ভিডিও  থেকে অর্থ উপার্জন করার আগে কিছু প্রয়োজনীয় কাজ পূরণ করতে হয়৷ এইগুলো হল :

  • চ্যানেলে কমপক্ষে ১,০০ ( এক হাজার ) সাবস্ক্রাইবার থাকতে হবে।
  • বিগত ১২ মাসের মধ্যে ভিডিও গুলির মোট ৪,০০০( চার হাজার ) ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে৷

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম ফোন নাম্বার দিয়ে ।

ইউটিউব চ্যানেল খোলা শেষ হলে আর একটি দরকারি কাজ হল ইউটিউব চ্যানেল ভেরিফাই করা। ভেরিফাই না করা পর্যন্ত ইউটিউব চ্যানেলে কিছু ফিচার লক করা থাকে। যেমনঃ

  • ১৫ মিনিটের বেশী ভিডিও আপলোড করা যায় না ।
  • কাস্টম থাম্বনেইল দেয়া যায় না ।
  • লাইভস্ট্রিমিং করা যায় না ।
  • কনটেন্ট আইডি ক্লেইম বা আপিল করা যায় না ।

ইউটিউব চ্যানেল ভেরিফাই করা একদম সহজ ।মোবাইল নাম্বার দিয়ে ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়মঃ-

  • প্রথমে গুগলক্রম বা অন্য কোন ব্রাউজার দিয়ে studio.youtube.com লিখে এ প্রবেশ করতে হবে । 
  • ইউটিউব চ্যানেলে একটি গুগল জিমেইল (gmail) দিয়ে লগিন করতে হবে। 
  • বামদিকের মেন্যু থেকে Settings অপশনে এ চাপ দিতে হবে ।
  • Channel ট্যাব সিলেক্ট করতে হবে ।
  • Verify Phone Number এ চাপ দিতে হবে ।
ইউটিউব চ্যানেল ফোন নাম্বার ভেরিফাই করার নিয়ম

ইউটিউব চ্যানেল ফোন নাম্বার ভেরিফাই করার নিয়ম 

  • এরপর Text me the verification code সিলেক্ট করতে হবে ।
  • Select your country থেকে দেশ সিলেক্ট করতে হবে ।
  • এরপর নিচের ফোন নাম্বার লেখা জায়গায় ফোন নাম্বারটি লিখে Get Code এ চাপ দিতে হবে ।
  • এরপর আপনার ফোনে ৬ ডিজিটের একটি কোড আসবে, সেটি নির্দিষ্ট জায়গায় প্রদান করে Submit বাটনে চাপ দিতে হবে ।

সঠিক নিয়মে ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম 

ইউটিউব চ্যানেল খোলার পর ভেরিফাই করে ভিডিও আপলোড করার পালা ।আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ভিডিও আপলোড করার জন্য নিচের কাজ গুলো করতে হবে ।

  •  প্রথমে লগ ইন করে ইউটিউব অ্যাপে অথবা ব্রাউজার দিয়ে ইউটিউব চ্যানেল এ প্রবেশ করুতে হবে ।
  •  মেন্যু থেকে প্লাস  চিন্হিত আইকন বা আপলোড লিখা বাটনে চাপ দিতে হবে ।
  •  Upload A Video অপশন সিলেক্ট করতে হবে ।
  • যেই ভিডিওটি আপলোড করতে চান, সেটি সিলেক্ট করতে হবে ।
  • এরপর ভিডিও এর সাথে মিল রেখে টাইটেল, ডেসক্রিপশন ইত্যাদি তথ্য সম্মিলিত বর্ণনা সুন্দর ভাবে দিতে হবে 
  • এরপর Upload বাটনে চাপ দিতে হবে ।
  • ভিডিও এর লেন্থ বা সময় অনুযায়ী চ্যানেলে ভিডিও আপলোড হয়ে যাবে।

কম্পিউটার বা ল্যাপটপ থেকে ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করার প্রক্রিয়াটিও প্রায় একই ধরনের। 

কম্পিউটার থেকে ইউটিউব ভিডিও আপলোড করার পদ্ধতিঃ

 ০১) ব্রাইজারে গিয়ে youtube.com এ প্রবেশ করতে হবে ।

০২) আপনার ইউটিউব চ্যানেলে লগিন করা না থাকলে জিমেইল আইডি দিয়ে সাইন ইন বা লগ ইন করতে হবে ।

০৩) এরপর টপ বারে ডানদিকে থাকা ভিডিও আইকনে চাপ দিন ।

০৪) Upload Video তে চাপ দিন ।

০৫) এরপর select files to upload লিখা যায়গায় যে ভিডিও আপলোড করতে চান, সেটি সিলেক্ট করে চাপ দিন ।

০৬) আপনার ভিডিও সম্পর্কিত  সমস্ত বিবরণ , এর মধ্যে থাকে টাইটেল, ক্যাটাগরি, ট্যাগ, ইত্যাদি সব সুন্দর ভাবে  লিখে Next বাটনে চাপ দিন ।

০৭) এরপর ভিডিও এর প্রাইভেসি সেটিংস সিলেক্ট করে Next  বাটনে চাপ দিন । 

আপনার আপলোড করা ভিডিওতে কপিরাইট সংক্রান্ত কোনো ইস্যু থাকলে তা দেখানো হবে । যদি কোন সমস্যা না থাকে তবে,সকল ধাপ সফলভাবে শেষ হলে আপনার ভিডিও ইউটিউব চ্যানেলে আপলোড হয়ে যাবে ।

ইউটিউব চ্যানেল এ ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানোর টিপস

ইউটিউব চ্যানেলে শুধু ভিডিও আপলোড দিলেই ভিউ হবে এখন আর সেই সময় নেই । ভিউ এবং সাবস্ক্রাইবার বাড়ানোর  বেশ কিছু দরকারি টিপস সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করা হল । 

এই নিয়ম গুলো ফলো করলে গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি যদি ইউটিউবে সফল হতে চান তবে ইনশাল্লাহ বলে কাজ শুরু করে দিতে পারেন ।

ইউটিউব চ্যানেল এ ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানোর টিপস
ইউটিউব চ্যানেল এ ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানোর টিপস

আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে ভিউ এবং সাবস্ক্রাইবার বাড়াতে চান, তাহলে আপনার লক্ষ্য অর্জনের জন্য আপনি অনুসরণ করতে পারেন এমন বেশ কয়েকটি টিপস রয়েছে। আপনার YouTube উপস্থিতি বাড়ানোর জন্য এখানে কিছু কার্যকর উপায় রয়েছে:

  • উচ্চ-মানের ভিডিও বা কন্টেন্ট তৈরি করুন: কন্টেন্ট এর গুণগত মান অপরিহার্য। আপনি যদি দর্শকদের আকর্ষণ করে রাখতে চান এবং বার বার তাদের কে  ফিরে আনতে চান তবে আপনাকে উচ্চ-মানের ভিডিও তৈরি করতে হবে যা তথ্যপূর্ণ, বিনোদনমূলক এবং দৃশ্যত আকর্ষণীয় হয়ে থাকে।
  • আপনার ভিডিওর শিরোনাম এবং বিবরণ অপ্টিমাইজ করুন: আপনার ভিডিওর শিরোনাম বা টাইটেল এবং বিবরণ বা ডেসক্রিপসন হল প্রথম জিনিস যা লোকেরা ইউটিউব – এ সামগ্রী অনুসন্ধান করার সময় দেখে। নিশ্চিত করুতে হবে যে আপনার শিরোনামগুলি স্পষ্ট এবং সংক্ষিপ্ত এবং আপনার বিবরণগুলি বিশদ ভাবে ভিডিও এর সাথে কীওয়ার্ড সমৃদ্ধ হয়ে থাকে।
  • উপযুক্ত ট্যাগ ব্যবহার করুন: ট্যাগ গুলি ইউটিউবকে আপনার ভিডিওকে শ্রেণীবদ্ধ করতে সাহায্য করে এবং ব্যবহারকারীদের জন্য আপনার ভিডিও গুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে৷ এমন ভাবে  ট্যাগ গুলি প্রাসঙ্গিক করুন  যা আপনার বিষয়বস্তুকে সঠিকভাবে বর্ণনা করে।
  • সোশ্যাল মিডিয়াতে আপনার ভিডিওগুলি প্রচার করুন: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি আপনার ইউটিউব চ্যানেলকে প্রচার করার এবং আপনার ভিউ এবং সাবস্ক্রাইবার বাড়ানোর একটি দুর্দান্ত উপায় হতে পারে৷ ব্যাপক শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য Facebook, Twitter, Instagram এবং অন্যান্য প্ল্যাটফর্মে আপনার ভিডিওগুলি  শেয়ার করুন৷
  • অন্যান্য ইউটিউবারদের সাথে ভাগাভাগি করুন: অন্যান্য ইউটিউবারদের সাথে ভাগাভাগি ও সহযোগিতা করার মাধ্যমে  আপনাকে নতুন শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং আরও গ্রাহক বা শ্রোতা পেতে সহায়তা করতে পারে৷ আপনি একসাথে ভিডিও তৈরি করতে পারেন, একে অপরের চ্যানেল প্রচার করতে পারেন এবং আপনার সামগ্রী ক্রস-প্রমোট করতে পারেন।
  • আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকুন: একজন অনুগত শ্রোতা তৈরি করতে সময়, প্রচেষ্টা এবং ধৈর্য লাগে। মন্তব্যের বা কমেন্ট এর উত্তর দিন, প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করুন এবং দর্শকদের তাদের চিন্তাভাবনা এবং ধারণাগুলি ভাগ করতে উত্সাহিত করুন৷
  • কল-টু-অ্যাকশন ব্যবহার করুন: আপনার ভিডিওর শেষে, একটি কল-টু-অ্যাকশন অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন যা দর্শকদের আপনার চ্যানেলে সাবস্ক্রাইব বাড়াতে উৎসাহিত করে, যেমন আপনার ভিডিও দেখত, এবং  মন্তব্য করতে আগ্রহী হয়।
  • নিয়মিত ভিডিও আপলোড করুন: ধারাবাহিকতা একটি  গুরুত্বপূর্ণ উপায় । নিশ্চিত করুন যে আপনি নিয়মিত সময়সূচীতে ভিডিও আপলোড এবং পোস্ট করছেন যাতে আপনার শ্রোতাদের  একাগ্র ও আগ্রহ থাকে।

এই টিপস অনুসরণ করে, আপনি আপনার YouTube চ্যানেলের ভিউ এবং সাবস্ক্রাইবার বাড়াতে পারেন এবং নিযুক্ত দর্শকদের একটি বিশ্বস্ত অনুসরণ তৈরি করতে পারেন।

আরও জানতে পড়তে থাকুনঃ-

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *