আদার উপকারিতা । আদার ১০ টি অলৌকিক উপকারিতা জেনে রাখুন ।

আদার উপকারিতা

আদার উপকারিতা । আদার ১০ টি অলৌকিক উপকারিতাঃ-

আদার উপকারিতা লিখে শেষ করা যাবে না । তারপর ও আমরা আদা খাওয়ার ১০ টি অলৌকিক উপকারিতা আজকে আপানাদের সামনে তুলে ধরব । লিখা গুলো পড়তে থাকুন, আদার উপকারিতা সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন ।

আমরা এর আগে হয়তো অনেকবার শুনেছি যে আদা এক ধরনের “সুপারফুড”। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এবং আরও অনেক উপকারী উপাদান রয়েছে । 

এমন অনেক লোক আছে যারা আদা পছন্দ করে না । আমরা আমাদের খাবারে প্রাচীন কাল থেকে এই আদা ব্যবহার করে আসছি । 

আমাদের শরীরের সব রোগ সারাতে সক্ষম এই আদা । কথায় বলে থাকে আদা হলো সব রোগের দাদা । 

আদা ব্যবহার করার ফলে কি কি উপকার হয়ে এই রকম ১০ টি অলৌকিক উপকারিতা সংগ্রহ করেছি।

Ginger পিকচার

আদার উপকারিতা
আদার উপকারিতা

আদা কি ? What Is Ginger ?

আদা একটি মূল উদ্ভিদ । আদা সাধারণত মশলা হিসাবে ব্যবহৃত হয় । বিভিন্ন রকম স্বাস্থ্য অবস্থার জন্য এটি একটি প্রাকৃতিক প্রতিকার হিসেবে কাজ করে। এটির একটি অনন্য, তীক্ষ্ণ গন্ধ এবং সুবাস রয়েছে । আদা খাবার এবং পানীয়গুলিতে একটি স্বতন্ত্র স্বাদ যোগ করতে পারে। 

আদা হল Zingiberaceae পরিবারের সদস্য, যার মধ্যে হলুদ এবং এলাচও রয়েছে। আদা গাছের মূল হল সেই অংশ যা সবচেয়ে বেশি ব্যবহৃত হয় । এটি তাজা, শুকনো, গুঁড়ো বা তেল বা রস হিসাবে খাওয়া যেতে পারে। 

বমি বমি ভাব, প্রদাহ এবং অন্যান্য রোগের চিকিৎসার জন্য ঐতিহ্যগতভাবে ওষুধে হাজার হাজার বছর ধরে আদা ব্যবহার করা হয়ে আসছে। 

এটি সাধারণত জিঞ্জারব্রেড, জিঞ্জার অ্যাল এবং আদা চা-এর মতো খাবার এবং পানীয়গুলিতে প্রাকৃতিক স্বাদের এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়। 

আদা কেন এত উপকারী ? 

আদিকাল থেকে মানুষ রান্না বান্না বা মেডিসিন হিসেবে  আদা ব্যবহার করে আসছে। এটি স্বাস্থ্য সমস্যার জন্য একটি জনপ্রিয় ঘরোয়া উপায়।

আমরা সাধারণত রান্নায় তাজা বা শুকনো আদা ব্যবহার করে থাকি । কেউ কেউ তাদের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য আদা গ্রহণ করে থাকে ।

আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিগণ থাকে । ইহা আর্থ্রাইটিস, প্রদাহ এবং বিভিন্ন ধরণের সংক্রমণ প্রতিরোধ বা চিকিত্সায় সহায়তা করতে পারে। 

গবেষকরা ডায়াবেটিস, ক্যান্সার এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমাতে আদা নিয়ে গবেষণা করছেন।

ginger
Ginger

আদার উপকারিতা নিম্নে দেয়া গেলঃ-

১০) আদা সাধারণ জ্বর বা  ফ্লু র বিরুদ্ধে কাজ করে ।

আদার খুব শক্তিশালী এবং মসলাযুক্ত স্বাদ রয়েছে । তবে এটি চায়ের সাথে নিখুঁত ভাবে কাজ করে থাকে । ফ্লু -র বা হালকা জ্বর এর বিরুদ্ধে এবং সকালে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এটি কার্যকর । এটি খুব সুস্বাদু এবং স্বাস্থ্যকর।

০৯) আদা মাইগ্রেনের বিরুদ্ধে কাজ করে ।

আপনি কি কখনও তীব্র মাথাব্যথার সম্মুখীন হয়েছেন । যদি এই রকম হয়ে থাকেন তবে তো কথাই নেই । আপনি জেনে গেছেন যে এর যন্ত্রণা কেমন । যে কোন মাইগ্রেনের বিরুদ্ধে আদা কাজ করে থাকে । আদার মধ্যে এক ধরনের পদার্থ থাকে যা,  মাইগ্রেনের যন্ত্রণা দূর করতে কাজ করে থাকে । 

আদা কুচি কুচি করে কেটে গরম পানিতে সিদ্ধ করতে হবে । গরম পানিতে আদা সিদ্ধ করে হালকা গরম পানি ১ কাপ পান করতে পারেন । এই মাইগ্রেনের সমস্যা থেকে পরিত্রান পাওয়া যাবে ।

০৮) আদা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে ।

প্রতিদিন এক অথবা দুবেলা করে এক চা চামচ আদার রস ।এক চা চামচ  লেবুর রস ও এক চা চামচ মধু । এক কাপ হালকা গরম পানিতে মিশিয়ে চায়ের মতো করে খেতে হবে । এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যথেষ্ট কাজে করে থাকে । ডায়েবেটিস রোগীদের মধু বাদ দিয়ে খেতে হবে।

ধমনীতে প্লাক জমে রক্ত প্রবাহ বন্ধের হয়ে থাকে । ফলে উচ্চ রক্ত চাপ হতে পারে । এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত আদা খাওয়ার অভ্যাস করতে হবে । প্রতিদিন একটু হলেও আদা খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে ।

০৭) আদা হার্ট কে রক্ষা করতে কাজ করে ।

নিয়মিত আদা খাওয়ার ফলে  হৃদরোগ প্রতিরোধ কমাতে সাহায্য করে ।  আপনার রক্ত ​​সঞ্চালন রক্ষা করতে পারে। আগে যদি আপনার পরিবারে এরকম ঘটনা ঘটে থাকে । তবে আপনি এটি এখনই  খাওয়ার কথা বিবেচনা করতে পারেন।

০৬) আদা জয়েন্টের ব্যথার বিরুদ্ধে কাজ করে ।

জয়েন্টের ব্যথা আপনার প্রতিটি সময়কে নরকে পরিণত করতে পারে যদি এটি গুরুতর হয়। অবশ্যই, আপনাকে ডাক্তারের কিছু পরামর্শ নেয়া উচিত । আদা সাধারণত এইরকম ব্যথার জন্য ভাল কাজ করে থাকে ।

আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হাড়ের জয়েন্টে ব্যথা দূর করতে বিশেষ ভাবে কাজ করে। এছাড়াও উষ্ণ গরম পানিতে আদার তেল মিশিয়ে গোসল করলে মাংসপেশীর ব্যথা দূর হয়।

০৫) আদা ডায়াবেটিস প্রতিরোধে কাজ করে ।

এক ধরণের ডায়াবেটিস আছে । কেউ যদি অস্বাস্থ্যকর খায় এবং ব্যায়াম না করে তবে তার মধ্যে এই ধরনের ডায়াবেটিস হতে পারে। 

ডায়াবেটিস প্রতিরোধে করতে সাহায্য করতে পারে ।আদা চা পান করা আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে । কিন্তু ফ্লু এর জন্য ভিন্ন মৌসুমে এটি জীবন রক্ষাকারী হতে পারে। 

আদা রক্ত-শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ।দীর্ঘস্থায়ী হাইপারগ্লাইসেমিয়া প্রতিরোধে মন-দেহ ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

০৪) আদা হজম সমস্যা সমাধান করে ।

হজম সমস্যা সমাধান করতে আদা কার্যকরী ভূমিকা রাখে ।পেট ফাঁপা ও পেটে ব্যথা দূর করতে সহায়তা করে। প্রতিদিন সকালে এক কাপ আদা চা পান করলে পুরোদিন পেট ফাঁপা বা বদহজম থেকে মুক্ত পাওয়া যায় ।

পেটের হজম একটি অস্বস্তিকর অম্বল বাস্তব এবং বেদনাদায়ক । এর জন্য আদা আপনার নতুন সেরা বন্ধু । গ্যাস্ট্রিক থেকে রক্ষা করার গতি বাড়িয়ে হজমশক্তিকে উদ্দীপিত করে থাকে । এটি আপনার সামগ্রিক শক্তির মাত্রায়ও উপকার করে।

০৩) আদা পিরিয়ড বা মাসিক এ ব্যাথা কমাতে কাজ করে ।

পিরিয়ড বা মাসিক ঋতুস্রাবের ব্যথার বিরুদ্ধে প্রচুর মেডিসিন আছে ।কিন্তু আপনি যদি প্রাকৃতিক কিছু পছন্দ করেন তবে আপনি আদা খাওয়ার কথা বিবেচনা করতে পারেন। এটি ব্যথা  কমাতে পারে এবং আপনাকে আরও ভাল বোধ করতে সাহায্য করে।

০২) আদা বমি বমি ভাব, মর্নিং সিকনেস লাঘব করতে পারে ।

আদা বমি বমি ভাবের বিরুদ্ধে অত্যন্ত কার্যকর বলে মনে করা হয় । বমি বমি ভাব এবং বমি উপশম করতে সাহায্য করতে পারে। 

সবচেয়ে কার্যকর হতে পারে যখন গর্ভাবস্থা-সম্পর্কিত বমি বমি ভাব ভাল করতে । যেমন সকালের অসুস্থতা ।

যদিও আদা নিরাপদ বলে মনে করা হয় । তবুও আপনি গর্ভবতী হলে প্রচুর পরিমাণে গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলে নিবেন ।

আদা অনেক ধরনের বমি বমি ভাব, বিশেষ করে মর্নিং সিকনেসের চিকিৎসা করতে পারে ।

০১) আদা ফুসফুসে সংক্রমণ অথবা হাঁপানি হলে কাজ করে ।

ফুসফুসের সংক্রমণ থাকলে অথবা হাঁপানি বা শ্বাস নিতে কষ্ট হলে । প্রতিদিন এক বা দুই বেলা করে এক কাপ গরম পানিতে আদা মিশ্রিত চা খেলে সুফল পাওয়া যায় ।

মুখের দুর্গন্ধ থেকে রেহাই পেতে এই ৫ টি নিয়ম মেনে চলুন 

আদা দিয়ে আর কি কি করতে পারি

আদা দিয়ে আর কি কি করতে পারি ?

  • আদা দিয়ে স্যুপ ।

আদা দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু খাবার তৈরি করা যায় । সেই সাথে একটি আদার স্যুপ বা একটি মুরগির স্যুপ তৈরি করতে পারেন ।

  • মশলা হিসেবে আদা ব্যবহার করুন ।

মসলা হিসাবে আদা ব্যবহার হয়ে থাকে । আপনি কি ভুনা মাংস খেতে পছন্দ করেন ? এর উপর কিছু আদা ছিটিয়ে দিন । এর ফলে এটি আরও ভাল হবে। এটি সসেও ব্যবহার করতে পারেন । তবে খুব বেশি ব্যবহার করবেন না। এর স্বাদ খুবই আলাদা ।

আদার ব্যবহার কিভাবে করবেন ?

আদার সব স্বাস্থ্য উপকারিতা জেনে রাখা ভাল । কিভাবে আপনি সহজেই আপনার দৈনন্দিন রুটিনে আদা অন্তর্ভুক্ত করতে পারেন ? আদা বেশ মসলাযুক্ত । তাই আপনি এর স্বাদ সরাসরি উপভোগ করতে পারবেন না। 

এক শ্রেণীর লোক আদা পছন্দ করেন আরেক শ্রেণীর লোক এর গন্ধ পছন্দ করেন না । তবে হতাশ হবার কিছু নেই । উভয়ের জন্যই বিকল্প হিসেবে ব্যবহারের অনেক পন্থা আছে ।

  • তাজা আদার মূল:

এটি আদার সবচেয়ে কার্যকারী অংশ । এটিকে টুকরো টুকরো করে চায়ের জন্য গরম পানিতে ভিজিয়ে রাখতে পারেন । এটি খাবারে দিতে পারেন । রস করে এটি শরবতে যোগ করতে পারেন ।এমনকি একটি টুকরো নিয়ে চুষে পান করতে পারেন ।

  • গুঁড়ো আদা: 

গুঁড়ো আদা তাজা আদার সমান উপায়ে ব্যবহার করা যেতে পারে। এটি চায়ের জন্য গরম পানিতে ডুবিয়ে রাখা যেতে পারে । আপনার পছন্দের রেসিপিগুলিতে যোগ করাতে পারেন । গুঁড়ো আদা বেকিংয়ের জন্যও দারুণ।

  • আদা ক্যাপসুল: 

আদা ক্যাপসুল এখন বাজারে কিনতে পাওয়া যায় ।আদা গুড়া করে মেশিনের সাহায্যে ক্যাপসুল আকারে তৈরি হয়ে থাকে । এটি ব্যবহার অনেক সহজ । দিনের যেকোনো সময়ে সহজে ব্যবহার করা যায়।

  • আদা চা: 

আপনি তাজা আদা বা শুকনো  আদা গুড়া ব্যবহার করে আদা চা তৈরি করতে পারেন। অথবা  দোকানে প্রস্তুত করা আদা নির্যাস এর চা ব্যাগ কিনতে পারেন। যদি বমি বমি ভাব হয় বা খাওয়ার পরে আপনার পেটে অস্বস্তি লাগে তবে এগুলি ব্যবহার করতে পারেন।

  • আদা চিবানো: 

আদা ওজনে  হালকা হওয়ার যে কোনও জায়গায় নেওয়া যেতে পারে।প্রয়োজনে এটি চিবাতে পারেন ।সব সময় খেয়াল রাখবেন উপাদানগুলি যেন ঠিক থাকে ।

  • আদার তেল: 

ব্যথার চিকিৎসার জন্য আদার তেল খাওয়া যেতে পারে । অথবা ব্যথাযুক্ত স্থানে মালিশ করা যেতে পারে । আদার তেলের অনেক ভাল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ম্যাসাজের জন্য ব্যবহার করা যেতে পারে ।

আদার এই সব স্বাস্থ্য উপকারিতার কারনে আপনি আদা সেবন করতে পারেন । 

দাঁত সাদা করার প্রাকৃতিক টিপস ! ১০০% সাদা হবেই

আদার ক্ষতিকর দিকগুলো

আদার ক্ষতিকর দিকগুলো কি কি ? 

আদা সাধারণত একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর ভেষজ হিসাবে বিবেচিত হয়ে থাকে । বেশী পরিমাণে খাওয়া বা এটিকে ভুলভাবে ব্যবহার করা উচিত নয় । এর ফলে বিভিন্ন ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এখানে আদার কিছু সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব আলোচনা করা গেল :

  • হজম সংক্রান্ত সমস্যা: বমি বমি ভাব, ফোলাভাব এবং বদহজমের মতো হজম সংক্রান্ত সমস্যাগুলির জন্য প্রাকৃতিক প্রতিকার হিসাবে আদার ব্যাবহার হয়ে আসছে যুগ যুগ ধরে ।  তবে অত্যধিক আদা খাওয়ার বিপরীত প্রভাব থাকতে পারে । পেটে ব্যথা, ডায়রিয়া এবং বুকজ্বালার মতো গ্যাস্ট্রিক এর সমস্যা হতে পারে।
  • রক্তের ব্যাধি: আদার বিশেষ একটি গুন হল রক্ত-পাতলা করার বৈশিষ্ট্য । রক্ত ​​​​জমাট বাঁধা প্রতিরোধ করতে এবং সঞ্চালন দ্রুত করতে সহায়তা করে। যারা রক্ত ​​পাতলা করার ওষুধ খাচ্ছেন বা রক্তপাতের সমস্যা আছে তাদের জন্য এটি সমস্যার কারন হতে পারে। আদা রক্তকে আরও পাতলা করতে পারে, যার ফলে অতিরিক্ত রক্তপাত হতে পারে।
  • ওষুধের সাথে প্রতিক্রিয়া: আদা নির্দিষ্ট ওষুধের শোষণ এবং বিপাকের সাথে প্রতিক্রিয়া করতে পারে। উদাহরণস্বরূপ, এটি রক্তচাপ এবং ডায়াবেটিসের ওষুধের প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে, যার ফলে বিপজ্জনকভাবে নিম্ন রক্তচাপ বা রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।
  • অ্যালার্জির প্রতিক্রিয়া: কিছু লোকের আদা থেকে অ্যালার্জি হতে পারে তবে এটা খুবই বিরল। আদার অ্যালার্জির ফলে ফুসকুড়ি, আমবাত, চুলকানি এবং শ্বাস নিতে অসুবিধার মতো উপসর্গ সৃষ্টি হতে পারে।
  • ত্বকে জ্বালাপোড়া: ত্বকে আদা লাগালে ত্বকের জ্বালা এবং অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে। একটি বড় এলাকায় আদা ব্যবহার করার আগে ত্বকের একটি ছোট প্যাচ পরীক্ষা করা উচিত ।
  • গর্ভাবস্থার জটিলতা: গর্ভবতী মহিলাদের আদা খাওয়ার সময় সতর্ক হওয়া উচিত, কারণ এটি জরায়ু সংকোচনের কারণ হতে পারে এবং গর্ভপাত বা অকাল প্রসবের ঝুঁকি বাড়তে পারে।

আদা পরিমিতভাবে খাওয়ার মাধ্যমে অনেক স্বাস্থ্য সুবিধা পাওয়া যেতে পারে । তবে এটি ভুলভাবে বা অত্যধিক পরিমাণে ব্যবহার করা হলে এটি ক্ষতির কারন হতে পারে। 

যেকোন স্বাস্থ্য সমস্যার জন্য আদা ব্যবহার করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ । বিশেষ করে যদি আপনি গর্ভবতী হন বা ওষুধ খেয়ে থাকেন।

সকালে আদা খাওয়ার উপকারিতা

সকালে আদা খাওয়ার উপকারিতা ।

সকালে আদা খাওয়ার বেশ কিছু উপকারিতা আছে । যার মধ্যে রয়েছে:

০১) হজমশক্তি বৃদ্ধি: আদা হজম শক্তি বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে থাকে । আদার রস হজম প্রক্রিয়াকে সলজ করে স্বাস্থ্যকর হজম হিসেবে কাজ করে । এটি ফোলা ও বদহজম প্রতিরোধে সহায়তা করতে পারে।

০২) প্রদাহ কমায়: আদার মধ্যে রয়েছে এমন যৌগ যা প্রদাহরোধী হিসেবে কাজ করে । এটি শরীরে প্রদাহ ও ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।

০৩) ইমিউন সিস্টেমকে সমর্থন করে: আদার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে । এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

০৪) বমি বমি ভাব উপশম: আদা বমি বমি ভাব এবং বমির চিকিৎসার জন্য বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে । গবেষণায় দেখা গেছে যে, এটি গর্ভাবস্থায় সকালের অসুস্থতার জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে।

০৫) মেধা বৃদ্ধিতে কাজ করে: কিছু গবেষণায় দেখা গেছে আদা স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করতে পারে । আদা মানসিক প্রশান্তির জন্য বিশেষভাবে উপকারী হতে পারে।

আপনার সকালের রুটিনে আদা যোগ করার মাধ্যমে আপনার দিন শুরু করুন । একটি স্বাস্থ্যকর এবং স্বাদযুক্ত উপায় হতে পারে এই আদা ।

দ্রুত হাই প্রেসার কমানোর উপায় Ways to reduce high blood pressure quickly

প্রশ্ন ও উত্তরঃ-

প্রশ্নঃ সহবাসের আগে আদা খেলে কি হয় ? 

উঃ- সহবাসের আগে আদা খাওয়া উপযুক্ত নয় । সহবাসের আগে কোন ধরণের খাবার খাওয়া উচিত না ।সেবন করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

লেখক এর  নোট এবং সতর্কতা 

এই লেখার তথ্য শুধুমাত্র আপনার শিক্ষাগত ব্যবহারের জন্য । পেশাদারী চিকিৎসা এর রামর্শ ছাড়া এর প্রয়োগ চিকিৎসার বিকল্প নয় । 

আপনার চিকিৎসা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে  আপনার চিকিৎসক বা অন্যান্য যোগ্য স্বাস্থ্য প্রদানকারীর পরামর্শ নিন।

ডাঃ সালমা বেগম 

স্বাস্থ্য ও পুষ্টি বিশারদ 

আরও জানতে পড়তে পারুন 

রসুনের ১০ টি প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা না জানলে ভুল করবেন

আশা করি আমাদের এই লেখাটি আপনার ভাল লেগেছে । যদি আমরা আপনার সামান্য উপকারে আসি তবে আমাদের এই লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । অথবা লাইক ,কমেন্ট করে আমাদের সাথে থাকুন । আমরা আরও লেখা নিয়ে হাজির হব ইনশাল্লাহ । আপনার কোন মূল্যবান মতামত অথবা কিছু জানার আগ্রহ থাকলে আমাদের জানাতে পারেন । আমরা অবশ্যই উত্তর দিতে সচেষ্ট থাকবো । আপনার মূল্যবান কোন লেখা আমাদের বিডি নিউজ ওয়ালে পোস্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা মেইল করতে এইখানে ক্লিক করুন । আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

  • বিডি নিউজ ওয়াল ফেসবুক গ্রুপে যোগ দিয়ে আমাদের সাথে থাকুন এবং যেকোনো প্রশ্ন করুতেঃ এখানে ক্লিক করুন
  • বিডি নিউজ ওয়াল ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন।
  • বিডি নিউজ ওয়াল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
  • গুগল নিউজে বিডি নিউজ ওয়াল সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
  • বিডি নিউজ ওয়াল সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • বিডি নিউজ ওয়াল এর সব তথ্য জানতে ভিজিট করুন এই সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *