মুখের দুর্গন্ধ থেকে রেহাই পেতে এই ৫ টি নিয়ম মেনে চলুন 

মুখের দুর্গন্ধ

মুখের দুর্গন্ধ থেকে রেহাই পেতে এই ৫ টি নিয়ম মেনে চলুন 

কয়েকজন বন্ধু মিলে গল্প করছেন হঠাৎ এক বন্ধু বলে উঠলো এই তোর মুখ থেকে গন্ধ বের হচ্ছে, আপনি হয়তো মনে মনে বন্ধুর প্রতি বিরক্তি প্রকাশ করতে পারেন আবার নিজে নিজে লজ্জা পেয়ে থাকতে পারেন । এই ধরনের ঘটনা হরহামেশাই ঘটে থাকে ।

আপনার উচিত আপনার বন্ধুটিকে ধন্যবাদ দেয়া, কারণ সে আপনার রোগটি ধরতে পেরেছে । যার মুখে দুর্গন্ধ সে নিজে নিজে টের পাওয়ার কথা নয় কারণ দীর্ঘদিন যাবত এই রোগটিতে সে অভ্যস্ত হয়ে গেছে ।

মুখের দুর্গন্ধ কেন হয় ? মুখের দুর্গন্ধ থেকে রেহাই পেতে আমাদের করণীয় কি ? এর সবগুলো উত্তর আজকে আমরা জানতে পারব এই লেখা টি সম্পূর্ণ পড়ার পরে ।

Mouth Bad Smell

Mouth Bad Smell

মুখের দুর্গন্ধ কেন হয় ? Why does the mouth smell bad?

হ্যালিটোসিস, সাধারণত দুর্গন্ধ নামে পরিচিত, এমন একটি অবস্থা যেখানে মুখ থেকে এক ধরনের অপ্রীতিকর গন্ধ বের হয়। দাঁতের বিভিন্ন ধরনের রোগ বালাই, মাড়ির রোগ, পেটের রোগ এবং জীবনধারার নানাবিধ কারনে মুখের দুর্গন্ধ হয়ে থাকতে পারে ।

দাঁতের খারাপ অবস্থা এবং স্বাস্থ্যবিধি: দুর্গন্ধের সবচেয়ে এবং প্রধান একটি সাধারণ কারণ হল দাঁতের সমস্যা বা স্বাস্থ্যবিধি। খাবার খাওয়ার পর মুখে খাদ্য কনা থেকে গেলে সেগুলো ভেঙ্গে যায় এবং দুর্গন্ধ তৈরি করে।

মুখের মধ্যে এক ধরনের ব্যাকটেরিয়া দাঁত, মাড়ি এবং জিহ্বায় তৈরি হতে পারে, যা নিঃশ্বাসে দুর্গন্ধ তৈরি করে থাকে। নিয়মিত ব্রাশ এবং ফ্লসিং মুখ থেকে খাদ্য কণা এবং ব্যাকটেরিয়া অপসারণ এর মাধ্যমে দুর্গন্ধ দূর করতে সাহায্য করতে পারে।

মাড়ির রোগ: মাড়ির রোগ, যা পিরিয়ডোনটাইটিস নামেও পরিচিত, মুখের মধ্যে ব্যাকটেরিয়া জমা হওয়ার কারণে এই রোগ হয়ে থাকে।

যেহেতু ব্যাকটেরিয়া মাড়িতে আক্রমণ করে, এর ফলে প্রদাহ, রক্তপাত এবং নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। নিয়মিত ডেন্টাল চেকআপ, চিকিত্সা এবং পরিষ্কার করার মাধ্যমে মাড়ির রোগ প্রতিরোধ করা সম্ভভ।

নির্দিষ্ট কিছু রোগ বা সংক্রমণ : কিছু কিছু রোগের কারণে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। এর মধ্যে রয়েছে শ্বাসযন্ত্রের সংক্রমণ, সাইনোসাইটিস, ডায়াবেটিস, লিভার এবং কিডনি রোগ এবং অ্যাসিড রিফ্লাক্স।

এই অবস্থাগুলি খাদ্য প্রক্রিয়াকরণ এবং মুখের গন্ধ তৈরি করার মাধ্যমে শরীরের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

লাইফস্টাইল ফ্যাক্টর: কিছু লাইফস্টাইল এর কারণ নিঃশ্বাসের দুর্গন্ধে অবদান রাখতে পারে। ধূমপান এবং তামাক চিবানোর ফলে মুখে বাজে গন্ধ হতে পারে ।

অন্যদিকে অ্যালকোহল সেবনের ফলে ডিহাইড্রেশন এবং শুষ্ক মুখ হতে পারে, যার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। রসুন এবং পেঁয়াজের মতো তীব্র গন্ধযুক্ত খাবার খাওয়ার ফলেও সাময়িক দুর্গন্ধ হতে পারে।

শুষ্ক মুখ: লালা মুখ পরিষ্কার করতে এবং খাদ্য কণা এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। মুখ শুকিয়ে গেলে, এই কণা এবং ব্যাকটেরিয়া তৈরি হতে পারে, যার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। শুষ্ক মুখ কিছু ওষুধ, চিকিৎসা অবস্থা এবং জীবনধারার কারণের কারণে হতে পারে।

সঠিক ভাবে ব্রাশ না করাঃ নিয়মিত সঠিকভাবে দাঁত ব্রাশ না করার কারণে খাদ্যবস্তুর কনা দাঁতের ফাঁকে জমে থাকে । এইসব খাদ্যবস্তুর কনা পচে অনেক সময় মুখের দুর্গন্ধ এর কারণ হতে পারে । 

সামগ্রিকভাবে, দাঁতের ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখা, নিয়মিত ডেন্টিস্টের কাছে যাওয়া এবং যে কোনো অন্তর্নিহিত চিকিৎসা পরিস্থিতি মোকাবেলা করা নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধে সাহায্য করতে পারে।

যদি এই পদক্ষেপগুলি নেয়া সত্ত্বেও দুর্গন্ধ অব্যাহত থাকে, তাহলে এর অন্তর্নিহিত কারণ এবং উপযুক্ত চিকিৎসা নির্ধারণ করতে একজন পেশাদারের ডাক্তার এর সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

a

মুখের দুর্গন্ধ
মুখের দুর্গন্ধ

আরও জানতে পড়তে থাকুন

উচ্চ রক্তচাপ কি ? What Is High Blood Pressure ?

মুখের দুর্গন্ধ কি ভাবে পরীক্ষা করবেন ?

মুখের দুর্গন্ধ বা নিঃশ্বাসের দুর্গন্ধ চেক করার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে রয়েছে:-

নিজে নিজে বা স্ব-পরীক্ষা : নিঃশ্বাসের দুর্গন্ধ পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল নিজে বা স্ব-পরীক্ষা করা। আপনার কব্জির বা হাতের যে কোন এক জায়গায় চাটুন এবং লালা শুকানোর জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। তারপর, আপনার কব্জি বা হাতের গন্ধ শুঁকুন আর এই গন্ধ যদি অপ্রীতিকর হয়, তবে আপনি নিশ্চিত হতে পারেন আপনার নিঃশ্বাসে দুর্গন্ধ আছে।

কাউকে জিজ্ঞাসা করুন: নিঃশ্বাসের দুর্গন্ধ পরীক্ষা করার আরেকটি উপায় হল আপনার বিশ্বাসযোগ্য কাউকে জিজ্ঞাসা করা। এটি আপনার বন্ধু, পরিবারের সদস্য বা অন্য কেউ হতে পারে। তাদের জিজ্ঞাসা করুন যে তারা আপনার মুখ থেকে কোন অপ্রীতিকর গন্ধ পাচ্ছে কিনা।

শ্বাস পরীক্ষা: বেশ কয়েকটি শ্বাস পরীক্ষা উপলব্ধ রয়েছে যা শ্বাসে সালফার যৌগের মাত্রা পরিমাপ করতে পারে, যা প্রায়শই নিঃশ্বাসের দুর্গন্ধের কারণ। এই পরীক্ষাগুলি বাড়িতে বা ডেন্টাল অফিসে করা যেতে পারে।

ডেন্টাল চেকআপ: নিয়মিত ডেন্টাল চেকআপ মুখের ভাল স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ এবং নিঃশ্বাসের দুর্গন্ধের কারণ সনাক্ত করতেও সাহায্য করতে পারে। একজন ডেন্টিস্ট মাড়ির রোগ, গহ্বর এবং অন্যান্য দাঁতের সমস্যাগুলি পরীক্ষা করতে পারেন যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে।

চিকিৎসা মূল্যায়ন: ভাল মৌখিক স্বাস্থ্যবিধি এবং দাঁতের যত্ন সত্ত্বেও যদি দুর্গন্ধ অব্যাহত থাকে তবে এটি একটি অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার লক্ষণ হতে পারে। একজন স্বাস্থ্যকর্মী বা পেশাদার চিকিৎসক এটি সনাক্ত করতে এবং চিকিৎসা মূল্যায়ন করতে পারেন ।

আমাদের মনে রাখা উচিত যে অনেকের শ্বাস প্রশ্বাস মাঝে মাঝে অপ্রীতিকর হয়ে থাকে, বিশেষ করে কিছু খাবার খাওয়ার পরে বা সকালে ব্রাশ করার আগে। যাইহোক, যদি নিঃশ্বাসের দুর্গন্ধ ক্রমাগত থাকে বা অন্যান্য উপসর্গের সাথে থাকে, তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

আরও জানতে পড়তে থাকুন

রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা 10 Health Benefits of Garlic

মুখের দুর্গন্ধ কি সাময়িক না দীর্ঘদিনে ?

আমাদের প্রথমেই জানা উচিত মুখের দুর্গন্ধ কি সামরিক না দীর্ঘদিনের ? মুখের দুর্গন্ধ সাধারণত সাময়িক হয়।অনেক সময় কিছু কিছু খাবার থেকে মুখের দুর্গন্ধ হয়ে থাকতে পারে । এটা সাময়িক ।

সালফার জাতীয় খাবার যার মধ্যে পিয়াজ অথবা বাঁধাকপি রয়েছে এগুলো খেলে মুখে দুর্গন্ধ হতে পারে তবে এটা সাময়িক । 

খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে এই সামরিক মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব । 

কিন্তু মুখের দুর্গন্ধ যদি দীর্ঘমেয়াদি হয় অর্থাৎ অনেকদিন যাবত আপনি এই রোগে ভুগে থাকেন তাহলে ব্যাপারটা অন্যরকম ।

কিছু সমস্যার কারণে মুখের দুর্গন্ধ দীর্ঘদিনের হতে পারে, যেমন দাঁতের সমস্যা, পেটের বা মুখের মাংস পেশী সংক্রমণ বা অস্থি সংক্রমণ ইত্যাদি। এই সমস্যাগুলির কারণে মুখের দুর্গন্ধ দীর্ঘদিনের হতে পারে এবং সেই সমস্যাগুলি সমাধান না হলে দুর্গন্ধ দীর্ঘদিনের থাকতে পারে।

সুতরাং, মুখের দুর্গন্ধ সাধারণত সাময়িক হয় এবং নির্দিষ্ট কারণ না হলে অধিকাংশ সময় নষ্ট হয়ে যায়।

মুখের দুর্গন্ধ ক্রনিক হেলিটোসিস 

মুখের দুর্গন্ধ দীর্ঘদিন যাবত হয়ে থাকলে এটাকে কোনভাবেই অবহেলা করা চলবে না । এটা স্বাস্থ্যের জন্য অনেক ঝুঁকিপূর্ণ । 

আমাদের মুখ গহ্বরে অনেক ধরনের ব্যাকটেরিয়া থাকে । এইসব ব্যাকটেরিয়া মুখের ভিতরে থাকা খাদ্যবস্তুর কনা ভেঙে সে গুলোকে বিশেষ সালফার  যৌগে পরিণত করে । 

মুখের নিঃশ্বাস বা গন্ধের এটা একটা বড় কারণ হতে পারে । রোগাক্রান্ত মাড়ি বা মুখের ঘা থেকেও অনেক সময় এই গন্ধ হতে পারে । দীর্ঘদিন যাবৎ মুখের দুর্গন্ধ থাকলে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তার দেখাতে হবে ।

আরও জানতে পড়তে থাকুন

এইচআইভি HIV সম্পর্কে কয়েকটি ভুল ধারণা জেনে নিন

মুখের দুর্গন্ধ ক্রনিক হেলিটোসিস 
মুখের দুর্গন্ধ ক্রনিক হেলিটোসিস

মুখের দুর্গন্ধ তাড়াতে এই ৯ টি নিয়ম মেনে চলুন 

০১) পর্যাপ্ত পানি পান করুন 

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পানি পান করা উচিত । নিয়মিত এবং পর্যাপ্ত পরিমাণ পানি পান করা শুধু স্বাস্থ্যের জন্য উপকারী নয় এটা মুখের দুর্গন্ধ দূর করতেও অনেক কাজ করে থাকে । 

মুখ শুকনো থাকলে  মুখের ভিতরে থাকা ব্যাকটেরিয়াগুলো সক্রিয় থাকে । এইসব ব্যাকটেরিয়া মুখে দুর্গন্ধ ছড়াতে থাকে ।পরিমিত পানি পান করার ফলে এইসব ব্যাকটেরিয়া পানিতে মিশে যায় এবং মুখে থেকে দুর্গন্ধ ছড়াতে পারেনা ।

০২) নিয়ম মেনে দুইবার দাঁত ব্রাশ করুন

দাঁতের ফাকে জমে থাকা খাবারের টুকরার পচন এর মাধ্যমে এই রোগটা বেশী হয়ে থাকে । দাঁত পরিষ্কার রাখা সবথেকে বেশি প্রয়োজন ।

দাঁত পরিষ্কার রাখার জন্য সবথেকে আধুনিক এবং বৈজ্ঞানিক ভাবে পরীক্ষিত ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করা । 

সঠিক নিয়মে দিনে দুইবার দাঁত ব্রাশ করার ফলে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যেতে পারে ।

০৩) তামাক জাতীয় খাবার এড়িয়ে চলুন

ধূমপান স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর । ধূমপান নিঃশ্বাস কেউ দুর্গন্ধ করে । ধূমপান বা তামাক জাতীয় দ্রব্য মুখের ভিতরটা শুকিয়ে যেতে সাহায্য করে ।তাছাড়া এ থেকে এক ধরনের গন্ধ বের হয় ।

ধূমপান করার পর ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করলেও অনেক সময় এই দুর্গন্ধ দূর করা সম্ভব হয় না । মুখের দুর্গন্ধ দূর করতে হলে ধূমপান বা তামাক জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে ।

০৪) চিনিহীন চুইং গাম চিবান 

চিনি ছাড়া চুইংগাম মুখের দুর্গন্ধ ছড়াতে খুব দ্রুত কাজ করে । এই চুইংগাম মুখের ভিতর ভেজা রেখে এক ধরনের স্যালাইভা তৈরীর মাধ্যমে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে । 

চিনি যুক্ত চুইংগাম বা মিন্ট কখনো না চিবানোই ভালো । 

০৫) মুখের রোগের চিকিৎসা করুন

উপরের কোন কিছুতেই যদি মুখের দুর্গন্ধ দূর না হয়ে থাকে তবে একজন মুখ বিশেষজ্ঞ ডাক্তার দেখানো উচিত ।

মুখের দুর্গন্ধ রূপটিকে কখনোই অবহেলা করা উচিত নয় । এর দ্বারা নানা রকম রোগ সমস্ত শরীরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে ।

৬) পানি পর্যাপ্তভাবে খাওয়া

দুর্গন্ধের কারণ হতে পারে পানির অভাব। সেক্ষেত্রে দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পর্যাপ্তভাবে খাওয়া উচিত।

৭) মসলা কামড়ানো

লবঙ্গ মসলা, গোল মরিচ মুখ কামড়ানো ফলে মুখের দুর্গন্ধ কমানোর জন্য সাহায্যকারী।

৮) তরল পদার্থ ব্যবহার

পানি, টমেটো জুস, নারকেল জল ইত্যাদি মুখের দুর্গন্ধ কমানোর জন্য সাহায্যকারী। এছাড়াও, মিন্ট পাতা বা কার্ডমোম চবিৎ করা মুখের দুর্গন্ধ কমানোর জন্য উপযোগী হতে পারে।

৯) ধূমপান বন্ধ করা

সিগারেট এবং বিষাক্ত পদার্থ পান থেকে বিরত থাকা । মুখের দুর্গন্ধ হতে পারে সম্ভাব্য সব রকমের খাবার পান বা খাওয়া থেকে বিরত থাকা ।

সর্বশেষ পরামর্শঃ 

এখনই আপনার মুখের দুর্গন্ধ পরীক্ষা করুন এবং সঠিক চিকিৎসা নিন । সুস্থ থাকুন ভাল থাকুন । আমাদের এই লেখাটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন । কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্য লিখুন ।

লেখক

ডাঃ সালমা বেগম । 

আরও জানতে পড়ুন 

দাঁত সাদা করার প্রাকৃতিক টিপস ! ১০০% সাদা হবেই 

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *